আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনায় ২ মৃত্যু, শনাক্ত ১৫৯

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ১৫৯ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। আজ শনিবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে গণমাধ্যমে পাঠানো করোনা-সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১ হাজার ৫৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ১০। ২৪ ঘণ্টায় শনাক্ত ব্যক্তিদের মধ্যে নগরের ৮৬ জন এবং নগরের বাইরের বিভিন্ন উপজেলার ৭৩ জন। ২৪ ঘণ্টায় মারা যাওয়া দুজনই নগরের বাসিন্দা।

এর আগের দিন চট্টগ্রামে ১ হাজার ৪৪২ জনের নমুনা পরীক্ষা করে ১৪০ জনের করোনা শনাক্ত হয়। পরীক্ষার তুলনায় করোনা শনাক্তের হার ছিল ১০। সেদিনও জেলাটিতে করোনায় দুজনের মৃত্যু হয়।

চট্টগ্রামে গত বছরের ৩ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্যক্তি মারা যান। সরকারি হিসাব অনুযায়ী, চট্টগ্রামে এখন পর্যন্ত ৯৯ হাজার ৯২৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১ হাজার ২৪১ জন।



আরও খবর



চাকরিচ্যুত ব্যাংক কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা মহামারিকালীন চাকরিচ্যুত বা পদত্যাগে বাধ্য হওয়া ব্যাংক কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া ব্যাংক কর্মীদের ছাঁটাই বন্ধেও নতুন নির্দেশনা দেয়া হয়েছে। এখন থেকে সুনির্দিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া কর্মীদের চাকরিচ্যুত করা যাবে না। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, সম্প্রতি কিছু সংখ্যক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীর কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে, সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও কোভিডকালীন শুধুমাত্র লক্ষ্যমাত্রা অর্জন না করা বা অদক্ষতার অজুহাতে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা হচ্ছে ও চাকরি থেকে পদত্যাগে বাধ্য করা হচ্ছে। আবার কোনো কোনো ক্ষেত্রে পদত্যাগ করার পর কর্মকর্তা-কর্মচারীদেরকে প্রাপ্য আর্থিক সুবিধা দেওয়া হচ্ছে না। যা কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার পরিপন্থি।

সার্কুলারে বলা হয়েছে, কোভিড-১৯ এর কারণে সৃষ্ট আর্থিক ক্ষতি থেকে দেশের অর্থনীতি পুনরুজ্জীবিতকরার লক্ষ্যে সরকার এবং বাংলাদেশ ব্যাংকের নিজস্ব অর্থায়নে বিপুল অংকের আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, যা তফসিলি ব্যাংকগুলোর মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

এসব প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নসহ দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ফ্রন্টলাইনার হিসেবে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা নিরবচ্ছিন্নভাবে সর্বোচ্চ ঝুঁকি নিয়ে প্রয়োজনীয় ব্যাংকিং সেবা দিয়ে যাচ্ছেন।

ব্যাংকিং সেবা দিতে গিয়ে উল্লেখযোগ্য সংখ্যক ব্যাংক কর্মকর্তা-কর্মচারী কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন এবং অনেকে মৃত্যুবরণ করেছেন।

কোভিড-১৯ এর কারণে সৃষ্ট সংকটময় পরিস্থিতিতে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদেরকে চাকরিচ্যুত করা হলে ব্যাংকে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতংকের সৃষ্টি হবে এবং তাদের মনোবল ও কর্মস্পৃহা হ্রাস পাবে।

ফলে, ভবিষ্যতে মেধাবী ও অভিজ্ঞ ব্যক্তিরা ব্যাংকে যোগদানে অনীহা প্রকাশ করবে, যা দীর্ঘমেয়াদে ব্যাংকিং খাতের জন্য ক্ষতিকর হবে মর্মে আশংকা করা হচ্ছে। কোভিড-১৯ এর সংকটময় পরিস্থিতিতে ব্যাংকের কর্মীদের কর্মস্পৃহা অটুট রাখার স্বার্থে বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

* সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকলে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত না করা।

* কোভিডকালীন শুধুমাত্র লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থতা বা অদক্ষতার কারণ প্রদর্শন করে কর্মকর্তা-কর্মচারীদেরকে চাকরিচ্যুত অথবা পদত্যাগ করতে বাধ্য না করা।

* ২০২০ সালের ১ এপ্রিল থেকে চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকের যেসব কর্মকর্তা-কর্মচারী সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও চাকরিচ্যুত হয়েছে কিংবা চাকরি থেকে পদত্যাগ করতে বাধ্য হয়েছে, তাদেরকে (আবেদন প্রাপ্তি সাপেক্ষে) বিধি অনুযায়ী চাকরিতে বহাল করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়া ২০২০ সালের ১ এপ্রিল থেকে চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত যেসব কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা হয়েছে কিংবা যারা চাকরি থেকে পদত্যাগ করেছেন, তাদের তথ্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে বলা হয়েছে।


আরও খবর
সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে সবজির

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতা

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




চট্টগ্রামের সঙ্গে ঢাকা-সিলেটের রেল যোগাযোগ বন্ধ

প্রকাশিত:রবিবার ২৯ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ২৯ আগস্ট ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লায় সদর দক্ষিণ উপজেলার রেলক্রসিংয়ে ট্রেনের সঙ্গে সবজিবাহী পিকআপের ধাক্কায় একটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

শনিবার রাত ২টার দিকে জেলার পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় রেলক্রসিংয়ে এ ঘটনা ঘটে।

রেলের ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী জাকির হোসেন বলেন, রাত ৯টায় মহানগর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে আসে। রাত ২টার দিকে জেলার পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় রেলক্রসিংয়ে ট্রেনের সঙ্গে একটি পিকআপের ধাক্কা লাগে। এতে একটি বগি লাইনচ্যুত হয়। এতে কয়েকজন আহত হয়েছেন। এ ঘটনার পর থেকে চট্টগ্রামের সঙ্গে ঢাকা, সিলেট ও  ময়মনসিংহের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

খবর পেয়ে লাকসাম থেকে উদ্ধারকারী ট্রেন রবিবার ভোর ৪টায় ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করেছে। মেরামতের কাজ শেষ হলে ওই রুটে ট্রেনে চলাচল স্বাভাবিক হবে।


আরও খবর
শিয়ালের ফাঁদে মানুষের মৃত্যু

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১




নিজেকে রাকিবের ‘বউ’ স্বীকার করলেন মাহি!

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা মাহিয়া মাহির দ্বিতীয় বিয়ে নিয়ে আলোচনার এখন তুঙ্গে। তিনি নিজেই বিভিন্ন সময়ে ফেসবুক পোস্টের মাধ্যমে বিয়ের ইঙ্গিত দিচ্ছেন। যদিও গণমাধ্যমের কাছে দাবি করেছেন, বিয়ের খবরটি সত্যি নয়।

বিভিন্ন সুত্রে জানা যায়, গাজীপুরের ব্যবসায়ী ও রাজনীতিবিদ রাকিব সরকারকে বিয়ে করেছেন মাহি। তারা অনেক আগে থেকেই একসঙ্গে ঘোরাফেরা করেন। সেসব মুহূর্তের কিছু ছবি রয়েছে রাকিবের ফেসবুকেও। সেই থেকেই মূলত রাকিবের সঙ্গে মাহির বিয়ে নিয়ে গুঞ্জনের ডালপালা গজায়।

গত জুন মাসে মাহি তার ফেসবুকে একটি শাড়ি পরা ছবি শেয়ার করেন। ক্যাপশনে লিখেছিলেন, আলহামদুলিল্লাহ্‌। ছবিতে মাহির হাতে মেহেদী দেখা গেছে, নাকে ছিল নাকফুল। যা তার বিয়ের দিকেই ইঙ্গিত করে।

তবে রাকিবের সঙ্গেই বিয়ের বিষয়টি স্পষ্ট হয় ওই ছবির কমেন্ট বক্সে। সেখানে রাকিব কমেন্ট করেছিলেন, কে তুমি? জবাবে মাহি লিখেছিলেন, বউ

এমন মন্তব্য বিনিময়ের পর ধোঁয়াশা অনেকটাই কেটে যায়। নেটিজেনদের মতে, মাহি নিজেকে রাকিবের স্ত্রী হিসেবেই স্বীকার করে নিয়েছেন। অবশ্য পরবর্তীতে এ বিষয়ে জানতে চাওয়া হলে মাহি জানান, রাকিব তার বন্ধু। এর বাইরে কোনো সম্পর্ক নেই।

এদিকে কয়েক দিন আগেই মাহি ঘোষণা দিয়েছেন, ১৩ সেপ্টেম্বর একটা সারপ্রাইজ দেবেন। কী সেই সারপ্রাইজ? প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সবার মনেই। তবে ইন্ডাস্ট্রির অনেকেই মনে করছেন, দ্বিতীয় বিয়ের খবরটাই দিতে চলেছেন মাহি। তাই দ্বিধা-সংশয়ের ইতি টানার জন্য আরও এক দিন অপেক্ষা করতে হবে সবাইকে।



আরও খবর
আক্রমণাত্মক মন্তব্যের শিকার নুসরাত

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




কুষ্টিয়ায় করোনায় সাতজনের মৃত্যু, নতুন শনাক্ত ৪৫

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | ৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুষ্টিয়া করোনা ডেডিকেটেড হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও সাতজনের মৃত্যু হয়েছে। মৃতরা সবাই করোনা পজিটিভ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গতকাল সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. আশরাফুল আলম।

আশরাফুল আলম জানান, বর্তমানে হাসপাতালে ৪৯ জন করোনায় আক্রান্ত রোগী এবং ৩১ জন উপসর্গ নিয়ে মোট ৮০ জন ভর্তি রয়েছে।

এদিকে, পিসিআর ল্যাব ও জেলা সিভিল সার্জন অফিসের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় জেলায় ২৫৯ জনের নমুনা পরীক্ষা করে ৪৫ জনের নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৭ দশমিক ৩৭ শতাংশ।


আরও খবর



রোনালদো ইজ ব্যাক

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | ৬৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নানা নাটকীয়তার পর নতুন মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি দিয়েছেন সাবেক জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। যে ক্লাব তাঁকে তারকা বানিয়ে তুলেছিল সেই ক্লাবে রোনালদোর পুনরায় অভিষেক নিয়ে ভক্তদের উচ্ছ্বাসের কমতি ছিল না। রোনালদো ইজ ব্যাকলেখা প্ল্যাকার্ডে উজ্জ্বল ছিল পুরো ওল ট্র্যাফোর্ড।

ইউনাইটেড ভক্তদের উচ্ছ্বাসের দিনে জ্বলে ওঠেন রোনালদো নিজেও। দুর্দান্ত পারফরম্যান্সে নতুন করে ইউনাইটেডে অভিষেক রাঙালেন পাঁচ বারের বর্ষসেরা ফুটবলার। জোড়া গোল করে অভিষেক স্মরণীয় করে রাখলেন পর্তুগিজ তারকা।

প্রিমিয়ার লিগে গতকাল শনিবার নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ৪-১ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড। দলের হয়ে দুই অর্ধে দুটি গোল করেছেন রোনালদো। সঙ্গে একটি করে গোল করেন ব্রুনো ফার্নান্দেস ও জেসে লিনগার্ড।

ঘরের মাঠে এদিন ম্যাচের শুরু থেকেই দারুণ ছিল ইউনাইটেড। ছন্দ ধরে রেখেছে শেষ পর্যন্ত। পুরো ম্যাচের ৬৫ ভাগ সময় বল দখলে রেখে ২১ বার শট নেয় তারা। যার মধ্যে সাতটিই ছিল অনটার্গেটে যাওয়ার মতো। অন্য দিকে, এক গোল করা  নিউক্যাসল নেয় ১২টি শট। যার মধ্যে তিনটি ছিল লক্ষ্যে যাওয়ার মতো।

বিরতিতে যাওয়ার আগমুহূর্তে প্রথম গোল পান রোনালদো। ম্যাসন গ্রিনউডের সোজাসুজি শট ঠেকাতে গিয়ে তালগোল পাকান গোলরক্ষক। ঠিক সময়ে ঠিক জায়গায় থাকা রোনালদো আলগা বল টোকায় জালে পাঠান। প্রায় ১২ বছর ১২৪ দিন পর আবারও প্রিমিয়ার লিগে গোল করলেন রোনালদো। রিয়াল মাদ্রিদে যাওয়ার আগে শেষ ২০০৯ সালের মে মাসে ম্যানচেস্টার সিটির বিপক্ষে গোল করেছিলেন তিনি। প্রথম গোল পাওয়া রোনালদো দ্বিতীয় গোলটি পান ৬২ মিনিটের মধ্যে। শেষ দিকে তাঁর সতীর্থরা দুই গোল করলে স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে ইউনাইটেড।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১