আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

দাঁড়িয়ে থাকা পিকআপে ট্রাকের ধাক্কা, নিহত ৩

প্রকাশিত:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | ৮৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নেত্রকোনায় দাঁড়িয়ে থাকা পিকআপভ্যানে বালুবাহী একটি ড্রাম ট্রাকের ধাক্কায় তিনজন নিহত হয়েছেন। এসময় আরও দুজন আহত হয়েছেন। শনিবার ভোরে নেত্রকোনা-ময়মনসিংহ মহাসড়কের সদর উপজেলার চল্লিশা বাগড়া বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, সুনামগঞ্জের ধরমপাশা উপজেলার জিংলিগড়া গ্রামের বাসিন্দা সবুজ মিয়ার ছেলে রনি মিয়া (২০), একই বাড়ির সবুজের ভাতিজা ও শফিকুল মিয়ার ছেলে বাবু মিয়া (১৪) এবং চালক নেত্রকোনার বারহাট্টার চন্দ্রপুর গ্রামের আবুচান মিয়া (২৮।) আহতরা হলেন, সবুজ মিয়ার ছেলে আনোয়ার মিয়া (১৬) ও জনি মিয়া (১৪)।

জানা গেছে, ভোর ৪টার দিকে সুনামগঞ্জের ধরমপাশা উপজেলার গাছতলা বাজার থেকে মাছভর্তি করে একটি পিকআপভ্যান গাজিপুরের কোনাবাড়ি যাচ্ছিল।

পথে নেত্রকোনা-ময়মনসিংহ সড়কের চল্লিশা বাগড়া বাজার এলাকায় পিকআপভ্যানটির চাকা ফেঁসে যায়। এসময় চালক তা সারাতে গেলে পেছন দিকে থেকে আসা একটি বালুবোঝাই ড্রাম ট্রাক ধাক্কা দেয়। এতে চালকসহ দুই মাছ ব্যবসায়ী ঘটনাস্থলে মারা যান। আহত হন আরও দুই মাছ ব্যবসায়ী। স্থানীয়রা আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।

নেত্রকোনা মডেল থানার ওসি খন্দকার শাকের আহমেদ জানান, নেত্রকেনা মডেল থানা পুলিশ ও শ্যামগঞ্জ হাইওয়ে পুলিশ নিহতদের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে। এ নিয়ে থানায় মামলার প্রস্তুতি চলছে। 



আরও খবর



জামাই-শাশুড়ি আইস ও ইয়াবাসহ আটক

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | ৬৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর ধানমন্ডিতে ক্রিস্টাল মেথ বা আইস ও ইয়াবাসহ জামাই-শাশুড়িকে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)। তবে প্রাথমিকভাবে তাদের নাম-পরিচয় এখনো জানা যায়নি।

বুধবার (১৩ অক্টোবর) থেকে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকাল পর্যন্ত ধানমন্ডি এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ২৭০ গ্রাম আইস ও বিপুল পরমাণ ইয়াবা জব্দ করা হয়। জব্দকৃত মাদকের বাজারমূল্য প্রায় এক কোটি টাকা।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জনান, আটক আসামিরা সম্পর্কে জামাই-শাশুড়ি। তাদের কাছ থেকে ২৭০ গ্রাম আইস ও বিপুল পরিমাণ ইয়াবা জব্দ করা হয়েছে।

এ বিষয়ে সন্ধ্যায় তেজগাঁও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা মেট্রো কার্যালয়ে (উত্তর) আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে। 

 

নিউজ ট্যাগ: ইয়াবাসহ আটক

আরও খবর
ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

শনিবার ২৩ অক্টোবর ২০২১




ফিল্ডিংয়ে কলকাতা, আজও নেই সাকিব

প্রকাশিত:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কলকাতা নাইট রাইডার্সের ১১তম ম্যাচেও একাদশে সুযোগ হয়নি সাকিব আল হাসানের।

ধারণা করা হয়েছিল কেকেআরের ক্যারিবীয় তারকা অলরাউন্ডার আন্দ্রে রাসেল ইনজুরি আক্রান্ত হওয়ায় মঙ্গলবার দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে একাদশে সুযোগ পাবেন সাকিব।

কিন্তু না, সাকিবকে সাইড বেঞ্চে বসিয়ে রেখেই দিল্লির বিপক্ষে ফিল্ডিংয়ে কেকেআর। দিল্লির বিপক্ষে আন্দ্রে রাসেল ও প্রসিদ্ধ কৃষ্ণার পরিবর্তে কেকেআর একাদশে রেখেছে নিউজিল্যান্ডের তারকা পেসার টিম সাউদি ও ভারতীয় পেসার সন্দীপ ওয়ারিয়রকে।

আইপিএলের ১৪তম আসরের প্রথম তিন ম্যাচে কেকেআরে সুযোগ পান সাকিব। প্রথম ম্যাচে ৫ বলে ৩ রান আর বল হাতে ৪ ওভারে ৩৪ রান খরচ করে মাত্র ১ উইকেট নেন সাকিব। সেই ম্যাচে হায়দরবাদের বিপক্ষে ৬ উইকেটে ১৮৭ রান করা কেকেআর জিতে যায় ১০ রানে।

প্রথম ম্যাচে সাকিব প্রত্যাশিত পারফরম্যান্স করতে না পারলেও দল জিতে যাওয়ায় উইনিং কম্বিনেশনের কারণে দ্বিতীয় ম্যাচে টিকে যান। মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে সেই ম্যাচে বল হাতে চার ওভারে ২৩ রানে ১ উইকেট, আর ব্যাট হাতে ৯ বলে মাত্র ৯ রান করে আউট হন সাকিব। ১৫৩ রান রান  তাড়ায় কেকেআর হারে ১০ রানে।   

নিজেদের দ্বিতীয় ম্যাচে দল হারলেও সাকিবের ওপর ভরসা রাখেন কেকেআরের নিউজিল্যান্ডের কোচ ম্যাককালাম। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে কেকেআরের তৃতীয় ম্যাচে ২ ওভারেই ২৪ রান দেন সাকিব। খরুচে বোলিংয়ের কারণে তাকে আর বল করার সুযোগ দেননি অধিনায়ক ইয়ন মরগান। ব্যাট হাতেও সেদিন আলো ছড়াতে পারেননি সাকিব। ২৫ বলে ১ চার ও এক ছক্কায় করেন মাত্র ২৬ রান। বেঙ্গালুরুর বিপক্ষে ২০৫ রানের বিশাল টার্গেট তাড়ায় কেকেআর হারে ৩৮ রানে।

তিন ম্যাচে ব্যাট হাতে ৩৮ রান আর বল হাতে ১০ ওভারে ৮১ রান দিয়ে মাত্র ২ উইকেট শিকার করেন সাকিব। এমন বাজে পারফরম্যান্সের কারণেই করোনায় ২ মে আইপিএল বন্ধ হয়ে যাওয়ার আগে টানা চার ম্যাচে সাইড বেঞ্চে বসে থাকতে হয় সাকিবকে।


আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১




হিলি সীমান্তে দুই বাংলার মানুষের মিলনমেলা

প্রকাশিত:শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কাঁটাতারের বেড়া ভুখণ্ডকে আলাদা করলেও একই ভাষাভাষি দুই বাংলার মানুষের আত্মিক বন্ধন আলাদা করতে পারেনি। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে দিনাজপুরের হিলি ইমিগ্রশন চেকপোস্টের সীমান্তের শূন্যরেখায় বাংলাদেশ ও ভারতের মানুষের মিলনমেলা সেটাই বলেছে। নির্দিষ্ট দূরত্ব মেনে দুই বাংলার মানুষ একে-অপরের সঙ্গে মনের ভাব বিনিময় করেছেন।

শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী থেকে শুরু করে শুক্রবার দশমী পর্যন্ত সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শূন্যরেখার দুইপ্রান্তের মানুষ ভিড় করেন। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে দুই দেশে অবস্থান করা স্বজনরা সাক্ষাৎ ও কুশল বিনিময় করেন।

দেশের বিভিন্ন স্থান থেকে প্রাইভেটকার, মাইক্রোবাসে করে হিলি সীমান্তের জিরো পয়েন্টে আসেন পরিবার-পরিজন নিয়ে। অপরদিকে ভারতের অভ্যন্তরেও বিভিন্ন স্থান থেকে মানুষজন আসেন ভারতের জিরোপয়েন্ট এলাকায়।

সীমান্তের কাঁটাতারের বেড়া, বিজিবি ও বিএসএফের কঠোর মনোভাবের কারণে এপার থেকে ওপারে যেতে না পারলেও শূন্যরেখার দুই পাশে দাঁড়িয়ে ভারত ও বাংলাদেশের স্বজনরা একে অপরের সঙ্গে ভাব বিনিময়, ছবি তোলেন, সুঃখ-দুঃখ ভাগাভাগি করেন।

হিলি সীমান্তের জিরোপয়েন্টে আসা দিনাজপুর সদর উপজেলার সলিল বসাক জানান, পশ্চিমবঙ্গের গঙ্গারামপুর এলাকায় তার মামার বাড়ি। প্রতিবছর দুর্গাপূজায় হয় তারা ভারতে যান অথবা তার মামার বাড়ির লোকজন বাংলাদেশে আসেন। কিন্তু করোনা পরিস্থিতির জন্য গত বছর থেকে যাওয়া-আসা বন্ধ। তাই এবার দুর্গাপূজায় মোবাইলে যোগাযোগ করেই হিলি সীমান্তের জিরোপয়েন্টে এসেছেন একনজর মামার বাড়ির লোকজনের সঙ্গে সাক্ষাৎ করতে ও কুশল বিনিময় করতে। সীমান্তে আসা অনেকেই একই রকম কথা জানান।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি সেকেন্দার আলী বলেন, স্থলবন্দর ও ইমিগ্রেশন চেকপোস্টে দুই দেশের মানুষ স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করতে আসেন নির্দিষ্ট দূরত্ব মেনেই। কিন্তু দুর্গাপূজা উপলক্ষে সীমান্তের দুই পাশে অনেকেই এসেছেন কুশল বিনিময় করতে।

কর্তব্যরত সীমান্তরক্ষী বাহিনীর আরেক সদস্য জানান, দূর থেকে হলেও আত্মীয়স্বজনদের সঙ্গে একটু দেখা করার জন্য লোকজন এসেছেন। তবে কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সতর্ক রয়েছেন তারা।


আরও খবর
মসজিদ থেকে জঙ্গি সন্দেহে আটক ৪৫

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১




সাহিত্যে নোবেল পেলেন আব্দুল রাজাক গুরনাহ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ অক্টোবর ২০২১ | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সাহিত্যের নোবেল পুরস্কার জয়ী বাছাই কমিটি সুইডিশ একাডেমিতে যৌন নিপীড়নের ঘটনার পর ২০১৮ সালে সাহিত্যের নোবেল স্থগিত রাখা হয়

এবার সাহিত্যে নোবেল পেলেন তানজানিয়ার ঔপন্যাসিক আব্দুল রাজাক গুরনাহ। প্যারাডাইস নামে তার চতুর্থ উপন্যাসের জন্য তিনি এ সম্মাননা পেলেন। পূর্ব আফ্রিকার দ্বীপ জানজিবারে ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন তিনি। তানজানিয়ায় বেড়ে উঠলেও ১৯৬৮ সালে শিক্ষার্থী হিসেবে যুক্তরাজ্যে যান এই সাহিত্যিক। অবসর নেওয়ার আগ পর্যন্ত তিনি ইউনিভার্সিটি অব কেন্টের অধ্যাপক ছিলেন। তিনি ওয়াসাফিরি নামের একটি জার্নালেও সহযোগী সম্পাদক হিসেবে কাজ করছেন।

সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেলে এক অনুষ্ঠানে নোবেল কমিটি তার নাম ঘোষণা করে।

গত বছর সাহিত্যে নোবেল পেয়েছিলেন মার্কিন কবি লুইস গ্লুক।  সাহিত্যের নোবেল পুরস্কার জয়ী বাছাই কমিটি সুইডিশ একাডেমিতে যৌন নিপীড়নের ঘটনার পর ২০১৮ সালে সাহিত্যের নোবেল স্থগিত রাখা হয়। সুইডিশ একাডেমির এক সদস্যের যৌন নিপীড়নের ঘটনা ফাঁস হওয়ার পর কমিটি থেকে পদত্যাগ করেন বেশ কয়েকজন সদস্য।

নোবেল ফাউন্ডেশনের আস্থা ফিরে পেতে কমিটিতে ব্যাপক রদ-বদল আনার পর গত বছর সুইডিশ একাডেমি একসঙ্গে দুই বছরের (২০১৮ এবং ২০১৯ সালের) সাহিত্যের নোবেল জয়ীদের নাম ঘোষণা করে। ২০১৮ সালের সাহিত্যের নোবেলজয়ী হিসেবে পোল্যান্ডের ওলগা তুকারচুক এবং পরের বছরের বিজয়ী অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকে-কে বেছে নেয় সুইডিশ একাডেমি।

এদিকে, গত ৪ অক্টোবর চিকিৎসাবিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান। আগামী ১১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য চলতি বছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান।

অপরদিকে, পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। এরা হলেন জাপানি আবহাওয়াবিদ স্যুকুরো মানাবে, জার্মান পদার্থবিজ্ঞানী ক্লাউস হাসেলমান এবং ইতালিয়ান পদার্থবিদ জর্জিও পারিসি।

এছাড়া, চলতি বছর রসায়নে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। অ্যাসাইমেট্রিক অর্গানোক্যাটালাইসিস নামে অণু তৈরির নতুন এক কৌশল আবিষ্কার করে এ সম্মাননা জিতে নিয়েছেন তারা।

ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল ৩ কোটি ১০ লাখ ক্রোনার রেখে গিয়েছিলেন, আজকের বাজারে যা প্রায় ১৮০ কোটি ক্রোনের সমান। তার রেখে যাওয়া ওই অর্থ দিয়েই ১৯০১ সাল থেকে মর্যাদাপূর্ণ এ পুরস্কারের প্রচলন করা হয়।


আরও খবর



ডেঙ্গু আক্রান্তে ১৯০ রোগী হাসপাতালে ভর্তি

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে একদিনে এডিস মশার কামড়ে ১৯০ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ১৪৯ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪১ জন। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯৬০ জনে। ঢাকার ৪৫টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৭৫৬ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ২০৪ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের ১ জানুয়ারি থেকে আজ (৩০ সেপ্টেম্বর) পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ১৮ হাজার ১৯৭ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৭ হাজার ১৭০ জন রোগী। একইসঙ্গে দেশে এই পর্যন্ত এ বছরে ৬৭ জনের প্রাণহানি হয়েছে।


আরও খবর