আজঃ মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
শিরোনাম

আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি ধনু রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৪। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : বৃহস্পতি ও ইউরেনাস। আপনার শুভ সংখ্যা : ৪ ও ৩। শুভ বার : বৃহস্পতি ও রবি। শুভ রত্ন : পোখরাজ ও গার্নেট।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। গলায় কোনও সমস্যা অনুভব করতে পারেন। ঠাণ্ডা ও ধুলোবালি সম্পর্কে সতর্ক থাকুন। ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা নিন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

বাড়িতে অতিথি সমাগম হতে পারে। অতিথি আপ্যায়নে ব্যয় বৃদ্ধি পেতে পারে। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন। মূল্যবোধ বজায় রাখুন। আজকে কাউকে ধার দেওয়া থেকে বিরত থাকুন।

মিথুন (২১ মে-২০ জুন)

নিজেকে যথাযথ ভাবে প্রকাশ করার চেষ্টা করুন। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। অপরের প্রতি বিনয়ী আচরণ করুন। ব্যবসায়িক দিক মোটামুটি ভালো থাকতে পারে। জ্ঞাতিশত্রু সম্পর্কে সতর্ক থাকুন।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

কোনও পূর্বকর্মের ফল ভোগ করতে পারেন। ব্যক্তিগত কোনও ব্যস্ততার জন্য মন খারাপ হতে পারে। অনভিপ্রেত কোনও সংবাদ পেতে পারেন। ঋণগ্রস্ত হতে পারেন। দূরের যাত্রা হতে পারে।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

ভবিষ্যতের জন্য কোনও পরিকল্পনা গ্রহণ করতে পারেন। পেশাগত যোগাযোগ চালিয়ে যান। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। ট্রেড ইউনিয়ন কর্মীদের জন্য সময় অনুকূল থাকতে পারে। বন্ধুদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

কর্মপরিবেশ অনুকূল থাকতে পারে। কর্মস্থলে সহকর্মীদের সহযোগিতা পেতে পারেন। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে। পিতৃস্বাস্থ্য ভালো যাবে। সামাজিক অবস্থান সুদৃঢ় ও হতে পারে।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

আধ্যাত্মিকতা প্রতি অনুরাগ বোধ করতে পারেন। জীবনকে অর্থবহ করার চেষ্টা করুন। ভ্রমণের সুযোগ পেতে পারেন। কোনও সৎ মানুষের পরামর্শে উপকৃত হতে পারেন। পেশাগত দিক ভালো যাবে।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

কোনও ধরনের সামাজিক সমস্যার উদ্ভব হতে পারে। আপনার নামে কোনও অপবাদ রটতে পারে। আবেগ সংযত রাখুন। আজ কোনও ঝুঁকি নেবেন না। ব্যবসায়িক দিক ভালো যাবে না।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

পারস্পরিক সামাজিক সম্পর্ক বজায় রাখুন। আপনজন কেউ শত্রুতা করতে পারে। বিবাদ এড়িয়ে চলুন। ব্যবসায়িক দিক ভালো থাকতে পারে। আজ কোনও চুক্তি সম্পাদন করা থেকে বিরত থাকুন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

শত্রুরা মাথাচাড়া দিয়ে উঠতে পারে। শত্রুকে দুর্বল ভাববেন না। সীমা লঙ্ঘন করা থেকে বিরত থাকুন। শরীর অসুস্থ হতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

নিজের মনোভাব যথাযথ ভাবে প্রকাশ করুন, অন্যথায় সুযোগ হারাতে পারেন। সন্তানের প্রতি খেয়াল রাখুন। ধর্মকর্মের প্রতি আগ্রহ বোধ করতে পারেন। যাত্রা ও যোগাযোগ শুভ।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

পড়াশোনার প্রতি আগ্রহ বোধ করতে পারেন। উত্তেজনা পরিহার করুন। অসুস্থ মায়ের প্রতি খেয়াল রাখুন। মনের কোনও গোপন ইচ্ছা পূরণ হতে পারে। পথচলাচলে সর্তকতা অবলম্বন করুন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর



ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দীর্ঘ ২০ মাস পর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাষ্ট্র। ২০২০ সালের শুরুতে ভারত, চীনসহ ৩৩টি দেশ থেকে মার্কিন নাগরিক ব্যতীত অন্যান্যদের যুক্তরাষ্ট্রে ঢোকার ওপর নিষেধাজ্ঞা জারি হয়। এবার টিকাপ্রাপ্তদের জন্য এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে। সোমবার (৮ নভেম্বর) থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ভ্রমণকারীদের অবশ্যই পূর্ণ ডোজ টিকাগ্রহণের প্রমাণ থাকতে হবে। একইসঙ্গে সাম্প্রতিক কোভিড টেস্টের ফল নেগেটিভ থাকতে হবে। এই দুইটি জিনিস ঠিক থাকলেই ভ্রমণকারীরা ঢুকতে পারবেন যুক্তরাষ্ট্রে।

লন্ডনের হিথরো বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের মিয়ামিতে ভ্রমণকারী এলিস কেইন বলেন, আমি খুবই উত্তেজিত। কোভিড ছড়িয়ে পড়ার আগেই ওখানে আমার যাওয়ার কথা ছিল। পরে এটা পিছিয়ে যায়। এখন দীর্ঘদিন পর ফের যাওয়ার সুযোগ পেলাম।


আরও খবর



নারী নিরাপত্তায় বাংলাদেশের অবস্থান ১৫২

প্রকাশিত:সোমবার ০১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০১ নভেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বে নারীর নিরাপত্তার দিক থেকে ১৭০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫২তম।

যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইনস্টিটিউট ফর উইমেন, পিস অ্যান্ড সিকিউরিটি (জিআইডব্লিউপিএস)-এর ২০২১ সালের প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সূচকে তিনটি মৌলিক বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে- অন্তর্ভুক্তি, ন্যায্যতা ও নিরাপত্তা। নিরাপত্তার সূচকগুলো হচ্ছে- স্বামী বা সঙ্গীর নির্যাতন, সামাজিক নিরাপত্তা ও কাঠামোগত সহিংসতা।

সূচক অনুযায়ী, নারীর কর্মসংস্থানের ক্ষেত্রে ১০০-এর মধ্যে বাংলাদেশের স্কোর ৩৫ দশমিক ২, স্কুলে পড়ার ক্ষেত্রে স্কোর ১৫-এর মধ্যে ৬ এবং আর্থিক ক্ষেত্রে নারীর অন্তর্ভুক্তির বিষয়ে ১০০-এর মধ্যে ৩৫ দশমিক ৮।

সূচকের নিচে থাকা পাঁচটি দেশ হলো- আফগানিস্তান ১৭০তম, সিরিয়া ১৬৯তম, ইয়েমেন ১৬৮তম, পাকিস্তান ১৬৭তম ও ইরাক ১৬৬তম।

এ বছর সূচকে সর্বোচ্চ অবস্থানে থাকা দেশগুলো হলো- নরওয়ে (প্রথম), ফিনল্যান্ড (দ্বিতীয়), আইসল্যান্ড (তৃতীয়), ডেনমার্ক (চতুর্থ) ও লুক্সেমবার্গ (পঞ্চম)।


আরও খবর



করোনায় বিশ্বজুড়ে মৃত্যু-শনাক্ত কমেছে

প্রকাশিত:সোমবার ০১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০১ নভেম্বর ২০২১ | ৫৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় চার হাজার ৫৯৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন লাখ ২৭ হাজার ১১৩ জন। আর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৫৮ হাজার ১৯০ জন।

এর আগের ২৪ ঘণ্টায় ছয় হাজার ৯৩ জনের মৃত্যু হয়। একই সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয় তিন লাখ ৮৭ হাজার ১১১ জন।

সোমবার (১ নভেম্বর) আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ লাখ ১৪ হাজার ৯৪০ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত বেড়ে দাঁড়ালো ২৪ কোটি ৭৬ লাখ ৬০ হাজার ৪৬৭ জনে। এছাড়া করোনা থেকে সুস্থ হয়েছেন ২২ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৪১৭ জন।

করোনায় এখন পর্যন্তসবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন চার কোটি ৬৮ লাখ ২৩ হাজার ৯৩৮ জন। তাদের মধ্যে মারা গেছেন সাত লাখ ৬৬ হাজার ২৯৯ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি ৬৭ লাখ ১৫ হাজার ৩১৩ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন তিন কোটি ৪২ লাখ ৮৫ হাজার ৬১২ জন। তাদের মধ্যে মারা গেছেন চার লাখ ৫৮ হাজার ৪৭০ জন।

তৃতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ১৮ লাখ ১০ হাজার ৮৫৫ জনে। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ সাত হাজার ৮৬০ জন। সুস্থ হয়ে উঠেছেন দুই কোটি নয় লাখ ৯৬ হাজার ৭৭২ জন।

তালিকায় এরপরের স্থান গুলোতে রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা,স্পেন, কলম্বিয়া ও ইতালি।

তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩০ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৯ হাজার ৫৩৯ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৭ হাজার ৮৬৮ জন। করোনা আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন ১৫ লাখ ৩৩ হাজার ৪২৩ জন।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



নতুন বাইক কিনেই সড়কে প্রাণ গেল ৩ বন্ধুর

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টাঙ্গাইলের ভূঞাপুরে সড়ক দুর্ঘটনায় তিন কিশোর নিহত হয়েছে। শুক্রবার দুপুরে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- মকবুল (১৭), রাকিব (১৮) ও আসাদুল ইসলাম (১৭)। তার পরস্পর বন্ধু।

স্থানীয়রা জানিয়েছেন, রাকিব গতকাল বৃহস্পতিবার নতুন মোটরসাইকেল কিনে। গতকাল সে বন্ধুদের নিয়ে বাইক চালায়। আজও মকবুল ও আসাদকে নিয়ে ঘুরতে বের হয়।

উপজেলার মাটিকাটা এলাকা থেকে তারা বাইক যোগে বঙ্গবন্ধু সেতু আঞ্চলিক মহাসড়কের দিকে যাচ্ছিল। পথে রুহুলি এলাকায় একটি দেয়ালে নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কা খায় তাদের বাইকটি। এতে ঘটনাস্থলেই তিনজন নিহত হয়। ভূঞাপুর থানার ওসি আব্দুল ওহাব দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর



নাশকতার মামলা থেকে রিজভী-এ্যানীসহ ৬৪ জনকে অব্যাহতির আবেদন

প্রকাশিত:মঙ্গলবার ০২ নভেম্বর 2০২1 | হালনাগাদ:মঙ্গলবার ০২ নভেম্বর 2০২1 | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
জিআরও মনির উদ্দিন বলেন, ৪৩ জনকে অভিযুক্ত করে এবং ৬৪ জনকে অব্যাহতির আবেদন জানিয়ে আদালতে চার্জশিট দাখিল করেছেন তদন্তকারী কর্মকর্তা

রাজধানীর মগবাজার এলাকায় নাশকতার অভিযোগে হাতিরঝিল থানায় দায়ের হওয়া মামলা থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ ৬৪ জনকে অব্যাহতির আবেদন করে আদালতে চার্জশিট দিয়েছে পুলিশ।

আজ মঙ্গলবার (২ নভেম্বর) আদালতের সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) মনির উদ্দিন ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। গত ৬ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক মো. ইদ্রিস আলী এ চার্জশিট দাখিল করেন।

জিআরও মনির উদ্দিন বলেন, ৪৩ জনকে অভিযুক্ত করে এবং ৬৪ জনকে অব্যাহতির আবেদন জানিয়ে আদালতে চার্জশিট দাখিল করেছেন তদন্তকারী কর্মকর্তা।

মামলাটির অভিযোগে বলা হয়েছিল, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে কর্মসূচি পালন শেষে বিএনপি। এরপর বিকেল ৫টা ৪৫ মিনিটে মগবাজার এলাকায় আমিনা হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের সামনে সমবেত হয়। সেখানে নাশকতা ও ষড়যন্ত্রমূলক কার্যক্রমের জন্য রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে বিএনপি, ছাত্রদল, যুবদল ও শিবিরের নেতাকর্মীরা। বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনী বুঝতে পেরে ঘটনাস্থলে পৌঁছায়। তখন কয়েকটি ককটেল বোমা বিস্ফোরণ করে নেতাকর্মীরা পালিয়ে যায়।  


আরও খবর