আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

বিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৬৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্ববাজারে শুক্রবার থেকে অপরিশোধিত জ্বালানি তেলের দাম অনেক কমেছে। ব্রেন্ট ক্রুড ফিউচারের দাম ৭০ সেন্ট বা শূন্য দশমিক ৮ শতাংশ কমে ব্যারেলপ্রতি ৮২ দশমিক ১৭ ডলারে স্থির হয়েছে।

এ ছাড়া অপরিশোধিত ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ৮০ সেন্ট বা ১ শতাংশ কমে ব্যারেলপ্রতি ৮০ দশমিক ৭৯ ডলারে স্থির হয়েছে। খবর রয়টার্সের।

সাপ্তাহিক হিসাবে, ব্রেন্টের দাম শূন্য দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে এবং ডব্লিউটিআইয়ের দাম শূন্য দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়েছে। ইউএস এনার্জি সেক্রেটারি জেনিফার গ্রানহোম গত ৮ নভেম্বর বলেছিলেন, বাইডেন এ সপ্তাহে খু্ব শিগগির পেট্রলের দাম বৃদ্ধি নিয়ে কথা বলতে পারেন।

সৌদি আরামকোর পরেই তেল উৎপাদনের দিক থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল কোম্পানি রাশিয়ার রোসনেফ্ট। রোসনেফ্ট গত ১২ নভেম্বর বিশ্বব্যাপী জ্বালানি বাজারে একটি সম্ভাব্য সুপার সাইকেল সম্পর্কে সতর্ক করে বলেছে, চাহিদা সরবরাহের বাইরে থাকায় আরও বেশি দামের শঙ্কা বাড়ছে।


আরও খবর



অস্ট্রেলিয়ার সঙ্গে রিজওয়ান-মালিকের খেলা নিয়ে শঙ্কা

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুর্দান্ত ফর্মে রয়েছেন পাকিস্তানি ব্যাটার মোহাম্মদ রিজওয়ান ও শোয়েব মালিক। তাদের ওপর ভর করেই দল গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচেই জয় পেয়েছে। কিন্তু পাকিস্তানের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তাদের না পাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। তারা উভয়েই মাঝারি মাত্রায় ফ্লুতে আক্রান্ত।

মালিক ও রিজওয়ানের বদলে খেলতে পারেন সরফরাজ আহমেদ ও হায়দার আলী।

পাকিস্তান ক্রিকেট দলের মিডিয়া ব্যবস্থাপক ইব্রাহিম বাদিস বলেন, শোয়েব মালিক ও মোহাম্মদ রিজওয়ানের কোভিড টেস্ট করা হয়েছে। তাদের রিপোর্ট নেগেটিভ এসেছে। কিন্তু চিকিৎসক তাদের বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন।

সেমিফাইনাল ম্যাচের আগে এ দুই খেলোয়াড় মেডিকেল চেকআপ করতে যাবেন বলে জানা গেছে।

এদিকে মালিক ও রিজওয়ান বুধবার অনুশীলনে ছিলেন না। দুবাইয়ে রাত ৮টায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামবে পাকিস্তান। এখন পর্যন্ত পাকিস্তান কোনো ম্যাচ হারেনি।

অস্ট্রেলিয়ার সঙ্গেও পাকিস্তানের পূর্বের ইতিহাস বেশ সমৃদ্ধ। এখন পর্যন্ত সংক্ষিপ্ত এ সংস্করণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাকিস্তান জিতেছে ১৩ ম্যাচ, পাকিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়া জিতেছে ৯টি। একটি ম্যাচের কোনো ফল হয়নি।


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




ফের মিরপুর রোড অবরোধ করেছে শিক্ষার্থীরা

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ১৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গণপরিবহনে হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর মিরপুর রোডে ধানমন্ডি ২৭ নম্বরের মোড় এলাকায় সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা।

রবিবার (২৮ নভেম্বর) বেলা একটার দিকে এ ঘটনা ঘটে। শিক্ষার্থীরা এসময় সড়ক বন্ধ করে বিক্ষোভ  করতে থাকে। বিভিন্ন দাবি সংবলিত প্লাকার্ড হাতে স্লোগান দিতে থাকে প্রতিবাদী শিক্ষার্থীরা।

মোহাম্মদপুর সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অন্তর বলেন, আমরা আর কত প্রাণ দিলে সড়ক নিরাপদ হবে?

গ্রিন রোডের হামদর্দ পাবলিক কলেজ উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জিসান বলেন, আমরা সরকারকে সময় দিয়েছিলাম, কিন্তু আমাদের দাবি মানা হয়নি। তাই আমরা ফের রাস্তায় নেমেছি।

তিনি বলেন, সরকার বিআরটিসি বাসে হাফ পাশ ভাড়া দিয়েছে কিন্তু সব রুটে তো বিআরটিসি নেই। বেসরকারি বাসেও হাফ পাশ ভাড়া নিশ্চিত করতে হবে।

লালমাটিয়া মহিলা কলেজ, আইডিয়াল কলেজ, পাবলিক কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভে অংশ নিয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করার পর বাস ভাড়া পুনর্নির্ধারণ করা হয়। এরপর শিক্ষার্থীরা বেশ কিছু দিন ধরে হাফ ভাড়ার দাবিতে বিক্ষোভ করে। এরমধ্যে সড়কে নটর ডেম কলেজের শিক্ষার্থী  নাঈমের মৃত্যুর ঘটনার পর আবারও সরব হয়ে ওঠে শিক্ষার্থীরা।  এর আগে রাজধানীর গুলিস্তান, মতিঝিল, ধানমন্ডি এলাকায় শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করে।


আরও খবর
মাদকবিরোধী অভিযানে আটক ৪৬

সোমবার ২৯ নভেম্বর ২০২১




গাজীপুর সিটির মেয়র কিরন

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ২৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হলেন আসাদুর রহমান কিরন। রোববার (২৮ নভেম্বর) বেলা ১১টার দিকে নগর ভবনে এসে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

ভারপ্রাপ্ত মেয়র কিরন বলেন, এখন সিটি করপোরেশনে শৃঙ্খলা ফেরানো আমার প্রথম কাজ। কাউন্সিলরদের সঙ্গে পরামর্শ করে নগর উন্নয়ন এবং চলমান কাজের বিষয়ে সিদ্ধান্ত নেবো।

এর আগে বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম জানান, আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তিনি বলেছেন, জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে অনেকগুলো অভিযোগ দাখিল হয়েছে। সেগুলো সুষ্ঠু তদন্তের জন্য আমলে নেওয়া হয়েছে। আইনের ধারা অনুযায়ী সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীরকে গত ১৯ নভেম্বর দল থেকে বহিষ্কার করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

জাহাঙ্গীর ছিলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।


আরও খবর



ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে হাড় কাঁপাবে শৈত্যপ্রবাহ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহ হতে পারে বলে  জানিয়েছে আবহাওয়া অফিস। গত দুই বছরের তুলনায় এ বছর আগভাগেই শীত পড়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বাড়তে পারে শীতের তীব্রতাও।

আবহাওয়া অফিসসূত্রে জানা গেছে, দেশে সাধারণত মৃদু, মাঝারি ও তীব্র এই তিন ধরনের শৈত্যপ্রবাহের প্রবণতা রয়েছে। চলতি নভেম্বর মাসে এ ধরনের কোনো শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। তবে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) মো. আজিজুর রহমান জানান, এ বছর অন্যবারের তুলনায় আগভাগেই শীত আসবে। তবে অস্বাভাবিক রকম শীত আগেও পড়েনি এবারও পড়বে না। বিগত দুই বছরের তুলনায় এবারে শীত মৌসুমের মাঝামাঝি সময়ে (শীতের মৌসুম বলতে নভেম্বর, ডিসেম্বর ও জানুয়ারি মাস বোঝায়) আগের বছরগুলোর তুলনায় শীতের প্রভাব বেশি থাকবে।

দেশের উত্তর-পূর্বাঞ্চল,উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদনদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং অন্য স্থানে হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

উল্লেখ্য, রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে নির্ধারণ করা হয়ে থাকে।

এর আগে বুধবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক ছিল। সারা দেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত ছিল।

গত মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর
সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে

সোমবার ২৯ নভেম্বর ২০২১




কংগ্রেসে হামলার ঘটনায় আত্মসমর্পণ করলেন ট্রাম্পের উপদেষ্টা

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মার্কিন কংগ্রেস ভবনে হামলার ঘটনায় আত্মসমর্পণ করেছেন ট্রাম্প প্রশাসনের উপদেষ্টা স্টিভ ব্যানন। হামলা সম্পর্কে প্রমাণ দিতে অস্বীকার করার পর তিনি আত্মসমর্পণ করেন।

ক্যাপিটলে দাঙ্গার ঘটনায় শুক্রবার মার্কিন বিচার বিভাগ আনুষ্ঠানিকভাবে স্টিভ ব্যাননকে অভিযুক্ত করে।

এর আগে ৬ জানুয়ারির বিক্ষোভের পরিকল্পনা সম্পর্কে তিনি কতটুকু জানতেন, সে বিষয়ে সাক্ষ্য দেওয়ার জন্য বিচার বিভাগের জারি করা, একটি সমন অস্বীকার করেছিলেন ট্রাম্পের এই উপদেষ্টা। অভিযোগ প্রমাণিত হলে এক লাখ ডলার জরিমানা ও এক বছরের কারাদণ্ডে দণ্ডিত হবেন স্টিভ ব্যানন।


আরও খবর