আজঃ শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

ড্রাইভিং লাইসেন্স সরবরাহ করবে সেনাবাহিনী

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৪৬৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পরীক্ষায় উত্তীর্ণ হয়েও ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন না সাড়ে ১২ লাখ গাড়িচালক। এমন অবস্থায় আগামী অক্টোবরে ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড ছাপার কাজ শুরু করবে সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)। ছাপার দিন থেকে শুরু করে আগামী ছয় মাসের মধ্যে প্রতিষ্ঠানটি ১২ লাখ ৪৫ হাজার ড্রাইভিং লাইসেন্স সরবরাহ করবে।

এ বিষয়ে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)র পরিচালক (ইঞ্জিনিয়ারিং) শীতাংশু শেখর বিশ্বাস বলেন, আটকে থাকা ১২ লাখ ৪৫ হাজার ড্রাইভিং লাইসেন্স ছাপানোর জন্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে এসব কার্ড ছাপা শেষ হবে। গত ২৯ আগস্ট সেনাবাহিনীর সঙ্গে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আগামী বছরের মার্চের মধ্যে সাড়ে ১২ লাখ স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ছাপানোর কাজ হাতে নিয়েছে বিআরটিএ। একই সঙ্গে আগামী ছয় মাসের মধ্যে প্রতিষ্ঠানটি সাড়ে ১২ লাখ ড্রাইভিং লাইসেন্স বিতরণও করতে চায়।

বিআরটিএর সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালক মাহবুব ই রব্বানী বলেন, ১৫ থেকে ২০ দিন পর স্মার্ট ড্রাইভিং লাইসেন্সের কার্ড ছাপার কাজ শুরু হচ্ছে। এজন্য বিএমটিএফর সঙ্গে চুক্তি হয়েছে। পাঁচ থেকে ছয় মাসের মধ্যে পেন্ডিং সব ড্রাইভিং লাইসেন্স সরবরাহ করা সম্ভব হবে।


আরও খবর
কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সাদাকালো সিনেমা জিতে নিলো সর্বোচ্চ পুরস্কার

প্রকাশিত:সোমবার ২০ সেপ্টেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ২০ সেপ্টেম্বর ২০21 | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের (টিফ) সর্বোচ্চ পুরস্কার পিপল চয়েস জিতে নিয়েছে যুক্তরাজ্যের সাদাকালো সিনেমা বেলফাস্ট। ৬০এর দশকের উত্তাল সময়ে একটি বালক ও তাঁর শ্রমজীবী পরিবারের বাস্তব অভিজ্ঞতা পর্দায় তুলে ধরা হয়েছে।

বেলফাস্ট সিনেমাটি নির্মাতার জীবনের ঘটনা। সিনেমাটি নির্মাণ করেছেন অভিনেতা ও নির্মাতা কেনেথ ব্রানা। ১৮টি শাখায় পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে বাংলাদেশ সময় ১৯ সেপ্টেম্বর রাতে টরন্টো উৎসবের পর্দা নামে।

টরন্টোতে প্রথম প্রদর্শনী আমার ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় ঘটনা। পুরস্কার নিতে গিয়ে এভাবেই কথা বলা শুরু করেন কেনেথ ব্রানা। পুরস্কার হাতে এই সময় তিনি আরও বলে, এত সব কানাডীয় চলচ্চিত্রপ্রেমী যে বেলফাস্টএর সঙ্গে এত গভীরভাবে সংযোগ স্থাপন করতে পেরেছেন, এটাই আমাকে অভিভূত করেছে।

পাঁচবার মনোনয়ন পেয়ে একবারও অস্কার জিততে পারেননি কেনেথ ব্রানা। এ জন্য বিশেষভাবে এবার আলোচনায় রয়েছেন ব্রানা। অনেকেই মনে করছেন, টরন্টো থেকেই অস্কারের পূর্বাভাস পেলেন নির্মাতা। কারণ, গত ১০ বছরে এই উৎসবে পুরস্কার পাওয়া সিনেমাগুলোই অস্কারদৌড়ে এগিয়ে থাকে। গত বছর নোমাডল্যান্ড এ বিভাগে পুরস্কার নিয়ে অস্কারে ছয়টি শাখায় মনোনয়ন পায়। তিনটি শাখায় অস্কার পুরস্কার জয় করে। সিনেমায় অভিনয় করেছেন জেমি ডরনান, ক্যাট্রিয়না বেলফে, সিয়ার এন হিন্ডস, কলিন মর্গান, জুডি ডেঞ্চ প্রমুখ।

নিউজ ট্যাগ: বেলফাস্ট

আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




বিশ্বে এক দিনে সাড়ে ৮ হাজারের বেশি প্রাণহানি

প্রকাশিত:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | ১৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে পৌঁছেছে ৪৭ লাখ ৪২ হাজার ৫৫৫ জনে। ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৩ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৫৯০ জনে। করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ২০ কোটি ৮০ লাখ ৫২ হাজার ৩৮ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকালে এই তথ্য জানা গেছে

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৪৫১ জন আর মারা গেছেন ৭ লাখ ২ হাজার ৯৭৮ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৪৯১ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৩৯৯ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ১৩ লাখ ৮ হাজার ১৭৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৩ হাজার ১৮ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




মা হচ্ছেন প্লেব্যাক কুইন নেহা কক্কর

প্রকাশিত:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | হালনাগাদ:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বলিউডের প্লেব্যাক কুইন নেহা কক্কর মা হতে চলেছেন, এমন গুঞ্জন চলছে দীর্ঘদিন ধরে। সম্প্রতি গায়িকার বেশ কিছু ছবি আবারও এ গুঞ্জনের আগুনে ঘি ঢালে।

কিছু দিন আগে জনসম্মুখে দেখা গেছে নেহাকে। সেখানে তিনি ওড়না দিয়ে পেট ঢাকার চেষ্টা করেন। এরপর গুঞ্জন আরও বাড়ে।

গায়িকা সম্প্রতি রিয়্যালিটি শো ড্যান্স দিওয়ানের তৃতীয় মৌসুমের মঞ্চে হাজির হয়েছিলেন। সেখানেই মুখ খোলেন অন্তঃসত্ত্বার গুঞ্জন নিয়ে। জানান, রোহনপ্রীত সিং ও তিনি বাচ্চা নেওয়ার পরিকল্পনা এখনও করেননি। তবে তিনি সন্তান নিতে চান। ওই শোর প্রতিযোগী গুঞ্জনের মতো বাচ্চা চান বলেও জানান নেহা। গুঞ্জনের নাচেও মুগ্ধ হন তিনি।

অনুষ্ঠানে লুঙ্গি ড্যান্সগানের তালে নেচে নজর কাড়েন গুঞ্জন। নেহা কক্করও ছোট্ট বাচ্চাটিকে প্রশংসায় ভাসান। বলেন, ঈশ্বর তোমার মঙ্গল করুন। শুভ কামনা রইল। রোহু (রোহনপ্রীত) ও আমি এখনও সন্তান নেওয়ার কথা ভাবিনি। কিন্তু আমাদের যদি কখনও বাচ্চা হয়, আমরা চাইব বাচ্চাটা যেন গুঞ্জনের মতো হয়।

গত বছরের ২৪ অক্টোবর দীর্ঘদিনের বন্ধু রোহনপ্রীত সিংকে বিয়ে করেন নেহা কক্কর। এর পর বেশ কয়েকবার অন্তঃসত্ত্বা হওয়ার গুঞ্জনে শিরোনাম হয়েছেন তিনি।

নিউজ ট্যাগ: নেহা কক্কর

আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




করোনায় আরও ৫১ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৫১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৭ হাজার ১০৯  জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও এক হাজার ৮৬২ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩৮ হাজার ২০৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে তিন হাজার ৫৪৯ জন। এ নিয়ে দেশে মোট ১৪ লাখ ৯৪ হাজার ৯০ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৮০৮টি ল্যাবে ৩১ হাজার ১৪৯টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ৩১ হাজার ১৬৪টি। করোনা শনাক্তের হার পাঁচ দশমিক ৯৮ শতাংশ। এই পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন ৫১ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ২৫ জন ও নারী ২৬ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে ১৭ হাজার ৪৬১ জন ও নারী নয় হাজার ৬৪৮ জন।

মৃত্যুবরণকারীদের মধ্যে ১১ থেকে ২০ বছরের নিচে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চারজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৯ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাতজন    ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুজন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২৯ জন, চট্টগ্রাম বিভাগে আটজন, রাজশাহী বিভাগে চারজন, খুলনা বিভাগে ছয়জন, বরিশাল বিভাগে তিনজন ও রংপুর বিভাগে তিনজন। এ ছাড়া সরকারি হাসপাতালে ৪১ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন মৃত্যুবরণ করেছেন।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।


আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




তৃতীয়বারের মতো বিয়ের পিঁড়িতে ন্যান্সি

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | ৮১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবশেষে তৃতীয়বারের মতো বিয়ের পিঁড়িতে বসলেন দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী ন্যান্সি। গত মাসে হয় আংটি বদল।পাত্র মেহেদী মহসীন একজন গীতিকবি এবং দেশের খ্যাতনামা সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান অনুপম-এর চিফ অপারেটিং অফিসার (সিওও)।

পরিবারের সদস্যদের নিয়ে বিয়ে সম্পন্ন হয়েছে দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী ন্যান্সি ও গীতিকার মহসীন মেহেদীর। আগস্ট মাসে হয়েছে তাদের বিয়ে। তবে তারিখ জানাতে চাননি এ কণ্ঠশিল্পী।

তিনি সাংবাদিকদের বলেন, পারিবারিকভাবেই আমাদের বিয়ে হয়েছে। ইচ্ছা ছিল বিয়ের আয়োজন করার। কিন্তু কোভিডের কারণে আয়োজন করা হলো না। ন্যান্সি আরও জানান, ঢাকাতে বাসা নিয়েছেন তারা। বিয়ের পর নতুন দম্পতি সেখানেই থাকবেন।

নিউজ ট্যাগ: ন্যান্সি

আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১