আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

চন্দ্রিমা উদ্যানে জিয়ার লাশ ছিল প্রমাণ করেন: নানক

প্রকাশিত:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | ৪৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, চন্দ্রিমা উদ্যানে কী কারণে মাতম করেন? কাঠের বাক্সের মধ্যে জিয়াউর রহমানের লাশ ছিল সেটা প্রমাণ করেন? চট্টগ্রাম থেকে যে কাঠের বাক্সটি এসেছিল সেই বাক্স খুলে তার স্ত্রী খালেদা জিয়াকেও খুলে দেখানো হয়নি।

শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আয়োজিত এক স্মরণ সভায় তিনি এ কথা বলেন। জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জাহাঙ্গীর কবির নানক বলেন, ১৫ আগস্টকে খুঁজতে গেলে আমাদের একাত্তরকে খুঁজতে হবে। সেদিন স্বাধীন বাংলাদেশ সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল কারা? সেদিন বাংলাদেশের মুক্তিযুদ্ধকে মুখ থুবড়ে ফেলার ষড়যন্ত্র করেছিল কারা? কারা সেদিন পাকিস্তানের সামরিক গোয়েন্দাদের প্রতিযোগী হিসেবে ভেতরে ঢুকে মুক্তিযুদ্ধকে বিপদগ্রস্ত করতে চেয়েছিল, সেই সামরিক অফিসার কারা? সেদিন বাংলাদেশকে পাকিস্তানের ফেডারেশন করতে চেয়েছিল জিয়া-মোশতাকরা।

তিনি বলেন, আগস্ট মাস এলে মির্জা ফখরুলদের বুকে থরথরে কাঁপন আসে। থরথর করে কাঁপেন তারা। এ আগস্ট মাস শোকাবহ মাস। এ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে সপরিবারে হত্যা করে নির্বাচিত সাংবিধানিক সরকারকে উৎখাত করে আপনাদের জিয়াউর রহমান রাষ্ট্রক্ষমতা দখল করেছিল। হত্যাকারীদের পুরস্কৃত করেছিল। যারা হত্যাকাণ্ড ঘটিয়েছিল তাদের নিরাপদে বিশেষ বিমানযোগে গার্লফ্রেন্ডসহ কারা বিদেশে পাঠিয়ে ছিল? সেই জিয়াউর রহমান। মির্জা ফখরুল সাহেব, বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিভিন্ন দূতাবাসে ফাস্ট সেক্রেটারি, সেকেন্ড সেক্রেটারি হিসাবে পুরস্কৃত করেছিল জিয়াউর রহমান।

মির্জা ফখরুলের উদ্দেশে আওয়ামী লীগের এ সভাপতিমণ্ডলীর সদস্য আরও বলেন, ২১ আগস্ট খালেদা জিয়াকে যেতে দেওয়া হয় নাই বলে মন্তব্য করেন। সবকিছু উন্মুক্ত হয়ে গিয়েছে। গতকাল একটি আলোচনা সভায় কী বলেছেন? একটি আন্তর্জাতিক ষড়যন্ত্র ছিল? বাংলাদেশে ২১ আগস্টে গ্রেনেড হামলা চালিয়েছিল এই খালেদা জিয়া ও তার কুলাঙ্গার পুত্র তারেক রহমান আর মতিউর রহমান-নিজামীরা। এটা দিবালোকের মতো স্পষ্ট।

তিনি বলেন, ২১ আগস্টে ব্যবহৃত আর্জেস গ্রেনেড পাকিস্তানি সেনাবাহিনী ব্যবহার করে। পাকিস্তানের ফ্যাক্টরিতে এটা তৈরি হয়। সেই গ্রেনেড কীভাবে বাংলাদেশে আসল?  হত্যাকাণ্ড ঘটালেন, সারাদিন কোনো পুলিশ ছিল না। তারপর আমরা যখন উদ্ধার করতে গেলাম তখন আমাদের ওপর পুলিশ অতর্কিত টিয়ারগ্যাস-লাঠিচার্জ করে হামলা করলো কেন? কেন সেদিন লাশ গুম করতে চেয়েছিলেন? কিন্তু জনতার বাধায় আপনারা সেদিন লাশ গুম করতে পারেননি।

জাহাঙ্গীর কবির নানক বলেন, চন্দ্রিমা উদ্যানে মাতম করেন, কী কারণে করেন? এ লাশ কার ছিল? ওই কাঠের বাক্সের মধ্যে জিয়াউর রহমানের লাশ ছিল প্রমাণ করেন? চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কোনো লাশ আছে বলে আমরা বিশ্বাস করি না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের অতীতের বিভিন্ন ভূমিকার প্রশংসা করে নানক বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধে গেরিলা বাহিনীর দায়িত্ব পালন করেছে বঙ্গবন্ধুর ছাত্রলীগ। এ ছাত্রলীগ শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরে আনার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। এক/এগারোর সময় বঙ্গবন্ধুকন্যাকে গ্রেফতারের পর প্রথম প্রতিবাদ করেছিল ছাত্রলীগ। স্বৈরাচার জিয়াউর রহমানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়া সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর মিজানুর রহমান, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বক্তব্য দেন। 


আরও খবর



সাড়ে ৪ লাখ ইয়াবাসহ আটক ৫

প্রকাশিত:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | ২৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূল থেকে সাড়ে ৪ লাখ ইয়াবাসহ ৫ জনকে আটক করেছে র‍্যাব-১৫। এ সময় পাচার কাজে ব্যবহৃত ট্রলারটি জব্দ করা হয়।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দিনগত রাতে ইয়াবাসহ তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন, আমানত করিম, রশিদ উল্লাহ, ছৈয়দুর রহমান ও নাছির উদ্দিন।

র‍্যাব জানায়, গোপন খবরের ভিত্তিতে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) রাত সাড়ে ১২টার দিকে গভীর সমুদ্রে কক্সবাজার র‍্যাব-১৫ উপ-অধিনায়ক স্কোয়াড্রন লিডার তানভীর হাসান ও মেজর শেখ মোহাম্মদ ইউসূফের নেতৃত্বে একটি মাছ ধরার ট্রলারকে চিহ্নিত করা হয়। তারপর ধাওয়া করে সেই ট্রলারে পাওয়া যায় সাড়ে ৪ লাখ ইয়াবা।

নিউজ ট্যাগ: ইয়াবাসহ আটক

আরও খবর
কক্সবাজারে পুলিশ পরিচয়ে ডাকাতি

বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১




করোনায় আরও ৭৯ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | ৬৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৭৮ জনের মৃত্যু হয়েছে, যা গতকাল ছিল ৮৬ জন।

এ নিয়ে দেশে টানা পঞ্চমদিন করোনায় ১০০ জনের কম মানুষের মৃত্যু হয়েছে।

বুধবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

একই সময়ে দেশে করোনায় নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬২ জন।



আরও খবর
করোনায় আরও ৩১ জনের মৃত্যু

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১




পরীমণি মামলার তত্ত্বাবধায়ক বাধ্যতামূলক অবসরে

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | ৯৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
দুই কর্মকর্তার চাকরি ২৫ বছর পূর্ণ হওয়ায় ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর ৫৪ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে তাদের সরকারি চাকরি থেকে অবসর দেওয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডির) অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) শেখ ওমর ফারুককে বাধ্যতামূলক অবসর পাঠানো হয়েছে। একই সঙ্গে খাগড়াছড়ি জেলার মহালছড়ির ষষ্ঠ এপিবিএনের অধিনায়ক (পুলিশ সুপার) মোহাম্মদ আবদুর রহিমকেও অবসরে পাঠানো হয়েছে।

বিসিএস (পুলিশ) ক্যাডারের এই দুই কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর দিয়ে বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

চিত্রনায়িকা পরীমণি, চলচ্চিত্র প্রয়োজক রাজ, মডেল পিয়াসা ও মৌ, ব্যবসায়ি ও বিতর্কিত রাজনীতিক হেলেনা জাহাঙ্গীরের মামলাসহ ১৮টি মামলার তদন্তভার পায় সিআইডি। সিআইডি ঢাকা মেট্রোর দায়িত্বে থাকা অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক এসব মামলা তদন্তের তত্ত্বাবধায়ক ছিলেন।

দুই কর্মকর্তার চাকরি ২৫ বছর পূর্ণ হওয়ায় সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৫৪ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে তাদের সরকারি চাকরি থেকে অবসর দেওয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। তবে তাদের কী কারণে অবসর দেওয়া হয়েছে তা প্রজ্ঞাপনে জানানো হয়নি।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এই দুই কর্মকর্তা বিধি মোতাবেক অবসরজনিত সব সুবিধা প্রাপ্য হবেন। প্রজ্ঞাপন জারির তারিখ থেকে এই আদেশ কার্যকর হবে।

নিউজ ট্যাগ: সিআইডি

আরও খবর



পায়রা সেতুর নাম পরিবর্তনের দাবিতে মানববন্ধন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নবনির্মিত পায়রা সেতুর (লেবুখালী সেতু) নাম ৬৯-এর গণঅভ্যুত্থানে বরিশালের প্রথম শহীদ আলাউদ্দিনের নামে নামকরণ করার দাবিতে মানববন্ধন করা হয়েছে বরিশালে। পরে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

বৃহস্পতিবার দুপুরে শহীদ আলাউদ্দিনের স্মৃতিরক্ষায় ঐক্যবদ্ধ বরিশালবাসী নামক ব্যানারে  নগরীর অশ্বিনী কুমার হলের সামনে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

শহীদ আলাউদ্দিন স্মৃতি সংসদের সভাপতি খান আলতাফ হোসেন ভুলু বলেন, বরিশালে ৬৯-এর গণঅভ্যুত্থানের প্রথম শহীদ ছিল বরিশাল একে স্কুলের ছাত্র পটুয়াখালীর সন্তান আলাউদ্দিন। ৬৯ সালের ২৮ জানুয়ারি বরিশাল শহরে ১৪৪ ধারা ভেঙে মিছিলে বের হয়ে গুলবাগ হোটেলের মোড়ে ইপিআরের গুলিতে মারা যান তিনি। দক্ষিণাঞ্চলের এই বীরসন্তান আলাউদ্দিনের স্মৃতিতে বরিশালে কোনো স্থাপনা বা প্রতিষ্ঠানের নামকরণ করা হয়নি।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বরিশাল ও পটুয়াখালীর সংযোগস্থল পায়রা নদীর উপরে লেবুখালি সেতু নির্মিত হয়েছে; যার উদ্বোধন আগামী অক্টোবর মাসে হবে বলে শোনা যাচ্ছে। এই সেতুর নামকরণ শহীদ আলাউদ্দিনের নামে করে তার স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন করলে জাতি হিসেবে আমাদের দায়িত্ব পালন করা হবে।

মানববন্ধন শেষে একটি প্রতিনিধি দল লেবুখালি সেতুর নামকরণ শহীদ আলাউদ্দিনের নামে করার দাবিতে বরিশাল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি পেশ করে।


আরও খবর
বিস্কুটের কার্টন থেকে নবজাতক উদ্ধার

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সিরাজগঞ্জে বন্যায় ২৮টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ পানিবন্দী

প্রকাশিত:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | ৭১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে ০৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

শুক্রবার (০৩ সেপ্টেম্বর) সকাল ৬টায় যমুনা নদীর পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেন, সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধ পয়েন্টের দায়িত্বে থাকা গেজ মিটার (পানি পরিমাপক) আব্দুল লতিফ।

তিনি জানান, গতকাল বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে আজ শুক্রবার (০৩ সেপ্টেম্বর) সকাল ৬টা পর্যন্ত শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানি ০৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী আরো কয়েকদিন পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল ও চরাঞ্চল। এতে জেলার পাঁচটি উপজেলার ২৮টি ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়ায় তাদের দুর্ভোগ চরমে পৌঁছেছে। দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ খাবার পানির সংকট। তলিয়ে গেছে অনেক শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ, রাস্তাঘাট, বিস্তৃর্ণ রোপা আমনের ক্ষেত। ভাঙনে দিশেহারা হয়ে পড়েছেন চৌহালী ও শাহজাদপুরের নদী পাড়ের মানুষ। তবে বালুভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন রোধে চেষ্টা করা হচ্ছে বলে জানায় পানি উন্নয়ন বোর্ড।



আরও খবর