আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

শেষ হলো ‘জাতীয় সাইবার ড্রিল-২০২১’

প্রকাশিত:মঙ্গলবার ১৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ ডিসেম্বর ২০২১ | ৬৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (BGD e-GOV CIRT) এর আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে শুরু হয়েছিল দুই দিনব্যাপী জাতীয় সাইবার ড্রিল-২০২১। বাংলাদেশের ৫০তম বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উদযাপনের বিশেষ এই সময়ে অনলাইনে আয়োজিত উক্ত জাতীয় সাইবার ড্রিল-২০২১ এ সরকারি ও বেসরকারি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, নিয়ন্ত্রক প্রতিষ্ঠান, আইন প্রয়োগকারী সংস্থা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বেসরকারি সেবাদান প্রতিষ্ঠানসহ স্বতন্ত্র ভাবে ৩৭০টি দলে প্রায় ১৭৫০ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেছেন।

১২ ডিসেম্বর ২০২১ তারিখ সকাল ১০.০০ টায় শুরু হওয়া এই প্রতিযোগিতা বিরতিহীন ভাবে  ১৩ ডিসেম্বর ২০২১ তারিখ বিকাল ৪.০০টা পর্যন্ত চলেছে। 

এই আয়োজনের বিষয়ে বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, সাইবার নিরাপত্তার বিষয়টি মূলত দলগত কাজ। তাই জাতীয় সাইবার ড্রিলের মাধ্যমে দলগত বিষয়টিকে উৎসাহিত করা হয়েছে। সার্ট হতে প্রতিবছর ৩টি (আর্থিক প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থৗ ও সকলের অংশগ্রহণে) সাইবার ড্রিল অনুষ্ঠিত হয়েছে। এই পর্যন্ত অনুষ্ঠিত ৪টি সাইবার ড্রিলে ২৪৭৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিল। এসব ড্রিল আয়োজনের মাধ্যমে দেশের তরুণদের মাঝে সাইবার সক্ষমতা সম্পর্কে জানার আগ্রহ বাড়ছে এবং সাইবার নিরাপত্তায় দেশের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে ।

এ সাইবার ড্রিলের সার্বিক সহায়তা ও তত্ত্বাবধান করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।


আরও খবর



নতুন বছরে আরও স্মার্ট হবে আওয়ামী লীগ: কাদের

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে দেশের সকল গণতান্ত্রিক, দেশপ্রেমিক ও প্রগতিশীল শক্তিকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার (১ জানুয়ারি) ওবায়দুল কাদের তাঁর বাসভবনে ব্রিফিংকালে এ আহ্বান জানান। এ সময় তিনি আওয়ামী লীগের পক্ষ থেকে দেশবাসীকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান।

আওয়ামী লীগ গণমানুষের দল হিসেবে নতুন বছরে নতুন আশা ও প্রত্যাশায় নয়া উৎসর্গীকৃত চেতনায় নবতর পথযাত্রার সূচনা করতে চায়। ওবায়দুল কাদের আওয়ামী লীগকে আরও সুশৃঙ্খল, সুসংগঠিত, আধুনিক ও স্মার্ট রাজনৈতিক দল হিসেবে এদেশের গণমানুষের স্বপ্ন পূরণে ইতিবাচক অগ্রযাত্রা অব্যাহত রাখার অঙ্গীকার করেন।

আগামী নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগকে দেশের জনগণের প্রত্যাশা ও স্বপ্নের সঙ্গে সঙ্গতি রেখে সকল কার্যক্রম এগিয়ে নেওয়ার প্রত্যয়ও ব্যক্ত করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের উন্নয়ন ও সমৃদ্ধির অপ্রতিরোধ্য অগ্রযাত্রা অব্যাহত থাকবে। অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে আমাদের প্রিয় রাজনৈতিক দল আওয়ামী লীগকে উন্নয়ন ও অগ্রগতির পথরেখায় ইতিবাচক ধারায় আরও বলিষ্ঠ ও বেগবান করার আশাবাদ ব্যক্ত করেন।

ওবায়দুল কাদের আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে দেশের রাজনীতিতে অসাম্প্রদায়িক চেতনার সুবাতাস ছড়িয়ে দিতে আওয়ামী লীগ বদ্ধপরিকর।

নিউজ ট্যাগ: আওয়ামী লীগ

আরও খবর



অমর একুশে গ্রন্থমেলার প্রস্তুতি চলছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অমর একুশে গ্রন্থমেলার প্রস্তুতি পুরোদমে চলছে। বাংলা একাডেমির গ্রন্থমেলার সদস্য সচিব মো. জালাল আহমেদ বলেন, একাডেমির কার্যক্রম অনুযায়ী পহেলা ফেব্রুয়ারি মেলা উদ্বোধন করা যাবে, সেই লক্ষ্যেই প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এখন পর্যন্ত গ্রন্থমেলা সঠিক সময়ে শুরু হবে বলেই আশা করছি। পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত এর প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। সরকার যে সিদ্ধান্ত গ্রহণ করবে, সেই নির্দেশনা মোতাবেক কার্যক্রম চলবে। পাশাপাশি সরকারের  নির্দেশনায় যে স্বাস্থ্যবিধি দেওয়া হবে, সেসব নির্দেশনা মেনেই এবারের গ্রন্থমেলা হবে।

গ্রন্থমেলা প্রাথমিক কার্যক্রমের অংশ হিসেবে সোহরাওয়ার্দী উদ্যোনে  প্রায় সাড়ে ছয়শ স্টলের অবকাঠামো তৈরির কাজ চলছে বলে তিনি জানান। 

এদিকে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এক চিঠিতে অমর একুশে গ্রন্থমেলার প্রস্তুতি বিষয়ে জানতে চাওয়া হয়েছে উল্লেখ করে জালাল উদ্দিন আহমেদ বলেন, এখন পর্যন্ত কাজের যে অগ্রগতি তাতে ধারণা করা হচ্ছে, আগামী পহেলা ফেব্রুয়ারিতে গ্রন্থমেলা শুরু করা সম্ভব হবে।

গ্রন্থমেলা সম্পর্কে রিদম প্রকাশনীর প্রকাশক মো. গফুর হোসেন বলেন, গ্রন্থমেলার প্রস্তুতি দেখে এখন পর্যন্ত এই মেলা হবে বলেই ধারণা করা হচ্ছে। তবে যে হারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে, তাতে সামনের দিনগুলোতে সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করবে। বাংলা একাডেমি ও প্রকাশক সমিতি এই অমর একুশে গ্রন্থমেলা হোক তা চাইছে।

তিনি বলেন, গতবছর নানা সংকটের মধ্য দিয়ে গ্রন্থমেলা শুরু হয়েছিল। স্টল ভাড়া বাবদ সরকারের কাছ থেকে যে প্রণোদনা পেয়েছিলাম, তাতে প্রকাশকরা লাভবান হয়নি। এছাড়া ফেব্রুয়ারির বইমেলা শুরু হয়েছিল মার্চ মাসে। পাঠক ও দর্শনার্থীদের মধ্যে ছিল করোনাভাইরাস আতঙ্ক।  লকডাউন শুরু হওয়াসহ সীমিত সময়ের বইমেলা দর্শকশূণ্য হয়ে পড়েছিল। গতবছরের মতো প্রকাশকদের প্রণোদনা দেওয়া হোক, আমরা এ দাবি জানাচ্ছি।


আরও খবর



কিশোরগঞ্জে পুলিশের ওপর হামলা, গাড়িতে আগুন

প্রকাশিত:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

‌কি‌শোরগ‌ঞ্জের ক‌টিয়াদী‌তে ভোট গণনা শে‌ষে ফেরার প‌থে পু‌লিশ ও নির্বাচনী কর্মকর্তা‌দের ওপর হামলা ক‌রে নির্বাচনী সাম‌গ্রী ছিনতাই‌য়ের চেষ্টার অভিযোগ উঠেছে তিন পরাজিত প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। এ সময় পু‌লি‌শের কা‌জে ব্যবহৃত এক‌টি মাই‌ক্রোবাসসহ দু'‌টি গা‌ড়ি‌তে অগ্নিসং‌যোগ করা হয়।

‌রোববার (২৬ ডিসেম্বর) রাত সা‌ড়ে ৮টার দি‌কে উপ‌জেলার সহস্রাম ধূল‌দিয়া ইউ‌নিয়‌নের গৌ‌রিপুর সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয় ভোট কে‌ন্দ্রের সাম‌নে এ ঘটনা ঘ‌টে।

পু‌লিশ জানায়, কেন্দ্রের ভোট গণনা শে‌ষে পু‌লিশ ও নির্বাচনী কর্মকর্তারা সরঞ্জাম নি‌য়ে উপ‌জেলা সদ‌রে ফির‌ছিল। কেন্দ্র থে‌কে বের হওয়ার সময় একজন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ও দুই পরা‌জিত মেম্বার প্রার্থীর সমর্থকরা পু‌লি‌শের ওপর হামলা চালায়। তারা ইটপাট‌কেল নি‌ক্ষেপ ক‌রে নির্বাচনী সাম‌গ্রী ছি‌নি‌য়ে নেওয়ার চেষ্টা ক‌রে। এ সময় পু‌লি‌শের কা‌জের জন্য ভাড়া করা এক‌টি মাই‌ক্রোবাসসহ দু'‌টি গা‌ড়ি পু‌ড়ি‌য়ে দেয় দুর্বৃত্তরা।

‌কি‌শোরগ‌ঞ্জের পু‌লিশ সুপার মাশরুকুর রহমান খা‌লেদ জানান, হামলার ঘটনায় পু‌লিশ ও বি‌জি‌বি সদস্যরা অন্তত ৩০ রাউন্ড রাবার বু‌লেট ছুঁড়ে প‌রি‌স্থিতি নিয়ন্ত্র‌ণে আনে। এ ঘটনায় জ‌ড়িত‌দের বিরু‌দ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হ‌চ্ছে।

নিউজ ট্যাগ: কিশোরগঞ্জ

আরও খবর



দুই শিশু সন্তানকে আটকে রেখে গর্ভবতীকে গণধর্ষণ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | ৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৃহস্পতিবার ভোর রাতে বান্দরবানের লামা উপজেলার রূপসী পাড়া ইউনিয়নের বৈদ্দ্যভিটা এলাকায় দুই শিশু সন্তানকে ঘরে আটকে রেখে এক প্রবাসীর গর্ভবতী স্ত্রীকে শারীরিক নির্যাতন ও গণধর্ষণের ঘটনার অভিযোগ পাওয়া গেছে।

লামা থানার সাব ইন্সপেক্টর মোল্লা রমিজ জাহান জুম্মা গৃহবধূর উপর নির্যাতনের সত্যতা স্বীকার করে জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে তারা ঘটনাস্থলে এসে ভিকটিমকে উদ্ধার করে এবং তাকে চিকিৎসার জন্য বান্দরবান সদর হাসপাতালে পাঠানো হয়।

তিনি জানান, প্রাথমিক তদন্তে গৃহবধূর উপর শারীরিক নির্যাতনের আলামত পাওয়া গেছে। তবে গণধর্ষণের ঘটনা ঘটেছে কি না এ বিষয়ে সুনির্দিষ্ট করে কোনো মন্তব্য করতে তিনি রাজি হননি।

সাব ইন্সপেক্টর জুম্মা জানান, ডাক্তারি পরীক্ষার পর ধর্ষণ সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

গৃহবধূ পুলিশকে জানায়, রাত ২টার দিকে প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘর থেকে বের হবার সাথে সাথেই কয়েকজন দুর্বৃত্ত তাকে মারধর করে এবং রশি দিয়ে বেঁধে ফেলে। এসময় ঘর থেকে তার দুই শিশু সন্তান কান্না করলে দুর্বৃত্তরা তাদেরকে একটি ঘরে আটকে রেখে তাদের মা এর উপর শারীরিক নির্যাতন চালায়। তিনি অভিযোগ করেন, বেশ কয়েকজন রাতভর তাকে ধর্ষণ করে।

লামা থানার ওসি শহিদুল ইসলাম চৌধুরী জানান, বিষয়টি তদন্ত করে অতি দ্রুত দোষীদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা হবে।

বৃহস্পতিবার বিকেলে বান্দরবান সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, নির্যাতিতা নারীকে এই হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে রেখে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।


আরও খবর



মৃদু শৈত্যপ্রবাহের পূর্বাভাস

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৬৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুড়িগ্রাম ও পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে। এ শৈত্যপ্রবাহ রংপুর বিভাগের অন্যান্য এলাকায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু এলাকায় বাড়তে পারে। আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

এতে আরও বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাংশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।


আরও খবর