আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের (২০২১ সালের) দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড পরীক্ষার এ  সময়সূচি প্রকাশ করেছে।

প্রকাশিত সময়সূচি অনুযায়ী ১৪ নভেম্বর (রোববার) কুরআন মাজীদ ও তাজবীদ এবং পদার্থবিজ্ঞানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাত্র তিন বিষয়ের সংক্ষিপ্ত এই পরীক্ষা শেষ হবে ২১ নভেম্বর। দেড় ঘণ্টার এ পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়।   সময়সূচি প্রকাশের বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার্থীদের অন্তত আধা ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন বলেন, কোভিড মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। এ জন্য যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, আগামী ডিসেম্বরে আলিম পরীক্ষা হতে পারে। এই পরীক্ষার সময়সূচি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এদিকে, আগামী দুই দিনের মধ্যে এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম। এই সময়সূচি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

নিউজ ট্যাগ: দাখিল পরীক্ষা

আরও খবর



ইউটিউব বন্ধের হুমকি

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | ৬৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনপ্রিয় ভিডিও শেয়ারিং ও সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউব ব্লক করার হুমকি দিয়েছে রাশিয়া। করোনা মহামারি সংক্রান্ত নীতি ভঙ্গ করার জন্য রাশিয়া টুডের জার্মান চ্যানেল বন্ধ করে দিয়েছে ইউটিউব। এরপরই এই হুমকি দিয়েছে মস্কো।

অবশ্য ইউটিউব জানিয়েছে, রাশিয়া টুডে কোভিডের ভুলতথ্য-বিরোধী নীতি ভঙ্গ করেছে। তাই তাদের একটি চ্যানেল বন্ধ করা হয়েছে। কিন্তু রাশিয়ার মিডিয়া ওয়াচডগ বলেছে, ইউটিউবকে যত তাড়াতাড়ি সম্ভব আবার চ্যানেলটি চালু করতে হবে। ইউটিউবের মালিক গুগলকে চিঠি দিয়ে তারা বলেছে, সব কড়াকড়ি প্রত্যাহার করতে হবে।

বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইউটিউবের এই সিদ্ধান্ত অভাবিত তথ্য আগ্রাসন ছাড়া আর কিছু নয়। তারা ইউটিউবের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। তারা বলেছে, এই সংক্রান্ত একটি প্রস্তাব তাদের বিবেচনাধীন আছে।

জার্মান সরকার অবশ্য জানিয়ে দিয়েছে, ইউটিউবের সিদ্ধান্ত নিয়ে তাদের কিছুই করার নেই। জার্মানির চ্যান্সেলার অ্যাঙ্গেলা মেরকেলের মুখপাত্র জানিয়েছেন, যারা প্রত্যাঘাতের কথা বলছে, তাদের সঙ্গে সংবাদমাধ্যমের স্বাধীনতার সম্পর্ক ভালো নয়। তিনি জানিয়েছেন, ইউটিউব রাষ্ট্রের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

এদিকে ইউটিউবের মুখপাত্র জার্মান সংবাদমাধ্যম ডিডাব্লিউকে বলেছেন, ইউটিউবের নীতিমালা খুব স্পষ্ট। সংস্থাটি কোভিড-১৯ নিয়ে এমন কোনো বিষয় দেখাতে দেবে না, যার ফলে মারাত্মক ক্ষতি হতে পারে। তারা চিকিৎসার বিষয়ে কোনো ভুল তথ্য প্রচার করতে দেয় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বা স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের মতের বিরোধী কোনো তথ্য দেওয়া যায় না।

ইউটিউবের দাবি, রাশিয়া টুডের জার্মান চ্যানেল তাদের এই নীতিমালা ভঙ্গ করেছিল। তাই চ্যানেল বন্ধের মাধ্যমে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

 


আরও খবর



পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১ | ২৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এক্সিবিশন সেন্টারটি নির্মাণে মোট ব্যয় হয়েছে ৭৭৩ কোটি টাকা। যার মধ্যে চীনের অনুদান ৫২০ কোটি ৭৩ লাখ টাকা, বাংলাদেশ সরকারের ২৩১ কোটি টাকা

বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী বাণিজ্য মেলা এখানেই অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এর আগে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি এক্সিবিশন সেন্টারটি সরকারের কাছে হস্তান্তর করে চীনা নির্মাতা প্রতিষ্ঠান চায়না স্টেট কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন।

চীনের আর্থিক ও কারিগরি সহায়তায় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মালিকানায় পূর্বাচল নতুন শহরের ৪ নম্বর সেক্টরে ২০ একর জমিতে নির্মিত হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার

রপ্তানি উন্নয়ন ব্যুরো এক্সিবিশন সেন্টারটি নির্মাণের প্রধান উদ্দেশ্য হিসেবে উল্লেখ করেছে, দেশের সামগ্রিক বাণিজ্য আন্তর্জাতিক ক্ষেত্রে সম্প্রসারণের অংশ হিসেবে দেশি-বিদেশি পণ্য উৎপাদনকারী ও ক্রেতাদের দেশে আন্তর্জাতিক মানের একটি কমন প্ল্যাটফর্মে নিয়মিত ও সরাসরি যোগাযোগের সুযোগ তৈরি করে দেওয়া।

এক্সিবিশন সেন্টারটি নির্মাণে মোট ব্যয় হয়েছে ৭৭৩ কোটি টাকা। যার মধ্যে চীনের অনুদান ৫২০ কোটি ৭৩ লাখ টাকা, বাংলাদেশ সরকারের ২৩১ কোটি টাকা ও ইপিবি নিজস্ব তহবিল থেকে ২১ কোটি ২৭ লাখ টাকা অর্থায়ন করেছে।

এক্সিবিশন সেন্টারে তৈরি করা ফ্লোরের আয়তন ৩৩ হাজার বর্গমিটার, বিল্ডিংয়ের ফ্লোরের আয়তন ২৪ হাজার ৩৭০ বর্গমিটার, এক্সিবিশন হলের আয়তন ১৫ হাজার ৪১৮ বর্গমিটার। এক্সিবিশন হলে ৮০০টি বুথ রয়েছে, প্রতিটি বুথের আয়তন ৯ দশমিক ৬৭ বর্গমিটার।

দোতলা পার্কিং বিল্ডিংয়ের মোট পার্কিং স্পেস সাত হাজার ৯১২ বর্গমিটার, যেখানে ৫০০টি গাড়ি রাখা যাবে আর এক্সিবিশন বিল্ডিংয়ের সামনের খোলা জায়গায় আরও এক হাজার গাড়ি পার্কিং করার সুযোগ আছে।

এছাড়াও রয়েছে ৪৭৩ আসনবিশিষ্ট একটি মাল্টি-ফাংশনাল হল, ৫০ আসনবিশিষ্ট একটি কনফারেন্স রুম, ছয়টি মিটিং রুম, ৫০০ আসনবিশিষ্ট ক্যাফেটেরিয়া, শিশুদের খেলার স্পেস, নামাজের কক্ষ, অফিস রুম দুটি, মেডিকেল রুম, ডরমেটরি-গেস্ট রুম, ১৩৯টি টয়লেট, বিল্ট ইন পাবলিক এড্রেস সিস্টেম, নিজস্ব ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, স্টোর রুম, সিসিটিভি কন্ট্রোল রুম, অটোমেটেড সেন্ট্রাল এসি সিস্টেম, ইনবিল্ট ইন্টারনেটসহ আধুনিক সুযোগ-সুবিধা।

নিউজ ট্যাগ: বিবিসিএফইসি

আরও খবর
নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১




মাদক নেওয়ার কথা স্বীকার শাহরুখপুত্র আরিয়ানের

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | ৫৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিলাসবহুল এক প্রমোদতরীর মাদক পার্টি থেকে আটকের পর টানা ৬ ঘণ্টা জেরার পর মাদক গ্রহণের কথা স্বীকার করেছেন বলিউড স্টার শাহরুখ খানের পুত্র আরিয়ান খান।

শনিবার রাতে শাহরুখপুত্রকে মুম্বাইয়ের কর্ডেলিয়া নামে এক প্রমোদতরী থেকে আটক করে ভারতের মাদকবিরোধী সংস্থা-এনসিবি।

রবিবার সকাল থেকেই তাকে জেরা করা হয়। এনসিবি কর্মকর্তাদের প্রায় ছয় ঘণ্টা জেরার পর আরিয়ান স্বীকার করে নেন, প্রমোদতরীর মাদক পার্টিতে তিনি মাদক নিয়েছেন।

এখনও পর্যন্ত এ বিষয়ে কোনো বিবৃতি জারি করেনি এনবিসি। কিছু জানানো হয়নি শাহরুখের পরিবারের পক্ষ থেকেও।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি জানিয়েছে, এই পার্টিতে ভিভিআইপি তালিকায় নাম থাকায় কোনো প্রবেশমূল্য ছাড়াই প্রবেশ করেছিলেন আরিয়ান। তিনি নিজেই নাকি জেরায় স্বীকার করেছেন এ কথা।

এনসিবি খতিয়ে দেখছে শাহরুখপুত্রের হোয়াটসঅ্যাপ চ্যাট। তিনি কাদের সঙ্গে কথা বলতেন, যোগাযোগ রাখতেন এসব কিছু নিয়েও এখন তদন্ত চলছে।

কোনো মাদকচক্রের সঙ্গে তিনি যুক্ত কিনা, তা-ও জানার চেষ্টা চলছে। বন্ধুদের বিভিন্ন গ্রুপে কী ধরনের আলোচনা করতেন তিনি, তা-ও এখন নজরে তদন্তকারীদের।

আরিয়ানের বিরুদ্ধে নারকোটিকস ড্রাগস অ্যান্ড সাইকোট্রপিক সাবস্ট্যান্সেস (এনডিপিএস) আইনে মামলা হতে পারে।

কর্ডেলিয়া নামে সেই প্রমোদতরীর পার্টিতে উপস্থিত ছিলেন আরও বেশ কিছু তারকা। কিন্তু এনসিবি যখন হানা দেয়, তখন মাদক সেবন করতে দেখা যায়নি তাদের। আপাতত আরিয়ানের থেকেই এ পার্টি সম্পর্কে নানা ধরনের তথ্য নেওয়ার চেষ্টায় রয়েছেন এনসিবির কর্মকর্তারা। 

 


আরও খবর
গাছের সঙ্গে বিয়ে হবে নয়নতারার

শনিবার ২৩ অক্টোবর ২০২১




পিএসসির প্রশ্ন ফাঁস করলে ১০ বছরের জেল

প্রকাশিত:মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ডের বিধান রেখে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন আইন, ২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এই অনুমোদনের কথা জানান। মন্ত্রিপরিষদ সচিব জানান, খসড়া আইন অনুযায়ী প্রশ্ন ফাঁসে জড়িতরা সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড, সর্বনিম্ন তিন বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডিত হবেন।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




চৌমুহনীতে মন্দিরে হামলার ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেফতার ৮০

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বুধবার ২০ অক্টোবর ২০21 | ৫৩০জন দেখেছেন
Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালী চৌমুহনীতে সনাতন ধর্মালম্বীদের মন্দিরে হামলার ঘটনায় এ পর্যন্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৮০জনকে গ্রেফতার করেছে।

বুধবার (২০ অক্টোবর) দুপুর পৌনে ৩টার দিকে নোয়াখালী পুলিশ সুপার (এসপি) মো.শহীদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

অপরদিকে, মঙ্গলবার দিবাগত গভীর রাতে বিভিন্ন স্থানে বিশেষ অভিযান চালিয়ে উপজেলার কাদিরপুর ইউনিয়নের আবদুল মালেকের ছেলে মো. ইলিয়াস, একলাশপুর ইউনিয়নের আবুল বাশার ছেলে মিজানুর রহমান, গনিপুরের নুরনবীকে গ্রেফতার করা হয়। এছাড়া পূজা মন্ডপ হামলার ও ভাংচুরের ঘটনায় একলাশপুর ইউনিয়নের চেয়ারম্যান খলিলুর রহমানকে গ্রেফতার করা হয়।

নোয়াখালীর এসপি মো.শহিদুল ইসলাম আরো জানান, আমরা বিভিন্ন ভিডিও ফুটেজ দেখে আসামিদেরকে চিহ্নিত করে অভিযান পরিচালনার মাধ্যমে তাদেরকে গ্রেফতার করি। এ বিষয়ে গ্রেফতার অভিযান অব্যাহত থাকবে। এ পর্যন্ত পূজা মন্ডপে হামলা ও ভাংচুরের ঘটনায় ৪টি মামলায় ৮০ জনকে গ্রেফতার করা হয়।


আরও খবর