আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

বেঁচে গেলেন প্রোটিয়া কোচ বাউচার

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সতীর্থের আনা অভিযোগের পর দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও বর্তমান হেড কোচ মার্ক বাউচারের বিরুদ্ধে গত ফেব্রুয়ারিতে বর্ণবৈষম্যের তদন্ত শুরু হয়। প্রায় তিন মাস পর সেই অভিযোগ থেকে মুক্তি মিললো তার। বর্ণবৈষম্যের অভিযোগ তোলা দুজন প্রত্যক্ষদর্শী শুনানিতে সাক্ষ্য দিতে অস্বীকৃতি জানানোয় বাউচারের রেহাই মিলেছে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তার বিরুদ্ধে তোলা ডিসিপ্লিনারি চার্জ তুলে নিয়েছে।

গত বছর বাউচারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ আনেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার পল অ্যাডামস। ১৯৯৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রোটিয়াদের দলে খেলেন তিনি। দলের উইকেটরক্ষক ছিলেন বাউচার। সেই সময় বাউচার তাকে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন বলে অভিযোগ তোলেন অ্যাডামস। তার কথায় সমর্থন দেন সহকারী কোচ এনোচ এনকই। বাউচার দোষ স্বীকার করে নিয়ে ক্ষমা চাইলেও তার বিরুদ্ধে তদন্ত কমিশন গঠন করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। বাউচারের আইনজীবীদের দল সেখানে আবেদন করে শুনানি পিছিয়ে দেওয়ার জন্য।

প্রথমে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট জানিয়েছিল ৭ থেকে ১১ মার্চের মধ্যে শুনানি হবে। কিন্তু আইনজীবীরা আবেদনে জানান, ১৭ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ রয়েছে দক্ষিণ আফ্রিকার। পরে ১৮ মার্চ থেকে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ শুরু হবে। এই সময়ের মধ্যে শুনানি না করার আবেদন করেন তারা।

সেই আবেদন মেনে নেন তদন্তকারী দলের প্রধান টেরি মোটাউ। তিনি একটি বিবৃতিতে জানান, বাউচারের আইনজীবীরা যে আবেদন করেছেন তা মেনে নেওয়া হয়েছে। দলের ক্ষতি হোক এমন কোনও পদক্ষেপ করা হবে না। মে মাসে এই মামলার শুনানি হতে পারে।

সেই অনুযায়ী চলতি মে মাসে শুনানির কথা ছিল। কিন্তু শুনানির আগেই নিজেদের অভিযোগ তুলে নিয়েছেন দুই প্রত্যক্ষদর্শী। ফলে নির্দোষ প্রমাণিত হয়েছেন বাউচার। হাঁফ ছেড়ে বাঁচা প্রোটিয়া হেড কোচ বলেন, গত কয়েক মাস আমার ও পরিবারের জন্য সত্যিই খুব কঠিন সময় ছিল। শেষ পর্যন্ত এটা শেষ হয়েছে ভেবে ভালো লাগছে। আমার বিরুদ্ধে তোলা অভিযোগ যে ধোপে টেকার নয়, মেনে নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমি এখন আমার কাজে পূর্ণ মনোযোগ দিতে পারব।

নিউজ ট্যাগ: মার্ক বাউচার

আরও খবর



ভারতে ধর্ষণ ও নির্যাতনের শিকার সেই তরুণীকে বাংলাদেশের কাছে হস্তান্তর

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের বেঙ্গালুরুতে বিবস্ত্র করে ধর্ষণ ও নির্যাতনের সেই আলোচিত ঘটনায় ভুক্তভোগী তরুণীকে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় বেনাপোল সীমান্ত দিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের একটি দলের কাছে তাকে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে ভারত।তেজগাঁও বিভাগের ডিসি বিপ্লব কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, শনিবার সন্ধ্যায় ডিএমপির তেজগাঁও বিভাগের একটি দল তাদের জিম্মায় বুঝে নিয়েছে ভুক্তভোগী ওই তরুণীকে। এখন তাকে নিয়ে ঢাকার উদ্দেশে রওনা হয়েছে দলটি। রোববার হাসপাতালে তরুণীর শারীরিক পরীক্ষা করা হবে। তাকে পাচার ও নির্যাতনের বিষয়ে বিস্তারিত জানার জন্য আদালতে হাজির করা হবে।

এদিকে গতকাল (শুক্রবার) ওই ঘটনায় ৯ বাংলাদেশিকে দোষী সাব্যস্ত করে শুক্রবার তাদের ৫ বছর থেকে যাবজ্জীবন পর্যন্ত কারাদণ্ড দিয়েছে ভারতের বেঙ্গালুরুর একটি আদালত।

বেঙ্গালুরুর আদালত ওই ধর্ষণ মামলার রায়ে চাঁদ মিয়া, মোহাম্মদ রিফাকদুল ইসলাম, মোহাম্মদ আলামিন হোসেন, রকিবুল ইসলাম, মোহাম্মদ বাবু শেখ, মোহাম্মদ ডালিম ও আজিম হোসেনসহ ৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এ ছাড়া তানিয়া খানকে ২০ বছর এবং মোহাম্মদ জামাল নামে দুজনকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়। আরও দুই নারী আসামিকে ৯ মাস করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

ভুক্তভোগীসহ অভিযুক্তরা সবাই বাংলাদেশি নাগরিক, যারা ভারতে প্রবেশ করে বেঙ্গালুরুতে অবৈধভাবে বসবাস করে আসছিলেন। মামলায় এক অভিযুক্ত ছিলেন ভারতীয়, তবে তাকে অভিযোগ থেকে খালাস দিয়েছেন আদালত।

অপরাধ সংঘটিত হওয়ার ২৮ দিনের মধ্যে চাঞ্চল্যকর এই মামলার অভিযোগপত্র দাখিল এবং ৩ মাসে বিচার শেষ করা হয়।

প্রসঙ্গত, ২০২১ সালের মে মাসে ওই তরুণীকে বিবস্ত্র করে তার ওপর চালানো বর্বর যৌন নির্যাতনের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। সেই ভিডিওর সূত্র ধরেই তদন্তে নামে পুলিশ। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ওই ভিডিওর উৎস খুঁজতে গিয়ে আসাম পুলিশ জানতে পারে, নির্যাতনে জড়িত ব্যক্তিরা বেঙ্গালুরুতে আছেন। তারপর সেই তথ্য কর্ণাটক পুলিশকে সরবরাহ করে তারা। পরে বেঙ্গালুরু পুলিশ ওই ভিডিওর সূত্র ধরে ছয়জনকে গ্রেফতার করে। পরদিন সকালে তাদের নিয়ে ফের অভিযানে যায় পুলিশ। পালানোর চেষ্টার সময় দুজন গুলিবিদ্ধ হয়েছে বলেও জানিয়েছে বেঙ্গালুরু পুলিশ। গুলিবিদ্ধ দুজন হলেন- ঢাকার মগবাজারের তরুণ রিফাজুল ইসলাম হৃদয় ওরফে টিকটক বাবু ও তার সহযোগী সাগর। 


আরও খবর



কুড়িগ্রামে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ৩৯৫জন দেখেছেন

Image

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামের রাজারহাটে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে রেলের রেলিংয়ে সঙ্গে সংঘর্ষে ইমন মিয়া (২১) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। রবিবার সকাল ৮টার দিকে রাজারহাটের শরিফ সিনেমা হল সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত ইমন আলী জেলা সদরের চরসিতাইঝাড় এলাকার দুলাল মিয়ার ছেলে। এসময় আহত হয়েছেন একই মোটরসাইকেলে থাকা লাদেন ওরফে রায়হান (২০) নামে অপর এক আরোহী।

পুলিশ ও স্থানীয়রা জানায়, রবিবার চারটি মোটরসাইকেলের আরোহীরা ভ্রমন শেষে এক সঙ্গে কুড়িগ্রামের উদ্দেশ্যে আসছিলো।

তিনটি মোটরসাইকেল নিহত ইমনের মোটরসাইকেলকে পেছনে রেখে সামনে এগিয়ে আসে। সকালে ইমনের মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে রাজারহাটের শরীফ সিনেমা হল সংলগ্ন রেলের রেলিংয়ের সাথে সংঘর্ষে হয়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহী ইমনের মৃত্যু হয়। এসময় আহত হয় একই মোটরসাইকেলে থাকা রায়হান নামে অপর এক আরোহী।

এবিষয়ে রাজারহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।


আরও খবর



আফগানিস্তানে ভারী বৃষ্টি-বন্যায় নিহত ২২

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় অন্তত ২২ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যেই এবার দেশটিতে তীব্র বৃষ্টির ফলে বন্যার সৃষ্টি হয়েছে। এতে অন্তত ২২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া অসংখ্য ঘরবাড়ি বিধ্বস্ত এবং ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলের জমি। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার (৫ মে) আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, দেশের এক তৃতীয়াংশেরও বেশি প্রদেশে দুর্যোগ ব্যবস্থার মোকাবিলা করছে তালেবান সরকার। সাহায্যের জন্য আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোর কাছেও যাবে তারা।

আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যোগাযোগ ও তথ্য প্রধান হাসিবুল্লাহ শেখানি বলেন, ১২টি প্রদেশে বন্যা ও ঝড়ের কারণে ২২ জন মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ৪০ জন।

এর বাইরে ৫০০ ঘরবাড়ি ধ্বংস, ২ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত, ৩০০ গবাদি পশুর মৃত্যু এবং প্রায় ৩ হাজার একর ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে, যোগ করেন তিনি।


আরও খবর



জয়পুরহাটে ডিবি পুলিশ সেজে ছিনতাইকালে আটক ৪

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জয়পুরহাটে ডিবি পুলিশ সেজে ছিনতাইকালে চারজনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার ভোরে পাঁচবিবি উপজেলার বাগজানা এলাকা থেকে তাদের আটক করা হয়। পাঁচবিবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পলাশ চন্দ্র দেব বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেফতারকৃতরা হলেন- জেলার পাঁচবিবি উপজেলার ছিট মানিক এলাকার আব্দুল জলিলের ছেলে সাগর (৩২), মাতাস মঞ্জিল মালঞ্চ এলাকার মৃত মঞ্জুরুল করিমের ছেলে মানিক হোসেন (৪০), একই এলাকার শরিফ উদ্দিনের ছেলে হেলাল হোসেন (৫০) ও দমদমা পুরাতন পৌরসভা এলাকার রাম চন্দ্র রায়ের ছেলে শ্রী রতন চন্দ্র রায় (৩৮)।

ওসি পলাশ চন্দ্র দেব জানান, গ্রেফতারকৃতরা দীর্ঘদিন ধরে জেলার বিভিন্ন এলাকায় ছিনতাই করে আসছিল। উপজেলার বাগজানা এলাকায় জয়পুরহাট-হিলি সড়কে ডিবি পুলিশ পরিচয় দিয়ে বিভিন্ন পরিবহনের চালক ও যাত্রীদের কাছ থেকে টাকা ছিনতাই করছিলেন- এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তাদের বিরুদ্ধে মাদক, চুরি, ছিনতাই, চাঁদাবাজিসহ একাধিক মামলা রয়েছে বলেও জানান ওসি।


আরও খবর



করোনায় সুস্থ হওয়ার সূচকে বাংলাদেশ বিশ্বে ৫ম

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা থেকে সেরে উঠার সূচকে বিশ্বের ১২১ দেশের মধ্যে ৮ ধাপ এগিয়ে পঞ্চম অবস্থানে এসেছে বাংলাদেশ। সেই সঙ্গে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে করোনা মোকাবিলায় নেতৃত্বের দিক থেকে বাংলাদেশ প্রথম স্থানে রয়েছে।

বৃহস্পতিবার (০৫ মে) প্রকাশিত নিকেই কোভিড-১৯ আরোগ্য সূচক থেকে এ তথ্য জানা যায়।

সূচেকে কাতার এবং সংযুক্ত আরব আমিরাত ৮৭ পয়েন্ট নিয়ে প্রথম এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে। সেখানে বাংলাদেশ পেয়েছে ৮০ পয়েন্ট। গত মার্চের শেষে ৭২ পয়েন্ট পেয়ে এ অবস্থান ছিল ১৩তম। 

 সূচকে ৭০ পয়েন্ট নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মধ্যে ২৩তম অবস্থানে রয়েছে পাকিস্তান এবং ৬২ দশমিক ৫ পয়েন্ট পেয়ে হাইতির সঙ্গে যৌথভাবে ৭০তম অবস্থানে রয়েছে ভারত।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকা দেওয়ার হার এবং সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে প্রতি মাসের শেষে এই সূচক প্রকাশ করে নিকেই।


আরও খবর