আজঃ শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

চটজলদি বানিয়ে ফেলুন সুজির চমচম

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হঠাৎ করেই অনেক সময় মিষ্টি খেতে ইচ্ছা করে। কিন্তু যারা বাইরের খাবার অপছন্দ করেন তাদের ঘরের তৈরি খাবারই ভরসা। তাই এই অবস্থায় বাসা বা বাড়িতে মিষ্টি তৈরি করা সেরা উপায়। মিষ্টি তৈরি অনেকটা ঝামেলার হওয়ায় মন খেতে চাওয়ার পরও কেউ কেউ বিষয়টি এড়িয়ে চলেন। খুব অল্প সময়ে সহজেই সুজির চমচম তৈরি করা যায়। এবার তাহলে সুজি দিয়ে চমচম তৈরির প্রক্রিয়া তুলে ধরা হলো-

উপকরণ : ১/২ কাপ সুজি, ১ কাপ দুধ, ১/২ কাপ চিনির গুঁড়া, ১/৪ কাপ কোরানো নারিকেল, ১/৪ এলাচের গুঁড়া, ১ টেবিল চামচ ঘি।

প্রস্তুত প্রণালী : ব্লেণ্ডারে সুজি নিয়ে অল্প মিহি করুন। একটি প্যান গরম করতে দিন। প্যানটি গরম হলে তাতে সুজি হালকা নেড়ে নিয়ে কয়েক মিনিট ভেজে নিন। তবে সুজির রং লালচে বা বাদামি হতে দেয়া যাবে না। এবার ঘি ঢেলে দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হওয়ার পর থালায় ঢেলে মথে নিন। ভালোভাবে ঠান্ডা হওয়ার পর তাতে চিনির গুঁড়া মিশিয়ে কোরানো নারিকেল ও এলাচের গুঁড়া দিয়ে মেখে নিয়ে মণ্ড তৈরি করে নিন।

এখন হাতের তালুতে হালকা ঘি মাখিয়ে নিয়ে মণ্ড থেকে ছোট ছোট অংশ নিয়ে চমচমের আকৃতি দিন। তারপর একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে চমচমগুলো ভালোভাবে সাজিয়ে রাখুন। অন্য একটি পাত্রে পানি গরম দিন। এবার পাত্রের ওপর চমচমের থালাটি বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৮-১০ মিনিট পর নামিয়ে সুন্দরভাবে সাজিয়ে পছন্দের মানুষকে পরিবেশন করুন সুস্বাদু মজাদার।

নিউজ ট্যাগ: সুজির চমচম

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

আজ প্রথম প্রেম দিবস

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




রামেক হাসপাতালে করোনায় ১০ জনের প্রাণহানি

প্রকাশিত:সোমবার ০৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৬ সেপ্টেম্বর ২০২১ | ৬৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনার উপসর্গ নিয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রাজশাহীর ৬ জন, নওগাঁর ৩ জন ও নাটোরের ১ জন মারা গেছেন।

সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। জানা গেছে, রামেক হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে গত ৯৮তম দিনে মোট ১২৯৯ জন মারা গেছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ৩০১ জনের আর করোনা শনাক্ত হয়েছে ৪৫ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪.৯৫%।

এছাড়াও করোনার সংক্রামণ ও মৃত্যু কমে আসায় রামেক হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে রোগী ভর্তি সংখ্যা কমেছে। তাই করোনা ইউনিটে শয্যা সংখ্যা কমানোর পর বর্তমানে ২০টি আইসিইউসহ শয্যা সংখ্যা রয়েছে ২৮৬টি। এর মধ্যে রোগী ভর্তি রয়েছে ১৩৩ জন আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২৪ জন।


আরও খবর
রামেক হাসপাতালে আরও ৫ জনের মৃত্যু

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১




স্পাইডার ম্যান সিনেমায় যুক্ত হলেন বাংলাদেশের ওয়াহিদ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | ৭৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুক্তির অপেক্ষায় থাকা হলিউডের স্পাইডার-ম্যান সিরিজের নতুন সিনেমা স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম-এ কাজ করছেন বাংলাদেশের ওয়াহিদ ইবনে রেজা।

মঙ্গলবার সিনেমার ট্রেইলার শেয়ার করে এক ফেইসবুক পোস্টে ওয়াহিদ জানান, গত তিন মাস ধরে এ সিনেমার কাজে যুক্ত আছেন তিনি। এর আগেও বেশ কয়েকটি হলিউডের সিনেমায় প্রোডাকশন ম্যানেজারের দায়িত্ব সামলেছেন ওয়াহিদ।

স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম সিনেমার ভিজ্যুয়াল ইফেক্টস ও ডিজিটাল প্রোডাকশনের দেখভালের দায়িত্বে থাকা যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ডিজিটাল ডোমেইনে কাজ করছেন ওয়াহিদ। এর আগে স্পাইডার-ম্যান সিরিজের স্পাইডার-ম্যান: হোমকামিং-ভিএফএক্সের কাজ করেছিল প্রতিষ্ঠানটি; তবে সেই সিনেমায় ওয়াহিদ ছিলেন না।

ফেইসবুক পোস্টে ওয়াহিদ ইবনে রেজা জানান, ডিজিটাল ডোমেইনে প্রোডাকশন ম্যানজারের দায়িত্বে আছেন তিনি; সবশেষ তিন মাস ধরে সেখানে চলা স্পাইডার-ম্যান-নো ওয়ে হোম সিনেমার কাজে যুক্ত টিমে কাজ করছেন।

ডিজিটাল ডোমেইনের ওয়েবসাইটে দেখা গেছে, এ সিনেমার ভিজ্যুয়াল ইফেক্টস সুপাইভাইজারের দায়িত্বে আছেন স্কট এডেলস্টেইন ও ভিজ্যুয়াল ইফেক্ট প্রডিউসারের দায়িত্বে আছেন রায়ান ওয়েল্ক।

এ সিনেমায় কাজের অভিজ্ঞতা সর্ম্পকে ওয়াহিদ ইবনে রেজা জানান, মুক্তির আগে সিনেমাটি নিয়ে কথা বলার জন্য প্রতিষ্ঠানটির তরফ থেকে তাদের অনুমতি দেওয়া হয়নি।

১৭ ডিসেম্বর বিশ্বজুড়ে মুক্তি পাচ্ছে সিনেমাটি; জন ওয়াটসের পরিচালনায় তৃতীয়বারের মতো স্পাইডার-ম্যান চরিত্রে অভিনয় করেছেন টম হল্যান্ড, তার বিপরীতে কাজ করেছেন জেনডায়া।

ওয়াহিদ এর আগে হলিউডের শিশুতোষ ছবি দ্য অ্যাংরি বার্ডস টু' এর মডেলিং ও ম্যাটপেইন্টিং বিভাগে কাজ করেছেন ওয়াহিদ।

ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ারডক্টর স্ট্রেঞ্জ-এর মতো চলচ্চিত্রের ভিজ্যুয়াল টিমে কাজ করেছেন তিনি। এর মধ্যে ২০১৭ সালে অস্কারে ভিজ্যুয়াল ইফেক্টস বিভাগে ডক্টর স্ট্রেইঞ্জ মনোনয়ন পেয়েছিল। মুক্তিযুদ্ধভিত্তিক অ্যানিমেশন চলচ্চিত্র সারভাইভিং-৭১ নির্মাণ করেছেন ওয়াহিদ।



আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ভেঙে পড়েছে আমিনবাজারের বেইলি ব্রিজ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর গাবতলী এলাকার আমিনবাজার-আশুলিয়া নৌপথের আমিনবাজার পুরাতন লোহার বেইলি ব্রিজ নদীতে ভেঙে পড়েছে।  এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে।  এতে ওই রুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এ তথ্য নিশ্চিত করেছেন।

পরিত্যক্ত ব্রিজটি ভেঙে পড়ার পর বিকালে একটি সতর্কীকরণ বিজ্ঞপ্তি দিয়েছে বিআইডব্লিউটিএ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট সব নৌযানের মালিক/মাস্টার/ড্রাইভারসহ নৌ-অপারেটরদের জানানো যাচ্ছে যে, আমিনবাজার-আশুলিয়া নৌপথের আমিনবাজার পুরাতন লোহার বেইলি ব্রিজ নদীতে ভেঙে পড়ায় নৌপথটি নৌ চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

নিরাপদ নৌ চলাচলের স্বার্থে ভেঙে পড়া বেইলি ব্রিজটি নৌপথ থেকে অপসারণ না করা পর্যন্ত নৌ চলাচল আপাতত বন্ধ থাকবে। এ ছাড়া নিরাপত্তার স্বার্থে ভেঙে পড়া বেইলি ব্রিজের স্থানে লাল পতাকা এবং লালবাতি স্থাপন করা হয়েছে।

নিউজ ট্যাগ: বেইলি ব্রিজ

আরও খবর
শিয়ালের ফাঁদে মানুষের মৃত্যু

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১




২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

প্রকাশিত:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | হালনাগাদ:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গুচ্ছভুক্ত দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। ঘোষণা অনুযায়ী ১৭ অক্টোবর থেকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে প্রথমবারের মতো এ গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।শেষ হবে ১ নভেম্বর।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ২০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে ভর্তি পরীক্ষার এই তারিখ নির্ধারণ করা হয়েছে। বৈঠক শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বিষয়টি নিশ্চিত করে বলেন, ভর্তি কমিটির সভায় ইউনিটের পরীক্ষা ১৭ অক্টোবর, ইউনিটের ২৪ অক্টোবর এবং ইউনিটের পরীক্ষা ১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য সমন্বিত ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd) পাওয়া যাবে।

গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


আরও খবর
১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সিরাজগঞ্জে নাতিকে হত্যার দায়ে দাদির মৃত্যুদণ্ডাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | ৬০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিরাজগঞ্জে নাতিকে গলাটিপে শ্বাসরোধে হত্যার দায়ে দাদি কুলসুম খাতুনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় সিরাজগঞ্জের জেলা ও দায়রা জজ ফজলে খোদা মো. নাজির আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত কুলসুম খাতুন সিরাজগঞ্জ সদর উপজেলার শিয়ালকোল ইউনিয়নের ধুকুরিয়া শেখপাড়া গ্রামের মজিবুর রহমানের স্ত্রী।  সরকার পক্ষের আইনজীবী আব্দুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০১৮ সালের ১৭ জুন দুপুরে খাওয়ার পর আসামি কুলসুম খাতুনের নাতি স্থানীয় ব্র্যাক স্কুলের ছাত্র রিফাত হোসেন (৭) বাড়ি থেকে ৫০০ গজ দূরে খেলতে যায়। এ সময় কুলসুম খাতুন তাকে ডেকে পার্শ্ববর্তী সাত্তারের পাটক্ষেতে নিয়ে গলাটিপে শ্বাসরোধ করে হত্যা করে।

ঘটনার পর দিন রিফাতের বাবা চাঁন মিয়া বাদী হয়ে কুলসুম খাতুন ও সাইদুল হক নামে দুজনকে আসামি করে মামলা করেন। পরে আসামিদের গ্রেফতার করে আদালতে হাজির করা হলে কুলসুম খাতুন ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন।

ওই মামলার দীর্ঘ শুনানি শেষে কুলসুমকে মৃত্যুদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড এবং অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর আসামি সাইদুল হককে বেকুসুর খালাস প্রদান করেন বিচারক।


আরও খবর
স্বামী হত্যায় স্ত্রীর যাবজ্জীবন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১