আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

১৪০০ টাকায় মিলবে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টুর্নামেন্টে অংশগ্রহণ করতে কয়েকদিন আগে দেশ ছেড়ে ইতোমধ্যে একটি প্রস্তুতি ম্যাচও খেলে ফেলেছে বাংলাদেশ ক্রিকেট দল।

এরপর সোমবার (১১ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হলো টাইগারদের বিশ্বকাপ জার্সি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড আড়ংয়ের যৌথ ব্যবস্থাপনায় রাজধানীর একটি হোটেলে উন্মোচন করা হয় এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের দুটি জার্সি। অফিসিয়াল জার্সি কিনতে আড়ংয়ে যেতে হবে ক্রিকেটপ্রেমিদের। 

পুরোপুরি মিল না থাকলেও ২০০৪-০৫ সময়কার বাংলাদেশ দলের জার্সির ধাঁচে ডিজাইন করা হয়েছে এবারের জার্সি। দুইটি রংয়ের জার্সিতে সবুজটি পরেই বেশিরভাগ ম্যাচ খেলবে বাংলাদেশ। দুই-একটি ম্যাচ খেলা হবে লাল জার্সি পরে। জার্সি তৈরি করা প্রতিষ্ঠানের ম্যানেজিং পার্টনার মেহতাব উদ্দিন আনোয়ার জানালেন, এবারের জার্সি অন্যান্যবারের চেয়ে অনেকটাই আলাদা।

বড়দের জার্সির দাম নির্ধারণ করা হয়েছে ১৪০০ টাকা। ছোটদের জার্সি মিলবে ১ হাজার টাকায়। অনলাইনে জার্সি প্রি-অর্ডার করা যাবে সোমবার থেকেই। আড়ংয়ের আউটলেটগুলোয় পাওয়া যাবে বুধবার থেকে। দেশের বাইরে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে অনলাইনে জার্সি অর্ডার করা যাবে।


আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১




ছোট গরু ‘টুনটুনি’

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ছোট একটা গরু, নাম টুনটুনি। ১ বছর ২ মাস বয়সী দেশি জাতের এই গরুর ওজন মাত্র ২৩ কেজি। উচ্চতা ২২ ইঞ্চি। সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানো সাভারের খর্বাকৃতির গরু রানির মতোই দেহাবয়ব টুনটুনির।

গাজীপুরের শ্রীপুরের গোসিংগা ইউনিয়নের হায়াতখারচালা গ্রামের কৃষক আবুল কাশেমের (৪৫) বাড়িতে গত বছরের জুলাই মাসে টুনটুনির জন্ম। রানির উচ্চতা ছিল ২০ ইঞ্চি। টুনটুনির উচ্চতা ২২ ইঞ্চি। রানির চেয়ে ৩ কেজি ওজন কম টুনটুনির। রানির আগে ২০১৪ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে সবচেয়ে ছোট গরু হিসেবে নাম লিখিয়েছিল ভারতের কেরালা রাজ্যের মানিকিয়াম নামের একটি গরু। এটির উচ্চতা ছিল ২৪ দশমিক শূন্য ৭ ইঞ্চি।

অদ্ভুত শারীরিক গড়ন আর চঞ্চল স্বভাবের কারণে পরিবারের সব সদস্যের কাছে টুনটুনি বেশ পছন্দের। কাশেমের স্ত্রী জরিনা বেগম বলেন, জন্মের সময় অনেকটা খরগোশের মতো ছিল। জন্মের কিছুক্ষণের মধ্যেই এটি দ্রুত হাঁটতে শুরু করে। এত ছোট আকৃতির বাছুর তাঁরা আর কখনো দেখেননি।

আবুল কাশেম বলেন, এই বাছুরকে জন্ম দেওয়া গাভিটি এর আগে আটটি বাচ্চার জন্ম দিয়েছে। আগের সবগুলো বাছুরের শারীরিক গড়ন স্বাভাবিক ছিল। এই বাছুরের শারীরিক গড়ন ছোট হওয়ায় এটি মায়ের দুধ পান করতে পারত না। তখন এটিকে কোলে নিয়ে গাভির পেটের নিচে ধরে বসে থাকতে হতো।

শ্রীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রোকনুজ্জামান পলাশ বলেন, এই বয়সে একটি দেশি বাছুরের ওজন অন্তত ১০০ কেজি হয়। জন্মের সময় দেশি বাছুরের ওজন ২০ থেকে ২২ কেজি হয়। সে তুলনায় এটির ওজন অনেক কম। আমরা বাছুরটির বিষয়ে সরাসরি খোঁজ নেব। এটি রেকর্ড গড়ার মতো হলে আমরা সব ধরনের সহযোগিতা করব।



আরও খবর



ফাইজারের আরও ২৫ লাখ ডোজ টিকা এলো

প্রকাশিত:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে আরও ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা দেশে পৌঁছেছে। মঙ্গলবার ভোরে একটি কার্গো উড়োজাহাজে করে টিকার এই চালান ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, সিএমএসডি ও বিমানবন্দরের কর্মকর্তারা টিকার চালান বুঝে নিয়েছেন। সেগুলো বিমানবন্দর থেকে ওয়্যার হাউসে পাঠানো হয়েছে।

এ নিয়ে ফাইজার-বায়োএনটেকের ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ টিকা পেল বাংলাদেশ। এর পুরোটাই এসেছে কোভ্যাক্সের মাধ্যমে। গত ৩১ মে প্রথম চালানে ১ লাখ ৬২০ ডোজ ফাইজারের টিকা আসে। ১ সেপ্টেম্বর দ্বিতীয় চালানে আসে আরও ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ টিকা।

এবার যে ২৫ লাখ ডোজ এসেছে, তা যুক্তরাষ্ট্র সরকার অনুদান হিসেবে কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে দিয়েছে।


আরও খবর



মৌসুমী বায়ুর প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি

প্রকাশিত:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | ৬২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মৌসুমী বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। আগামী দুই দিন আবহাওয়া একই রকম থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে। নদীর তীরবর্তী এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। এদিকে মৌসুমী বায়ু অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। এটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে।

এর প্রভাবে রংপুর বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু  জায়গায় এবং রাজশাহী,  খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

নদীবন্দরগুলোর সতর্ক বার্তায় বলা হয়, রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ, ঢাকা, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলগুলোর ওপর দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ জন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে টাঙ্গাইলে, ১২১ মিলিমিটার। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ১, চট্টগ্রামে ১১, সিলেটে ৪১ এবং  রংপুরে ৫৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।



আরও খবর



বিসিবি নির্বাচনের ভোটের লড়াই শুরু

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ক্যাটাগরি-২ থেকে পরিচালক নির্বাচিত হবেন সর্বমোট ১২ জন। এই ক্যাটাগরি থেকে বোর্ড পরিচালক হতে লড়বেন ১৫ জন। নির্বাচনের সবচেয়ে আকর্ষণ এই ক্যাটাগরিকে ঘিরে

আজ ৬ অক্টোবর শুরু হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ১০টায় শুরু হয়ে এই প্রক্রিয়া চলবে বিকেল ৫টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষে আজই জানা যাবে ফলাফল। কারা হচ্ছেন বিসিবির পরবর্তী পরিচালক, নাজমুল হাসান পাপন ফের বিসিবি সভাপতির চেয়ারে ফিরছেন কি না তার ইঙ্গিতও মিলবে আজ।

নির্বাচনের চল থাকলেও সেই জৌলুশ আর উত্তাপ ইদানিং লক্ষ্য করা যায় না। বিসিবির নির্বাচন উত্তাপ ছড়াবে না, এমন ভাবনা ছিল অনেকের। তবে দৃশ্যপট বদলেছে এবার। শেষ মুহূর্তে এসে অনেক প্রার্থী নির্বাচন থেকে নিজেদের নাম সরিয়ে নিলেও ভোটাভুটি হবে বেশ কয়েকটি ক্যাটাগরিতে।

সেই নির্বাচনের আমেজ কয়েকদিন আগেই শুরু হয়ে গেছে মিরপুরের বিসিবি ভবনে। ভোট দিতে আসা কাউন্সিলদের শেষ মুহূর্তের দৃষ্টি আকর্ষণে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম সেজেছে প্রার্থীদের ব্যানার-ফ্যাস্টুনে। ২৩টি পরিচালক পদের বিপরীতে এবার ভোট হচ্ছে ১৪টি পদের জন্য।

যদিও ঢাকা বিভাগের ২টি পদের বিপরীতে চারজন প্রার্থীর মধ্যে বাকি দুই প্রার্থী সময়সীমার পর নির্বাচন থেকে নিজেদের গুটিয়ে নেওয়ায় নিয়মতান্ত্রিকভাবে সেখানেও পড়বে ব্যালটের ছাপ। বাকি ৭ পরিচালক নিজেদের বিভাগে প্রতিদ্বন্দ্বী না পাওয়ায় আগেই নির্বাচিত হয়েছেন।

নির্বাচনের আগের রাতে ক্যাটাগরি-২ (ঢাকা মেট্রোপলিটন ক্রিকেট ক্লাবস) থেকে সরে দাঁড়িয়েছেন মডেল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের কাউন্সিলর মাসুদুজ্জামান। তিনি সরে দাঁড়ানোতে ক্লাব ক্যাটাগরির ১২ পরিচালক পদের জন্য প্রার্থী এখন ১৫ জন।

ক্যাটাগরি-১ (আঞ্চলিক ও জেলা ক্রিকেট সংস্থার প্রতিনিধি ) থেকে ঢাকা বিভাগের সৈয়দ আশফাকুল ইসলাম টিটু (কিশোরগঞ্জ) নিজের নাম সরিয়ে নেন। এর আগে গত ৩ অক্টোবর ঢাকা বিভাগের আরেক প্রার্থী মোহাম্মদ খালিদ হোসেনও (মাদারীপুর) নিজেকে সরিয়ে নেন। ফলে এই ক্যাটাগরিতে ২টি পদের বিপরীতে প্রার্থী টিকে আছেন মাত্র দুজন। তারা হলেন- এ.এম নাঈমুর রহমান দুর্জয় এমপি (মানিকগঞ্জ) ও তানভীর আহমেদ টিটু (নারায়নগঞ্জ)।

বিসিবির নির্বাচনে এবার ভোটার সব মিলিয়ে ১৭১ জন। যেখানে আজ ভোটাধিকার প্রয়োগ করবেন ১০৯ জন। এবার সশরীরে বিসিবিতে এসে ভোট দিতে না পারলেও কাউন্সলিরদের ভোট দেওয়ার সুযোগ ছিল মেইল বা চিঠির মাধ্যমে। ইতোমধ্যে ই-ব্যালট প্রক্রিয়ায় অনেকেই নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। তবে সেই ভোটগুলো এখনো গণনা শুরু হয়নি। শুরু হবে বিকেল ৫টার পর।

ক্যাটাগরি-২ থেকে পরিচালক নির্বাচিত হবেন সর্বমোট ১২ জন। এই ক্যাটাগরি থেকে বোর্ড পরিচালক হতে লড়বেন ১৫ জন। নির্বাচনের সবচেয়ে আকর্ষণ এই ক্যাটাগরিকে ঘিরে। বাকিদের সঙ্গে এই ক্যাটাগরি থেকেই লড়বেন নাজমুল হাসান পাপন (আবাহনী লিমিটেড)। বাকিরা হলেন; গাজী গোলার মুর্তজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স), নজিব আহমেদ (শেখ জামাল ধানমন্ডি ক্লাব), মাহবুব আনাম (মোহামেডান স্পোটিং ক্লাব), ওবেদ রশীদ নিজাম (শাইনপুকুর ক্লাব)।

সাইফুল ইসলাম ভূঁইয়া (ওল্ডডিওএইচএস স্পোর্টিং ক্লাব), সালাউদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ), ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স), এনায়ের হোসেন (আজাদ স্পোর্টিং), মঞ্জুর হোসেন (ঢাকা এসেটস) আব্দুর রহমান (মিরপুর বয়েজ), রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট অ্যাকাডেমি) এবং মনজুর আলম (আসিফ শিফা ক্রিকেট অ্যাকাডেমি)।

ক্যাটাগরি-৩ এ ভোটার সংখ্যা ৪৩ জন। যেখানে সাবেক অধিনায়ক, সাবেক ক্রিকেটার, বিভিন্ন সংস্থার ভোটাররা ভোট দিয়ে একজন পরিচালক নির্বাচিত করবেন। এই ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বীতা হবে দুই প্রার্থীর মধ্যে। খালেদ মাহমুদ সুজনের বিপক্ষে লড়বেন বিকেএসপির ক্রিকেট পরামর্শক নাজমুল আবেদীন ফাহিম। তারা দুজনই মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ক্যাটাগরি-১ এ ঢাকা বিভাগ থেকে পরিচালক হচ্ছেন তানভীর আহমেদ টিটু, নাঈমুর রহমান দুর্জয়। এই ক্যাটাগরিতে সিলেট বিভাগে কোনও নির্বাচন হবে না। বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হচ্ছেন শফিউল আলম চৌধুরী নাদেল। একই অবস্থা চট্টগ্রাম বিভাগেও। আকরাম খান নির্বাচিত হচ্ছেন, সঙ্গে পরিচালকের চেয়ারে বসছেন আ জ ম নাসির।

খুলনা বিভাগ থেকে পরিচালক হচ্ছেন শেখ সোহেল। এই বিভাগের প্রতিনিধি হচ্ছেন কাজী ইনাম আহমেদ। ভোট হচ্ছে না বরিশাল বিভাগেও। আলমগীর খান আবারও পরিচালক নির্বাচিত হচ্ছেন। রংপুর বিভাগ থেকে আসছেন আনোয়ারুল ইসলাম। ভোটাভুটি হচ্ছে রাজশাহী বিভাগে। খালেদ মাসুদ পাইলটের বিপক্ষে লড়বেন সাইফুল আলম স্বপন।


আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১




টিভিতে আজকের খেলা

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আইপিএলের এলিমিনেটরে কলকাতা লড়বে বেঙ্গালুরুর বিপক্ষে। এদিকে, বিশ্বকাপ বাছাইপর্বে আফ্রিকা অঞ্চলে আজ বেশ কয়েকটি ম্যাচ। মাঠে নামবে ক্যামেরুন, আইভরি কোস্ট ও মিসরের মতো দেশগুলো।

ক্রিকেট

আইপিএল, এলিমিনেটর

কলকাতা-বেঙ্গালুরু, সরাসরি, রাত ৮টা; স্টার স্পোর্টস ওয়ান, গাজী টিভি।


ফুটবল

বিশ্বকাপ বাছাই: ইউরোপিয়ান অঞ্চল

নেদারল্যান্ডস-জিব্রাল্টার সরাসরি, রাত ১২টা ৪৫ মিনিট; সনি সিক্স।

সাইপ্রাস-মাল্টা, সরাসরি, রাত ১০টা; টি স্পোর্টস।

উত্তর মেসিডোনিয়া-জার্মানি, সরাসরি, রাত ১২টা ৪৫ মিনিট; টি স্পোর্টস।

এস্তোনিয়া-ওয়েলস,সরাসরি,রাত ১২৪৫ (সনি টেন ১)।

বিশ্বকাপ বাছাই: আফ্রিকা   

গ্যাবন-অ্যাঙ্গোলা, সরাসরি, সন্ধ্যা ৭টা ইউটিউব/ফিফাটিভি।

মোজাম্বিক-ক্যামেরুন, সরাসরি, সন্ধ্যা ৭টা ইউটিউব/ফিফাটিভি।

বুরকিনা ফাসো-জিবুতি, সরাসরি, রাত ১০টা ইউটিউব/ফিফাটিভি।

আইভরিকোস্ট-মালাউয়ি,সরাসরি, রাত ১০টা ইউটিউব/ফিফাটিভি।

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১