আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

৫৬ রানেই গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ৬০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টস জিতে বোলিং নেওয়ার সুবিধাটা বেশ ভালোভাবেই কাজে লাগিয়েছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজকে ইনিংসের শুরু থেকেই চেপে ধরেছে ইংলিশ বোলাররা। সেই বাধা কাটিয়ে উঠতে পারেনি তারা। ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে গেল অল্প রানে। ইংল্যান্ডকে মাত্র ৫৬ রানের লক্ষ্য দিল কাইরন পোলার্ডের দল।

আজ শনিবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে ১৪.২ ওভারে ৫৫ রান গড়ে ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি তৃতীয় সর্বনিম্ন দলীয় স্কোর। সর্বনিম্ন স্কোর ৩৯, দ্বিতীয় সর্বনিম্ন ৪৪ রান। দুটিই কেরছিল নেদারল্যান্ডস।

এদিন ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ১৩ রান করেন ক্রিস গেইল। অন্যরা ছিল আসা-যাওয়ায়।

টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ওভারে হারিয়ে ফেলে গুরুত্বপূর্ণ ওপেনার এভিন লুইসকে। মঈন আলীর অফ স্টাম্পের বাইরের বল মোকাবিলা করতে গিয়ে লিভিংস্টোনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান লুইস।

পরের ওভারে সাজঘরে ফেরেন লেন্ডল সিমনস। ক্রিস ওকসের বলে ৬ রানে ক্যাচ তুলে দেন সিমনস। ৯ রানে দুই উইকেট হারানো উইন্ডিজ ২৭ রানের মাথায় হারায় মারকুটে ব্যাটার শিমরন হেটমায়ারকে। টিকতে পারেননি ক্রিস গেইল। ১৩ বলে ১৩ রান করে ফেরেন গেইল।

দ্রুত চার উইকেট হারানোর পর শুধু হতাশাই দেখেছে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের হয়ে বল হাতে সর্বোচ্চ চারটি উইকেট নিয়েছেন আদিল রশিদ। দুটি করে নেন মঈন আলী ও মিলস।


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




দীপাবলি উৎসব বর্জন, পালিত হচ্ছে শ্যামাপূজা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | ৬৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্যামাপূজা ও দীপাবলি উৎসব বৃহস্পতিবার। বৃহত্তম এ ধর্মীয় উৎসবটি কালীপূজা নামেও পরিচিত। তবে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক সহিংসতা হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে এবার শ্যামাপূজায় দীপাবলি উৎসব বর্জনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

বাংলা কার্তিক মাসের অমবস্যা তিথিতে শ্যামাপূজা বা কালীপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। স্থায়ী মন্দির ও অস্থায়ী মন্ডপে প্রতিমা নির্মাণ করে এ পূজা হয়। এদিন পূজা-অর্চনার পাশাপাশি হিন্দু সম্প্রদায় বাড়িতে ও শ্মশানে প্রদীপ জ্বালিয়ে স্বর্গীয় পিতা-মাতা, পিতৃপুরুষ ও আত্মীয়দের স্মরণ করেন।

শাস্ত্র মতে, কালী দেবী দুর্গারই আরেকটি শক্তি। সংস্কৃত ভাষার কাল শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

সম্প্রতি ঢাকেশ্বরী মন্দিরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, শ্যামাপূজা সংশ্লিষ্ট মন্দির কর্তৃপক্ষের ইচ্ছা অনুযায়ী প্রতিমা বা ঘটে করা হবে এবং একাধিক দিনের অনুষ্ঠান পরিহার করা হবে। একই সঙ্গে শ্যামাপূজায় দীপাবলির উৎসব বর্জন করা হবে। এছাড়া সন্ধ্যা ৬টা থেকে ১৫ মিনিট কালো কাপড়ে মুখ ঢেকে দর্শনার্থী ও ভক্তরা নিজ নিজ মন্দিরে নীরবতা পালন করবেন।

বুধবার পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি গণমাধ্যমকে বলেন, আমাদের ভেতরে যে ব্যথা সে কারণে এবার শ্যামাপূজায় দীপাবলি উৎসব যে হচ্ছে না সেই সিদ্ধান্ত আগেই নেওয়া ছিল।

ওই সংবাদ সম্মেলনের অনুলিপি ইতিমধ্যে দেশের বিভিন্ন জেলায় পাঠানো হয়েছে। এবার শুধু পূজা-অর্চনার মাধ্যমে শ্যামাপূজার আনুষ্ঠানিকতা হবে।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ, সিদ্বেশ্বরী কালী মন্দির, সবুজবাগ শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, শাঁখারীবাজার, তাঁতীবাজারসহ বিভিন্ন স্থায়ী মন্দির ও অস্থায়ী মন্ডপে কালীপূজা হচ্ছে।



আরও খবর
আজ শুভ প্রবারণা পূর্ণিমা

বুধবার ২০ অক্টোবর ২০21




লকডাউনবিরোধী বিক্ষোভ থামছেই না নেদারল্যান্ডসে

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউরোপে আবারও বাড়ছে করোনার সংক্রমণ। এ অবস্থায় এরইমধ্যে ইউরোপের বিভিন্ন দেশে লকডাউন এবং করোনা বিধিনিষেধ কঠোর করা হয়েছে। লকডাউন জারি করা হয়েছে নেদারল্যান্ডসের বিভিন্ন শহরেও। তবে এর প্রতিবাদেই সাধারণ মানুষের বিক্ষোভ শুরু হয়েছে দেশটিতে। 

দেশটির রটারডাম শহরে পথে নেমে বিক্ষোভ শুরু করেছেন বহু মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শনিবার বিক্ষোভকারীদের ওপর গুলি ছোড়ে দেশটির পুলিশ বাহিনী। এ সময় তিন জন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে। এই বিক্ষোভকে দাঙ্গা হিসেবেও উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্স এবং বিবিসি।

কারণ শুক্রবার সন্ধ্যার বিক্ষোভ থেকে রাস্তায় বহু গাড়ি জ্বালিয়ে দেওয়া হয় এবং রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়। এসময় পুলিশের বিরুদ্ধে পাথরও নিক্ষেপ করে বিক্ষোভকারীরা।

রটারডাম শহরের পুলিশ জানিয়েছে, শনিবারের বিক্ষোভের পর ওই বিক্ষোভে বিশৃঙখলা সৃষ্টি করার অপরাধে ৫১ জনকে আটক করা হয়েছে। নতুন করে করোনার বিধিনিষেধের বিরুদ্ধে অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া এবং ইতালিতেও বিক্ষোভ হয়েছে বলে খবর পাওয়া গেছে।

করোনাকে নিয়ন্ত্রণে আনতে তিন সপ্তাহের লকডাউন দেওয়া হয়েছে নেদারল্যান্ডসে। নতুন এই নিয়মের আওতায় রেস্তোরাঁ, বার এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানগুলো রাত ৮ টার মধ্যে বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


আরও খবর



পরকীয়ার জেরে পুত্রবধূ-শাশুড়িসহ তিন খুন

প্রকাশিত:শনিবার ৩০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ৩০ অক্টোবর ২০২১ | ৮৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পরকীয়ার জেরে টাঙ্গাইলের ঘাটাইলে পুত্রবধূ-শাশুড়িসহ তিন খুন হতে পারে বলে ধারণা করছে র‌্যাব। শনিবার (৩০ অক্টোবর) টাঙ্গাইল র‌্যাব-১২ সিপিসি-৩ এর কোম্পানি কমান্ডার লে. আব্দুল্লাহ আল মামুন এ তথ্য জানান।

তিনি বলেন, সকালে বসতঘর থেকে সৌদি প্রবাসী জয়নুদ্দিনের স্ত্রী সুমি আক্তার (২৬), তার শাশুড়ি জমেলা বেগম ও শাহজালাল ইসলাম সোহাগ (৩০) নামের এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। এসময় সুমির শিশু সন্তানকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

আব্দুল্লাহ আল মামুন বলেন, মরদেহের পাশে ছুরি ও হাতুড়ি পাওয়া গেছে। পুলিশের তদন্ত বিভাগের (সিআইডি) একটি টিম ঘটনাস্থলে আসছেন। তারা আসলে মরদেহ থানায় নেওয়া হবে।

এ বিষয়ে দিঘড় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবুল কালাম আজাদ মামুন জানান, শাহজালালের সঙ্গে সুমির অবৈধ সম্পর্ক ছিল। প্রায় ছয়মাস আগে শাহজালালের সঙ্গে সুমি পালিয়ে ছিলেন। শুনেছি তারা বিয়েও করেছিলেন। পরে সুমির বাবা-মা তাকে ফিরিয়ে আনেন স্বামী বাড়িতে।

এর আগে শনিবার সকালে উপজেলার দিঘড় ইউনিয়নের কাশতলার খামারপাড়া এলাকার বসতঘর থেকে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়।

 

নিউজ ট্যাগ: পরকীয়া

আরও খবর



তাপমাত্রা কমার আভাস: আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তিন দিন পর কেটেছে বৃষ্টিপাতের প্রবণতা। তবে আভাস রয়েছে তাপমাত্রা কমার। আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে আন্দামান সাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি ঘনীভূত নিম্নচাপে পরিণত হতে পারে। এক্ষেত্রে বাড়তে পারে বৃষ্টিপাতের সম্ভাবনা।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, উত্তর আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আসা লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এই অবস্থায় বুধবার (১৭ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় উত্তর /উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৫ থেকে ১০ কি.মি.।

আগামী দু'দিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনের আবহাওয়ার অবস্থায় রাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফেনীতে, ৬ মিলিমিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর
সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে

সোমবার ২৯ নভেম্বর ২০২১




লালশাক এর ১০টি উপকারিতা

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ধোঁয়া ওঠা গরম ভাতে লালশাক ভাজা খাওয়ার মজাই যেন আলাদা। তবে সবজি যাঁদের না-পসন্দ, এর উপকারিতা জানলে খেতে ইচ্ছে করবেই।

পুষ্টিবিদদের মতে, শীতকালের একটি সুপারফুড হল লালশাক। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর লালশাক বহু রোগের জন্য উপকারী। ১০০ গ্রাম লালশাকের মধ্যে ক্যালসিয়াম আছে ৩৭৪ মিলিগ্রাম। প্রোটিন আছে ৫.৩৪ গ্রাম। প্রতিদিন খেলে শরীর সতেজও থাকে। তাছাড়াও এর বহু উপকারিতা রয়েছে। যেমন,

১. কোলেস্টেরলের সমস্যায় যাঁরা চিন্তিত, তাঁদের রোজ লালশাক খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এটি হৃদরোগের ঝুঁকি কমায়।

২. লালশাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাছাড়াও অ্যান্টি ক্যানসার গুণাবলীও রয়েছে এর মধ্যে।

৩. ভিটামিন এ-তে ঠাসা লালশাক রেটিনার কার্যক্ষমতা বাড়ায়। দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্য এটি ভীষণ উপকারী।

৪. লালশাকে প্রচুর আয়রন রয়েছে। ফলে অ্যানিমিয়া বা রক্তাল্পতার মতো সমস্যায় যাঁরা ভোগেন, তাঁরা রোজ খান লালশাক।

৫. রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে লালশাক। ফলে ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা খেলে উপকার পাবেন।

৬. লালশাকে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। ফলে রোজ খেলেও ওজন বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। বরং এটি পেট ভর্তি রাখে। চটজলদি খিদেও পায় না। এবং ওজন কমে।

৭. লালশাকে প্রচুর ফাইবার রয়েছে। ফলে খাবার চটজলদি হজম হয়। কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার সমাধান করতেও এর জুড়ি মেলা ভার।

৮. অ্যামাইনো অ্যাসিড, ফসফরাস, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ভিটামিন সি, ভিটামিন ই রয়েছে লালশাকে। এই উপাদানগুলো শরীরের দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। ফলে কিডনি পরিষ্কার রাখে।

৯. লালশাকে ক্যালসিয়াম রয়েছে অনেকখানি। যা গর্ভাবস্থায় মেয়েদের জন্য খুবই উপকারী।

১০. লালশাক দাঁতের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। শরীরে শক্তি বাড়াতেও সাহায্য করে এটি। 


আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১