আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

চীনকে পাল্টা জবাব দিল যুক্তরাষ্ট্র

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২২ জানুয়ারী 20২২ | ৬১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার সংক্রমণ ঠেকাতে প্রথম থেকেই জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে চীন। সীমান্তে কড়াকড়ির পাশাপাশি বেশি সংক্রমিত দেশগুলোতে বিমান চলাচলেও নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। সেই বদলা নিতেই শুক্রবার যুক্তরাষ্ট্র থেকে ৪৪টি যাত্রীবাহী বিমান চলাচল নিষিদ্ধ করেছে ওয়াশিংটন।

বার্তা সংস্থা এএফপি শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, এর আগে আমেরিকান, ডেল্টা এবং ইউনাইটেড এয়ারলাইনসের বিভিন্ন বিমানের বেশ কয়েকজন যাত্রীর উড্ডড়নের আগে করোনা টেস্টের ফলাফল নেগেটিভ আসলেও চীনে পৌঁছানোর পর তাদের রেজাল্ট পজিটিভ আসে। এর পর  চীনের বিমান চলাচল কর্তৃপক্ষ যোগাযোগ বিচ্ছিন্ন করার নীতি গ্রহণ করে ওই সব এয়ারলাইনসের ফ্লাইট বাতিল করেছিল। তারই জের ধরে চীনের ৪৪টি ফ্লাইট বাতিল করা হয়।

চীনের এয়ার চায়না, চায়না ইস্টার্ন এয়ারলাইনস, চায়না সাউদার্ন এয়ারলাইনস এবং জিয়ামেন এয়ারলাইনসের ৪৪টি ফ্লাইট ৩০ জানুয়ারি থেকে ২৯ মার্চের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে চীনের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল।

বেইজিংয়ে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকের মাত্র সপ্তাহ তিনেক আগে এই পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

বেইজিংয়ে গত সপ্তাহে প্রথম কমিউনিটি পর্যায়ে ওমিক্রন সংক্রমণ হওয়ার পর সেখানে এরইমধ্যে হাজার হাজার ফ্লাইট স্থগিত করা হয়েছে। এছাড়া বাড়ানো হয়েছে করোনা পরীক্ষার হার।


আরও খবর



ফ্রিজের কম্প্রেসার বিস্ফোরণে দগ্ধ স্বামী-স্ত্রীর মৃত্যু

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর যাত্রাবাড়ির কোনাপাড়ায় ফ্রিজের কম্প্রেসার বিস্ফোরণে দগ্ধ স্বামী-স্ত্রীর মৃত্যু হয়েছে। সোমবার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় দুই ঘণ্টার ব্যবধানে তাদের মৃত্যু হয়।

নিহতরা হলেন- আব্দুল করিম (৩০) ও মোছা. খাদিজা আক্তার (২৫)। এই ঘটনায় দগ্ধ তাদের দুই বছরের মেয়ে ফাতেমার অবস্থা আশঙ্কাজনক।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. আইয়ুব হোসেন বলেন, চিকিৎসাধীন অবস্থায় স্ত্রী রাত চারটা ও স্বামী ভোর ছয়টার দিকে মারা গেছেন।

এর আগে বুধবার (২০ এপ্রিল) রাত সাড়ে তিনটার দিকে যাত্রাবাড়ী কোনাপাড়া আড়াবাড়ি বটতলার আব্দুল কালামের চারতলা বাড়ির নিচতলায় এ ঘটনা ঘটে।

আব্দুল করিমের শরীরে ৫৪ শতাংশ দগ্ধ হয়েছিলো। আর তার স্ত্রী খাদিজা আক্তার দগ্ধ হয়েছিলেন ৯৫ শতাংশ। আর তাদের মেয়ের শরীর ৩৫ শতাংশ ।

দগ্ধদের  হাসপাতালে নিয়ে যাওয়া মোহাম্মদ হাসান জানান, রাতে খাদিজা সাহরির জন্য রান্না করতে উঠেছিলেন। এরপর চুলা জ্বালাতে গিয়ে বিকট শব্দে বিস্ফোরণ হয়। এতে তিনজন দগ্ধ হয়। বিস্ফোরণের শব্দ শুনে দৌড়ে বাসায় গিয়ে তারা দেখেন আগুন জ্বলছে। পরে তাদেরকে দ্রুত হাসপাতালে নিয়ে যান তারা।

তাদের পরিবার দাবি করছেন, এই বিস্ফোরণ ফ্রিজের কম্প্রেসার থেকে হয়েছে। তবে পুলিশ ও তিতাস গ্যাস জানিয়েছে, ফ্রিজের কম্প্রেসার নয় রান্নাঘরে জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ(পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে এবং বিষয়টি জানানো হয়েছে সংশ্লিষ্ট থানাকে।


আরও খবর



ঈদে গ্যাস সংকট থাকবে রাজধানীর যেসব এলাকায়

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৬২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ৩ মে থেকে ৫ মে পর্যন্ত অর্থাৎ ঈদের সময় গ্যাস সংকট থাকতে পারে রাজধানীসহ আশপাশের বেশ কিছু এলাকায়। সঞ্চালন ও বিতরণ লাইনে জরুরি রক্ষণাবেক্ষণ কাজের জন্য গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। শনিবার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে।

৩ মে রাত ১০টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা সাভার, আমিন বাজার, হেমায়েতপুর, সাভার ইপিজেড, আশুলিয়া, মানিকগঞ্জ ধামরাই এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এর সঙ্গে গাবতলী, মাজার রোড, কল্যাণপুর, শ্যামলী, মিরপুর মোহাম্মদপুর ও ধানমন্ডি এলাকায় গ্যাসের স্বল্প চাপ বিরাজ করতে পারে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সূত্রে জানা গেছে, সমস্যার সমাধান হতে ৫ মে রাত ১০টা পর্যন্ত সময় লেগে যেতে পারে।


আরও খবর



আশায় জল ঢালল রণবীর সিংহের ‘জয়েশভাই জোরদার’

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আশায় জল ঢালল রণবীর সিংহের বহু প্রতীক্ষিত ছবি 'জয়েশভাই জোরদার'। বক্স-অফিসে যেমনটা তুফান উঠবে ভাবা হয়েছিল, তেমন কিছুই হল না। বরং প্রেক্ষাগৃহে দ্বিতীয় দিনেও বাজার বেশ খারাপ গেল এই ছবির।

দিব্যং ঠক্কর পরিচালিত এই ছবি প্রথম দিনেই মুখ থুবড়ে পড়েছিল। যশরাজ ফিল্মসের প্রযোজনায় বাজেট যেখানে ৬০ কোটির, দু'দিন মিলিয়ে আয় হল মাত্র ৭ কোটি ২৫ লক্ষ টাকা।

রণবীর সিংহ থেকে শুরু করে বোমান ইরানি, রত্না পাঠক তাবড় অভিনেতাদের টানে প্রেক্ষাগৃহ উপচে পড়বে, এমনটাই অনুমান ছিল প্রযোজকদের। কিন্তু ছবি মুক্তি পেতেই দেখা গেল সে গুড়ে বালি। বিষয়বস্তু শক্তিশালী হলেও বক্স অফিসে সে ভাবে কোনও প্রভাব তৈরি করতে পারল না 'জয়েশভাই'।

বাণিজ্য-বিশ্লেষক তরণ আদর্শ জানান, শুরুর সপ্তাহান্তে বক্স অফিসে মোট ১২ কোটি টাকা ঘরে তুলেছে 'জয়েশভাই জোরদার'। যে অঙ্ক এখনকার ছবির বাজারে কিছুই নয়।

অন্য দিকে, আঞ্চলিক ভাষার ছবিগুলি যে ভালই ব্যবসা করছে, সে দিকেও দৃষ্টি আকর্ষণ করেন তরণ। টুইটারে তিনি একইসঙ্গে লেখেন, মরাঠি ছবি 'ধরমবীর'-এর কথা। মুক্তির দিনেই সে ছবি ২ কোটি ৫ লক্ষ আয় করেছে। আগামী দিনে ছবিটি ঘিরে দর্শকের উৎসাহ আরও বাড়বে, আশাবাদী বিশ্লেষক।

 

নিউজ ট্যাগ: জয়েশভাই জোরদার

আরও খবর



কক্সবাজারে অসাবধানতায় নিজ বন্দুকের গুলিতে ফরেস্ট গার্ড নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজার উত্তর বনবিভাগের ঈদগাঁও রেঞ্জের ভোমরিয়াঘোনা ফরেস্ট অফিস এলাকায় অসাবধানতা বশত নিজ গুলিতে এক ফরেস্ট গার্ড (এফজি) নিহত হয়েছেন।

বুধবার দুপুরে ভাদিতলার পূর্ব পাশের বনে এ ঘটনা ঘটে।নিহত আখতারুজ্জামান (৪০) যশোরের কোতোয়ালি থানাধীন ইছালী গ্রামের বাসিন্দা রফি উদ্দিন বিশ্বাসের ছেলে।তিনি ঈদগাঁও রেঞ্জের ভোমরিয়াঘোনা বিটে বনরক্ষী হিসেবে দায়িত্বরত ছিলেন। তিনি এক ছেলে এক মেয়ের জনক।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বন কর্মকর্তা (ডিএফও) মো. আনোয়ার হোসেন সরকার জানান, আকতারুজ্জামান প্রতিদিনের মতো ডিউটি করছিলেন। শুনেছি তার বন্দুকটি কাজ করছিল না, তা ঠিক করার সময় অসাবধানতা বশত গুলি বের হয়ে বিদ্ধ হওয়ার পর আহত হন আখতারুজ্জামান। তাকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নেয়ার পথেই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

ভোমরিয়া ঘোনা বিটের হেডম্যান বাদশা মিয়া জানান, নিহত আখতারুজ্জামান আরেকজন সহকারীকে নিয়ে বনে নিয়মিত টহলে গিয়েছিলেন। সেখানে তার নামে বরাদ্দ থাকা বন্দুকটিতে ত্রুটি দেখা দিলে তা নিজেই মেরামতের চেষ্টা চালান আখতার। একপর্যায়ে বন্দুক থেকে এক রাউন্ড গুলি বের হয়ে তার গলার এক পাশে বিদ্ধ হয়ে অন্য পাশ দিয়ে বেরিয়ে যায়।

ঈদগাঁও থানার ওসি আবদুল হালিম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে আহত বনকর্মীকে উদ্ধার করা হয়। বন বিভাগের পক্ষ থেকে অভিযোগ বা মামলা হলে তদন্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



ঈদযাত্রার শেষ মুহূর্তে স্বাভাবিক পাটুরিয়া ফেরিঘাট

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদযাত্রার শেষ মুহূর্তে মানিকগঞ্জের শিবালয় উপজেলায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নেই ঘরমুখী যাত্রী ও যানবাহনের। কয়েক দিন ধরেই পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ঘরমুখী যাত্রী ও যানবাহনের চাপ ছিল। তবে ঈদযাত্রার শেষ মুহূর্তে পাটুরিয়া ঘাট এলাকা আজ স্বাভাবিক রয়েছে।

ঘাট পার হতে আসা যাত্রী ও যানবাহনগুলো ঘাটে আসামাত্রই ফেরিতে উঠে নৌপথ পার হচ্ছে। ঘরমুখী এসব যাত্রী ও যানবাহনের চালকদের এবারের ঈদযাত্রায় পাটুরিয়া ফেরিঘাট ভোগান্তি ছাড়াই নৌপথ পার হয়েছে বলে দাবি করছে ফেরিঘাট কর্তৃপক্ষ।

সরেজমিনে সোমবার (২ মে) সকাল সোয়া ৯টার দিকে পাটুরিয়া ফেরিঘাট এলাকা ফাঁকা দেখা গেছে। ঘাট এলাকায় নেই ঘরমুখী যাত্রী ও যানবাহনের চাপ। তবে সকাল সাড়ে ৯টার পর থেকে দু-একটি করে যাত্রাবাহী বাস ও কিছু যাত্রীদের ঘাটে আসার পরপরই ফেরিতে উঠে নদী পরা হতে দেখা গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, এবারের ঈদযাত্রায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রী ও যানবাহনের শ্রমিকদের তেমন ভোগান্তি পোহাতে হয়নি পাটুরিয়া ফেরিঘাটে। বলা চলে ভোগান্তি ছাড়াই নৌপথ পার হয়ে প্রিয়জনদের সাথে ঈদ করতে বাড়ি ফিরেছে সবাই।

আজ সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত ৬৯টি বাস, ৭০টি ট্রাক এবং ৪৭০টি ছোট গাড়ি পাটুরিয়া ফেরিঘাট দিয়ে পার হয়েছে।


আরও খবর