আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

ফেসবুকে কিডিনি কেনা-বেচা চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সামাজিক যোগাযোগমাধ্যমে অবৈধভাবে কিডিনি কেনা-বেচার সংঘবদ্ধ চক্রের অন্যতম মূলহোতা ও সংশ্লিষ্ট ফেসবুক পেইজ অ্যাডমিন মো. শাহরিয়ার ইমরানসহ পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। প্রাথমিকভাবে চক্রটির বাকি সদস্যদের নাম-পরিচয় জানা যায়নি।

আজ মঙ্গলবার (১২ অক্টোবর) সকালে এ তথ্য নিশ্চিত করেন র‌্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান। তিনি জানান, গতকাল সোমবার (১১ অক্টোবর) জয়পুরহাট ও রাজধানী ঢাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

এ বিষয়ে আজ দুপুরে কারওয়ানবাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।


আরও খবর



২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও দুইজনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে আরও দুজন প্রাণ হারিয়েছে। এ নিয়ে মোট ৬৫ জন ডেঙ্গুতে মারা গেল। আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন করে আরও ২১৯ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে ১৬৫ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৫২ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন ২১৯ জন ভর্তি হয়েছে। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯৫৪ জন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ৭৩৬ জন এবং অন্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে ২১৮ জন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৭ হাজার ৭৯০ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ১৬ হাজার ৭৭১ জন রোগী। ডেঙ্গুতে এ সময়ে ৬৫ জনের মৃত্যু হয়েছে।



আরও খবর



মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন

শেখ রাসেল আজ বেঁচে থাকলে হয়তো দেশের গুরুত্বপূর্ণ স্থানে থেকে নেতৃত্ব দিতেন

প্রকাশিত:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | ৩৫০জন দেখেছেন
মশিউর রাহাত (পিরোজপুর)

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আমাদের সবসময় মনে রাখতে হবে, শিশুরা হচ্ছে আমাদের ভবিষ্যৎ, আমাদের স্বপ্ন, তারা যেন কখনো অবিচারের শিকার না হয়, নিষ্ঠুরতার শিকার না হয়, শেখ রাসেল আজ বেঁচে থাকলে হয়তো বাংলাদেশের কোন গুরুত্বপূর্ণ স্থানে থেকে নেতৃত্ব দিতেন।

মন্ত্রী আজ পিরোজপুরে জেলা প্রশাসন আয়োজিত বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শহীদ শেখ রাসেল দিবসের অনুষ্ঠানে ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

এদিকে পিরোজপুরেও নানা আয়োজনে উদযাপন করা হচ্ছে তাঁর জন্মবার্ষিকী। এ উপলক্ষে পিরোজপুর জেলা প্রশাসনের আয়োজনে আজ সোমবার সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বরে রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়।

এ সময় মন্ত্রীর পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শিল্পকলা অ্যাকাডেমি অডিটরিয়মে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে রাসেল দিবস ২০২১ উদ্বোধনী মূল অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার করা হয়। এরপর পরই পিরোজপুরে শেখ রাসেলের জীবনীর উপর ভিডিও প্রদর্শনী, সেমিনার, আলোচনা সভা, দোয়া মোনাজাতসহ কেক কাটা অনুষ্ঠিত হয়। এ ছাড়া ছবি আঁকা, রচনা প্রতিযোগীতা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ উপলক্ষে দুপুর ১২ টায় স্থানীয় শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসক আবু আলী মো: সাজ্জাদ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যোগ দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। বিশেষ অতিথি ছিলেন পিরোজপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেবেকা খান, পুলিশ সুপার মোহাম্মদ সাইদুর রহমান, সিভিল সার্জন ডা. হাসনাত ইফসুফ জাকী এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) চৌধুরী রওশন ইসলাম।


আরও খবর



বিশ্বের দুর্বল পাসপোর্টের তালিকায় নবম বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ৫৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের শক্তিশালী ১১৬ পাসপোর্টের তালিকায় ১০৮তম অবস্থানে জায়গা পেয়েছে বাংলাদেশের পাসপোর্ট। তালিকায় ১১৩তম স্থানে জায়গা করে নিয়েছে পাকিস্তান। ভারত আছে ৯০তম স্থানে।

গতকাল মঙ্গলবার (৫ অক্টোবর) বিশ্বে পাসপোর্টের মান নির্ধারণকারী সূচক হেনলি পাসপোর্ট ইনডেক্স-২০২১ প্রকাশিত হয়। কোন দেশের পাসপোর্টে কতটি দেশে ভিসামুক্ত ভ্রমণ করা যায় এর ওপর ভিত্তি করে এ সূচকটিতে উঠে এসেছে বাংলাদেশের অবস্থান।

প্রকাশিত সূচকে বলা হয়, ভিসা ছাড়া বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ২২৭টি দেশের ভেতর কেবল ৪০টি দেশ ভ্রমণ করা সম্ভব। এরমধ্যে আফ্রিকার ১৫টি দেশ, ওশেনিয়ার (অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ব্যতীত) ৫টি দেশ, এশিয়া মহাদেশের ৬টি দেশ এবং দক্ষিণ আমেরিকার একটি দেশে যাওয়া যায়।

তবে ইউরোপের কোনো দেশেই আগে থেকে ভিসা না করে যেতে পারবে না বাংলাদেশি পাসপোর্টধারীরা।

অন্যদিকে, দক্ষিণ এশিয়ার ভেতর সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে মালদ্বীপ। ৬৬তম শক্তিশালী অবস্থানে থাকা দেশটি ভিসা ছাড়াই ৮৭টি দেশ ভ্রমণের সুবিধা পায়। এরপর রয়েছে যথাক্রমে প্রতিবেশী দেশ ভারত ৯০ তম, ভুটান ৯৬ তম, শ্রীলংকা ১০৭তম অবস্থানে রয়েছে। এছাড়া নেপাল ও পাকিস্তানও ১১০ ও ১১৩ তম স্থানে অবস্থান করছে।

শক্তিশালী পাসপোর্টের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে এশিয়ার দুইদেশ জাপান ও সিঙ্গাপুর। এ দুই দেশের নাগরিকরা ভিসা ছাড়াই যেতে পারবেন বিশ্বের ১৯২টি দেশে। জার্মানির সঙ্গে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে এশিয়ার আরেক দেশ দক্ষিণ কোরিয়া। দেশ দুটির পাসপোর্টধারীরা ১৯০টি দেশে বিনা ভিসায় যাতায়াত করতে পারে।

অন্যদিকে, যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান সর্বনিম্ন অবস্থানে রয়েছে।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১ | ১৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শেষ ঘণ্টায় সূচকের নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। টানা সাত কার্যদিবস পর সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার (২১ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৫ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১৭৩ পয়েন্ট। সূচক বাড়লেও কমেছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে সূচক বৃদ্ধির ফলে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই ও সিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। তবে মাত্র ১০ মিনিট স্থায়ী হয় সূচক বৃদ্ধির এ ধারা। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন, যার মেয়াদ ছিল পরের ২৭ মিনিট। অর্থাৎ সকাল ১০টা ৩৭ মিনিটের পর থেকে সূচক ওঠা-নামার মধ্যদিয়ে লেনদেন হয় দুপুর দেড়টা পর্যন্ত।

এরপর শুরু হয় সূচকের নাটকীয় উত্থান। গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ারের খাদ্য ও আনুষাঙ্গিক, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ খাতের বড় মূলধনী কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়তে থাকে। মাত্র এক ঘণ্টায় ডিএসই সূচক বাড়ে ৮০ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৪ প্রতিষ্ঠানের ২৭ কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭৬০টি শেয়ার হাতবদল হয়েছে। লেনদেন করা ৩৭৪ প্রতিষ্ঠানের মধ্যে ১৭৯টির শেয়ারের দাম কমেছে, বেড়েছে ১৫৩টির। এর আগের দিন দাম বেড়েছিল মাত্র ৮৭টি প্রতিষ্ঠানের। আর অপরিবর্তিত ছিল ৪২টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৫ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে দুই হাজার ৬৯৯ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকার শেয়ার। অর্থাৎ, আগের দিনের চেয়ে প্রায় ৩০০ কোটি টাকা কম লেনদেন হয়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। তৃতীয় স্থানে ছিল এনআরবিবিসি ব্যাংক। এরপর যথাক্রমে ছিল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মাসিটিউক্যালস, লাফার্জহোলসিম, ব্রিটিশ আমেরিকান টোবাকো।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭৩ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন করা ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৪টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৪টির। অপরিবর্তিত রয়েছে ৩০টির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৮৩ লাখ ৯ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৭৮ লাখ ৪২ হাজার টাকার শেয়ার।


আরও খবর



তিন বছরের সাজা থেকে বাঁচতে ১৭ বছর আত্মগোপন, শেষ রক্ষা হলো না!

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

১৭ বছর আত্মগোপনে থেকেও শেষ রক্ষা হলো না। ফরিদপুরের মধুখালীতে সাড়ে তিন বছরের সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর আত্মগোপনে থাকার পর অবশেষে গ্রেফতার হয়েছেন।

মঙ্গলবার রাতে রাজবাড়ীর কালুখালী উপজেলার বড় পাতুরিয়া গ্রামে শ্বশুর এমদাদুল খানের বাড়ি থেকে আসামি মো. শফিকুল ইসলামকে (৬৬) গ্রেফতার করে পুলিশ। তিনি ফরিদপুরের মধুখালী উপজেলার ডুমাইন গ্রামের মৃত শেখ মোকাদ্দেস হোসেনের ছেলে। বুধবার আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

মধুখালী থানার এসআই মো. আলমগীর হোসেন মোল্যা জানান, গোপন সংবাদের ভিত্তিতে আসামির শ্বশুরবাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

এ বিষয়ে মধুখালী থানার ওসি মো. শহিদুল ইসলাম বলেন, মধুখালী সিআর মামলা নং ৫১/২০০৪ প্রতারণা মামলায় আদালত শফিকুল ইসলামকে ৩ বছরের সাজা দেন এবং ৫ হাজার টাকা জরিমানা করেন। অনাদায়ে তাকে আরও ৬ মাসের সাজা দেওয়া হয়। ২০০৫ সালের ২২ জানুয়ারি গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

তিনি আরও বলেন, ১৭ বছর আগে মামলার রায় ঘোষণার পর শফিকুল ইসলাম আত্মগোপনে চলে যান। এরপর তাকে গ্রেফতার করতে বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়।

 


আরও খবর