আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

‘বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে’

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ৫৬৫জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। স্বাধীনতা বিরোধীচক্র সব সময় মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করতে চেষ্টা চালাচ্ছে। বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের পাশাপাশি সর্বস্তরের জনসাধরণের জীবনমান উন্নয়নে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কল্যাণে দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নত ও সম্মৃদ্ধশালী বাংলাদেশ গড়তে আমরা কাজ করে যাচ্ছি।

শুক্রবার দুপুরে পিরোজপুরের স্বরূপকাঠির উত্তর পশ্চিম সোহাগদল মাধ্যমিক বিদ্যালয়ের তিনতলা একাডেমিক ভবনের শুভ উদ্বোধন ও শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপন উপলক্ষে বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, জননেত্রী শেখ হাসিনার সততা, সাহসিকতা, দেশপ্রেম দিয়ে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে মহামারির সংকট মোকাবিলা করে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন। বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দিয়েছেন। শিক্ষার মান উন্নয়নে সর্বদা কাজ করে চলছেন।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. সরোয়ার হোসেন স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মো. শাহ আলম, পুলিশ কর্মকর্তা মো. জাকির হোসেন ও প্রধান শিক্ষক গ্রীন তালুকদার প্রমুখ। পরে মন্ত্রী ডিজিটাল পলিটেকনিক ইনস্টিটিউটের নির্মাণ কাজের উদ্বোধন, কবি এমদাদ আলী স্মৃতি পাঠাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণারের উদ্বোধন ও গুনীজন সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।


আরও খবর



ডেলটাতেই সংক্রমণ বাড়ছে: আইইডিসিআর পরিচালক

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগের মতো এখনও ডেলটা ধরনেই করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে বলে মত দিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. তাহমিনা শিরিন। তাঁর দাবি, স্বাস্থ্যবিধি না মেনে চলার ফল এই বাড়তি সংক্রমণ।

আজ মঙ্গলবার দুপুরে আইইডিসিআরের পরিচালক এমনটি জানিয়েছেন। তিনি বলেন, ডেলটা ধরন আবার নতুন করে চোখ রাঙাচ্ছে, সংক্রমণ বাড়াচ্ছে। এখন যেন আর স্বাস্থ্যবিধির দিকে কারও নজর নেই। আর সেজন্যই এ সংক্রমণ বাড়ছে।

২০২১ সালের মাঝামাঝি সময়ে করোনার ডেলটা ভ্যারিয়্যান্টে আক্রান্ত এবং মৃত্যুহার বাড়লেও আগস্ট থেকে শুরু হওয়া গণটিকা কার্যক্রমের পর তা কমতে শুরু করে। এভাবে কমতে কমতে সর্বশেষ গত ডিসেম্বরে এই সংক্রমণের হার এক শতাংশের ঘরে ছিল। কিছুদিন ধরে সেই সংক্রমণ আবার বাড়ছে।

ওমিক্রনের কারণে সংক্রমণ বাড়ছে কি না, এমন এক প্রশ্নে তাহমিনা শিরিন বলেন, ওমিক্রনের কারণে সংক্রমণ বৃদ্ধি শুরু হয়েছে, তা এখনই বলা মুশকিল। চলমান সংক্রমণবৃদ্ধির প্রবণতা ডেলটার কারণে হচ্ছে। গত বছরের নভেম্বর মাসে একশ ভাগ রোগী ডেলটা ধরনে আক্রান্ত ছিলেন। এক মাসে তো তা উবে যাবে না। তাই আমরা বলতে পারি না যে, ওমিক্রনের জন্যই সংক্রমণ একটু একটু করে বাড়ছে। তবে, পরবর্তীকালে ওমিক্রমনে সংক্রমণ বাড়বে না সেটাও বলা যাবে না।

এ সংক্রমণ বৃদ্ধির পেছনে মূল কারণ হিসেবে স্বাস্থ্যবিধি না মানাকে দায়ী করছেন ডা. তাহমিনা শিরিন। তিনি বলেন, এখন তেমন কাউকে স্বাস্থ্যবিধি মানতে দেখা যাচ্ছে না। হরদম বিয়ে হচ্ছে, ভোট হচ্ছে; কিন্তু, স্বাস্থ্যবিধির দিকে কারও নজর নেই। এভাবে চলতে থাকলে সংক্রমণ কমার সুযোগ নেই।

এরই মধ্যে দেশে বেশ কয়েকজনের নমুনায় ওমিক্রন শনাক্তের তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ওমিক্রন শুধু বাংলাদেশে নয়, ভারতেও  ছড়িয়ে পড়েছে। করোনার বিস্তার রুখতে পশ্চিমবঙ্গসহ বেশ কয়েকটি রাজ্যে এরই মধ্যে আবার বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

করোনার জিনবিন্যাস বা জিনোম সিকোয়েন্সিং প্রতি মাসেই করে আইইডিসিআর। ডিসেম্বরের সিকোয়েন্সিং এখনও সম্পন্ন হয়নি। তাহমিনা শিরিন বলেন, আলফা বা বিটাকে অতিক্রম করে ডেলটা প্রাধান্যশীল হয়ে উঠেছিল। ডিসেম্বরের সিকোয়েন্সিং সম্পন্ন হলে নতুন ধরন ওমিক্রনের পরিসংখ্যান বলা যাবে।


আরও খবর



ওয়ারীতে যাত্রীকে বাস থেকে ফেলে হত্যার অভিযোগ

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ১২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর ওয়ারী থানার জয়কালী মন্দির এলাকায় মো. ইরফান (৪৮)  নামে এক যাত্রীকে বাস থেকে ফেলে দিয়ে হত্যার অভিযোগ এসেছে। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকাল সোয়া ১১টার দিকে জয়কালী মন্দিরের সামনে এই ঘটনা ঘটে। ওয়ারী থানার ওসি কবির হোসেন হাওলাদার এই তথ্য নিশ্চিত করেছেন। ইরফান গুলিস্তানের নবাবপুর রোড এলাকার একটি ইলেকট্রিক পণ্যের দোকানের কর্মচারী।

কবির হোসেন হাওলাদার বলেন, ভাড়া নিয়ে কথা কাটাকাটির একপর্যায়ে বাসের হেলপার জয়কালী মন্দিরের সামনে নামার সময় ইরফানকে ধাক্কা দেন।  এতে রাস্তায় পড়ে গিয়ে ইরফান মারা যান বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। তার মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

এ ঘটনায় এখনও কাউকে আটক করা যায়নি বলে জানান ওসি কবির।


আরও খবর



খুলনায় বিড়ি শ্রমিকদের মানববন্ধন

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনা প্রতিনিধি :

৫ দফা দাবিতে মানববন্ধন করেছে খুলনা জেলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদ। বুধবার বেলা ১১টায় খুলনা প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিড়ির উপর শুল্ক কমানো, বিড়ির উপর অর্পিত ১০ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার, বিড়ি শ্রমিকদের সপ্তাহে ৬দিন কাজের ব্যবস্থা, বহুজাতিক কোম্পানীর ষড়যন্ত্র বন্ধ ও কাস্টমস্ কর্তৃপক্ষকে আইনী প্রক্রিয়ায় নকল বিড়ি বন্ধে পদক্ষেপ নেওয়ার দাবি জানান শ্রমিকরা।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন খুলনা অঞ্চলের বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক আব্দুস সালামা মুন্সী। মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এমকে বাঙ্গালী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের  সহ-সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, প্রচার সম্পাদক শামীম ইসলাম, খুলনা অঞ্চলের বিড়ি শ্রমিক নেতা আজাদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, খুলনাসহ পার্শ্ববর্তী এলাকার বহু শ্রমিক বিড়ি কারখানায় কাজ করে জীবিকা নির্বাহ করে। দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্পে সমাজের অসহায়, হতদরিদ্র, স্বামী পরিত্যক্তা, নদী ভাঙ্গন কবলিত জনগন, শারীরিক বিকলঙ্গসহ সুবিধা বঞ্চিত মানুষ কাজ করে পরিবার পরিচালনা করে। স্বাধীনতার পর এদেশের সাধারণ মানুষ ও অসহায় শ্রমিকদের কথা বিবেচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিড়ি শিল্পকে শুল্কমুক্ত ঘোষণা করেন। শ্রমবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯-২০১০ অর্থবছরের বাজেট বক্তৃতায় বিড়িতে শুল্ক কমিয়ে সিগারেটে শুল্ক বৃদ্ধির নির্দেশনা দেন। কিন্তু ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানী এদেশের কিছু দুর্নীতিগ্রস্থ আমলাকে ব্যবহার করে বিড়ির উপর চাপিয়ে দেওয়া হয় মাত্রাতিরিক্ত করের বোঝা। ফলে করের বোঝা সহ্য করতে না পেরে বিড়ি মালিকরা কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। কারখানা বন্ধ হওয়ায় কর্ম হারিয়ে বেকার হয়ে পড়ছে বিড়ি শ্রমিকরা। অন্য কাজ না পেয়ে অনাহারে, অর্ধাহারে দিনাতিপাত করছে।

বক্তারা আরো বলেন, বিদেশী বহুজাতিক কোম্পানী এদেশের মানুষের ফুসফুস পুড়িয়ে বিদেশে টাকা পাচার করছে। অথচ ষড়যন্ত্রমূলকভাবে দেশীয় বিড়ি শিল্প ধ্বংস করা হচ্ছে। আমরা এষড়যন্ত্রের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। দেশীয় শিল্প বন্ধের ষড়যন্ত্র বন্ধ না হলে তীব্র আন্দোলনের হুমকি দেন বক্তারা।


আরও খবর
ভাষাসৈনিক জিয়াউল হক আর নেই

শনিবার ১৫ জানুয়ারী ২০২২




অতিরিক্ত মদ্যপানে রুয়েট শিক্ষার্থীর মৃত্যু

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এক শিক্ষার্থী মদ্যপানে মারা গেছেন। রোববার দিবাগত রাত ১টা ১৫ মিনিটে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হাসপাতালের চিকিৎসক বিষয়টি নিশ্চিত করেছে।

এ বিষয়ে পুলিশ বাদী হয়ে নগরীর মতিহার থানায় একটি অপমৃত্যুর মামলা করেছে। এ তথ্য নিশ্চিত করেছেন, মতিহার থানার ওসি আনোয়ার হোসেন তুহিন।

মারা যাওয়া শিক্ষার্থীর নাম মাসুরুর মুহিত। মুহিতের বাড়ি সিরাজগঞ্জ জেলার বেলকুচি থানার মুকন্দগাঁতী গ্রামে।

মামলা সূত্রে জানা গেছে, মুহিত রুয়েট যন্ত্রকৌশল বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্র ছিলেন। তিনি রাজশাহী নগরীর তালাইমারি বিএসবি ছাত্রাবাসে থাকতেন। গত রোববার রাত ৮টা ১৫ মিনিটে অসুস্থ অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজের ১৬নং ওয়ার্ডে ভর্তি করা হয় তাকে।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত ১টা ১৫ মিনিটে তার মৃত্যু হয়। কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন, অতিরিক্ত মদ্যপানে তার মৃত্যু হয়েছে।

ওসি জানান, ওই শিক্ষার্থী অতিরিক্ত মদ্যপান করে নাকি ভেজাল মদ খেয়ে মারা গেছে সেটি লাশের ময়নাতদন্ত রিপোর্ট না আসা পর্যন্ত বলা যাচ্ছে না।


আরও খবর



নোটিশ ছাড়াই পরীক্ষা স্থগিত, সড়ক অবরোধ শিক্ষার্থীদের

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২২ জানুয়ারী 20২২ | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পূর্বনোটিশ ছাড়াই চলমান পরীক্ষা হঠাৎ স্থগিত করার প্রতিবাদে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের ডিগ্রির শিক্ষার্থীরা। শনিবার (২২ জানুয়ারি) সকাল ৯টায় নীলক্ষেত মোড় অবরোধ করেন পরীক্ষা দিতে কেন্দ্রে আসা শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে তারা জানতে পারেন, পরীক্ষা স্থগিত করা হয়েছে৷ আজই তাদের শেষ পরীক্ষা ছিল।

তাদের অভিযোগ, ২০১৮ সালে দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা ২০২২ সালে শেষ হচ্ছে। গত ২১ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে আজ শেষ হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে।

কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী রাব্বি জমাদ্দার বলেন, আমরা পরীক্ষার প্রস্তুতি নিয়ে কেন্দ্রে আসার পর জানতে পেরেছি পরীক্ষা স্থগিত করা হয়েছে। কোনো নোটিশ দেওয়া হয়নি। এমন অসম আচরণ শুধুমাত্র সাত কলেজের প্রতিই করা হচ্ছে। আমরা এমনিতেই ভয়াবহ সেশনজটে আছি। আজ শেষ পরীক্ষা থাকলেও কেন্দ্রে এসে জানতে পারি পরীক্ষা স্থগিত৷ আমাদের সঙ্গে এমন প্রহসন কেন।

সাত কলেজের ডিগ্রির এসব শিক্ষার্থীর পরীক্ষা ইডেন কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

জানতে চাইলে ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ও সেভেন কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. আবদুল কুদ্দুস সিকদার বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে কথা বলেছে। তিনি বলেছেন মৌখিকভাবে পরীক্ষা বন্ধ করা হয়েছে, কোনো প্রকার নোটিশ দেওয়া হয়নি। এমন আচরণ আমরাও প্রত্যাশা করি না। দূরদূরান্ত থেকে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে এসেছে। তাছাড়া আজ তাদের শেষ পরীক্ষা ছিল। বিষয়টি নিয়ে সাত কলেজের সমন্বয়কের সঙ্গে আলোচনার মাধ্যমে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।


আরও খবর