আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

বিশ্বে এক দিনে সাড়ে ৮ হাজারের বেশি প্রাণহানি

প্রকাশিত:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে পৌঁছেছে ৪৭ লাখ ৪২ হাজার ৫৫৫ জনে। ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৩ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৫৯০ জনে। করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ২০ কোটি ৮০ লাখ ৫২ হাজার ৩৮ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকালে এই তথ্য জানা গেছে

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৪৫১ জন আর মারা গেছেন ৭ লাখ ২ হাজার ৯৭৮ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৪৯১ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৩৯৯ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ১৩ লাখ ৮ হাজার ১৭৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৩ হাজার ১৮ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও খবর



বালিতে ভূমিকম্পে নিহত ৩, আহত ৭

প্রকাশিত:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে ভূমিকম্পে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও সাত জন। স্থানীয় সময় শনিবার ভোরের কিছু সময় আগে ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় আতঙ্কিত লোকজন ঘর থেকে রাস্তায় নেমে আসে।

মাত্র দুদিন আগেই পর্যটকদের জন্য উন্মুক্ত হয়েছে বালি দ্বীপ। এর মধ্যেই জনপ্রিয় ওই দ্বীপে ভূমিকম্প আঘাত হানলো।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৩। ভূমিকম্পের পর বেশ কয়েকটি পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল বালির বন্দর শহর সিংগারাজা থেকে ৬২ কিলোমিটার (৩৮.৫ মাইল) উত্তরপূর্বাঞ্চলে। ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬.২) মাইল। ভূমিকম্পের কারণে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়ে তা এখনও নিশ্চিত নয়।

বালি দ্বীপের তল্লাশি ও উদ্ধার এজেন্সির প্রধান গেড ডারমাডা বলেন, তারা এখনও ক্ষয়ক্ষতি এবং হতাহতের তথ্য সংগ্রহের চেষ্টা করে যাচ্ছেন। দুর্ঘটনায় অনেকের হাড় ভেঙে গেছে, আবার কারও মাথায় আঘাত লেগেছে।

ভূমিকম্পের কারণে একটি পাহাড়ি জেলায় ভূমিধসে দুজনের মৃত্যু হয়েছে। কমপক্ষে তিনটি গ্রামে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভূমিকম্পের উপকেন্দ্রের কাছে কারাংগাসেমে বেশ কিছু বাড়ি এবং মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই এলাকায় ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে তিন বছর বয়সী এক শিশু প্রাণ হারিয়েছে।


আরও খবর



৬২ লাখ টাকা বেতনে বাঁধাকপি তোলার চাকরি

প্রকাশিত:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | ১৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যদি জমি থেকে সবজি তোলার জন্য বছরে অর্ধ কোটিরও বেশি টাকা বেতন দেওয়া হয়, তাহলে চাকরিটা লুফিয়ে নেবেন না এমন মানুষ হয়তো খুব কমই পাওয়া যাবে! শুধুমাত্র ক্ষেত থেকে বাঁধাকপি তোলার জন্যই বছরে ওই বেতন দেওয়া হবে অনেকে তা বিশ্বাসও করবেন না। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য, কর্মীর হাহাকারের কারণে এমন চাকরির বিজ্ঞাপন দিয়েছে ব্রিটিশ একটি কোম্পানি।

ব্রিটেনের কৃষিবিষয়ক ওই কোম্পানি বছরজুড়ে ক্ষেত থেকে বাঁধাকপি এবং ব্রকলি তোলার জন্য কর্মীদের মোটা বেতনের প্রস্তাব দিচ্ছে। শুধু তাই নয়, এর পাশাপাশি আরও বেশ কিছু সুযোগ-সুবিধা আছে, যেগুলো যে কাউকে এই কাজের প্রতি আকৃষ্ট করবে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য মেট্রো বলছে, টি এইচ ক্লিমেন্টস অ্যান্ড সন লিমিটেড নামের ওই সংস্থার একটি চাকরির বিজ্ঞাপন অনলাইনে দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে, সারা বছর মাঠ থেকে বাঁধাকপি এবং ব্রকলি তোলার কাজের জন্য জনবল নিয়োগ করা হবে। কর্মীকে প্রতি ঘণ্টায় ৩০ ইউরো করে দেওয়া হবে। অর্থাৎ বাংলাদেশি টাকায় ঘণ্টায় মজুরি প্রায় ৩ হাজার দুই টাকা।

পুরো বছরে একজন কর্মী বেতন পাবেন বাংলাদেশি প্রায় ৬২ লাখ ৪৪ হাজার ৪০৬ টাকা। চাকরির শর্তে বলা হয়েছে, এটি মূলত শারীরিক শ্রমের কাজ এবং এটি সারা বছরই করতে হবে।

এই কাজের জন্য অনলাইনে দুটি বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। একটি বিজ্ঞাপনে বলা হয়েছে, কোম্পানি বাঁধাকপি তোলার জন্য ফিল্ড অপারেটর সন্ধান করছে। এই কাজটি পিসওয়ার্ক অর্থাৎ যেসব বাঁধাকপি এবং ব্রকলি ভেঙে গেছে তার সংখ্যা অনুযায়ী আপনি টাকা পাবেন। এই কাজে প্রতি ঘণ্টায় ৩ হাজার টাকা পর্যন্ত আয় করার সম্ভাবনা রয়েছে। এই কাজ সারা বছর চলবে।

সবচেয়ে মজার বিষয় চাকরিতে বেতন প্রতি ঘণ্টা হিসেবে দেওয়া হবে। অর্থাৎ দিনে বেশি টাকা আয় করার পথও খোলা থাকবে। তবে সবজির সংখ্যা অনুযায়ী টাকা কম-বেশি হতে পারে। কৃষি কাজে এত বিপুল বেতনের প্রস্তাব দেখে অনেকেই অবাক হয়েছেন।

করোনা মহামারির কারণে ব্রিটেনজুড়ে তীব্র শ্রমিক সংকট দেখা দিয়েছে। এই সংকট কাটিয়ে উঠতে দেশটির সরকার মৌসুমী কৃষি কর্মী প্রকল্পের অধীনে লোকজন নিয়োগের চিন্তা-ভাবনা করছে। শুধু কৃষি নয়, দেশটির অন্য অনেক খাতেও কর্মীর তীব্র ঘাটতির কারণে ভালো বেতন দেওয়া হচ্ছে। চালক থেকে শুরু করে পেট্রোল পাম্পে কর্মরতদেরও রয়েছে ব্যাপক ঘাটতি। এমন অবস্থায় তাদের বেতন ৭৫৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধির ঘোষণা দেওয়া হয়েছে।


আরও খবর



হাইতিতে ১৭ মার্কিন মিশনারি পরিবারসহ অপহৃত

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের বাইরে অন্তত ১৭ জন মার্কিন মিশনারিকে পরিবারসহ অপহরণ করেছে একটি অপরাধী চক্র। শনিবার এই অপহরণের ঘটনা ঘটে। হাইতির নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, সশস্ত্র একটি গ্রুপ মার্কিন মিশনের শিশুসহ ১৫ থেকে ১৭ জনকে অপহরণ করেছে। মিশনের সদস্যরা একটি এতিমখানা ছেড়ে অন্য জায়গায় যাচ্ছিলেন। পথে দলের কয়েকজন সদস্যকে বিমানবন্দরে নামিয়ে দেওয়ার জন্য গেলে অপহরণকারীরা তাদের বাসে হানা দেয়।

এই গ্রুপটি কয়েক মাস ধরে পোর্ট-অ-প্রিন্সে এবং ডমিনিকান প্রজাতন্ত্রের সীমান্তের মধ্যবর্তী এলাকায় চুরি ও অপহরণের সঙ্গে জড়িত রয়েছে।

যুক্তরাষ্ট্র সরকারের মুখপাত্র এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। মুখপাত্র বলেন, বিদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের ব্যাপারে পররাষ্ট্র দফতর সর্বোচ্চ অগ্রাধিকার দেয়। আমরা এই রিপোর্টের ব্যাপারে সজাগ রয়েছি এবং এই মুহূর্তে এর বেশি কিছু বলার নেই।’ হাইতি পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, তারা ওই ঘটনার বিষয়ে তথ্য সংগ্রহ করছেন।

সশস্ত্র গ্রুপটি কয়েক বছর ধরে হাইতির রাজধানীর সবচেয়ে দরিদ্র জেলাগুলো নিয়ন্ত্রণ করছে। তারা পোর্ট-অ-প্রিন্সের অন্যান্য অংশ এবং আশপাশের এলাকায় প্রভাব বিস্তার করার চেষ্টা করছে।

গ্রুপটি চলতি বছরের প্রথম তিন মাসে ৬শর বেশি লোককে অপহরণ করেছে। পূর্ববর্তী বছরের একই সময়ে অপহরণের এই সংখ্যা ছিল ২৩১ জন।


আরও খবর



২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত‌্যু

প্রকাশিত:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনায় আক্রান্ত হয়ে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ৮০৫ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২৩২ জন। এ নিয়ে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৫ লাখ ৬৭ হাজার ১৩৯ জন।

শুক্রবার (২২ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৫৬৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩০ হাজার ৬৪৭ জন।

গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ১০০ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১ দশমিক ৩৬ শতাংশ। এ পর্যন্ত মোট এক কোটি এক লাখ ৮৮ হাজার ৬২৩টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৩৮ শতাংশ।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম ব‌্যক্তির মৃত্যু হয়।


আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনালে আজ নেপালর মুখোমুখি হবে ভারত। ইংলিশ প্রিমিয়ার লিগে রয়েছে বেশ কয়েকটি খেলা।

ফুটবল

সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনাল, নেপাল-ভারত, রাত ৯টা, টি স্পোর্টস।

 

ইংলিশ প্রিমিয়ার লিগ

ওয়াটফোর্ড-লিভারপুল. বিকাল সাড়ে ৫টা লেস্টার, স্টার স্পোর্টস সিলেক্ট ১।

সিটি-ম্যানচেস্টার ইউনাইটেড, রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১।

বেন্টফোর্ড-চেলসি, রাত সাড়ে ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১।

ম্যানচেস্টার সিটি-বার্নলি, রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২।

 

লা লিগা

লেভান্তে-হেতাফে, রাত সাড়ে ১০টা, এমটিভি ইন্ডিয়া, টি স্পোর্টস।

রিয়াল সোসিয়েদাদ-মায়োর্কা, রাত ১টা, এমটিভি ইন্ডিয়া, টি স্পোর্টস।

 

বুন্দেসলিগা

বরুশিয়া-ডর্টমুন্ড সন্ধ্যা সাড়ে ৭টা, সনি টেন ২।

বরুশিয়া মনশেনগ্লাডবাখ-স্টুটগার্ড রাত সাড়ে ১০টা, সনি টেন ২।

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১