আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

বরিস জনসনের মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৃটিশ প্রধানমন্ত্রীকে পাঠানো এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আপনার মা শার্লট জনসন ওলের আকস্মিক মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করছি। বাংলাদেশের জনগণের পক্ষ থেকেও আমি শোক প্রকাশ করছি এবং আপনার মায়ের মৃত্যুতে অপূরণীর ক্ষতির জন্য শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছি। তিনি শার্লট জনসন ওলের বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

উল্লেখ্য, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মা শার্লট জনসন ওল সোমবার পশ্চিম লন্ডনের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে শার্লট জনসন ওলের বয়স হয়েছিল ৭৯ বছর। ব্রিটিশ সংবাদপত্র টাইমসে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, সেন্ট ম্যারি হাসপাতালে আচমকা ও শান্তিপূর্ণভাবে মারা গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর মা।

শার্লট জনসন ওয়ালের মৃত্যুতে শোক ও সমবেদনা জানিয়েছেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির নেতা কেইর স্টার্মারসহ দেশটির শীর্ষস্থানীয় রাজনীতিকরা।

১৯৬৩ সালে স্ট্যানলি জনসনের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। ১৯৭৯ সালে তাদের বিচ্ছেদ ঘটে। পরে তিনি মার্কিন অধ্যাপক নিকোলাস ওয়ালকে বিয়ে করে নিউইয়র্কে পাড়ি জমান। ওই স্বামীর মৃত্যুর পর ১৯৯৬ সালে ফের দেশে দেশে ফেরেন তিনি। তিনি চার সন্তানের জননী। তারা হচ্ছে বরিস জনসন, সাংবাদিক রাশেল জনসন, সাবেক ব্রিটিশ মন্ত্রী জো জনসন ও পরিবেশবিদ লিও জনসন। পোট্রেইট আর্টিস্ট হিসেবে বেশ নাম করেছিলেন শার্লট।


আরও খবর



যুক্তরাষ্ট্রে অতিবৃষ্টি-বন্যায় ৪৫ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অতিবৃষ্টির পর নদীর পানি বৃদ্ধি এবং হ্যারিকেন আইডার তাণ্ডবে যুক্তরাষ্ট্রে অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। আইডার প্রভাবে দেশটির উপসাগরীয় উপকূলে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটা অন্যতম শক্তিশালী একটি হ্যারিকেন। খবর আল জাজিরার।

বিগত কয়েক বছর ধরেই হ্যারিকেনের কারণে খুব একটা ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়নি যেসব অঞ্চলে সেসব অঞ্চলেই এই প্রাণহানির ঘটনা ঘটেছে। মেরিল্যান্ড থেকে নিউইয়র্ক পর্যন্ত বিস্তীর্ণ অঞ্চলে এই অতিবৃষ্টি, তাৎক্ষণিক বন্যার কারণে ৪৫ জনের মৃত্যু হয়েছে। অতিবৃষ্টির কারণে বেসমেন্ট অ্যাপার্টমেন্ট ডুবে যায়, নদীর পানি রেকর্ড পরিমাণ বেড়ে যায় এবং রাস্তাঘাট গাড়িগ্রাসী খালে পরিণত হয়।

নিউইয়র্কের পুলিশ এবং মেয়র বিল দে ব্লাসিও বলেছেন, ডুবে যাওয়া বেসমেন্টে আটকা পড়ে শহরটিতে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। আর নিউজার্সিতে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে চারজনকে এলিজাবেথের একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স থেকে মৃত অবস্থায় ‍উদ্ধার করা হয়। পেনসিলভানিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্যটিতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মেরিল্যান্ডের একটি রকভাইলে বন্যার পর ১৯ বছর বয়সী এক তরুণের মৃত্যু হয়েছে।

হ্যারিকেন আইডার তাণ্ডবের পর একটি গুরুত্বপূর্ণ ট্রান্সমিশন টাওয়ার উল্টে যাওয়ার পর এবং হাজার হাজার মাইল বৈদ্যুতিক তার ছিঁড়ে যাওয়া এবং শত শত সাবস্টেশন ক্ষতিগ্রস্ত হওয়ায় লুইজিয়ানা এবং মিসিসিপির ১০ লাখের বেশি ঘরবাড়ি এবং প্রতিষ্ঠান বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আর নিউ অরলিন্স তো পুরোই অন্ধকারে পতিত হয়েছিল। তবে বুধবার থেকে শহরের বিভিন্ন অংশে বিদ্যুৎ সংযোগ পুনঃস্থাপন করা হচ্ছে।

ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার ব্যক্তিদের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি ক্ষয়ক্ষতি দেখতে শুক্রবার তিনি লুইজিয়ানা যাবেন বলেও জানিয়েছেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, উপসাগরীয় উপকূল যেখানে আমি শুক্রবার পরিদর্শনে যাচ্ছি, সেখানকার লোকদের প্রতি আমার বার্তা, আমরা আপনাদের পাশে আছি এবং যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য আমাদের প্রতিক্রিয়া এবং উদ্ধার ন্যায্য হবে এবং তাদের একা ছেড়ে দেবো না।


আরও খবর



ঢাকায় কমছে ডেঙ্গু আক্রান্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | ৬৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৬৭ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের অধিকাংশই রাজধানীর বাসিন্দা।

এর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ২১৭ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৫০ জন। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ৪০ জন।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিকেলে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ২৬৭ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৯০ জনে।

ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৯৬৫ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১২৫ জন।

 

নিউজ ট্যাগ: ডেঙ্গু আক্রান্ত

আরও খবর
করোনায় আরও ৩১ জনের মৃত্যু

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১




পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার  ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৮১ ও ২৬৭৩ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে এক হাজার ৮৫২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৯৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ১৫০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। 

বৃহস্পতিবার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৫টি কোম্পানি কমেছে ১৮৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, বেক্সিমকো ফার্মা, ডেল্টা লাইফ, এসএস স্টিল, আলিফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, ম্যাকসন স্পিনিং,  একটিভ ফাইন ও সাইফ পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ১৪৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে

১১৫টির, কমেছে ১৭৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৫০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬২ কোটি ৩৩ লাখ টাকার।


আরও খবর
সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে সবজির

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে ১৯ কোটি টাকা উধাও

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সর্বনিম্ন রানের রেকর্ড উপহার পেল নিউজিল্যান্ড

প্রকাশিত:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | ৬৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিউজিল্যান্ডকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম খেলায় ৬০ রানে গুঁড়িয়ে দিল টাইগাররা। জয়ে শুভ সূচনা করতে বাংলাদেশ দলকে করতে হবে মাত্র ৬১ রান।

বুধবার বিকাল চারটায় ব্যাটিংয়ে নেমে টাইগার স্পিনার মেহেদি হাসান, সাকিব আল হাসান, নাসুম আহমেদের র্ঘূণি বলে বিভ্রান্ত হয়ে মাাত্র ৯ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় নিউজিল্যান্ড।

এরপর টম লাথাম ও হেনরি নিকোলস পঞ্চম উইকেটে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেও ব্যর্থ হন। পঞ্চম উইকেটে তারা সর্বোচ্চ ৩৪ রানের জুটি গড়েন।

৪ উইকেটে ৫৩ রান করা দলটির এরপর মাত্র ৭ রানের ব্যবধানে ৬ উইকেট হারিলে ১৬.৫ ওভারে ৬০ রানে অলআউট হয়।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই সাফল্য পান স্পিনার মেহেদি হাসান। তার বলে তার হাতেই ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন এই ম্যাচে অভিষেক হওয়া রাচিন রবিন্দ্র। প্রথম ওভারে ১ রানে নিউজিল্যান্ডের নেই এক উইকেট।

ইনিংসের তৃতীয় ওভারে বোলিংয়ে এসে সাকিব আল হাসান তুলে নেন ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নামা উইলি ইয়ংকে। ১১ বলে মাত্র ৫ রান করে সাকিবের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি।

এরপর ইনিংসের চতুর্থ ওভারের তৃতীয় বলে নাসুম আহমেদের বলে নাঈম শেখের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন নিউজিল্যান্ডের তারকা ব্যাটসম্যান কলিন ডি গ্রান্ডহোম। ওই ওভারের শেষ বলে বোল্ড হয়ে ফেরেন নিউজিল্যান্ডের  আরেক ওপেনার টম বান্ডেল।

৪ ওভারে ৯ রানে ৪ উইকেট পতনের পর হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক টম লাথাম। পরের ছয় ওভারে স্কোর বোর্ডে তারা যোগ করেন ৩১ রান। ১০ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৪০ রান।

পঞ্চম উইকেটে হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে ৩৪ রানের জুটি গড়েন অধিনায়ক টম লাথাম। ৪ উইকেটে ৪৩ রান করা কিউই দলটি এরপর ১১ রানের ব্যবধানে হারায় টম লাথম, কোল ম্যাকনচি, হেনরি নিকোলস ও এজাজ প্যাটেলের উইকেট।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে দোহার-নবাবগঞ্জে মতবিনিময় সভা

প্রকাশিত:শনিবার ২৮ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ২৮ আগস্ট ২০২১ | ৫৮৫জন দেখেছেন
Image

নবাবগঞ্জ(ঢাকা) প্রতিনিধি:

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে ঢাকার দোহারে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের সাথে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্য দপ্তরের বিভিন্ন কর্মকান্ড সম্পর্ক সাংবাদিকদের অবগত করা হয়। সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা মোছা. লুৎফুন্নাহার মৎস্য সম্পদ রক্ষার্থে সাংবাদিকদের বরাবরের মত সহযোগিতা কামনা করেন।

অপর দিকে ঢাকার নববগঞ্জ উপজেলায় বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’’ এই প্রতিপাদ্যে মৎস্য সপ্তাহ-২০২১ পালন করা হচ্ছে। এ উপলক্ষে শনিবার বেলা ১২টায় সংবাদকর্মীদের সাথে মতবিনিময় করেছে নবাবগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা প্রিয়াংকা সাহা। উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা করা হয়।

এসময় তিনি বর্তমান সরকারের সময়ে মৎস্য খাতে সাফল্যের চিত্র তুলে ধরেন। সেই সাথে বেকার যুবকদের মাছ চাষে এগিয়ে আসার আহ্বান জানান। এসময় উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. আবুল বাশার উপস্থিত ছিলেন।


আরও খবর