আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

২০৫০ সালের মধ্যে বাংলাদেশের দুই কোটি মানুষ বাস্তুচ্যুত হতে পারে : জাতিসংঘ

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের প্রায় ১৭ শতাংশ এলাকা পানিতে তলিয়ে যেতে পারে। এর ফলে দেশের দুই কোটি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের হাইকমিশনার মিশেল ব্যাচেলেট মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) কাউন্সিলের ৪৮তম অধিবেশনে একটি প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য তুলে ধরেন।

মিশেল ব্যাচেলেট জানান, মালদ্বীপের ৮০ শতাংশের বেশি স্থলভাগের অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র এক মিটারের কম। এর মধ্যেই দেশটি মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে, যা সমুদ্রের মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে আরও খারাপ হবে।

প্রতিবেদন অনুযায়ী, ২০৫০ সালের মধ্যে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড এবং ভিয়েতনামসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশির ভাগ অঞ্চলে দৈনিক উচ্চ জোয়ারের জেরে বন্যা হতে পারে। এ ছাড়া সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের প্রায় ১৭ শতাংশ এলাকা পানিতে তলিয়ে যেতে পারে। এর ফলে দেশের দুই কোটি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

পরিবেশগত দুর্যোগের কারণে বাস্তুচ্যুত হওয়া এশিয়ার একটি গুরুতর ঘটনা। প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে চীন, বাংলাদেশ, ভারত এবং ফিলিপাইনে অন্যান্য দেশের তুলনায় দুর্যোগের কারণে বাস্তুচ্যুতির ঘটনা বেশি ঘটেছে, যা বিশ্বের মোট ৭০ শতাংশ।


আরও খবর
বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১




নোয়াখালীতে ১৪৪ ধারা জারি

প্রকাশিত:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | ৮৯০জন দেখেছেন
Image

নোয়াখালী প্রতিনিধিঃ

নোয়াখালী জেলা শহর মাইজদীতে জেলা .লীগের কমিটি গঠন নিয়ে .লীগের ৩টি গ্রুপের পাল্টাপাল্টি সমাবেশকে কেন্দ্র করে ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।

আগামীকাল সোমবার ( সেপ্টেম্বর) ভোর ৬টা থেকে  সন্ধ্যা ৬টা পর্যন্ত সদর উপজেলার মাইজদী শহর আশপাশ  (মাইজদী, দত্তেরহাট, সোনাপুর) এলাকায় ১৪৪ ধারা জারি ঘোষণা করেন জেলা প্রশাসক নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ খোরশেদ আলম খান।

রবিবার ( সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিষয়টি নিশ্চিত করেন নোয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান। তিনি আরও  জানান, ১৪৪ ধারা চলার সময় মাইজদী শহর আশপাশ  (মাইজদী, দত্তেরহাট, সোনাপুর) এলাকায় মধ্যে ব্যক্তি, সংগঠন, রাজনৈতিক দল, গণজমায়েত, সভা, সমাবেশ, মিছিল, র‌্যালি, শোভাযাত্রা, যেকোনো ধরনের অনুষ্ঠান এবং রাজনৈতিক প্রচার নিষিদ্ধ করা হয়েছে। একই সব এলাকায় চারজনের বেশি মানুষ জমায়েত হতে পারবে না।

স্থানীয় সূত্র জানায়, রবিবার বিকেল ৫টার দিকে আগামীকাল সোমবারের পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে মাইজদী শহরের টাউন হল মোড়ে ৩টি গ্রুপের নেতাকর্মিরা অবস্থান নেয় এবং পাল্টাপাল্টি স্লোগন দেয়। সময় তুমুল উত্তোজনা ছড়িয়ে পড়ে। পরে পুলিশ এসে মাইর মুখি অবস্থান নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

উল্লেখ্য, গত কিছু দিন থেকে নোয়াখালী জেলা .লীগের কমিটি গঠনকে কেন্দ্র করে জেলা আওয়ামীলীগ সদর উপজেলা আওয়ামীলীগের নেতাকর্মিদের মধ্যে প্রকাশ্যে বিভক্তি দেখা দেয়। এভাবে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী, নোয়াখালী পৌরসভার মেয়র শহীদ উল্যাহ খান সোহেল সদর উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক শিহাব উদ্দিন শাহীনের অনুসারীরা আলাদা ভাবে নিজেদের কর্মসূচি পালন করে আসছে। একপর্যায়ে বিবদমান তিনটি গ্রুপের অনুসারী নেতাকর্মিরা তাদের আগামীকাল সোমবারের পাল্টাপাল্টি সমাবেশকে সফল করতে রবিবার বিকেল থেকেই  জেলা শহরে অবস্থান নেয়। সময় তিন গ্রুপের অনুসারী নেতাকর্মি জেলা শহরে পথ সভা,মিছিল করলে ত্রিমুখি উত্তেজনা রক্তক্ষয়ী সংঘর্ষ এবং প্রাণহানির আশঙ্কা দেখা দিলে জেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করে।


আরও খবর
মায়ের ওপর অভিমান করে গলায় ফাঁস

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে ইউজিসির সতর্কতা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের ২৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে সতর্কতা জারি করে গণবিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ইউজিসি শুধুমাত্র সরকার এবং ইউজিসির অনুমোদিত ক্যাম্পাস ও প্রোগ্রামে ভর্তি হতে পরামর্শ দিয়েছে। এ ছাড়া যেসব বিশ্ববিদ্যালয়ে ছয় মাসের বেশি সময় ধরে রাষ্ট্রপতির নিয়োগ করা উপাচার্য, সহউপাচার্য এবং কোষাধ্যক্ষ নেই, সেসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হওয়ারও পরামর্শ দিয়েছে ইউজিসি।

এ বিষয়ে আরও তথ্যের জন্য ইউজিসির ওয়েবসাইট দেখে নিতেও বলা হয়েছে। বৃহস্পতিবার ইউজিসি এই গণবিজ্ঞপ্তি জারি করেছে। ইউজিসির ওয়েবসাইটে গণবিজ্ঞপ্তিটি দেওয়া হয়েছে।

এসব বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কারও মালিকানা নিয়ে দ্বন্দ্ব চলছে। কেউ কেউ আদালতের স্থগিতাদেশে পরিচালিত। কেউ কেউ আবার অনুমোদিত শিক্ষা প্রোগ্রামের বাইরেও কিছু কিছু প্রোগ্রাম চালাচ্ছে। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ের কিছু ক্যাম্পাস অনুমোদন ছাড়াই আছে।

ইউজিসি জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী বর্তমানে সারা দেশে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে নয়টিতে এখনো শিক্ষা কার্যক্রম শুরু হয়নি। ৯৯টিতে শিক্ষা কার্যক্রম চলছে।


আরও খবর
১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




চাকরি ছাড়লেও সমস্যা, কাজ করলেও সমস্যা! কোথায় যাব?

প্রকাশিত:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালিতে যুক্ত হয়েছিলেন জনপ্রিয় অভিনেত্রী শবনম ফারিয়া। প্রতিষ্ঠানটির প্রধান জনসংযোগ কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছিলেন তিনি। আনুষ্ঠানিক দায়িত্ব বুঝে নিয়েছিলেন ১ জুন।

ইভ্যালি নিয়ে জল ঘোলা হওয়ার পর গ্রেপ্তার হয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা। এরপর বিভিন্ন সংবাদমাধ্যম থেকে যোগাযোগ করা হয় শবনম ফারিয়ার সঙ্গে। ইভ্যালি নিয়ে তার অবস্থান জানতে চেয়েছেন অনেকে।

নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন এ অভিনেত্রী। লিখিত বার্তায় জানিয়েছেন, জুলাইয়ের পর দাপ্তরিক কোনো কাজ ছিল না ফারিয়ার। তাই আগস্টে চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

বার্তার শুরুতে শবনম ফারিয়া লেখেন, দুদিন ধরে খেয়াল করছি আমার সঙ্গে কথা না বলে কেউ কেউ বিভিন্ন রকমের সংবাদ প্রকাশ ও প্রচার করছে। সেসব খবরের শিরোনাম দেখে ভেতরের খবর না পড়ে মন্তব্য করতে কিছু মানুষের সম্ভবত খুব ভালো লাগে! যা সত্যি খুবই দুঃখজনক।

তিনি আরও লেখেন, ক্যারিয়ারের শুরু থেকে আমি অনুভব করি, গণমাধ্যমকর্মীদের কেন যেন আমার প্রতি বিশেষ ভালোবাসা আছে। তবে কয়েকজন কারণে অকারণে আমাকে জড়িয়ে সংবাদ প্রকাশে বিশেষভাবে আগ্রহী থাকেন। সম্ভবত আমি সবসময় কল রিসিভ রিসিভ করতে পারি না, ভনিতা করি না, কাউকে তেলানোর ক্ষমতা আমার নেই এমন আরও কিছু কারণ থাকতে পারে। তাই বেশির ভাগ সাংবাদিক ভাইদের প্রিয় তালিকায় আমার নাম একদম শেষের দিকে।

ইভ্যালির প্রসঙ্গে ফারিয়া উল্লেখ করেন, কিছু বিষয় এখন পরিষ্কার করার সময় এসেছে। আমি জুন-জুলাই দুই মাস তাদের গণসংযোগ বিভাগে কাজ করেছি। আমি সেখানে যোগদানের ১৫ দিন পর থেকেই বাংলাদেশ ব্যাংকের একটি রিপোর্ট চলে আসায় তাদের কার্যক্রম অনেকটাই কমে এসেছিল। জুলাইয়ের পর আমার দাপ্তরিক কোনো কাজই ছিল না! তাই আগস্টে আমি চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্তে আসি।

আপনাকে দেখে কেউ অর্ডার করে থাকলে তাতে আপনার মতামত কি? এমন প্রশ্নের উত্তরে ফারিয়া বলেন, আমি যোগদানের পরের সপ্তাহ থেকেই সাইক্লোন অফার বন্ধ হয়ে টি-টেন চালু হয়েছে। যেটি ছিল, যেখানে পণ্য পেলেই টাকা দেবে! সুতরাং আমাকে দেখে অর্ডার দিয়ে ফেঁসে যাওয়ার কোনো সুযোগই নেই। কেউ নিজেকে এসব বলে সান্ত্বনা দিলে কিংবা নিজ স্বার্থ হাসিলে শুধু হেনস্তা করার জন্য আমাকে টানলে আমার সত্যিই কিছু বলার নেই।

আমি কখনো প্রকাশ্যে এ প্রতিষ্ঠানের প্রমোট করিনি উল্লেখ করে এ অভিনেত্রী আরও বলেন, কখনো বলিনি আপনারা বিশ্বাস রাখেন কিংবা আস্থা রাখেন। কারণ সেখানে দাপ্তরিক কাজের বাইরে আমার কোনো কিছু প্রচার প্রকাশের কোনো চুক্তি ছিল না। যেহেতু আমি পেশায় অভিনেত্রী সুতরাং আমাকে কোনো কোম্পানির প্রচারে কাজে অংশ নিলে আলাদা সম্মানী দিতে হয়। সেখানে সেই সুযোগ নেই।

চাকরি ছাড়ার পর আপনি জানাননি কেন? উত্তরে ফারিয়া বলেন, আমি অহেতুক আলোচনার অংশ হতে চাইনি। আরিফ আর হোসাইন ভাই যখন বললেন, আর এখানে কাজ করছেন না। তখনও তাকে নিয়ে ট্রল করল। চাকরি ছাড়লেও সমস্যা, কাজ করলেও সমস্যা! কোথায় যাব? অপ্রয়োজনীয় আলোচনার অংশ হতে ভালো লাগে না। কিন্তু আমার ভাগ্য এত খারাপ, কেন যেন আমারই সবসময় আলোচনা-সমালোচনায় পড়তে হয়।

প্রশ্ন রেখে ফারিয়া বলেন, কিছু গণমাধ্যম লিখছে, আমি নাকি অভিযোগ করেছি বেতন পাইনি! কাকে অভিযোগ করেছি? কখন অভিযোগ করেছি? কিভাবে করেছি? এই প্রমাণ কেউ দিচ্ছে না! আমার অভিযোগ থাকলে সেটা আমি প্রতিষ্ঠানটির এইচআর ডিপার্টমেন্টে করব। সাংবাদিক ভাইদের কেন করব? তারা কি আমাকে বেতন দেবে?

নিউজ ট্যাগ: শবনম ফারিয়া

আরও খবর
আক্রমণাত্মক মন্তব্যের শিকার নুসরাত

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৩০১ জন

প্রকাশিত:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মশাবাহিত জ্বর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ৩০১ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

শনিবার (১১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ৩০১ জন। এর মধ্যে ঢাকাতেই ২৫৩ জন এবং ঢাকার বাইরের সারাদেশে রয়েছেন ৪৮ জন।

এতে আরও বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট এক হাজার ২৭১ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ৮৩ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ১৮৮ জন রোগী ভর্তি রয়েছেন।

এবছর ১ জানুয়ারি থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ১৩ হাজার ৫৫৬ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ হাজার ২৩১ জন রোগী। এ যাবৎ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫৪ জনের মৃত্যুর হয়েছে।


আরও খবর
করোনায় আরও ৩১ জনের মৃত্যু

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১




খুলে দেয়া হলো চিড়িয়াখানা

প্রকাশিত:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | ৫৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

র্দীঘ ৪ মাস ২৫ দিন পরে সরকারি নির্দেশনায় খুলে দেওয়া হয়েছে জাতীয় চিড়িয়াখানা। করোনা দ্বিতীয় ঢেউয়ের কারণে বন্ধ ছিল চিড়িয়াখানা।

শুক্রবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চিড়িয়াখানায় বাড়ছে দর্শনার্থীদের ভিড়। আজ সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানা ঘুরে এমন দৃশ্য দেখা যায়।

পরিচালক লতিফ প্রাণীদের ঝুঁকি এড়ানোর কথা উল্লেখ করে বলেন, প্রাণীদের ঝুঁকি এড়াতে জাতীয় চিড়িয়াখানায় বিশেষ কিছু প্রস্তুতি নেওয়া হয়েছে। তার মধ্যে- দর্শনার্থীদের প্রবেশের গেটে তিন ফুট দূরত্বে একটি লাল বৃত্তের মধ্যে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে হবে। সবাইকে মাস্ক পরে প্রবেশ করে ভেতরে সামাজিক দূরত্ব বজায় রেখে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ঘোরাফেরা করতে হবে।

চিড়িয়াখানার পরিচালক আরও বলেন, চিড়িয়াখানার বিভিন্ন স্থানে দর্শনার্থীদের জন্য ১২টি স্থানে হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও পানির ব্যবস্থা করা হয়েছে।  ডিজিটাল ডিসপ্লেতে স্বাস্থ্যবিধির বিষয়ে সর্তক করা হচ্ছে। দর্শনার্থীদের জন্য চিড়িয়াখানায় দেখানো হচ্ছে হাতির ফুটবল খেলা। 


আরও খবর