আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

আজকের রাশিফল ১১ মে ২০২২

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

১১ মে ২০২২ বুধবার, চন্দ্রের যোগাযোগ দিনের বেলায় সিংহ রাশিতে থাকবে যখন চাঁদ গভীর রাতে কন্যা রাশিতে আসবে। চাঁদের এই যোগাযোগ কীভাবে আপনার রাশিচক্রকে প্রভাবিত করবে? কর্মজীবন, আর্থিক, স্বাস্থ্য, শিক্ষা এবং পারিবারিক বিষয়ে ভাগ্য কতটা সাহায্য করবে, দেখুন রাশিফল।

মেষ রাশি:

মেষ রাশির জাতকদের আজ ভাগ্য আপনার সঙ্গে আছে, আপনি শুভ কাজে অংশ নেবেন। আপনার কথাবার্তা মিষ্টি হবে, যার কারণে আপনি অন্যকে আপনার দিকে আকৃষ্ট করবেন। আপনি আপনার চতুরতা এবং বুদ্ধিমত্তা দিয়ে আপনার কাজ সফল করবেন। আজ আপনি ভালো লোকেদের সঙ্গে যোগাযোগ স্থাপন করবেন, যারা আপনাকে কাজে সাফল্য পেতে সহায়তা করবেন এবং গাইড করবেন। কর্মক্ষেত্রে প্রত্যাশিত সাফল্য অর্জিত হবে।

বৃষ রাশি

বৃষ রাশির আজ পারিবারিক জীবন উত্থান-পতনে পূর্ণ হবে। আপনার কঠোর পরিশ্রম এবং বোঝাপড়া আপনাকে জীবনকে সুখী করতে সাহায্য করবে। কর্মক্ষেত্রে আপনার কাজের প্রশংসা করা হবে। পরিবারের সুখ আশানুরূপ হতে চলেছে। আপনি সারা দিন খুশি থাকবেন, আজ আপনি পরিবার বা বন্ধুর সঙ্গে ভ্রমণ করবেন। আজ আপনি আপনার পরিবারের যত্ন নেবেন এবং তাদের চাহিদা পূরণের চেষ্টা করবেন।

মিথুন রাশি:

মিথুন রাশির জাতকদের জন্য আজকের দিনটি ভালো শুরু হতে চলেছে। কাজ বা পারিবারিক সুখের জন্য আজকের দিনটি ভালো যাচ্ছে, দিনটি শুভ হবে। আজ কর্মক্ষেত্রে প্রভাব পড়বে। আজ মেজাজ ভালো যাচ্ছে, পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটবে। আজ আপনি আপনার বুদ্ধিমত্তা এবং ক্ষমতার সম্পূর্ণ সুবিধা পাবেন। ভালো অর্থ লাভ হবে। পরিবারের চাহিদার পূর্ণ খেয়াল রাখবে।

কর্কট রাশি:

কর্কট রাশির জাতকদের আজ সারাদিন সতেজ থাকবে, চাকরিতে সাফল্য আসবে। ব্যবসায় লাভ হবে। পারিবারিক কলহের অবসান হবে। পরিবারের সঙ্গে ভালো সম্প্রীতি বজায় থাকবে। আজকের দিনটি আপনার জন্য শুভ। এই দিনে আপনার মনে নতুন উদ্যম ও উদ্দীপনা দেখা যাবে। কর্মক্ষেত্রে ভালো আর্থিক লাভ হবে। এছাড়াও আপনি টাকা সংরক্ষণ করতে পারেন।

সিংহ রাশি:

সিংহ রাশির জাতকদের আজকের দিনটি আপনার জন্য স্মরণীয় হয়ে থাকবে। আপনি মিষ্টি কথাবার্তা এবং আপনার চতুরতার সাহায্যে কাজে সাফল্য পাবেন। কাজের জন্য আজকের দিনটি খুব ভালো হবে। আদালত সংক্রান্ত বিষয় আটকে থাকলে আজ তাতে কিছুটা স্বস্তি পাওয়া যাবে। কাজে সফলতা পাবেন। কর্মক্ষেত্রে লাভজনক ফলের প্রাধান্য বজায় থাকবে।

কন্যা রাশি:

কন্যা রাশির জাতক জাতিকাদের আজ মন খুশি থাকবে। পরিবারের সঙ্গে ভালো সময় কাটবে, ভ্রমণ উপভোগ করবেন ইত্যাদি। ব্যবসায় ভালো লাভ হবে। কর্মক্ষেত্রে ভালো অবস্থা দেখতে পাবেন। কর্মরত ব্যক্তিদের পদোন্নতির লক্ষণ রয়েছে। আজ আপনি ভালো লোকেদের সঙ্গে যোগাযোগ স্থাপন করবেন, যারা আপনাকে কাজে সাফল্য পেতে সহায়তা করবে এবং গাইড করবে।

তুলা রাশি:

তুলা রাশির জাতকদের আজ ভাগ্য আপনার সঙ্গে আছে। আজ কর্মক্ষেত্রে আপনার কর্মক্ষমতা ভালো হতে চলেছে। আপনার কথা বলার শিল্প আছে, যা আপনাকে যে কোনও ক্ষেত্রে সাফল্যের শিখরে নিয়ে যেতে সহায়ক হবে। আপনি সময়ে সময়ে পরিবারের সমর্থন পাবেন। আপনি যেখানেই কাজ করুন না কেন আপনি সহকর্মীদের পূর্ণ সমর্থনও পাবেন। ছাত্র-ছাত্রীদের মন পড়াশোনায় ব্যস্ত থাকবে না।

বৃশ্চিক রাশি:

বৃশ্চিক রাশির জাতকদের আজকের দিনটি চটপটে থাকবে। কঠোর পরিশ্রমের ফল আজ অবশ্যই পাওয়া যাবে। কোনও বিবাহ অনুষ্ঠান বা মাঙ্গলিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। মনের মধ্যে সুখ থাকবে। পারিবারিক সুখ ভালো যাচ্ছে, আজ আপনি সুখী হবেন এবং এই দিনটি হাসি-খুশিতে কাটাবেন। দিন শুরু হবে আত্মবিশ্বাস নিয়ে। পরিবারের ভালোবাসা ও সমর্থন পাবেন।

ধনু রাশি:

ধনু রাশির জাতকদের আজ কাজে সাফল্য আসবে। একটি নতুন ব্যবসা শুরু করার ধারণাগুলি মনে আসতে পারে বা এটিকে বাস্তবে রূপ দিতে পারে। আজ ভাগ্য আপনার সহায় হবে। আজ আপনি মাঠে আপনার প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকবেন। আজ চতুরতার পরিচয় দিলে কাজে সফল হবেন। বাড়ির সকলের স্নেহ পাবেন। আপনি আপনার ইচ্ছা অনুযায়ী আপনার কাজের পরিকল্পনা সম্পূর্ণ করবেন।

মকর রাশি:

মকর রাশির জাতকদের আজ আপনাকে পূর্ণ উদ্যমে দেখা যাবে, ভাগ্য আপনার সঙ্গে আছে। কাজে উৎসাহ থাকবে। শিক্ষার্থীরা প্রতিযোগিতার ক্ষেত্রে সাফল্য পাবে। পরিবার বা প্রেমিকদের সঙ্গে ভালো সময় কাটবে। শরীরে একটা চঞ্চলতাও থাকবে। আপনি আজ আপনার বন্ধু বা পরিচিতের সাথে দেখা করবেন, যার কারণে আপনার মুখে খুশি প্রতিফলিত হবে।

কুম্ভ রাশি:

কুম্ভ রাশির জাতকদের এই দিনে ক্ষেত্র বিশেষে আসা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আপনার সমস্ত কাজ সফল হবে। অর্থের জন্য আজকের দিনটি খুব গুরুত্বপূর্ণ হবে, অর্থ সংক্রান্ত বিষয়গুলি ভালো থাকবে। আজ আপনি আপনার স্ত্রী এবং সন্তানদের কাছ থেকে সুখকর সংবাদ পাবেন। আপনি আজ আপনার পুরানো বন্ধুর সঙ্গে কথা বলতে পারেন।

মীন রাশি:

মীন রাশির জাতকদের আজকের দিনটি খুব একটা ভালো যাবে না। আপনাকে একটি সংঘাতময় পরিস্থিতির মুখোমুখি হতে হতে পারে, এমন সময়ে আপনি অবশ্যই পরিবারের সমর্থন পাবেন, তাই সাহস হারাবেন না এবং আসন্ন কঠিন পরিস্থিতিকে দৃঢ়তার সাথে মোকাবেলা করুন। আপনার স্ত্রীর সঙ্গে আপনার সম্পর্ক ভালো থাকবে। আজ ব্যবসায়ী শ্রেণী বিশেষ ভাবে ভালো ফল পাবেন, যার কারণে অর্থ ও লাভের যোগ হবে। আজ আপনি আপনার ভাগ্যের পূর্ণ সমর্থন পাবেন।


আরও খবর



রাজধানীতে অস্ত্রসহ ছাত্রলীগ নেতা আটক

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নাম ব্যবহার করে চাঁদাবাজির অভিযোগে অস্ত্রসহ ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি দেলোয়ার হোসেন সাঈদী ওরফে সাহেদী হোসেনকে আটক করেছে র‍্যাব। বৃহস্পতিবার (১৯ মে) ভোরে সবুজবাগ থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি বলেন, শীর্ষ সন্ত্রাসী দেলোয়ার হোসেন সাঈদীকে অস্ত্র ও মাদকসহ আটক করা হয়েছে। ছাত্রলীগ নেতা দেলোয়ারের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নাম ব্যবহার করে চাঁদাবাজির অভিযোগ রয়েছে বলেও জানান তিনি।


আরও খবর



যুদ্ধবিরতির আহ্বান জেলেনস্কির

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজভস্তাল ইস্পাত কারখানা থেকে বেসামরিক নাগরিকদের উদ্ধারের জন্য দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি আহ্বান করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। আলজাজিরা জানিয়েছে, আজ বুধবার ইউক্রেনের স্থানীয় সময় মধ্যরাতে আজভস্তাল ইস্পাত কারখানায় আটকে থাকা অন্যদের উদ্ধার করতে নীরবতা প্রয়োজন বলে মন্তব্য করেন জেলেনস্কি।

তিনি এক ভাষণে বলেন, আমরা আলাপ-আলোচনা করছি এবং আশা করছি আজভস্তাল, মারিউপোল থেকে লোকদের উদ্ধার কার্যক্রম অব্যাহত রাখা হবে। সেসব জায়গায় নারী ও শিশুসহ এখনও অনেক বেসামরিক মানুষ অবস্থান করছে।

তাদের বাঁচাতে নীরবতা বজায় রাখতে হবে যা ইউক্রেনীয় পক্ষ মেনে নিতে প্রস্তুত বলে জানান তিনি। ইস্পাত কারখানার বেসমেন্ট এবং ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্র থেকে লোকেদের বের করে আনতে সময় প্রয়োজন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ধ্বংসাবশেষ থেকে উদ্ধারকার্যে বিশেষ সরঞ্জাম ব্যবহার করা যাচ্ছে না বলেও জানান তিনি। ইউক্রেনীয় কর্মকর্তারা বলেন প্রায় দুশ বেসামরিক নাগরিক এবং ইউক্রেনীয় যোদ্ধা এখনও প্ল্যান্টের ভূগর্ভস্থ বাঙ্কারের মধ্যে আটকে আছে।

ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার (আইএসডব্লিউ) জানিয়েছে অভিযান শুরুর পর থেকে রুশ বাহিনী প্রথমবারের মতো মারিউপোল এর আজভস্তাল ইস্পাত প্ল্যান্টের উপকণ্ঠের পরিবর্তে ভেতরে প্রবেশ করে আক্রমণ শুরু করেছে।


আরও খবর



পুরুষকে ‘টেকো’ বলা যৌন হয়রানি বলে গণ্য হবে: আদালত

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাথায় চুল না থাকায় পুরুষদের টেকো বলে ডাকা যৌন হয়রানির শামিল বলে রায় দিয়েছেন যুক্তরাজ্যের একটি আদালত। নারীদের চেয়ে পুরুষদের মাথায় চুল না থাকার সমস্যা বেশি, এ নিয়ে মন্তব্য করার মধ্যে লিঙ্গবৈষম্য রয়েছে বলে জানানো হয়েছে। এমনকি, পুরুষদের টাক নিয়ে মন্তব্য করা আর নারীদের স্তন সম্পর্কে কথা বলা সমান বলে রায় দিয়েছেন আদালত। খবর দ্য গার্ডিয়ানের।

সম্প্রতি টনি ফিন নামে এক প্রবীণ ইলেকট্রিশিয়ান ও তার সাবেক কর্মস্হলের মধ্যকার চলমান মামলায় এ রায় দিয়েছেন যুক্তরাজ্যের কর্মচারী নিয়োগ ট্রাইব্যুনাল। পশ্চিম ইয়র্কশায়ারের ব্রিটিশ বুং কোম্পানিতে দীর্ঘ ২৪ বছর কাজ করেছেন টনি। ২০২১ সালের মে মাসে তাকে ছাঁটাই করা হয়। এরপর আদালতে মামলা করেন তিনি।

মামলায় অন্যান্য অভিযোগের সঙ্গে টনি দাবি করেন, সাবেক কর্মস্হলে যৌন হয়রানিরও শিকার হয়েছেন তিনি। টনি ফিনের অভিযোগ, ২০১৯ সালে কর্মক্ষেত্রে তর্কাতর্কির সময় তাকে একাধিকবার টেকো বলে ডেকেছিলেন ওই কারখানার সুপারভাইজার জেমি কিং। এতে অপমানিত বোধ করেন টনি এবং পরে আদালতের দ্বারস্হ হন।

সম্প্রতি ট্রাইব্যুনালের তিন সদস্যের প্যানেলে ওই মামলার শুনানি অনুষ্ঠিত হয়। এ সময় বিচারকরা বলেন, টনি ফিনের মর্যাদা লঙ্ঘন এবং তার জন্য একটি ভীতিকর, প্রতিকূল, অপমানজনক বা আপত্তিকর পরিবেশ তৈরির উদ্দেশ্যে ওই শব্দগুলো উচ্চারণ করেছিলেন জেমি কিং। তিনি স্বীকার করেছেন, তার উদ্দেশ ছিল টনিকে হুমকি দেওয়া ও তাকে অপমান করা। আমাদের বিচারে টেকো শব্দের সঙ্গে লিঙ্গবৈশিষ্ট্যের সম্পর্ক রয়েছে।


আরও খবর



কানাডায় খাদ্যশস্য উৎপাদন বাড়ার পূর্বাভাস ইউএসডিএর

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২২-২৩ মৌসুমে কানাডায় খাদ্যশস্য উৎপাদন বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আবাদি জমির পরিমাণ বৃদ্ধি এবং মাটিতে আর্দ্রতার পরিমাণ বাড়ায় এমন সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা। সম্প্রতি মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের গ্লোবাল এগ্রিকালচারাল ইনফরমেশন নেটওয়ার্ক শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২২-২৩ মৌসুমে কানাডায় খাদ্যশস্য উৎপাদন ৩০ শতাংশ বাড়বে। উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ৫ কোটি ৮০ লাখ টনে। বসন্তকালীন গম, দুরাম ও জইয়ের আবাদ লক্ষণীয় মাত্রায় বেড়েছে। কানাডার অন্যতম প্রধান খাদ্যশস্য আবাদি অঞ্চল আলবার্টা ও পশ্চিম সাসক্যাচুয়ান। এসব অঞ্চলে খরা পরিস্থিতি কতটুকু দীর্ঘায়িত হয় তার ওপরই সংস্থাটির এ পূর্বাভাস নির্ভর করছে। এ ঝুঁকি কেটে গেলে পূর্বাভাস মিলে যাওয়ার সম্ভাবনা দেখছে ইউএসডিএ।

কানাডায় খরার কারণে চলতি মৌসুমে খাদ্যশস্য উৎপাদন ব্যাহত হয়েছে। আবাদের পরিমাণও ছিল নিম্নমুখী। এ কারণে ২০২২-২৩ মৌসুমে কয়েক বছরের সর্বনিম্নে নামতে পারে গম, যব ও জইয়ের প্রাথমিক মজুদ। ভুট্টার প্রাথমিক মজুদ কমে ১৯ লাখ ৫০ হাজার টনে নামার পূর্বাভাস দেয়া হয়েছে। অর্থাৎ শস্যটির মজুদ আট বছরের সর্বনিম্নে নামার আশঙ্কা করা হচ্ছে। পশুখাদ্য উৎপাদনে ঊর্ধ্বমুখী স্থানীয় চাহিদাকে এর পেছনে দায়ী করছেন বিশ্লেষকরা।

ইউএসডিএ বলছে, ২০২২-২৩ মৌসুমে কানাডায় ৩ কোটি ১৫ লাখ ৮০ হাজার টন গম উৎপাদন হতে পারে। মৌসুম শেষে শস্যটির মজুদ দাঁড়াবে ৪০ লাখ টনে। ২০২২-২৩ মৌসুম শেষে গমের মজুদ ও ব্যবহারের অনুপাত কমে ১২ শতাংশে নামার পূর্বাভাস মিলেছে। ১৯৩৮ সালের পর এমন নিম্নমুখিতা দেখা যায়নি।

২০২২-২৩ মৌসুমে গম, যব ও জই রফতানি গত বছরের তুলনায় ৩২ শতাংশ বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ। ফলন পরিস্থিতির উন্নতি দেশটির রফতানিযোগ্য গম সরবরাহ ৬০ লাখেরও বেশি বাড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে। শস্যটির মজুদ ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে অবস্থান করবে বলে জানিয়েছে ইউএসডিএ। কারণ বিশ্বজুড়ে গমের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। কিন্তু স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে শস্যটির সরবরাহ সংকট তীব্র। এদিকে ২০২২-২৩ মৌসুমে কানাডায় ৯৪ লাখ টন যব উৎপাদনের সম্ভাবনা রয়েছে। ভালো দাম ও আবাদ বৃদ্ধির কারণে জই উৎপাদন ৪০ লাখ ৩০ হাজার টনে উন্নীত হতে পারে।

আগামী মৌসুমে ভুট্টা উৎপাদন ১ কোটি ৩৬ লাখ টনে নামবে বলে পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ। চলতি মৌসুমে ১ কোটি ৩৯ লাখ ৮০ হাজার টন উৎপাদন হয়েছে। মূলত আবাদ কমে যাওয়ার কারণেই উৎপাদন কমতে পারে। অন্যদিকে ভুট্টা, যব, গম ও জই আমদানি ৪০ শতাংশেরও বেশি কমতে পারে বলে ধারণা করা হচ্ছে। মূলত পশুখাদ্য উৎপাদন খাতে ভুট্টা ও যবের নিম্নমুখী চাহিদা এতে ভূমিকা রাখবে।

নিউজ ট্যাগ: কানাডা

আরও খবর



সালথায় ফের আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষ, নিহত ১

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফরিদপুরের সালথা উপজেলায় ফের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে সিরাজুল ইসলাম (২৭) নামে একজন নিহত হয়েছেন। এ সময় কমপক্ষে ১০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার খারদিয়া ঠাকুর পাড়া এলাকায় এ সংঘর্ষ ঘটে। নিহত সিরাজুল উপজেলার খারদিয়া ঠাকুরপাড়া এলাকার ইশারত মোল্যার ছেলে।

স্থানীয়রা জানান, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে উপজেলার যদুনন্দী ইউপি চেয়ারম্যান মো. রফিক মোল্যার সমর্থক ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলমগীর মিয়ার সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। এতে সিরাজুল ইসলাম নামে একজন নিহত হন। আহত হয় অন্তত ১০ জন। আহতদের উদ্ধার করে ফরিদপুরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফরিদপুরের সিনিয়র সহকারী পুলিশ সুপার (নগরকান্দা-সালথা সার্কেল) মো. সুমিনুর রহমান নিহতের সত্যতা নিশ্চিত করে বলেন, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্থানীয় চেয়ারম্যান রফিক মোল্যা ও আওয়ামী লীগ নেতা আলমগীর মিয়ার সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় অতর্কিত হামলায় সিরাজুল ইসলাম নামে একজন নিহত হয়েছেন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে। গত সপ্তাহে এই দুই গ্রুপের মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়।


আরও খবর