আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

১৫ মে’র মধ্যে হজযাত্রীদের এজেন্সি স্থানান্তর করতে হবে

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২২ সালে হজে যাওয়ার লক্ষ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এজেন্সি স্থানান্তর সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তি অনুসারে, ১৫ মে’র মধ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এক এজেন্সি থেকে অন্য এজেন্সিতে স্থানান্তর সম্পন্ন করতে হবে। মঙ্গলবার (১০ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

২০২২ সালে হজ কার্যক্রম পরিচালনার জন্য বৈধ হজ এজেন্সির তালিকায় প্রকাশিত যেসব হজ এজেন্সির প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ বা তার চেয়ে বেশি, সেসব এজেন্সিকে ২০২২ সালে হজের নিবন্ধন স্থানান্তর কার্যক্রম সম্পন্ন করার জন্য ধর্ম মন্ত্রণালয় এই নির্দেশনা জারি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধন স্থানান্তর কার্যক্রমের জন্য উপযুক্ত/তালিকায় প্রকাশিত বৈধ যেসব হজ এজেন্সির নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ জনের কম, সেসব হজ এজেন্সি পরস্পর সমঝোতা করে সমন্বয় করবে। এক্ষেত্রে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এবং এর অধীনে প্রণীত হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা, ২০২২ (খসড়া)-এর ২৫ বিধি অনুযায়ী, লিড এজেন্সি (তফশিল-৬ এর ফরম ১১ মোতাবেক) নির্ণয় করতে হবে। সমন্বয়কারী এজেন্সিগুলোর নিবন্ধিত ব্যক্তিদের লিড এজেন্সিতে স্থানান্তর করে নির্ধারিত কোটা পূরণপূর্বক নির্ধারিত কোটার সংশ্লিষ্ট কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তিতে অনুসারে ১৫ মে’র মধ্যে এই কাজ সম্পন্ন করতে হবে। সমন্বয় শেষে সৌদি আরবের ই-হজ সিস্টেমে ইউজার আইডি তৈরির জন্য সৌদি আরবে হজ এজেন্সির তালিকা এবং হজ এজেন্সিভিত্তিক হজযাত্রীর সংখ্যা (গাইড ও মোনাজ্জেমসহ) পাঠাতে হবে। কোনও সময় বৃদ্ধি করা হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সৌদি আরবে এজেন্সিভিত্তিক হজযাত্রীর তথ্য পাঠানোর পর সব ধরনের প্রতিস্থাপনের কাজ শুরু হবে। যেসব হজ এজেন্সি বিভিন্ন অভিযোগে শাস্তিপ্রাপ্ত, লাইসেন্স স্থগিত বা লাইসেন্স সচল না থাকায়, যাদের ই-হজ সিস্টেমে এজেন্সির ইউজার আইডি এবং পাসওয়ার্ড বন্ধ রয়েছে, সেসব হজ এজেন্সির অধীন বিদ্যমান নিবন্ধিত হজযাত্রীদের ২০২২ সালে হজ কার্যক্রমে অংশ গ্রহণের লক্ষ্যে তাদের ইউজার আইডি অ্যান্ড এএমপি, পাসওয়ার্ড (অ্যাক্টিভ) সচল করা রয়েছে, তারা সৌদি আরবে হজযাত্রী পাঠাতে উপযুক্ত। এমন হজ এজেন্সির কাছে ১৫ মে’র মধ্যে শুধু হজযাত্রী স্থানান্তর কার্যক্রম সম্পন্ন করতে পারবে। এরপর তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড আগের মতো বন্ধ থাকবে। তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে কোনও নিবন্ধন, হজযাত্রী স্থানান্তরপূর্বক গ্রহণ ইত্যাদি কার্যাদি সম্পন্ন করতে পারবে না।


আরও খবর



ঈদে সড়ক দুর্ঘটনায় ঝরেছে ৬৮১ প্রাণ

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে ঈদের আগে ও পরের ১২ দিনে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে নিহত হয়েছেন ৫৬ জন। আহত হয়েছেন ২৬৪ জন। অর্থাৎ ১২ দিনে মোট নিহত হয়েছেন ৬৮১ জন এবং আহত ২ হাজার ৭৭ জন।

মঙ্গলবার (১০ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানায় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য রোড।

দেশের ২৮টি জাতীয় দৈনিক, কয়েকটি সংবাদ সংস্থা এবং টেলিভিশনের তথ্য এবং সংগঠনের স্বেচ্ছাসেবীদের দেওয়া তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে মোটরসাইকেল দুর্ঘটনায়।

সংগঠনের মহাসচিব শান্তা ফারজানার পাঠানো বিবৃতিতে বলা হয়, ঈদে নিয়ম না মানা ও হেলমেট ব্যবহারে অনীহার কারণে ১ হাজার ৬১৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় ৯৬৮ জন আহত ও ১৯০ জন নিহত হয়েছে, অসাবধানতা ও ঘুমন্ত চোখে-ক্লান্তিসহ দ্রুত চালানোর কারণে ৪০৭টি ট্রাক দুর্ঘটনায় আহত হয়েছে ৩২১ জন এবং নিহত হয়েছে ১৬৮ জন, খানাখন্দ, অচল রাস্তাঘাট ও সড়কপথে নৈরাজ্যের কারণে ৪৬৭টি বাস দুর্ঘটনায় আহত হয়েছে ৩১০ জন এবং নিহত হয়েছে ১৫৪ জন; পাড়া-মহল্লা-মহাসড়কে অসাবধানতার সঙ্গে চলাচলের কারণে লরি-পিকআপ-নসিমন-করিমন-ব্যাটারি চালিত রিকশা-সাইকেল ও সিএনজি দুর্ঘটনা ঘটেছে ৬৮৬টি, এতে আহত হয়েছে ৪৭৮ জন এবং ১৬৯ জন নিহত হয়েছে। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, সড়কপথে দুর্ঘটনায় গড়ে প্রতিদিন মৃত্যুবরণ করেছেন ৫৬ জন এবং আহত হয়েছেন ২৬৪ জন।

বিবৃতিতে আরও বলা হয়, ঈদযাত্রাকে কেন্দ্র করে টিকিটের কৃত্রিম সংকট তৈরি করে দুই থেকে তিনগুণ ভাড়া বাড়ানোর অপচেষ্টা করে একটি কুচক্রি মহল। আর এতে সম্পৃক্ত ছিল সরকারি দলের নেতাকর্মী ও পুলিশ-প্রশাসনের একটি বড় অংশ। এ থেকে উত্তরণে সংগঠনটি প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেছে।


আরও খবর



মাকে ঘিরে শিরীন শিলার অন্যরকম স্বপ্ন

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চিত্রনায়িকা শিরীন শিলা বাংলাদেশের সিনেমা অঙ্গনে আজ যে অবস্থানে এসেছেন তার পুরোটা কৃতিত্বই মা রাজিয়া খাতুনের। আর এ কথা অনায়াসে স্বীকার করেন শিরীন শিলা। হয়তো অনেকের সঙ্গেই নানান কারণে মতের অমিল হয়, নানান বিষয়ে ঝগড়া হয়। মন খারাপ হয়, দূরত্ব বাড়ে সম্পর্কে। কিন্তু মায়ের সঙ্গে অভিমান বা ঝগড়া হলেও দূরত্ব বাড়ে না। বরং শিরীন শিলার ভাষ্যমতে মায়ের প্রতি আদর ভালোবাসা, শ্রদ্ধা তখন আরো বেড়ে যায়।

শিক্ষাজীবনে শিরীন শিলা অনার্সে, মাস্টার্সে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন শুধুমাত্র মায়ের কারণেই। মা সব সময় অনুপ্রেরণা দিতেন, সাহস দিতেন। আর এ কারণেই শিলা শিক্ষা জীবনেও মেধার স্বাক্ষর রেখেছেন। বাবা মারা যাওয়ার পর সংসারের হাল ধরেছেন শিরীন শিলা। নিজের পেশাগত জীবনের ব্যস্ততা, ব্যক্তি জীবনের ভালোলাগা মন্দলাগা, সবকিছুর পরও মায়ের জন্য শিলার আলাদা সময় থাকে। মাকে সুখী করা, মায়ের স্বপ্নপূরণ করাতেই ব্যস্ত তিনি। গত মা দিবস উপলক্ষে শিরীন শিলা প্রথমবার মাকে নিয়ে ক্যামেরার মুখোমুখি হয়েছিলেন। তখন মাকে ঘিরে তার স্বপ্নগুলোর কথা বলছিলেন।

শিরীন শিলা বলেন, আম্মুর কারণেই আমি আজকের শিরীন শিলা। আম্মু আমার জন্য অনেক অনেক কষ্ট করেছেন, নিজের দিকেও কখনো মনোযোগ দিতে পারেননি। আব্বু মারা যাবার পর যেন আরো কষ্টের মধ্যে পড়তে হয়েছিল। কিন্তু আমি সাহস নিয়ে সংসারের হাল ধরেছি। আম্মুকে আমি কিছুই দিতে পারিনি। তাই আম্মুকে নিয়ে আমার একটিই স্বপ্ন, তার নামে যেন আমি একটি এতিমখানা প্রতিষ্ঠা করতে পারি। এজন্য আল্লাহ যেন আমাকে সেই তৌফিক দানক করেন, আমাকে সেই সামর্থ্য দেন। আমার বিশ্বাস আম্মুকে ঘিরে আমার সেই স্বপ্ন ইনশাআল্লাহ একদিন পূরণ হবে এবং আম্মুই সেই এতিমখানা উদ্বোধন করবেন। সবাই আমার জন্য, আমার আম্মুর জন্য, পরিবারের সবার জন্য দোয়া করবেন।

এদিকে শিরীন শিলা অভিনীত মেহেদী হাসান পরিচালিত নদীর জলে শাপলা ভাসে, চন্দন চৌধুরী পরিচালিত ২৪-৩ এর রাত, মনতাজুর রহমান আকবর পরিচালিত ঘর ভাঙ্গা সংসার ও সাখাওয়াত হোসেন পরিচালিত বীরাঙ্গনা ৭১ সিনেমাগুলো রয়েছে মুক্তির অপেক্ষায়।

নিউজ ট্যাগ: শিরীন শিলা

আরও খবর



মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে ২ জন নিহত

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুন্সীগঞ্জের টংগিবাড়ী উপজেলায় একটি প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুজন নিহত হয়েছে। এ সময় গুরুতর আহত হয়েছে আরও এক জন। উপজেলার পুরাবাজার এলাকার একটি নির্মাণাধীন ব্রিজের ঢালে আজ শনিবার ভোর ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এরপর প্রাইভেটকারটি অনেকটা পানিতে ডুবে যায়।

নিহত দুজন হলোজিসান (১৯) ও ফাহিম (১৬)। তারা মুন্সীগঞ্জ সদর উপজেলার উত্তর চরমশুরা গ্রামের বাসিন্দা। আহত অপরজনের নাম জাহিদ হাসান (১৬)। স্থানীয়রা জানান, বেপরোয়া গতিতে প্রাইভেটকারটি চালানোর কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ব্রিজের পাশের খাদে পড়ে পানিয়ে ডুবে যায়।

টংগিবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা সোহেব আলী জানান, শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে উপজেলার পুরাবাজার এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে নির্মাণাধীন ব্রিজের ওপরে উঠে গিয়ে দুর্ঘটনার শিকার হয় লাল রঙের প্রাইভেটকারটি।

মুন্সীগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক তোফাজ্জল হোসেন জানান, আজ সকালের দিকে মরদেহ দুটি হাসপাতালে নিয়ে আসা হয়। অনেক আগেই তাঁদের মৃত্যু হয়। এ ছাড়া আহত আরেকজনের অবস্থা গুরুতর। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


আরও খবর



বেঁচে গেলেন প্রোটিয়া কোচ বাউচার

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সতীর্থের আনা অভিযোগের পর দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও বর্তমান হেড কোচ মার্ক বাউচারের বিরুদ্ধে গত ফেব্রুয়ারিতে বর্ণবৈষম্যের তদন্ত শুরু হয়। প্রায় তিন মাস পর সেই অভিযোগ থেকে মুক্তি মিললো তার। বর্ণবৈষম্যের অভিযোগ তোলা দুজন প্রত্যক্ষদর্শী শুনানিতে সাক্ষ্য দিতে অস্বীকৃতি জানানোয় বাউচারের রেহাই মিলেছে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তার বিরুদ্ধে তোলা ডিসিপ্লিনারি চার্জ তুলে নিয়েছে।

গত বছর বাউচারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ আনেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার পল অ্যাডামস। ১৯৯৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রোটিয়াদের দলে খেলেন তিনি। দলের উইকেটরক্ষক ছিলেন বাউচার। সেই সময় বাউচার তাকে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন বলে অভিযোগ তোলেন অ্যাডামস। তার কথায় সমর্থন দেন সহকারী কোচ এনোচ এনকই। বাউচার দোষ স্বীকার করে নিয়ে ক্ষমা চাইলেও তার বিরুদ্ধে তদন্ত কমিশন গঠন করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। বাউচারের আইনজীবীদের দল সেখানে আবেদন করে শুনানি পিছিয়ে দেওয়ার জন্য।

প্রথমে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট জানিয়েছিল ৭ থেকে ১১ মার্চের মধ্যে শুনানি হবে। কিন্তু আইনজীবীরা আবেদনে জানান, ১৭ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ রয়েছে দক্ষিণ আফ্রিকার। পরে ১৮ মার্চ থেকে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ শুরু হবে। এই সময়ের মধ্যে শুনানি না করার আবেদন করেন তারা।

সেই আবেদন মেনে নেন তদন্তকারী দলের প্রধান টেরি মোটাউ। তিনি একটি বিবৃতিতে জানান, বাউচারের আইনজীবীরা যে আবেদন করেছেন তা মেনে নেওয়া হয়েছে। দলের ক্ষতি হোক এমন কোনও পদক্ষেপ করা হবে না। মে মাসে এই মামলার শুনানি হতে পারে।

সেই অনুযায়ী চলতি মে মাসে শুনানির কথা ছিল। কিন্তু শুনানির আগেই নিজেদের অভিযোগ তুলে নিয়েছেন দুই প্রত্যক্ষদর্শী। ফলে নির্দোষ প্রমাণিত হয়েছেন বাউচার। হাঁফ ছেড়ে বাঁচা প্রোটিয়া হেড কোচ বলেন, গত কয়েক মাস আমার ও পরিবারের জন্য সত্যিই খুব কঠিন সময় ছিল। শেষ পর্যন্ত এটা শেষ হয়েছে ভেবে ভালো লাগছে। আমার বিরুদ্ধে তোলা অভিযোগ যে ধোপে টেকার নয়, মেনে নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমি এখন আমার কাজে পূর্ণ মনোযোগ দিতে পারব।

নিউজ ট্যাগ: মার্ক বাউচার

আরও খবর



মোংলায় আর্থিক সহায়তা ও ত্রাণ বিতরণ করলেন পরিবেশ উপমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৭৪৫জন দেখেছেন
আব্দুল্লাহ আল মামুন

Image

মোঃ নূর আলম, মোংলা প্রতিনিধি:

বাগেরহাটের মোংলায় দরিদ্র পরিবার, মসজিদ, মন্দিরসহ কয়েকটি ধর্মীয় প্রতিষ্ঠানে টিআর ও ঢেউটিন বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে দুযোর্গ ব্যবস্থাপনা বিভাগের অধীনে এসব ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

শুক্রবার (২৯ এপ্রিল) সকাল ১১ টায় মোংলা উপজেলা অফিসার্স ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব ত্রাণ সামগ্রী বিতরণ করেন।

মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম, উপজলো প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাফর রানা, উপজেলা আলীগের সাধারণ সম্পাদক ইব্রাহীম হোসেন, উপজেলা যুবলীগের সভাপতি ইস্রাফিল হাওলাদার, ইউপি চেয়ারম্যান মোল্লা তারকিুল ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর