আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

৪৪তম বিসিএসের প্রিলি: ১২৪ ম্যাজিস্ট্রেট নিয়োগ

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় দায়িত্ব পালনের জন্য বিসিএস প্রশাসন ক্যাডারের ১২৪ জন কর্মকর্তাকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা দিয়ে ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর, ১৮৯৮ অনুযায়ী এ কর্মকর্তাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আগামী ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) অনুষ্ঠিত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ২৭ মে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকার ১১৪টি কেন্দ্রে এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। পরীক্ষাকেন্দ্রের ভেতরে ও বাইরের আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় প্রতিটি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট থাকবেন। সরকারি কর্মকমিশন সচিবালয়ের কন্ট্রোল রুমে দায়িত্ব পালনের জন্য ১০ জন মেজিস্ট্রেট অতিরিক্ত নিয়োগ দেওয়া হয়েছে।

ম্যাজিস্ট্রেটদের আগামী ১০ মে সকাল ১০টায় সরকারি কর্ম কমিশনে (পিএসসি) অনুষ্ঠিত ব্রিফিং সেমিনারে উপস্থিত হওয়ার জন্য এবং ২৭ মে বিকেল সাড়ে ৪টায় পিএসসি কার্যালয়ে রিপোর্ট করার নির্দেশনা দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে।


আরও খবর



তামিম ইকবালের এক ম্যাচে দুই অর্জন

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রিমিয়ার ক্রিকেট লিগে মঙ্গলবার (২৬ এপ্রিল) দিনটি ছিল যেন উৎসব আর আনন্দে মেতে উঠার দিন। দলগত আর ব্যক্তিগত সাফল্যে দিনটি ভরে উঠেছিল। শেখ জামাল ধানমন্ডি ক্লাব ৪ উইকেটে আবাহনীকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার অনন্য গৌরব অর্জন করে।

চ্যাম্পিয়ন হওয়ার পর দলের খেলোয়াড় থেকে শুরু করে সমর্থকরা মিরপুরের হোম অব ক্রিকেটেকে আনন্দ নগরীতে পরিণত করেন। মিরপুরে ছিল দলগত সাফল্য অর্জন। এদিকে বিকেএসপিতে ছিল ব্যক্তিগত অর্জনের মেলা।

একই ম্যাচে এনামুল হক বিজয় প্রিমিয়ার লিগের এক মৌসুমে এক হাজার রান করার গৌরব অর্জন করেন বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে। প্রাইম ব্যাংকের এই ওপেনার শেষ পর্যন্ত ১১২ রান করে অপরাজিত থাকেন।

একই ম্যাচে এনামুল হক বিজয়ের পার্টনার তামিম ইকবাল খানও দুটি অর্জন স্পর্শ করেছেন। অপরাজিত ১০৯ রানের ইনিংস খেলার পথে তিনি লিস্ট ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক র্স্পশ করার পাশাপাশি সেঞ্চুরি করেছেন ২০টি। তিনি ২০তম সেঞ্চুরি করেন নাসুম আহমেদকে ছক্কা মেরে রাজকীয়ভাবে। বর্তমানে তার রান ২৭৭ ম্যাচে ১০০১২।

নিউজ ট্যাগ: তামিম ইকবাল

আরও খবর



চটেছেন কিয়ারা

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্ব চলচ্চিত্রের শুরু থেকেই দেখা যাচ্ছে পুরুষদের আধিপত্য। সিনেমা কিংবা নাটক বরাবরই পুরুষ কিংবা নায়কনির্ভর। তবে কয়েক বছর ধরে মাঝেমধ্যে নারীকেন্দ্রিক সিনেমা নির্মাণের চল শুরু হয়েছে হলিউড, বলিউড এমনকি ঢালিউডে। তবে সেই সিনেমার সংখ্যা খুব বেশি নয়। আগের মতোই গুরুত্বপূর্ণ চরিত্রে কাজ করেও নায়কদের চেয়ে নায়িকারা পারিশ্রমিক কম পাচ্ছেন।

কিন্তু কেন এ বৈষম্য? কেনই বা সবকিছুতে পুরুষদের অগ্রাধিকার? নারীরা কি বানের জলে ভেসে এসেছে? নানা সময়ে বলিউডকেও এমন প্রশ্নের মুখে পড়তে হয়েছে। এরকম বেশ কয়েকটি মন্তব্য করে ক্ষোভ ঝাড়লেন বলিউড অভিনেত্রী কিয়ারা আদভানি। তবে তার মূল অভিযোগ কমেডি চরিত্রেও পুরুষদের বাড়তি প্রাধান্য দেওয়া নিয়ে। এ অভিনেত্রী মনে করেন, হাতেগোনা 'কুইন' কিংবা 'তনু ওয়েডস মনু'র মতো উদাহরণ বাদ দিলে হিন্দি ছবিতে উলেস্নখযোগ্য কমেডি চরিত্র তোলা থাকে পুরুষ অভিনেতাদের জন্য।

২০১৪ সালে বলিউডে পা রাখার পর থেকে এ পর্যন্ত মাত্র দুটি কমেডি ছবিতে অভিনয়ের সুযোগ পেয়েছেন কিয়ারা। 'গুড নিউজ' এবং মুক্তির অপেক্ষায় থাকা হরর-কমেডি 'ভুলভুলাইয়া-২'। সম্প্রতি এক সাক্ষাৎকারে কিয়ারা বলেন, ছবিতে বড়সড় কৌতুকের মুহূর্ত তৈরি করছেন নায়িকা, এমনটা কিন্তু বিরল। কমেডি ছবিতে আমি কাজ করেছি। চরিত্রগুলোও যথেষ্ট ভালো। কিন্তু নায়কের চরিত্রে কমেডি অভিনয়ের তুলনায় তা কিছুই নয়। দুর্ভাগ্যজনকভাবে আমাদের চিত্রনাট্যগুলো পুরুষদের প্রাধান্য দিয়েই লেখা হয়।

'কবির সিংহ' ও 'শেরশাহ' ছবিতে দুর্দান্ত অভিনয় করে বলিউডে নিজের অবস্থান জানান দেওয়া ২৯ বছর বয়সী কিয়ারার মতে, এখনই সময়- এসব নিয়ে মুখ খুলতে হবে। কিয়ারা বলেন, মেয়েদের ভালো কমেডি চরিত্র না পাওয়াটা হতাশার। পরিচালকদের সে কথা মুখ ফুটে বলতে হবে, আমরা আরও বেশি কিছু চাই। এরপর থেকে আমি হয়তো সেটাই করব। তবে কমেডি চরিত্র ফুটিয়ে তোলার কাজটা যে সহজ নয়, কিয়ারা সেটা মানেন। তার মতে, কারও কারও কৌতুকের ক্ষমতা ঈশ্বরপ্রদত্ত। তবে এমন চরিত্রে অভিনয় করতে হলে সবচেয়ে জরুরি নিখুঁত টাইমিং, সে কথাও মনে করাতে ভোলেননি অভিনেত্রী।

নিউজ ট্যাগ: কিয়ারা আদভানি

আরও খবর



আসছে বছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৬৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্দামান সাগরে শুক্রবার (৬ মে) সৃষ্টি হতে পারে সম্ভাব্য লঘুচাপ। আর এই লঘুচাপের ফলে সৃষ্টি হতে পারে বছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় আসানি। বাংলাদেশের আবহাওয়া অফিস ধারণা করছে, এর প্রভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশ।

বৃহস্পতিবার (৫ মে) আবহাওয়াবিদ মো. ওমর ফারুখ বলেন, দক্ষিণ আন্দামান সাগরের সম্ভাব্য লঘুচাপটি আগামীকাল সৃষ্টি হতে পারে। এখন পর্যন্ত সৃষ্টি হতে যাওয়া লঘুচাপটি পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশের দিকে মুখ করে আছে। তবে এর গতিপথ একেক সময় একেক দিকে দেখাচ্ছে। এজন্য বলা মুশকিল, এটি তৈরি হলেও আসলে কোন দিকে যাবে। তবে আমাদের প্রাথমিক হিসাব অনুযায়ী এটি পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশে আসবে।

বাংলাদেশে প্রবেশ করলে ঘূর্ণিঝড়টি কোন দিকে আঘাত হানতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও সুনির্দিষ্টভাবে কিছু বলা যাচ্ছে না, এটি কোন দিকে আঘাত হানবে। যেকোনো দিকে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টি বাংলাদেশের পশ্চিম অঞ্চলে যেতে পারে আবার পূর্বাঞ্চলেও যেতে পারে। এটি আগামী ১০ থেকে ১২ তারিখের মধ্যে উপকূলে আঘাত হানতে পারে।

আগামী ২৪ ঘণ্টা দেশের আবহাওয়ার পরিস্থিতি কেমন থাকবে জানতে চাইলে ওমর ফারুখ বলেন, দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। বরিশাল, খুলনা, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। অন্যদিকে, উত্তরাঞ্চলের রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হবে।

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় আসানি

আরও খবর



৮ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-সিলেট, চট্টগ্রাম-ময়মনসিংহ ও ঢাকা-নোয়াখালী রুটের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। কুমিল্লার রাজাপুর রেলস্টেশনে চট্টগ্রামগামী মালবাহী কন্টেইনার ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হলে এ চার রুটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। সোমবার (৯ মে) ভোর ৪টার দিকে এ দুর্ঘটনার কারণে লম্বা সময় ধরে বিভিন্ন স্টেশনে যাত্রীবাহী ট্রেন আটকা পড়ে।

দুর্ঘটনার পর আখাউড়া ও লাকসাম থেকে দুটি উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছে। প্রায় ৮ ঘণ্টা চেষ্টার পর দুপুর ১২টা ১০মিনিটের দিকে এ চার রুটের ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে ঢাকা অভিমুখী উপকূল এক্সপ্রেস ট্রেন লাকসাম জংশনে আটকা পড়ে। চট্টগ্রাম মেইল আটকা পড়ে শশীদল স্টেশনে। শিডিউল বিপর্যয় ঘটে মহানগর প্রভাতী, চট্টলা এক্সপ্রেস ও বিজয় এক্সপ্রেস ট্রেনের।

রেলওয়ে কুমিল্লার ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) লিয়াকত আলী মজুমদার বলেন, শিডিউল বিপর্যয় কাটাতে আমরা কাজ করছি। সবকিছু দ্রুততর সময়ের মধ্যে ঠিক হয়ে যাবে।


আরও খবর



‘শেখ হাসিনা দুঃখীর দুঃখ বোঝেন, অসহায়ের ব্যথা বোঝেন’

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৬৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাষ্ট্রনায়ক শেখ হাসিনা দুঃখীর দুঃখ বোঝেন, দরিদ্রের কষ্ট বোঝেন, অসহায়ের ব্যথা বোঝেন বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

শনিবার (৭ মে) পিরোজপুরের নাজিরপুরে সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ মিলনায়তনে দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ত্রাণের শুকনা খাবার বিতরণ অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন। নাজিরপুর উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, নাজিরপুর এ অনুষ্ঠান আয়োজন করে।

এ সময় মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মসূচি দেশের একজন মানুষও না খেয়ে থাকবে না, একজন মানুষও দরিদ্র থাকবে না, একজন মানুষও অসহায় থাকবে না। শেখ হাসিনার মতো জনবান্ধব প্রধানমন্ত্রী অতীতে কখনো আসেনি। তিনি যেভাবে গরিবের কষ্ট বোঝেন, দুঃখীর দুঃখ বোঝেন, অসহায়ের ব্যথা বোঝেন, এ রকম না হলে তিনি রাষ্ট্রনায়ক হতে পারতেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা প্রমাণ করেছেন।

শ ম রেজাউল করিম আরো বলেন, শেখ হাসিনার মতো জনবান্ধব সরকারপ্রধান আমরা বাংলাদেশে পেয়েছি বিধায় আজ দেশের কোথাও হাহাকার নেই, অভাব নেই, হতাশা নেই। চারদিকে বিদ্যুতের ব্যবস্থা হয়েছে, রাস্তাঘাটের উন্নয়ন হচ্ছে। গ্রামের শেষ প্রান্ত থেকে শহর পর্যন্ত সর্বত্র মানুষকে স্বচ্ছল করার প্রক্রিয়ার মধ্যে আমরা রয়েছি।

নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাজিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অমূল্য রঞ্জন হালদার। নাজিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবির, নাজিরপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রঞ্জু, পিরোজপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গৌতম নারায়ণ রায় চৌধুরী, স্থানীয় সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।


আরও খবর