আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

বিশ্বজুড়ে আরও ৩১ লাখ করোনায় আক্রান্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। বাড়ছে মৃত্যু ও শনাক্তের হার। মহামারি এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৮ হাজারের বেশি মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৩১ লাখের বেশি মানুষের।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫ লাখ ৩০ হাজার ২৮১ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩১ কোটি ৭৫ লাখ ১৭ হাজার ৪৬০ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৬ কোটি ২৮ লাখ ২২ হাজার ৩৮৫ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৩২ জন। এর আগের দিন করোনায় মারা যান ৭ হাজার ৮৪৭ জন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৩১ লাখ ৪২ হাজার ৪৮০ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় ২৭ লাখ ৭২ হাজার ৬৮ জনের। 

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা শনাক্ত ও প্রাণহানি হয়েছে দেশটিতে। এই সময়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৮৮ হাজার ৭৯১ জন এবং মারা গেছেন ২ হাজার ২৩৮ জন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬ কোটি ৪৩ লাখ ৪৪ হাজার ৬৯৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া, করোনায় প্রাণ গেছে ৮ লাখ ৬৬ হাজার ৮৮২ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।


আরও খবর
হাসপাতালে ভর্তি মাহাথির মোহাম্মদ

শনিবার ২২ জানুয়ারী 20২২




ঠাণ্ডামাথায় স্ত্রীকে হত্যা, স্বামী আটক

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজবাড়ীর পাংশায় পারিবারিক কলহের জের ধরে স্ত্রী লিপি খাতুনকে জবাই করেছে হত্যা করেছে তার স্বামী। নতুন কাপড় পরিয়ে স্ত্রীকে নিয়ে বেড়ানোর পর ঠাণ্ডামাথায় হত্যাকাণ্ড চালায় স্বামী রুবেল। এ ঘটনার পর তাকে আটক করেছে পুলিশ।

বুধবার সকাল ৮টার দিকে উপজেলার মাছপাড়া ইউপির বুরুলিয়া গ্রামে এ ঘটনা ঘটে। রুবেল সরকার একই এলাকার অকুল সরকারের ছেলে।

পুলিশ ও স্বজনরা জানান, ভোরে স্ত্রী লিপি খাতুন ও স্বামী রুবেল সরকার নতুন জামাকাপড় পড়ে বাইরে ঘুরতে যায়। পরে সকাল আটটার দিকে বাড়িতে ফিরে ঘরে ঢুকে রুবেল ধারালো দা দিয়ে জবাই করে হত্যা করে তার স্ত্রীকে।

পরে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে স্থানীয়রা তাকে আটক করে পুলিশে খবর দেয়। পুলিশ গিয়ে তাকে আটক করে।

সহকারি পুলিশ সুপার (পাংশা সার্কেল) সুমন সাহা জানায়, পুলিশ খবর পেয়ে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার এবং অভিযুক্ত স্বামীকে আটক করেছে। প্রাথমিকভাবে ধারণা করছে পারিবারিক কলহের জের ধরে এই হত্যাকাণ্ডটি ঘটেছে।

নিউজ ট্যাগ: স্ত্রীকে হত্যা

আরও খবর



‘অর্ধেক আসনে যাত্রী বহনের নামে বাসভাড়া বৃদ্ধির পাঁয়তারা’

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ২৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি বলছে, করোনার সংক্রমণ বৃদ্ধির মধ্যেও জীবন-জীবিকা সচল রাখার স্বার্থে স্কুল-কলেজ, অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্যসহ সবকিছু খোলা রেখে কেবলমাত্র গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের সিদ্ধান্তটি কাগজের সিদ্ধান্তে পরিণত হবে। এই অজুহাতে আবারও ভাড়া বাড়ানো হলে তা সাধারণ মানুষের জীবন বিষিয়ে উঠবে।

আজ মঙ্গলবার সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটি বলেছে এমনটা হলে অতীতের মত বর্ধিত ভাড়া দিয়ে যাত্রী সাধারণকে গাদাগাদি করে যাতায়াত করতে হবে। তাই যত সিট তত যাত্রী পদ্ধতিতে গণপরিবহনে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের দাবি জানিয়েছেন সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, করোনার সংকটে পৃথিবীর দেশে দেশে গণপরিবহনে যাত্রী কমেছে। অর্ধেক আসনে যাত্রী বহন করে প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন প্রদেশসহ, নেপাল, শ্রীলঙ্কা, মালয়েশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে গণপরিবহনে ভাড়া বাড়ানো হয়নি।

২০২১ সালে দেশের গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের নির্দেশনায় ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হলেও রাজধানীর বাসে কোথাও কোথাও ১০০ শতাংশ বর্ধিত ভাড়া আদায়ের নজির আমাদের সামনে আছে। এহেন সংকটে বাসে ভাড়া বাড়ানোর অজুহাতে লেগুনা, টেম্পু, অটোরিকশা, রিকশায়ও ভাড়া বহুগুণ বাড়তি আদায় করা হয়েছিল। যা আয় কমে যাওয়া সাধারণ মানুষের সংকটকে আরও বেশি ঘনীভূত করেছিল। তাছাড়াও রাজধানীসহ সারা দেশে গণপরিবহনের সংকট রয়েছে। স্বাভাবিক সময়ে যাত্রী সাধারণ বাদুড়ঝোলা হয়ে গাদাগাদি করে যাতায়াত করতে হয়। জীবন-জীবিকা সবকিছু স্বাভাবিক রাখার এহেন চিত্র সামনে রেখে গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের সিদ্ধান্ত কখনো বাস্তবায়ন করা যাবে না।

সংক্রমণ প্রতিরোধে গণপরিবহনের যাত্রী, চালক-সহকারীর সকলকে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণে বাধ্য করা, যাত্রী ওঠা-নামাকালে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করা, একজন যাত্রী নামার পর তার আসনে জীবাণুনাশক ব্যবহার, যানবাহন চালুর আগে জীবাণুনাশক ব্যবহার করার দাবি জানান সংগঠনটি।

এছাড়াও অসুস্থ, করোনাক্রান্ত, সংক্রমণ সন্দেহে চিকিৎসা অথবা পরীক্ষা-নিরীক্ষা করতে যাতায়াতে গণপরিবহন ব্যবহার এড়িয়ে ব্যক্তিগত পরিবহন অথবা প্রাইভেট পরিবহন ব্যবহারের জন্য যাত্রী সাধারণকে অনুরোধ জানিয়েছেন তিনি।


আরও খবর



বাংলাদেশ প্রিমিয়ার লিগের অষ্টম আসর

অধিনায়কের নাম ঘোষণা করলো ঢাকা

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর শুরুর সময়ে এসে ঢাকা দলের ফ্র্যঞ্চাইজি কিনে নেন মিনিস্টার গ্রুপ। গুছানো দলের মালিক হয়ে শেষ মুহুর্তের কাজগুলো সেরে নিচ্ছে ফ্র্যাঞ্চাইজিটি। বিপিএল শুরু হতে বাকি আর চার দিন। তার আগে সোমবার সন্ধ্যায় উন্মোচন করা হয় দলের জার্সি।

'মিনিস্টার ঢাকা' নামে দলটির অধিনায়ক করা হয়েছে বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে। এদকই দলে রয়েছেন দেশের ইতিহাসের সফল অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা, ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। এ ছাড়াও রয়েছে জাতীয় দল, দলের বাইরের এক ঝাঁক ক্রিকেটার।

মিনিস্টার ঢাকা দল:

সরাসরি চুক্তি : মাহমুদউল্লাহ রিয়াদ, ইসুরু উদানা (শ্রীলঙ্কা), কাইস আহমেদ (আফগানিস্তান), নাজিবুল্লাহ জাদরান (আফগানিস্তান)।

ড্রাফট থেকে দেশি : তামিম ইকবাল, রুবেল হোসেন, মাশরাফী বিন মুর্তজা, শুভাগত হোম চৌধুরী, নাঈম শেখ, আরাফাত সানি, ইমরান উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান এবং এবাদত হোসেন।

ড্রাফট থেকে বিদেশি : মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান), ফজল হক ফারুকী (আফগানিস্তান)।

 

 

নিউজ ট্যাগ: বিপিএল

আরও খবর



করোনায় আক্রান্ত তাহসান-মিথিলার মেয়ে

প্রকাশিত:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গায়ক-অভিনেতা তাহসান রহমান খান ও অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার মেয়ে আইরা তেহরীম খানও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

এর আগে অভিনেত্রীর বর্তমান ভারতীয় নির্মাতা স্বামী সৃজিত মুখার্জির কোভিড শনাক্ত হয়েছিল। বর্তমানে মিথিলা ও আইরা কলকাতাতেই আছেন।

আইরার আক্রান্ত হওয়ার খবরটি আজ (৬ জানুয়ারি) মিথিলা নিজেই জানিয়েছেন। তিনি বলেন, ‌মেয়েটার তিন দিন জ্বর ছিল দেখে পরীক্ষা করিয়েছিলাম। বুধবার (৫ জানুয়ারি) করোনা পজিটিভ ধরা পড়েছে। তবে আগে থেকেই ওষুধ খাওয়ানো শুরু করায় এখন বেশ ভালো আছে সে।

মিথিলা জানান, আইরার কোনও জটিলতা দেখা দেয়নি। ভালো আছেন তার স্বামী সৃজিতও। জানা যায়, সৃজিত করোনা আক্রান্ত হওয়ার পর কন্যাকে নিয়ে আলাদাই ছিলেন মিথিলা। এখন তিন জনই বিচ্ছিন্ন থাকছেন। পাশাপাশি তাদের সেবা চালিয়ে যাচ্ছেন মিথিলা।

উল্লেখ্য, তাহসানের সঙ্গে মিথিলার বিয়ে হয় ২০০৬ সালের ৩ আগস্ট। ২০১৭ সালের জুলাই মাসে তাদের বিবাহবিচ্ছেদ হয়। তাদের একমাত্র সন্তান আইরা। ২০১৯ সালের ৬ ডিসেম্বর কলকাতার নির্মাতা সৃজিতকে বিয়ে করেন মিথিলা।


আরও খবর



সৌরভ গাঙ্গুলি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা আক্রান্ত হয়েছেন ভারতের সাবেক অধিনায়ক ও বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। আপাতত হাসপাতালে আছেন তিনি।

সোমবার সকালে প্রথম পরীক্ষায় সৌরভের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। এরপর দ্বিতীয় পরীক্ষায়ও একই ফল আসে। তবে সৌরভ আক্রান্ত হলেও তাঁর স্ত্রী ডোনা ও মেয়ে সানার করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

মৃদু উপসর্গ হলেও শরীরে অস্বস্তি অনুভব করায় পরীক্ষা করিয়েছিলেন সৌরভ। চলতি বছরের শুরুতে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন সৌরভ। তখন বেশ ভুগতে হয়েছে তাকে। হাসপাতালে থাকতে হয়েছিল পাঁচ দিন। অ্যাঞ্জিয়োপ্লাস্টি করে স্টেন্ট বসাতে হয়েছিল। পাঁচ দিন হাসপাতালে থাকার পরে বাড়ি ফেরেন।

কয়েক দিন পর আবারও হাসপাতালে ভর্তি হয় তাকে। এরপর পুরো দমে কাজ শুরু করেন সৌরভ। আইপিএলের বিভিন্ন ম্যাচ ও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মাঠে হাজির ছিলেন তিনি। সম্প্রতি বিরাট কোহলির সঙ্গে বিতর্কে জড়ান সৌরভ। এর মধ্যেই আক্রান্ত হলেন করোনায়।

 

নিউজ ট্যাগ: সৌরভ গাঙ্গুলি

আরও খবর