আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

বেনজেমার জানা-অজানা

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করিম বেনজেমা দুর্দান্ত ফর্মে রয়েছেন। ৩৪ বছর বয়সী ফুটবলার তার ক্লাব ক্যারিয়ারের অন্যতম সেরা মৌসুম কাটাচ্ছেন। চলতি মৌসুমে সব মিলিয়ে ৪৩ ম্যাচ খেলে ৪৩ গোল, তার মধ্যে ২৬টি লা লিগায় ও ১৫টি চ্যাম্পিয়নস লিগে। এমনকি ইউরোপ সেরার প্রতিযোগিতায় নকআউটে করেছেন দুটি হ্যাটট্রিক, পিএসজি ও চেলসির বিপক্ষে। দলকে ১৭তম ফাইনালে তোলায় রেখেছেন বড় অবদান। ক্যারিয়ারের নতুন উচ্চতায় যখন বেনজেমা, তখন তার ১০টি অজানা বিষয় নিয়ে কথা বলা যাক-

আলজেরিয়ার জার্সিতে খেলতে পারতেন: ১৯৮৭ সালের ১৯ ডিসেম্বর বেনজেমা জন্মগ্রহণ করেন আলজেরিয়ান পিতামাতা হাফিদ বেনজেমা ও ওয়াহিদা দেব্বারার ঘরে। জন্ম নেন ফ্রান্সের লিওঁ শহরে। আলজেরিয়ান বংশোদ্ভুত হওয়ায় জিনেদিন জিদানের মতো আফ্রিকান দেশটির জাতীয় দলের হয়ে খেলার সুযোগ থাকলেও সিদ্ধান্ত নেন ফ্রান্স জাতীয় দলের হয়ে খেলার।

এল ক্লাসিকো ইতিহাসে দ্রুততম গোল: ২০২১ সালের ১০ ডিসেম্বর করিম বেনজেমা এল ক্লাসিকোর ইতিহাসে দ্রুততম গোল করেন। কিক অফের ২১ সেকেন্ড যেতেই জাল কাঁপান তিনি। দুর্ভাগ্যবশত সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত ম্যাচটি ৩-১ গোলে হেরে যায় রিয়াল মাদ্রিদ।

তার জীবন নিয়ে চলচ্চিত্র: ফ্লোরেন্ত বোদিন ও ড্যামিয়েন পিসকারেলের পরিচালনায় ২০১৭ সালে বেনজেমার জীবন নিয়ে মুক্তি পায় লু কে বেনজেমা নামের চলচ্চিত্র।

লিওঁর বল বয়: লিওঁর যুব দলে শুরু। বেনজেমা লিগ ওয়ান দলটির অ্যাকাডেমিতে যুক্ত হন ৮ বছর বয়সে এবং খেলেন তাদের অনূর্ধ্ব-১০ দলের হয়ে। লিওঁর যুব দলে থাকলেও এই ফরাসি ফরোয়ার্ড ক্লাবের বেশ কয়েকটি সিনিয়রদের ম্যাচে বল বয় হিসেবে কাজ করেছেন। পরে তার ক্যারিয়ারে লিওঁর সঙ্গে ফ্রান্সে সব ট্রফিই জিতেছেন, চারটি লিগ টাইটেলও আছে।

বেনজেমার দুই ভাইও ফুটবলে: লিওঁতে বড় হয়েছেন বেনজেমা। সাত ভাইবোন তার, পাঁচ বোন ও দুই ভাই (গ্রেসি ও সাবরি)। এই পরিবারের তিন ভাইয়ের প্রত্যেকে ফুটবলারের পথ বেছে নিয়েছেন। কিন্তু কেবল করিম বেনজেমা পেশাদারভাবে এটি বড় করে নিয়েছেন। গ্রেসি তার ক্যারিয়ারের শুরুর দিকে খেলতেন ফ্রান্সের নিম্ন বিভাগগুলোতে। কিন্তু একাধিক ইনজুরিতে ২০১২ সালে অবসর নেন। সাবরি ফুটবল খেললেও পেশা হিসেবে নেননি, তবে তিনিও বুট তুলে রেখেছেন।

গিনেজ বিশ্ব রেকর্ডে তার নাম: ২০২১ সালে চলতি চ্যাম্পিয়নস লিগে শেরিফ টিরাস্পোলের বিপক্ষে নিজের প্রথম গোল করে লিওনেল মেসির সঙ্গে গিনেজ বিশ্ব রেকর্ডে নাম লিখেন বেনজেমা। দুজনেই রেকর্ড টানা ১৭ মৌসুম ধরে গোল করেছেন, সেই ২০০৫-০৬ মৌসুম থেকে।

ফ্রান্সের অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়ন দলের সদস্য: ২০০৪ সালে অনূর্ধ্ব-১৭ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফ্রান্সের জয়ে গুরুত্বপূর্ণ অংশ ছিলেন বেনজেমা। ফাইনালে ২-১ গোলে স্পেনকে হারায় লু ব্লুস। সামির নাসরি ও হাতেম বেন আরফার মতো খেলোয়াড়রাও ছিলেন ওই দলে।

সব প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ গোল করা ফরাসি খেলোয়াড়: এই মৌসুমে বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছেন বেনজেমা। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হচ্ছে ফরাসি লিজেন্ড থিয়েরি অঁরির ক্যারিয়ার গোলকে পেছনে ফেলা। ক্লাব ও দেশের হয়ে বেনজেমার বর্তমান গোল ৪১৪টি। অঁরির চেয়ে তিনটি বেশি।

চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিক করা সবচেয়ে বয়স্ক খেলোয়াড়: ৩৪ বছর ও ১০৮ দিন বয়সী বেনজেমা চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করেছেন। চলতি মৌসুমে চেলসির বিপক্ষে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-১ গোলের জয়ে এই কীর্তি গড়েন তিনি। তারই জাতীয় দলের সতীর্থ অলিভিয়ের জিরুদের (৩৪ বছর ও ৮২ দিন) রেকর্ড ভেঙে দেন বেনজেমা।

রিয়ালের বিদেশি খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ: এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের হয়ে ৬০২ ম্যাচ খেলেছেন বেনজেমা। স্প্যানিশ জায়ান্টদের হয়ে কোনো বিদেশি খেলোয়াড়ের সর্বোচ্চ উপস্থিতি। বেনজেমার পর আছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো, তার ম্যাচ সংখ্যা ৫৪৫টি।

নিউজ ট্যাগ: করিম বেনজেমা

আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় দুই গ্রুপের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় বেশ কয়েজন আহত হয়েছেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুর ২ টার দিকে এ ঘটনা ঘটে। নাসিরনগর থানার ওসি (তদন্ত) আসম আতিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতের নাম নায়েবুল্লাহ (৪২)। তিনি উপজেলার শ্রীঘর গ্রামের চাচ্চার পাড়ের সানুমিয়ার ছেলে।

ওসি (তদন্ত) আসম আতিকুর রহমান জানান, নৌকায় ধান তোলাকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ হয়। এতে নায়েবুল্লাহ নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।


আরও খবর



বাগমারায় ব্যবসায়ীর গুদামে মিলল ২০ হাজার লিটার তেল

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহীর বাগমারা উপজেলার এক গুদাম থেকে ২০ হাজার ৪০০ লিটার ভোজ্যতেল জব্দ করেছে পুলিশ। জেলা পুলিশের একটি দল আজ সোমবার রাত ৮টার দিকে বাগমারার তাহেরপুর পৌর বাজারে অভিযান চালিয়ে এই তেল জব্দ করে।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার অলক বিশ্বাস, সনাতন চক্রবর্তী, ইফতেখায়ের আলম ও বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাক আহমেদ অভিযানে অংশ নেন।

অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম জানান, অসৎ উদ্দেশে গুদামে ভোজ্যতেল মজুত রাখার তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হয়েছে। এ সময় তাহেরপুর বাজারের শহিদুল ইসলাম ওরফে স্বপন নামের এক ব্যক্তির গুদামে ১০০ ব্যারেল তেল পাওয়া গেছে।

অতিরিক্ত পুলিশ সুপার জানান, প্রতিটি ব্যারেলে ২০৪ লিটার করে তেল আছে। মোট তেলের পরিমাণ ২০ হাজার ৪০০ লিটার। এর মধ্যে এক হাজার লিটারের মতো সরিষার তেল থাকতে পারে। বাকি সবটাই সয়াবিন তেল। কোন তেল কতটুকু জব্দ তালিকায় তা হিসাব করে দেখা হচ্ছে।

ইফতেখায়ের আলম বলেন, গুদামের মালিক শহিদুল ইসলামকে আটক করা হয়েছে। তাঁর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে বাগমারা থানায় একটি মামলা দায়ের করা হবে। শহিদুল ইসলাম তাহেরপুর পৌর এলাকার বাজারপাড়া মহল্লার বাসিন্দা।’


আরও খবর



জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা বাড়ায় বিপাকে শিক্ষার্থীরা

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির যোগ্যতা বাড়ানো হয়েছে। এবার এসএসসিতে জিপিএ ৩.০০ থেকে বাড়িয়ে ৩.৫০ করা হয়েছে। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। কারণ, এদের অনেকেরই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার সামর্থ্য নেই। ফলে জিপিএ কম থাকায় এসব শিক্ষার্থীর উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

এ বিষয়ে মো. ফয়সাল ইসলাম নামে এক শিক্ষার্থী বলেন, প্রান্তিক পর্যায়ে শিক্ষার মান উন্নত না করে এই সিদ্ধান্ত আত্মঘাতী। এ রকম হটকারী সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

প্রিন্স নূর নামে একজন বলেন, সামগ্রিকভাবে খুবই খারাপ হবে। কারণ, অধিকাংশ গরিব ও দুর্বল ছাত্রদের আস্থার জায়গা জাতীয় বিশ্ববিদ্যালয়। এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ছাড়া এদের উপায় থাকবে না। ফলে তারা উচ্চশিক্ষা থেকে ছিটকে পড়বে।

মনসুরা আফরোজ সুপ্তি নামে একজন বলেন, খারাপ একটি সিদ্ধান্ত। অনেক ছাত্র হয় তো আছে এসএসসিতে খারাপ ফলাফল করেছে, এরপর চেষ্টা করে এইচএসসিতে ভালো ফলাফল করেছে। দুটো মিলিয়ে হয় তো তার জিপিএ ৮.০০ আসছে। কিন্তু তারপরও সে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবে না। এটা খুবই অসন্তোষজনক। কারণ, অনেকেরই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার সামর্থ্য নেই। সে ক্ষেত্রে তার ক্যারিয়ারটা নষ্ট হতে পারে।

সিদ্দিক-উর-রহমান নামে এক শিক্ষার্থী জানান, তার এসএসসির ফলাফল কিছুটা খারাপ, তবে এইচএসসির ফলাফল ভালো। এখন এসএসসিতে ভর্তির যোগ্যতা বাড়ায় তার উচ্চশিক্ষার স্বপ্ন শেষ হয়ে গেছে।

এদিকে ভর্তির যোগ্যতা বাড়িয়ে ইতিমধ্যে বিজ্ঞপ্তিতে প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এবারও এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে।

এতে দেখা গেছে, আগামী ২২ মে থেকে ৯ জুন পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন গ্রহণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। এবার প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা।


আরও খবর



কুষ্টিয়ায় ছোট ভাইয়ের মৃতদেহ দেখতে এসে বড় ভাইয়ের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুষ্টিয়ায় ছোট ভাইয়ের মৃত্যুর খবর শুনে দেখতে এসে বড় ভাই ও মৃত্যুর কোলে ঢলে পড়লেন। এ হৃদয় বিদারক ঘটনাটি ঘটেছে কুষ্টিয়ার খোকসা পৌরসভার ৫ নং ওয়ার্ডে।

বৃহস্পতিবার রাত আনুমানিক ১ টার দিকে পৌরসভার ৫ নং ওয়ার্ডের বাসিন্দা মোঃ ছাল্লেক শাহ (৫৫) এ্যাসিডিটির কারণে মৃত্যুবরণ করেন। এই খবর শুনে মালিগ্রাম গোরস্থান পড়ায় বসবাসরত বড় ভাই খালেক শাহ (৬৫) দেখতে আসেন। ছোট ভাইয়ের মরদেহ দেখে তিনিও হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ছোট ভাইয়ের বাড়িতেই মৃত্যুর কোলে ঢলে পড়েন।

খোকসা থানার অফিসার ইনচার্জ সৈয়দ আশিকুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করেন। একই সাথে দুই ভাইয়ের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। দুই সহদোরের জানাজা শুক্রবার বাদ জুম্মা জানিপুর জামে মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।


আরও খবর



ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু আজ থেকে

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আজ সোমবার থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আজ থেকে প্রতি ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের admission.eis.du.ac.bd পেজ থেকে ইউনিটসমূহের প্রবেশ পত্র সংগ্রহ করতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন প্রায় ২ লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী।

আবেদন ফি ছিল ১ হাজার টাকা। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আসনসংখ্যা ৬ হাজার ৩৫টি। অর্থাৎ প্রতি আসনের জন্য এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮ জন। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ জুন থেকে।

এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) দেশের বিভাগীয় শহরগুলোর কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ইউনিটের মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা।

এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ক, খ, গ ও ঘ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা)। তবে চারুকলার সাধারণ জ্ঞান পরীক্ষাটি হবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট)।


আরও খবর