আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

ঈদের নামাজের নিয়ত ও নিয়ম

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ। মুমিন মুসলমান প্রতি বছরে দুটি ঈদ উদযাপন করে থাকেন। যে কারণে অনেকেই ঈদের নামাজের নিয়ত, নিয়ম এবং তাকবির ভুলে যান। কেননা তাকবির হলো ঈদের দিনের প্রথম কাজ। মুসলিম উম্মাহর জন্য ঈদের নামাজ পড়া ওয়াজিব। ঈদের দিন যথাযথভাবে ঈদের নামাজ পড়ার জন্য নিয়ত, নিয়ম এবং তাকবির তুলে ধরা হলো-

ঈদের নামাজের নিয়ত

'নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাআতাইন সালাতিল ইদিল ফিতরি মাআ সিত্তাতিত তাকবিরাতি ওয়াঝিবুল্লাহি তাআলা ইকতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি 'আল্লাহু আকবার'।'

অর্থ : আমি ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ অতিরিক্ত ৬ তাকবিরের সঙ্গে এই ইমামের পেছনে কেবলামুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি- 'আল্লাহু আকবার'।

ঈদের নামাজ পড়ার নিয়ম

১. ঈমামের সঙ্গে তাকবিরে তাহরিমা আল্লাহু আকবার বলে উভয় হাত বাঁধা।

২. তাকবিরে তাহরিমার পর ছানা পড়া-

'সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়াতাআলা যাদ্দুকা ওয়া লা ইলাহা গাইরুকা।

৩. এরপর অতিরিক্ত ৩ তাকবির দেওয়া।

৪. এক তাকবির থেকে আরেক তাকবিরের মধ্যে তিন তাসবিহ পরিমাণ সময় বিরত থাকা।

৫. প্রথম ও দ্বিতীয় তাকবিরে উভয় হাত উঠিয়ে তা ছেড়ে দেওয়া।

৬. তৃতীয় তাকবির দিয়ে উভয় হাত তাকবিরে তাহরিমার মতো বেঁধে নিতে হয়।

৭. আউজুবিল্লাহ-বিসমিল্লাহ পড়া

৮. সুরা ফাতেহা পড়া

৯. সুরা মিলানো। এরপর নিয়মিত নামাজের মতো রুকু ও সেজদার মাধ্যমে প্রথম রাকাত শেষ করা।

দ্বিতীয় রাকাত

১. বিসমিল্লাহ পড়া

২. সুরা ফাতেহা পড়া

৩. সুরা মিলানো।

৪. সুরা মিলানোর পর অতিরিক্ত ৩ তাকবির দেওয়া।

৫. প্রথম ও দ্বিতীয় তাকবিরে উভয় হাত উঠিয়ে তা ছেড়ে দেওয়া।

৬. তৃতীয় তাকবির দিয়ে উভয় হাত তাকবিরে তাহরিমার মতো বেঁধে নিতে হয়।

৭. এরপর রুকুর তাকবির দিয়ে রুকুতে যাওয়া।

৮. সেজদা আদায় করে

৯. বৈঠকে বসা; তাশাহহুদ, দরূদ, দোয়া মাসুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ সম্পন্ন করা।

১০. নামাজের সালাম ফেরানোর পর তাকবির পড়া-

উচ্চারণ : আল্লাহু আকবর, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার আল্লাহু আকবর ওয়া লিল্লাহিল হামদ।

১১. নামাজের পর ইমাম সাহেবের দুইটি খুতবা দেওয়া।

ঈদের নামাজ পড়ার পর ইমাম খুতবা দেবে আর মুসল্লিরা খুতবা মনোযোগের সঙ্গে শুনবে। অবশ্য অনেকেই খুতবা না দেওয়ার ব্যাপারে শিথিলতার কথা বলেছেন। খুতবা না দিলেও ঈদের নামাজ আদায় হয়ে যাবে বলে মত দিয়েছেন।

অতিরিক্ত তাকবির

অতিরিক্ত তাকবিরের ক্ষেত্রে অন্যান্য মাজহাবসহ অনেকেই প্রথম রাকাতে তাকবিরে তাহরিমাসহ ৭ তাকবির আর দ্বিতীয় রাকাআতে ৫ তাকবিরে দিয়ে থাকেন। যদি কেউ অতিরিক্ত ৬ তাকবির দেয় কিংবা অতিরিক্ত এগারো তাকবির দেয় তাতে নামাজের অসুবিধা হবে না বরং নামাজ হয়ে যাবে।

ঈদের নামাজের তাকবির পড়া

ঈদের চাঁদ দেখার পর থেকে অর্থাৎ ৩০ রমজান ইফতারের পর প্রথম কাজই হচ্ছে তাকবির তথা আল্লাহর কৃতজ্ঞতাজ্ঞাপন করা। আল্লাহর শুকরিয়া আদায় করে তাকবির পড়া। এটিই ঈদের প্রথম কাজ। আল্লাহ তাআলা কোরআনুল কারিমেও তাকবির পড়ার নির্দেশ দিয়েছেন এভাবে-

'আর তোমাদের আল্লাহ তাআলার মহত্ত্ব বর্ণনা কর, যাতে তোমরা কৃতজ্ঞতা স্বীকার কর।( সুরা বাকারা : আয়াত ১৮৫)

তাকবির হলো-

উচ্চারণ : আল্লাহু আকবর, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার আল্লাহু আকবর ওয়া লিল্লাহিল হামদ।

আল্লাহ তাআলা রোজাদার মুমিন মুসলমানকে ঈদের নামাজ পড়ার তাওফিক দান করুন। আমিন।

নিউজ ট্যাগ: ঈদের নামাজ নিয়ম

আরও খবর



বাগমারায় ব্যবসায়ীর গুদামে মিলল ২০ হাজার লিটার তেল

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহীর বাগমারা উপজেলার এক গুদাম থেকে ২০ হাজার ৪০০ লিটার ভোজ্যতেল জব্দ করেছে পুলিশ। জেলা পুলিশের একটি দল আজ সোমবার রাত ৮টার দিকে বাগমারার তাহেরপুর পৌর বাজারে অভিযান চালিয়ে এই তেল জব্দ করে।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার অলক বিশ্বাস, সনাতন চক্রবর্তী, ইফতেখায়ের আলম ও বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাক আহমেদ অভিযানে অংশ নেন।

অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম জানান, অসৎ উদ্দেশে গুদামে ভোজ্যতেল মজুত রাখার তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হয়েছে। এ সময় তাহেরপুর বাজারের শহিদুল ইসলাম ওরফে স্বপন নামের এক ব্যক্তির গুদামে ১০০ ব্যারেল তেল পাওয়া গেছে।

অতিরিক্ত পুলিশ সুপার জানান, প্রতিটি ব্যারেলে ২০৪ লিটার করে তেল আছে। মোট তেলের পরিমাণ ২০ হাজার ৪০০ লিটার। এর মধ্যে এক হাজার লিটারের মতো সরিষার তেল থাকতে পারে। বাকি সবটাই সয়াবিন তেল। কোন তেল কতটুকু জব্দ তালিকায় তা হিসাব করে দেখা হচ্ছে।

ইফতেখায়ের আলম বলেন, গুদামের মালিক শহিদুল ইসলামকে আটক করা হয়েছে। তাঁর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে বাগমারা থানায় একটি মামলা দায়ের করা হবে। শহিদুল ইসলাম তাহেরপুর পৌর এলাকার বাজারপাড়া মহল্লার বাসিন্দা।’


আরও খবর



তারুণ্যের পছন্দের নাম আজিজ সুপার মার্কেট

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তরুণ-তরুণীদের নানা ডিজাইনের জামাকাপড়ের জন্য বিখ্যাত শাহবাগের আজিজ সুপার মার্কেট। সুলভমূল্যে ভালোমানের পোশাকের জন্য এই মার্কেটের পরিচিতি রয়েছে। এখানকার ক্রেতার বেশিরভাগই তরুণ-তরুণী। বিশেষ করে তারা বিশ্ববিদ্যালয় ও কলেজপড়ুয়া। প্রতিবারের মতো এবারও মার্কেটটিতে জমে উঠেছে ঈদের কেনাকাটা।

ছেলেদের বিভিন্ন রংয়ের পাঞ্জাবি কালেকশন, শার্ট, টি-শার্ট, ইজি কেয়ার শার্ট, পাজামা, ডেনিম প্যান্টস, কাইতেকি প্যান্টস, জিন্স ও গ্যাবাডিং প্যান্ট ও মেয়েদের ফ্রক, পার্টি ফ্রক, ফ্যাশন টপস, থ্রি পিস, জাম্প স্যুট, নীমা সেট, টপ বটম সেট, লং ও শর্ট স্লিভ শার্ট, পলো টি-শার্ট ও কার্গোর জন্য আজিজ সুপার মার্কেটের বিশেষ খ্যাতি রয়েছে৷

বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, মূলত পার্শ্ববর্তী বিশ্ববিদ্যালয় ও কলেজপড়ুয়া শিক্ষার্থীরাই এই মার্কেটের সিংহভাগ ক্রেতা৷ তাই কলেজ ও বিশ্ববিদ্যালয়পড়ুয়া তরুণ-তরুণীদের পোশাক চাহিদা মেটাতে এই মার্কেটে বিশেষ করে তরুণ-তরুণীদের পোশাকই বেশি পাওয়া যায়৷ তরুণদের আকৃষ্ট করতে তোলা হয় নতুন সব ডিজাইনের ঈদ পোশাক৷

ঐতিহ্য আউটলেটের দায়িত্বরত সেলস ম্যানেজার আলভী বলেন, আমদের তরুণ ক্রেতাদের কথা বিবেচনায় রেখে এবারের ঈদে বাহারি ও নান্দনিক ডিজাইনের পোশাক এনেছি। বিশেষ করে পাঞ্জাবিতে আমাদের হিউজ কালেকশন। আর যেহেতু আমাদের বেশিরভাগ ক্রেতাই ছাত্র তাই তাদের কথা বিবেচনা করে দামটাও অনেক রিজেনেবল রাখার চেষ্টা করছি। যারা ঐতিহ্য থেকে কেনাকাটা করেন তারা জানেন, সাধ্যের মধ্যে ঐতিহ্য ক্রেতাদের বাহারি ডিজাইনের পোশাকের চাহিদা মেটায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী মিরাজ বলেন, নিউমার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট ও নূরজাহান মার্কেটের থেকে আজিজ সুপার মার্কেটের কালেকশনগুলো একটু ভিন্ন ও উন্নতমানের হয়ে থাকে৷ এখানে বিটুইন, ইজি, কাপড়, মুয়াদ, ক্যাটস আই, ব্লুবার্ডের মতো একটু মাঝারি পর্যায়ের ব্রান্ডের শপগুলো থাকায় দরদাম আর কাপড়ের মান নিয়ে কোনো চিন্তা থাকে না৷ মার্কেট থেকে মার্কেটে ঘুরে না বেড়িয়ে খুব সহজেই পছন্দের জিনিসটা সংগ্রহ করা যায়৷ গত দুই বছর ধরে এই মার্কেট থেকেই শপিং করছি। তাই এবারও ঈদের কেনাকাটার জন্য এখানে এলাম৷

ঢাকা মেডিকেল কলেজ শিক্ষার্থী তিশা জানান, আজিজ সুপার মার্কেটে মেয়েদের ভিন্ন ধরনের কালেকশন থাকায় এখানে আসা তবে গতবারের তুলনায় এবারের ঈদে কাপড়চোপড়ের দাম কিছুটা বেশি মনে হচ্ছে৷ ছোট বোনের জন্য একটা ফ্রক আর ভাইয়ের জন্য একটা পাঞ্জাবি নিয়েছি৷ নিজের জন্য ঘুরে ফিরে একটু দেখছি৷ দাম আর পছন্দ মিললেই নিয়ে নেব৷


আরও খবর



ইউক্রেনে স্কুলে বোমা হামলায় ৬০ জনের মৃত্যুর শঙ্কা

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের একটি স্কুলে রাশিয়ার বিমান হামলায় ৬০ জন নিহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। দেশটির লুহানস্ক অঞ্চলের ওই স্কুলটিতে ৯০ জনের মতো বেসামরিক নাগরিক আশ্রয় নিয়েছিলেন। খবর ইয়াহু ও রয়টার্সের।

স্থানীয় সময় শনিবার ওই স্কুলে রাশিয়া বিমান হামলা চালায়। লুহানস্কের গভর্নর সেরহিয়ে গাইদাই রোববার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ওই স্কুলে আশ্রয় নেওয়া ৩০ বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে সাতজন আহত হয়েছেন।

রোববার এক টেলিগ্রাম পোস্টে হাইদাই বলেন, ধ্বংসস্তূপের নিচ থেকে দুজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, ওই ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকেপড়া ৬০ জনই মারা গেছে। স্থানীয় সময় শনিবার বিলোহোরিভকা গ্রামের একটি স্কুলে বোমা হামলা চালায় রাশিয়া। ওয়াশিংটন ও ন্যাটো জোটের ইউরোপীয় সদস্যরা কিয়েভকে ভারি অস্ত্র সরবরাহ করছে, যাতে এটি রাশিয়ান আক্রমণ প্রতিহত করতে পারে।

এ পর্যন্ত বেশ কয়েকটি হামলা প্রতিহত করতে পেরেছে ইউক্রেন। ফলে পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের কিছু অংশ রাশিয়া নিয়ন্ত্রণে নিলেও কিয়েভ দখলে ব্যর্থ হয়েছে বলে মনে করা হচ্ছে।


আরও খবর



প্রয়োজনে টিআইবির বিরুদ্ধে আইনি ব্যবস্থা: তথ্যমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার টিকা নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির গবেষণা প্রতিবেদনের বিষয়ে সংস্থাটির বিরুদ্ধে প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে সচিবালয়ে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, সরকার যেখানে ২০ হাজার কোটি টাকা সাশ্রয় করেছে, তারা এখানে উল্টোটা বলছে। এদের বিরুদ্ধে তো আইনগত ব্যবস্থা নেওয়া দরকার। আমি স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি, প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। লিগ্যাল নোটিশ  দেওয়া হবে।

এ ধরনের মিথ্যাচার, গবেষণার নামে দেশকে দোষী সাব্যস্ত করা, সরকারের বিরুদ্ধে বিষোদগার করা যেখানে সরকার আজকে সমগ্র বিশ্ব কর্তৃক প্রশংসিত। ১৩০টি দেশে যখন শুরুই হয়নি, তখন বাংলাদেশ টিকা কার্যক্রম শুরু করেছিল। বাংলাদেশে ২৫ কোটি ডোজের বেশি টিকা দেওয়া হয়েছে, পুরোটাই বিনামূল্যে।

তথ্যমন্ত্রী বলেন, টিআইবির কথার সূত্র ধরে কালকে রুহুল কবির রিজভী বক্তব্য দিয়েছেন। টিআইবি তো পারপাসফুলি করেছে, আর রিজভী সাহেব মুর্খের মতো বলেছেন। সরকার বরং ২০ হাজার কোটি টাকা সাশ্রয় করেছে।


আরও খবর



নারায়ণগঞ্জে পুকুরে ডুবে দুই বোনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জে পুকুরের পানিতে ডুবে দুই বোনের মৃত্যু হয়েছে। রোববার (১ মে) দিনগত রাতে রূপগঞ্জ থানার পুলিশ পরির্দশক হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

মৃত দুই বোন হলো, বয়সী চাঁদনী আক্তার (১৩) ও সায়মা আক্তারের (১১) বাড়ি রূপগঞ্জের তালাসপুরে। তারা পরিবারের সঙ্গে বড়ালু এলাকায় ভাড়া থাকত।

রূপগঞ্জ থানার পুলিশ পরির্দশক হুমায়ুন কবির জানান, বিকেলে স্থানীয় গনি মিয়ার পুকুরে গোসল করতে যায় দুই বোন। তাদের মধ্যে প্রথমে একজন পানিতে পড়ে গেলে তাকে উদ্ধার করতে যায় আরেক বোন। তারা কেউ সাঁতার জানত না। ফলে দুজনই পানিতে তলিয়ে যায়। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক দুই বোনকেই মৃত্যু ঘোষণা করেন।

সেখান থেকে তাদের মরদেহ নিয়ে বাড়িতে চলে যায় পরিবারের সদস্যরা। এ কারণে ঘটনা সঙ্গে সঙ্গে প্রকাশ পায়নি। পরে এলাকাবাসীর মাধ্যমে খবর পেয়ে সন্ধ্যায় পুলিশ ঘটনাস্থলে যায়। সেখানে পরিবারের সদস্যরা জানায়, দুই বোনের মৃত্যুর ঘটনায় পরিবারের মধ্যে সন্দেহ সৃষ্টি হয়। পরে পুলিশ একটি অপমৃত্যু মামলা করে তাদের মরদেহ ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

তিনি আরও জানান, ময়নাতদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর