আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

২০২২ সালের শুরুতে আসতে পারে ওমিক্রন প্রতিরোধক টিকা

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ১১৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বর্তমান টিকা দিয়ে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনকে প্রতিহত করা যেতে পারে। আর যদি তা না হয়, তাহলে নতুন বছরের শুরুর দিকে টিকার নতুন সংস্করণ পাওয়া যাবে

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ও ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। এই নতুন ধরনকে উদ্বেগজনক হিসেবে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই মধ্যে বিশ্বের অনেক দেশে এই ধরনে আক্রান্ত হওয়ার পর আতঙ্ক সৃষ্টি হয়েছে। আর নতুন এ ধরন প্রতিহত করতে আশার বার্তা নিয়ে এলো মর্ডানা।

২০২২ সালের শুরুর দিকে ওমিক্রন প্রতিরোধে টিকা নিয়ে আসতে পারে মডার্না।

মডার্নার প্রধান চিকিৎসা কর্মকর্তা পল বার্টন বলেন, বর্তমান টিকা দিয়ে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনকে প্রতিহত করা যেতে পারে। আর যদি তা না হয়, তাহলে নতুন বছরের শুরুর দিকে টিকার নতুন সংস্করণ পাওয়া যাবে।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বার্টন আরও বলেন, পরবর্তী কয়েক সপ্তাহের জন্য আমাদের সক্ষমতা সম্পর্কে জানা উচিত। যদি আমাদের একটি নতুন ব্র্যান্ডের টিকা তৈরি করতে হয়, তাহলে আমি মনে করি ২০২২ সালের আগেই টিকার একটি বিরাট সংখ্যা পাওয়া যাবে। মডার্নার টিকা সম্পর্কে উল্লেখ্যযোগ্য বিষয় হচ্ছে আমরা খুব দ্রুত এগিয়ে যেতে পারি।

বার্টন বলেন, একজন ব্যক্তি কত দিন আগে টিকা নিয়েছিলেন তাঁর ওপর নির্ভর করে এখনো সুরক্ষিত থাকা উচিত। আপাতত সর্বজনীন পরামর্শ হলো বর্তমান করোনা টিকাগুলোর যেকোনো একটি গ্রহণ করা। যদি মানুষ সুরক্ষিত থাকতে চায় এবং টিকা না নিয়ে থাকেন তাহলে দ্রুত টিকা নিয়ে নিন। এটি একটি মারাত্মক ভাইরাস। কিন্তু আমি মনে করি এটির বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের অস্ত্রাগারে এখন অনেক সরঞ্জাম রয়েছে।

২০২১ সালের প্রথম দিক থেকে নতুন ধরনগুলো নিয়ে মডার্নার উদ্বেগ ছিল এবং এ নিয়ে ব্যাপক কৌশলে অগ্রসর হয়েছে তারা। কোম্পানিটি বলছে, কোম্পানি বারবার ৬০ থেকে ৯০ দিনের মধ্যে নতুন রোগীদের ক্লিনিক্যাল পরীক্ষায় অগ্রসর করার ক্ষমতা প্রদর্শন করে যাচ্ছে।

নিউজ ট্যাগ: করোনা ওমিক্রন

আরও খবর



ইভ্যালির কোনো সম্পত্তি অডিট ছাড়া বিক্রি না করার অনুরোধ

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিরীক্ষা বা অডিট না হওয়া পর্যন্ত ইভ্যালির কোনো সম্পত্তি বিক্রি না করতে পর্ষদকে অনুরোধ করেছেন প্রতিষ্ঠানটির মার্চেন্ট, গ্রাহকদের একাংশ। পাশাপাশি হাইকোর্ট গঠিত ইভ্যালির পরিচালনা পর্ষদে নিজেদের একজন প্রতিনিধি রাখার দাবি জানিয়েছে তারা।

সোমবার (১৭ জানুয়ারি) ইভ্যালি ফ্যানস ক্লাব ও ইভ্যালি আন্দোলনের প্রতিনিধিরা এ দাবি সম্বলিত চিঠি হাইকোর্ট নিযুক্ত বোর্ড কমিটির এমডি মাহবুব কবির মিলনকে দেন।

চিঠিতে বলা হয়, ইভ্যালির স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকায় মার্চেন্টের ব্যবসা বন্ধ। ফলে তারা ব্যাংকঋণ এবং সাপ্লাইয়ের ক্রেডিটের জন্য অমানবিক জীবনযাপন করছেন। ভোক্তারা তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছেন। তাই ওই কমিটির কাঙ্ক্ষিত কাজে সহায়ক হতে পরিচালনা কমিটিতে মার্চেন্ট এবং ভোক্তাদের কমপক্ষে একজন প্রতিনিধি থাকা প্রয়োজন।

এতে আরও বলা হয়, ইভ্যালির নিরীক্ষা সম্পন্ন না হওয়া পর্যন্ত স্থাবর-অস্থাবর সব সম্পত্তি বিক্রি বা অন্যত্র হস্তান্তর থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।

ইভ্যালি আন্দোলন সমন্বয়ক মো. নাসির উদ্দিন স্বাক্ষরিত চিঠি হাইকোর্ট নিযুক্ত বোর্ড কমিটির এমডি মাহবুব কবির মিলন গ্রহণ করেন। চিঠি হস্তান্তর করেন আন্দোলন কো-সমন্বয়ক সাকিব হাসান ও ইভ্যালি ফ্যানস ক্লাবের অ্যাডমিন মোফতাছিম বিল্লাহ নাহিদ। চিঠি গ্রহণ করে মাহবুব কবির মিলন জানান, পরবর্তী বোর্ড মিটিংয়ে এই চিঠি নিয়ে আলোচনা করা হবে। ইভ্যালি ও গ্রাহকদের জন্য ভালো কিছু করবেন বলেও আশ্বস্ত করেন তিনি।


আরও খবর
রিফাত হত্যা: খালাস চেয়ে মিন্নির জেল আপিল

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22




ভারতের কাছে হেরে স্বপ্নভঙ্গ যুবা টাইগারদের

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লক্ষ্যটা খুব কঠিন ছিল। জয়ের জন্য বাংলাদেশের যুবাদের করতে হতো ২৪৪ রান। কিন্তু এই রান তাড়ায় খুব একটা প্রতিরোধও গড়তে পারল না বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ব্যাটে-বলের ব্যর্থতায় ভারতের কাছে বড় ব্যবধানে হেরে এশিয়া কাপের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে বাংলাদেশের যুবারা।

আজ বৃহস্পতিবার যুব এশিয়া কাপের সেমিফাইনালে বাংলাদেশকে ১০৩ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত অনূর্ধ্ব-১৯ দল।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আজ দিনের দ্বিতীয় সেমিফাইনালে ২৪৪ রানের জবাব দিতে নেমে মাত্র ৩৮.২ ওভার স্থায়ী হয়েছে বাংলাদেশের ব্যাটিং। এই সময়ে ভারতীয়দের বোলিং দাপটে ১৪০ রানেই থেমে গেল লাল-সবুজের দর। দলের হয়ে সর্বোচ্চ ৪২ রান করেছেন আরিফুল হক। আর ওপেনার মাহফিজুল করেছেন ২৬ রান। বাকিরা কেউই ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি। ফলে বড় জয় নিয়ে ফাইনালে উঠল ভারত।

এর আগে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২৪৩ রান তোলে ভারত। রানের গতি শেষ দিকে বেশি বাড়িয়েছে ভারতের যুবারা।

ইনিংসের ৪৫ ওভারের মধ্যে ৮ উইকেট হারিয়ে ফেলার পর শেষ ৫ ওভারে ৫০ রান যোগ করে ভারত অনূর্ধ্ব-১৯ দল। ফলে ম্যাচের ভাগ্য অনেকটাই কঠিন হয়ে যায় বাংলাদেশের।

অথচ ম্যাচের শুরুর দিকে দারুণ করেছিল বাংলাদেশ। প্রথম ২৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে মাত্র ৭৭ রান করতে পেরেছিল ভারত। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে শাইক রশিদের ব্যাটে শক্ত পুঁজি পায় তারা। ১০৮ বলে ৯০ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। ভিকি ওস্তাওয়াল ১৮ বলে খেলে করেন ২৮ রান। রাজাবর্ধন হাঙ্গারেকার ৭ বলে করেন ১৬ রান। এছাড়া ইয়াশ ঢুল ২৬ ও রাজ বাওয়ার ব্যাট থেকে আসে ২৩ রান।

বাংলাদেশের পক্ষে বল হাতে বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান নিয়েছেন ৩ উইকেট। এ ছাড়া সমান একটি করে নিয়েছেন তানজিম হাসান সাকিব, নাইমুর রহমান, আরিফুল ইসলাম ও এসএম মেহরাব হাসান।


আরও খবর



আজকের রাশিফল: আজ আপনার দিন কেমন যাবে ?

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেষ(২১ মার্চ-২০ এপ্রিল)

দিনের শুরু থেকে শেষ পর্যন্ত ফুরফুরে মেজাজে থাকতে পারেন। সামাজিক কর্মকাণ্ডে ব্যস্ততা বৃদ্ধি পেতে পারে। মামলা-মোকদ্দমার রায় আপনার পক্ষে যেতে পারে। আর্থিক লেনদেন শুভ।

বৃষ (২১ এপ্রিল-২১ মে)

কর্মস্থলে আপনার ওপর বসের সুনজর পড়তে পারে। পারিবারিক দ্বন্দ্বের অবসানে আপনার উদ্যোগ ফলপ্রসূ হতে পারে। আর্থিক লেনদেন শুভ। ব্যবসায়ে শুভ যোগাযোগ ঘটতে পারে। প্রেমে  শুভ।

মিথুন(২২ মে-২১ জুন)

ব্যবসায়ে আগের ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ পাবেন। নতুন চাকরিতে কারও কারও গুরুত্বপূর্ণ দায়িত্ব পাওয়ার সম্ভাবনা আছে। প্রেমিক-প্রেমিকার জন্য দিনটি বিশেষ শুভ। যাত্রাপথে সতর্ক থাকুন।

কর্কট(২২ জুন-২২ জুলাই)

শিল্পকলা কিংবা সাহিত্যে অবদানের জন্য সম্মাননা পেতে পারেন। বেকারদের কারও কারও কর্মসংস্থানের সম্ভাবনা আছে। বিদেশযাত্রার ক্ষেত্রে সুযোগ ফিরে আসতে পারে। দূরের যাত্রা শুভ।

সিংহ(২৩ জুলাই-২৩ আগস্ট)

ব্যবসায়ে আগের ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ পাবেন। মামলা-মোকদ্দমার রায় আগের পক্ষে যেতে পারে। প্রেমিক-প্রেমিকার জন্য আজ সুখবর আছে। সৃজনশীল কাজের স্বীকৃতি পাবেন। দূরের যাত্রা শুভ।

কন্যা(২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর)

বিদেশযাত্রার ক্ষেত্রে বিরাজমান জটিলতা দূর হতে পারে। পারিবারিক সম্প্রীতি বজায় রাখার জন্য অন্যের মতামতকে আজ গুরুত্ব দিতে হবে। আজ আপনার অর্থভাগ্য বিশেষ শুভ। প্রেমিক-প্রেমিকার জন্য আজ সুখবর আছে।

তুলা (২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর)

কর্মস্থলে আপনার কর্মদক্ষতার মূল্যায়ন হতে পারে। বিদেশযাত্রায় প্রবাসী আত্মীয়ের সহায়তা পেতে পারেন। পরকীয়ার অপবাদ ঘুচতে পারে। রোমান্স ও বিনোদন শুভ।

বৃশ্চিক (২৪ অক্টোবর-২২ নভেম্বর)

ব্যবসায়ে শুভ পরিবর্তনের সম্ভাবনা আছে। রাজনৈতিক পরিমণ্ডলে সুনাম বৃদ্ধি পেতে পারে। হারিয়ে যাওয়া মূল্যবান জিনিস খুঁজে পেতে পারেন। সৃজনশীল কাজের জন্য প্রশংসিত হবেন।

ধনু (২৩ নভেম্বর-২১ ডিসেম্বর)

শিক্ষার্থীদের কারও কারও বিদেশে অধ্যয়নের প্রক্রিয়া চূড়ান্ত হতে পারে। বেকারদের জন্য দিনটি সুফল। আজ আপনার অর্থভাগ্য শুভ। প্রেমের ক্ষেত্রে ইতিবাচক সাড়া পাবেন। দূরের যাত্রা শুভ।

মকর (২২ ডিসেম্বর-২০ জানুয়ারি)

দিনের শুরুতেই আর্থিক বিষয়ে কোনো সুখবর পেতে পারেন। বিদেশযাত্রায় প্রবাসী আত্মীয়ের সহায়তা পেতে পারেন। সৃজনশীল কাজের স্বীকৃতি পাবেন। রোমান্স ও বিনোদন শুভ। দূরের যাত্রায় সতর্ক থাকুন।

কুম্ভ(২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

ব্যবসায়ে ঝুঁকি গ্রহণ করে লাভবান হতে পারেন। পরিবারের কোনো সদস্য আপনার বিরুদ্ধাচরণ করতে পারে। হারিয়ে যাওয়া মূল্যবান জিনিস খুঁজে পেতে পারেন। সৃজনশীল কাজের স্বীকৃতি পাবেন। প্রেমে সাফল্যের সম্ভাবনা আছে।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

বেকারদের কেউ কেউ আজ নতুন কাজের সন্ধান পাবেন। প্রেমিক-প্রেমিকার মনের আকাশে জমে থাকা কালো মেঘ আজ দূর হতে পারে। পারিবারিক দ্বন্দ্বের অবসান হবে। নতুন ব্যবসায়ে হাত দেওয়ার জন্য দিনটি শুভ। স্বাস্থ্য ভালো যাবে।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

শুক্রবার ২১ জানুয়ারী ২০২২

সহজেই বানিয়ে ফেলুন সুস্বাদু মূলার পায়েস

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22




সাতছড়িতে অস্ত্রের সন্ধানে অভিযান চলছে

প্রকাশিত:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | ৫৬১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সর্বশেষ ১৩ আগস্ট হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যান সংলগ্ন একটি ব্রিজের পাশ থেকে পরিত্যক্ত অবস্থায় ৯টি একনলা বন্দুক, ৩টি পিস্তল ও ১৯ রাউন্ড গুলি উদ্ধার করেছে বিজিবি

হবিগঞ্জের সাতছড়ির গহিন অরণ্যে অস্ত্রের সন্ধানে অভিযান চলছে। সোমবার (২৭ ডিসেম্বর) ভোর থেকে কাউন্টার টেররিজমের একটি দল সতর্কতার সঙ্গে অভিযান চালাচ্ছে।

হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা বিষয়টি নিশ্চিত করে জানান, অভিযান চলছে।

বিজিবির ৫৫ ব্যাটালিয়নের অধিনায়ক সামিউন্নবী চৌধুরী জানান, আমি বিষয়টি জানি না। তবে শুনেছি কাউন্টার টেররিজমের একটি টিম অভিযান চালাচ্ছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ১ জুন থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত তিন দফায় অভিযান চালিয়ে সাতছড়ি জাতীয় উদ্যান থেকে ৩৩৪টি কামান বিধ্বংসী রকেট, ২৯৬টি রকেট চার্জার, একটি রকেট লঞ্চার, ১৬টি মেশিনগান এবং প্রায় ১৬ হাজার রাউন্ড বুলেটসহ বিপুল পরিমাণ গোলাবারুদ উদ্ধার করে র‌্যাব।

এরপর একই বছরের ১৬ অক্টোবর থেকে চতুর্থ দফায় প্রথম পর্যায়ে উদ্যানের গহীন অরণ্যে মাটি খুঁড়ে ৩টি মেশিনগান, ৪টি ব্যারেল, ৮টি ম্যাগজিন, ২৫০ গুলির ধারণক্ষমতাসম্পন্ন ৮টি বেল্ট ও উচ্চক্ষমতাসম্পন্ন রেডিও উদ্ধার করা হয়। পরে ১৭ অক্টোবর দুপুরে এসএমজি ও এলএমজির ৮ হাজার ৩৬০ রাউন্ড, রাইফেলের ১৫২ রাউন্ড, পিস্তলের ৫১৭ রাউন্ড, মেশিনগানের ৪২৫ রাউন্ডসহ মোট ৯ হাজার ৪৫৪ রাউন্ড বুলেট উদ্ধার করা হয়।

পঞ্চম দফায় ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি সাতছড়িতে অভিযান চালিয়ে ১০টি হাই এক্সক্লুসিভ ৪০ এমএম অ্যান্টি-ট্যাংক রকেট উদ্ধার করা হয়। ষষ্ঠ দফায় ২০১৯ সালের ২৪ নভেম্বর সাতছড়ি জাতীয় উদ্যান থেকে ১৩টি রকেট লঞ্চারের শেলসহ বেশ কিছু বিস্ফোরক উদ্ধার করা হয়। গত ২ মার্চ বিজিবি অভিযান চালিয়ে ১৮টি ট্যাংক বিধ্বংসী রকেট গোলা উদ্ধার করে। সর্বশেষ ১৩ আগস্ট হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যান সংলগ্ন একটি ব্রিজের পাশ থেকে পরিত্যক্ত অবস্থায় ৯টি একনলা বন্দুক, ৩টি পিস্তল ও ১৯ রাউন্ড গুলি উদ্ধার করেছে বিজিবি।

নিউজ ট্যাগ: হবিগঞ্জ

আরও খবর
হবিগঞ্জে এসপিসহ ৫৪ পুলিশের বিরুদ্ধে মামলা

বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১




নারায়ণগঞ্জে ভোট শুরু

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের ভোট শুরু হয়েছে। আজ রোববার (১৬ জানুয়ারি) নাসিকের ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রে সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত। সবগুলো কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে।

শীত আর কুয়াশা উপেক্ষা করেই সকালে ভোটাররা দলে দলে কেন্দ্রগুলোতে ভিড় করছেন। ভোটকে কেন্দ্র করে তাদের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনা দেখা গেছে।

ভোটাররা বলছেন, স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে তারা তাদের সিটি মেয়রকে বেছে নেবেন। তারা আশা করছেন, ভোটগ্রহণের শুরু থেকে গণনা পর্যন্ত একটি সুষ্ঠু নির্বাচনের পরিবেশ বিরাজমান থাকবে।

নারায়ণগঞ্জ ইসলামিয়া ফাজিল মাদ্রাসার কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আরজু মিয়া বলেন, এই কেন্দ্রের পুরুষ ভোটার তিন হাজার ২৮৭ জন। সকাল ৮টা থেকে সুষ্ঠুভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে।

এদিকে নাসিক নির্বাচনকে কেন্দ্র করে নারায়ণগঞ্জে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। র‍্যাব, পুলিশের পাশাপাশি বিজিবি সদস্যরা শহরজুড়ে নিয়মিত টহল দিচ্ছেন। প্রতিটি ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন রয়েছে। ‌অন্যদিকে সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নাসিক নির্বাচন এলাকা নিরাপত্তা নিশ্চিত করতে মোতায়েন রয়েছেন।

নির্বাচনে মেয়র পদে নাম আছে সাত প্রার্থীর।  তারা হলেন- খেলাফত মজলিসের এবিএম সিরাজুল মামুন (দেয়াল ঘড়ি), স্বতন্ত্র প্রার্থী মো. কামরুল ইসলাম (ঘোড়া), স্বতন্ত্র প্রার্থী হিসেবে বহিষ্কৃত বিএনপি নেতা তৈমূর আলম খন্দকার (হাতি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ (হাতপাখা), বাংলাদেশ আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী (নৌকা), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন (বটগাছ) ও বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস (হাত ঘড়ি)। একই সঙ্গে ৯টি সংরক্ষিত নারী সদস্য পদে ৩৪ জন এবং ২৭টি সাধারণ সদস্য পদে ১৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

কিন্তু সব আলোচনা সীমাবদ্ধ দুই প্রার্থীর মধ্যে। তারা হলেন- আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সেলিনা হায়াৎ আইভী এবং নির্বাচনে অংশ নিয়ে বিএনপি থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকার।

শনিবার ইসির জনসংযোগ পরিচালক (যুগ্ম-সচিব) এসএম আসাদুজ্জামান জানান, ১৯২টি কেন্দ্রে ১ হাজার ৩৩৩ ভোটকক্ষ থাকবে। মোট ইভিএম ২ হাজার ৯১২ ইউনিট। স্মার্টবুথ রয়েছে ২টি কেন্দ্র। মডার্ন গার্লস স্কুল (১২৩ ও ১২১ কেন্দ্র), ওয়ার্ড নম্বর- ৬। ১৯২টি কেন্দ্রের মধ্যে ৩০টি কেন্দ্রকে অতি গুরুত্বপূর্ণ’ বা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেগুলোতে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে।

ভোটকক্ষে ৫ লাখ ১৭ হাজার ৩৬১ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ জন, নারী ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১১ জন ও হিজড়া ভোটার ৪ জন। ভোটের মাঠে মেয়র পদে সাতজন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জন ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৫ জনসহ মোট ১৮৯ জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন।

নিউজ ট্যাগ: নারায়ণগঞ্জ

আরও খবর