আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

দীপাবলি উৎসব বর্জন, পালিত হচ্ছে শ্যামাপূজা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | ৬৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্যামাপূজা ও দীপাবলি উৎসব বৃহস্পতিবার। বৃহত্তম এ ধর্মীয় উৎসবটি কালীপূজা নামেও পরিচিত। তবে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক সহিংসতা হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে এবার শ্যামাপূজায় দীপাবলি উৎসব বর্জনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

বাংলা কার্তিক মাসের অমবস্যা তিথিতে শ্যামাপূজা বা কালীপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। স্থায়ী মন্দির ও অস্থায়ী মন্ডপে প্রতিমা নির্মাণ করে এ পূজা হয়। এদিন পূজা-অর্চনার পাশাপাশি হিন্দু সম্প্রদায় বাড়িতে ও শ্মশানে প্রদীপ জ্বালিয়ে স্বর্গীয় পিতা-মাতা, পিতৃপুরুষ ও আত্মীয়দের স্মরণ করেন।

শাস্ত্র মতে, কালী দেবী দুর্গারই আরেকটি শক্তি। সংস্কৃত ভাষার কাল শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

সম্প্রতি ঢাকেশ্বরী মন্দিরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, শ্যামাপূজা সংশ্লিষ্ট মন্দির কর্তৃপক্ষের ইচ্ছা অনুযায়ী প্রতিমা বা ঘটে করা হবে এবং একাধিক দিনের অনুষ্ঠান পরিহার করা হবে। একই সঙ্গে শ্যামাপূজায় দীপাবলির উৎসব বর্জন করা হবে। এছাড়া সন্ধ্যা ৬টা থেকে ১৫ মিনিট কালো কাপড়ে মুখ ঢেকে দর্শনার্থী ও ভক্তরা নিজ নিজ মন্দিরে নীরবতা পালন করবেন।

বুধবার পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি গণমাধ্যমকে বলেন, আমাদের ভেতরে যে ব্যথা সে কারণে এবার শ্যামাপূজায় দীপাবলি উৎসব যে হচ্ছে না সেই সিদ্ধান্ত আগেই নেওয়া ছিল।

ওই সংবাদ সম্মেলনের অনুলিপি ইতিমধ্যে দেশের বিভিন্ন জেলায় পাঠানো হয়েছে। এবার শুধু পূজা-অর্চনার মাধ্যমে শ্যামাপূজার আনুষ্ঠানিকতা হবে।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ, সিদ্বেশ্বরী কালী মন্দির, সবুজবাগ শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, শাঁখারীবাজার, তাঁতীবাজারসহ বিভিন্ন স্থায়ী মন্দির ও অস্থায়ী মন্ডপে কালীপূজা হচ্ছে।



আরও খবর
আজ শুভ প্রবারণা পূর্ণিমা

বুধবার ২০ অক্টোবর ২০21




ইকবাল মানসিক ভারসাম্যহীন নয়, সুচতুর : সিআইডি

প্রকাশিত:মঙ্গলবার ০২ নভেম্বর 2০২1 | হালনাগাদ:মঙ্গলবার ০২ নভেম্বর 2০২1 | ৫৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লায় ধর্ম অবমাননার মামলায় অভিযুক্ত প্রধান আসামি ইকবাল হোসেন মানসিক ভারসাম্যহীন নয়, সে একজন সুচতুর সুস্থ মস্তিষ্কের মানুষ।

মঙ্গলবার (২ নভেম্বর) দ্বিতীয় দফা রিমান্ডের পঞ্চম দিনে এসব কথা বলেন সিআইডির বিশেষ পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান।

তিনি বলেন, ইকবাল মানসিক ভারসাম্যহীন নন। তিনি সম্পূর্ণ সুস্থ ও সুচতুর। কোনো কিছুর প্রতি তার প্রবল বিশ্বাস আছে। ১১ দিনের রিমান্ডে তিনি সম্পূর্ণ সুস্থ, স্বাভাবিক আচরণ করেছেন।

গত ১৩ অক্টোবর নগরীর নানুয়ারদিঘির পাড় পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনায় কুমিল্লা নগরের কয়েকটি পূজামণ্ডপে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ছাড়া জেলার সদর দক্ষিণ ও দাউদকান্দির দুটি মণ্ডপে হামলা হয়। এর জেরে চাঁদপুরের হাজীগঞ্জ, নোয়াখালীর চৌমুহনী ও রংপুরের পীরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতা ছড়িয়ে পড়ে।

গত ২১ অক্টোবর ইকবালকে কক্সবাজার সমুদ্রসৈকত থেকে গ্রেপ্তার করা হয়।


আরও খবর



পর্যটকদের নিরাপত্তায় পুলিশকে আরও কঠোর হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পর্যটকদের নিরাপত্তার জন্য ট্যুরিস্ট পুলিশকে আরও কঠোর হতে হবে। কারণ, কক্সবাজারে কোনো রক্তের হুলি খেলা দেখতে চাই না।

আজ সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এক সময় কক্সবাজার সমু্দ্র সৈকতে রাত কাটানো যেত না। পর্যটকরা ভয়ে থাকত। সব সময় চুরি, ছিনতাইয়ের আখড়া ছিল। কিন্তু আজ বর্তমান সরকারের আমলে সেই সমুদ্র সৈকতে রাতদিন নিশ্চিন্তে বসে থাকা যায়। সবকিছু সম্ভব হয়েছে আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে। পর্যটনকে ঢেলে সাজাতে গঠন করা হয় বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ। আজ পর্যটন তরতর করে এগিয়ে যাচ্ছে।

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়েছেন। তাই কোন ধরনের অপরাধে না জড়াতে রোহিঙ্গাদের প্রতি অনুরোধ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে রূপান্তরের কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, পর্যটকদের যাতায়াত ব্যবস্থা উন্নত হয়েছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সিনিয়র সচিব (জননিরাপত্তা বিভাগ) মোস্তফা কামাল উদ্দীন, অতিরিক্ত সচিব জাহাঙ্গীর আলম, ট্যুরিস্ট পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোর্শেদুর আনোয়ার খান, বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, কক্সবাজার সংরক্ষিত নারী আসনের সাংসদ কানিজ ফাতেমা মোস্তাক।

এর আগে বিকেল ৩টার দিকে কবুতর ও বেলুন উড়িয়ে তিন দিনব্যাপী ট্যুরিস্ট পুলিশের অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী। পরে সমুদ্র সৈকতের সুগন্ধা বিচ থেকে লাবণী বিচ পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শুরু হয়। এতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল অংশ নেন।


আরও খবর



ডেঙ্গু: হাসপাতালে ভর্তি আরও ২৬৬ ডেঙ্গু রোগী

প্রকাশিত:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ১৪৬ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকায় ১০৪ জন ও ঢাকার বাইরে ৪২ জন ভর্তি হয়েছে।

আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭৬২ জন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ৬১৯ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে ১৫১ জন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২৩ হাজার ৬৫৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ২২ হাজার ৮০২ জন। অপরদিকে চলতি বছরে ডেঙ্গুতে মৃত্যুবরণ করেছে ৯১ জন।


আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১




বিরাট কোহলীকে টপকে গেলেন বাবর আজম

প্রকাশিত:শনিবার ৩০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ৩০ অক্টোবর ২০২১ | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে রেকর্ড গড়লেন পাকিস্তানের বাবর আজম। অধিনায়ক হিসেবে টি২০ ক্রিকেটে হাজার রান করলেন তিনি। টপকে গেলেন বিরাট কোহলীকে।

টি২০ ক্রিকেটে অধিনায়ক হিসেবে হাজার রান করতে ৩০টি ইনিংস লেগেছিল কোহলীর। শুক্রবার ২৬তম ইনিংসেই হাজার রানের মাইলফলক টপকে গেলেন বাবর। সেই সঙ্গেও এ বারের বিশ্বকাপে পরপর তিনটি ম্যাচ জিতে নিল পাকিস্তান। সেমিফাইনালের রাস্তা প্রায় পাকা বাবর আজমদের

অধিনায়ক হিসেবে হাজার রানের তালিকায় রয়েছেন ফ্যাফ দুপ্লেসি, অ্যারন ফিঞ্চ, কেন উইলিয়ামসনরা। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক দুপ্লেসি ৩১টি ইনিংস খেলে হাজার রান করেন। ফিঞ্চের লেগেছিল ৩২টি ইনিংস। নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন ৩৬টি ইনিংস খেলে হাজার রান করেন।

সকলকে টপকে শীর্ষেপাকিস্তানের বাবর। দলকেও এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি। শুক্রবার ৪৫ বলে ৫১ রান করেন বাবর। হাতে পাঁচ উইকেট নিয়ে ম্যাচ জেতে পাকিস্তান। তবে দলের জয়ে বড় অবদান আসিফ আলির। ৭ বলে ২৫ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের তফসিল আজ

প্রকাশিত:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৮২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ রোববার অনুষ্ঠিত হবে। এদিকে আজ শনিবার ইউপি নির্বাচনের পঞ্চম ধাপের তফসিল ঘোষণা করবে ইসি।

রোববার নির্বাচনে সহিংসতা এড়াতে এবার আগাম সতর্কতায় নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছেন, আগামী নির্বাচনে সহিংসতা রোধে আপ্রাণ চেষ্টা করা হচ্ছে। এ লক্ষ্যে আগাম গোয়েন্দা তথ্য সংগ্রহ ও নজরদারি বাড়ানোর তাগিদ দিয়েছি। অনেকে গ্রেপ্তার হয়েছে। আরও অনেককে গ্রেপ্তারের তৎপরতা চলছে। এলাকার মস্তান, যারা বিশৃঙ্খলা করতে পারে তাদের আগাম গ্রেপ্তারের জন্য নির্দেশনা দিয়েছি।

ইসির যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, তৃতীয় ধাপের এক হাজার ইউপিতে রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫৬৯ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে নির্বাচিত ১০০ জন, সংরক্ষিত সদস্য ১৩২, সাধারণ আসনের সদস্য ৩৩৭ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। এ ধাপে সারাদেশে ৫০ হাজার ১৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে, শনিবার ইউপি নির্বাচনের পঞ্চম ধাপের তফসিল ঘোষণা করবে ইসি। বেলা সাড়ে ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠেয় বৈঠকে অন্য কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বৈঠকের পর পঞ্চম ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হবে বলে ইসি সূত্র জানিয়েছে। বৈঠকে কয়েকটি পৌরসভার সাধারণ নির্বাচন ও নারায়ণগঞ্জ সিটি নির্বাচনসহ অন্যান্য স্থানীয় নির্বাচন নিয়েও আলোচনা হবে।


আরও খবর