আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

ফেসবুকের গোপন কালো তালিকায় বাংলাদেশি ৬ জঙ্গি সংগঠন

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অপপ্রচার রোধে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় চার হাজার জঙ্গি সংগঠন ও ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করেছে ফেসবুক। এই তালিকায় বাংলাদেশের এক ব্যক্তি ও ছয় জঙ্গি সংগঠনের নাম রয়েছে। সোমবার (১২ অক্টোবর) যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট ফেসবুকের গোপন এ তালিকা প্রকাশ করেছে।

তালিকাভুক্ত ছয় বাংলাদেশি সংগঠন হলো- আল মুরসালাত মিডিয়া, ইসলামিক স্টেট বাংলাদেশ, হরকাত উল-জিহাদ-ই-ইসলামী বাংলাদেশ, আনসারুল্লাহ বাংলা টিম, জামায়াত উল মুজাহিদিন বাংলাদেশ ( জেএমবি ) এবং সাহাম আল-হিন্দ মিডিয়া।

ফেসবুকের তালিকায় বিপজ্জনক হিসেবে চিহ্নিত ব্যক্তির নাম তরিকুল ইসলাম। তার সঙ্গে জামায়াত-উল-মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সম্পর্ক আছে।

এছাড়া জঙ্গি সংগঠন জেএমবির সঙ্গে সাহাম আল-হিন্দ মিডিয়ার এবং ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্ক রয়েছে আল মুরসালাত মিডিয়ার।

ফেসবুকের এই তালিকায় স্থান পেয়েছে বিশ্বের বিভিন্ন দেশের দাতব্য সংস্থা, হাসপাতাল, লেখক, রাজনীতিক, এমনকি মৃত ঐতিহাসিক ব্যক্তিও। এসব ব্যক্তি সংগঠনকে ফেসবুকে নিষিদ্ধ করা হয়েছে।

যারা এসব তালিকাভুক্ত ব্যক্তি ও সংগঠন নিয়ে আলোচনা করেন তাদেরকেও শাস্তির আওতায় আনে ফেসবুক। প্রতিষ্ঠানটি জানায়, যারা জঙ্গি সংগঠনগুলোর মতো মারাত্মক ক্ষতিকর কাজ করতে পারেন তাদেরকে প্রথম স্তরে, যারা সিরিয়ার সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর মতো সহিংস তাদেরকে দ্বিতীয় স্তরে এবং যারা ফেসবুকের বিদ্বেষমূলক বক্তব্য এবং বিপজ্জনক সংগঠনের নীতিমালা লঙ্ঘন করে তাদেরকে তৃতীয় স্তরের শাস্তির আওতায় আনা হয়। তাই বাংলাদেশের যেসব জঙ্গি সংগঠন ও ব্যক্তির নাম তালিকায় আছে, তাদের নিয়ে আলোচনা করলেও শাস্তির মুখে পড়তে হতে পারে ব্যবহারকারীদের।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




‘বঙ্গবন্ধুর মতো জনগণের সেবক হিসেবে কাজ করতে হবে’

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে জনগণের প্রকৃত সেবক হিসেবে কাজ করতে সরকারি কর্মকর্তাদের আহ্বান প্রতি জানিয়েছেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বুধবার (৬ অক্টোবর) সকালে ১১৯তম ও ১২০তম আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সনদপ্রাপ্ত সবাইকে অভিনন্দন জানিয়ে সরকার প্রধান বলেন, বিচারের বাণী যাতে নিভৃতে না কাঁদে। আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে ন্যায়বিচার যেন নিশ্চিত হয়।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমার দেশের প্রতিটি মানুষ খাদ্য পাবে, আশ্রয় পাবে, শিক্ষা পাবে, উন্নত জীবনের অধিকারী হবে এই হচ্ছে আমার জীবনের স্বপ্ন। এই অল্প কথার মাধ্যমে এটা প্রতীয়মান হয় যে, তিনি কী কারণে সারাটা জীবন সংগ্রাম করেছেন।

মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন বঙ্গবন্ধু। একটি প্রদেশ ছিল বাংলাদেশ। সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও সকল সুবিধা থেকে ছিল বঞ্চিত। স্বাধীনতার পর তিনি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেন। যেখানে একটি টাকাও রিজার্ভ মানি ছিল না। কোনো খাদ্য ছিল না।

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীদের পদোন্নতি, সুযোগ-সুবিধা বৃদ্ধি ও প্রশিক্ষণের সুযোগ তৈরি করা হয়েছে। সরকারের লক্ষ্য জনবান্ধব প্রশাসন গড়ে তোলা। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে, জনগণের সেবক হিসেবে আপনাদের মাঠ পর্যায়ে গিয়ে কাজ করতে হবে।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




বিসিবি নির্বাচন: পাপনের হ্যাটট্রিক জয়

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ৫৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচনে সভাপতি পদে হ্যাটট্রিক জয় পেয়েছেন নাজমুল হাসান পাপন। ক্যাটাগরি-২ অর্থাৎ ক্লাব ক্যাটাগরি থেকে এবারও নির্বাচিত হয়েছেন তিনি। তিনি পেয়েছেন ৫৩ ভোট।

আজ বুধবার (৬ অক্টোবর) সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় বিকাল ৫টায়।

এতে কাট্যাগরি-১ এ জিতেছেন নাঈমুর রহমান দুর্জয় ও তানভীর টিটু। তবে রাজশাহী বিভাগে হেরে গেছেন খালেদ মাসুদ পাইলট। রাজশাহী বিভাগে মাসুদকে ৭-২ ভোটে হারান সাইফুল আলম স্বপন।

ক্যাটাগরি-২ থেকে প্রত্যাশিত জয় পেয়েছেন ১২ ক্লাব পরিচালক। নাজমুল হাসান পাপন, ওবেদ নিজাম, গাজী গোলাম মর্তুজা, নজিব আহমেদ, মাহবুব আনাম, সালাউদ্দিন চৌধুরী, ইফতেখার রহমান, ইসমাইল হায়দার মল্লিক, মঞ্জুর কাদের, মঞ্জুর আলম, এনায়েত হোসেন, মঞ্জুর আলম ও ফাহিম সিনহা। ক্যাটাগরি -৩ এ খালেদ মাহমুদ সুজন ৩৭-৩ ভোটে হারিয়েছেন নাজমুল আবেদীন ফাহিমকে।


আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১




লেবাননে তেলের ডিপোতে ভয়াবহ আগুন

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তীব্র জ্বালানি সংকটের মধ্যে এবার লেবাননের তেলের ডিপোতে আগুন লাগার ঘটনা ঘটেছে। সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে। লেবানন সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, জাহরানিতে একটি তেলের ট্যাংকে আগুন লেগেছে। ঘটনাস্থলের আশপাশের বাসিন্দাদের সরিয়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। অন্য ট্যাংকে যেন আগুন ছড়িয়ে না পড়ে সেই চেষ্টাও করা হচ্ছে।

লেবাননের আল জাদিদ টেলিভিশন জানিয়েছে, ঘটনাস্থলে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। গত সেপ্টেম্বরে ইরাক থেকে ১৬ হাজার টন তেল এনে জাহরানিতে রাখা হয়েছিল। দুই দেশের মধ্যকার সমঝোতায় তেল আমদানির এটিই ছিল প্রথম চালান। গত মার্চে লেবাননের তৎকালীন প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছিলেন, বিশেষজ্ঞরা জাহরানি তেল স্থাপনায় ঝুঁকি দেখতে পেয়েছেন। এ ছাড়া গত বছরের আগস্টে বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের কারণে দেশটির আন্তর্জাতিক বাণিজ্য প্রায়ই বন্ধ হয়ে গিয়েছিল। সেই বিস্ফোরণে ২০০ মানুষ নিহত হয়েছিল।এদিকে গত ১৮ মাস ধরে মারাত্মক অর্থনৈতিক সংকটে ভুগছে লেবানন। জ্বালানি ঘাটতির কারণে সেই সংকট আরও ঘনীভূত হয়েছে।

পর্যাপ্ত জ্বালানি না থাকায় দেশটির জাহরানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের তাপবিদ্যুৎ প্ল্যান্ট বন্ধ হয়ে গেছে। এর আগে দেইর আম্মার প্ল্যান্টও বন্ধ হয়ে যায়। কর্তৃপক্ষ বলছে, দুটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ হওয়ায় বিদ্যুৎ নেটওয়ার্কের স্থিতিশীলতায় সরাসরি প্রভাব পড়েছে। এতে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

স্থানীয়রা বলেন, বিদ্যুৎ নেই। কোনোকিছু তৈরি করতে পারছি না। আমাদের রাজনীবিদের কারণেই এই পরিস্থিতি। বাসার লিফট বন্ধ। এসি ফ্রিজ সব বন্ধ। ঘুমাতে পাড়ছি না। বাধ্য হয়ে গাড়িতে ঘুমাতে হচ্ছে। কী করব বুঝতে পারছি না।

এই সংকট দেশটির অর্ধেক জনগোষ্ঠীকে দারিদ্র্যের মধ্যে ঠেলে দিয়েছে, মুদ্রার মানের ব্যাপক পতন হয়েছে। রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ কোম্পানি বিদ্যুৎ প্ল্যান্টগুলো অস্থায়ীভাবে চালানোর জন্য সেনাবাহিনীর জ্বালানি তেলের রিজার্ভ ব্যবহার করার চেষ্টা করছে।

তবে শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পথ দেখছে না। লেবাননের অর্থনীতি আমদানি করা জ্বালানি তেলের ওপর নির্ভরশীল। কিন্তু বৈদেশিক মুদ্রার অভাবের কারণে বিদেশি জ্বালানি সরবরাহকারীদের অর্থ পরিশোধ করা কঠিন হয়ে পড়েছে। এতে আমদানি হ্রাস পেয়ে সংকট আরও গভীর হয়েছে। তার মধ্যে তেল ট্যাংকে এই বিস্ফোরণের ঘটনা ঘটল।



আরও খবর



প্রতারণার মামলায় এবি ব্যাংকের ডিএমডি গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতারণার অভিযোগে দায়ের হওয়া মামলায় রাজধানীর গুলশানের নিজ বাসা থেকে এবি ব্যাংকের ডিএমডি আব্দুর রহমানকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। গ্রেপ্তারের পর তাকে আদালতে পাঠানো হয়েছে। মঙ্গলবার (৫ অক্টোবর) গুলশান থানার ডিউটি অফিসার উপ-পরিদর্শক (এসআই) বেলাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এবি ব্যাংকের ডিএমডি আব্দুর রহমানের বিরুদ্ধে আদালতে এক ব্যক্তি একটি প্রতারণার মামলা দায়ের করেছিলেন। সম্প্রতি এই মামলার গ্রেপ্তারি পরোয়ানা থানায় এলে আজ সকালে তাকে তার গুলশানের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর হাজির করার উদ্দেশে গুলশান থানা পুলিশের একটি টিম তাকে আদালতে নিয়ে যাচ্ছে। আদালতে হাজির করে তাকে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড আবেদন করবে পুলিশ।

রিমান্ড আবেদন মঞ্জুর হলে তাকে জিজ্ঞাসাবাদে বিস্তারিত জানা যাবে বলে জানান এসআই বেলাল হোসেন।


আরও খবর
ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

শনিবার ২৩ অক্টোবর ২০২১




৫ অক্টোবর: ইতিহাসের এই দিনে

প্রকাশিত:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন

৫ অক্টোবর ২০২১,মঙ্গলবার। ১৯ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৭৮তম (অধিবর্ষে ২৭৯তম) দিন। বছর শেষ হতে আরো ৮৭ দিন বাকি রয়েছে। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি

১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা হয়।

১৭৯৬ - ব্রিটেনের বিরুদ্ধে স্পেনের যুদ্ধ ঘোষণা হয়।

১৮০৮ - ভিলহেল্ম ভাইৎলিং, তিনি ছিলেন জার্মান কারুশিল্পী এবং উনিশ শতকের বিপ্লবী।

১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতাও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু হয়।

১৯১০ - তুরস্কের শাসন থেকে বুলগেরিয়ার স্বাধীনতা ঘোষণা করা হয় এবং প্রথম ফার্দিনান্দ জার নির্বাচিত হন।

১৯১০ - তুরস্কের শাসন থেকে বুলগেরিয়ার স্বাধীনতা ঘোষণা করে।

১৯১১ - পর্তুগালের রাজা মনোয়েল ক্ষমতাচ্যুত হয়ে পলায়ন করে।

১৯১৪ - জার্মান ও ফরাসি বিমানের আক্রমণের মধ্য দিয়ে প্রথম আকাশ যুদ্ধ শুরু হয়।

১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত হয়।

১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন।

১৯৯০ - একীভূত জার্মানির প্রথম সংসদ অধিবেশন হয়।

২০০২ - ডেটন শান্তিচুক্তির পর নিজস্ব তত্ত্বাবধানে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

 

জন্ম

১৮০৮ - ভিলহেল্ম ভাইৎলিং, জার্মান কারুশিল্পী এবং উনিশ শতকের বিপ্লবী। (মৃ. ১৮৭১)

১৮২৯ - চেস্টার এ. আর্থার, মার্কিন যুক্তরাষ্ট্রের ২১তম রাষ্ট্রপতি। (মৃ. ১৮৮৬)

১৮৬৪ - লুই ল্যুমিয়ের, তিনি ছিলেন ফরাসি পরিচালক ও প্রযোজক। (মৃ. ১৯৪৮)

১৮৭৯ - ফ্রান্সিস পেটন রাউস, নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান রোগবিদ্যাবিৎ। (মৃ. ১৯৭০)

১৮৮৭ - মার্টিন লুথার কিং, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি বিচারক।

১৮৯৪ - ধূর্জটিপ্রসাদ মুখোপাধ্যায়, প্রখ্যাত বাঙালি লেখক ও অর্থনীতিবিদ।(মৃ.০৫/১২/১৯৬১)

১৮৯৫ - হেমন্তকুমার বসু,অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী।(মৃ.২০/০২/১৯৭১)

১৯০২ - ল্যারি ফাইন, মার্কিন অভিনেতা ও গায়ক।

১৯০৬ - মীরা দত্তগুপ্ত,ভারতের স্বাধীনতা সংগ্রামের এক বিপ্লবী ও জননেত্রী।(মৃ.১৮/০১/১৯৮৩)

১৯২৩ - গ্লিনিস জন্স, ব্রিটিশ অভিনেত্রী, নৃত্যশিল্পী, পিয়ানোবাদক ও গায়িকা।

১৯৩০ - রেইনহার্ড সেল্টেন, তিনি নোবেল পুরস্কার বিজয়ী জার্মান অর্থনীতিবিদ।

১৯৩৬ - ভাকল্যাভ হ্যাভেল, চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি, প্রখ্যাত রাজনীতিবিদ, নাট্য নির্মাতা ও কবি।

১৯৪০ - বব কাউপার, সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটার।

১৯৪৯ - পিটার এক্‌রয়েড, ব্রিটিশ ঔপন্যাসিক, কবি ও জীবনীকার।

১৯৬৭ - গাই পিয়ার্স, ইংরেজ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান অভিনেতা ও গায়ক।

১৯৭৫ - কেট উইন্সলেট, ইংরেজ অভিনেত্রী ও গায়িকা।

১৯৮৩ -মাশরাফি বিন মুর্তজা, বাংলাদেশী ক্রিকেটার ও সংসদ সদস্য।

১৯৮৭ - নাজমুল হোসেন, বাংলাদেশী ক্রিকেটার।

 

মৃত্যু

১৫৬৫ - লডভিক ফেরারী, ইতালীয় গণিতবিদ ও অধ্যাপক।

১৮০৫ - লর্ড কর্নওয়ালিস, ব্রিটিশ ভারতের গভর্নর।

১৯১৮ - রলান্ড গারস, ফরাসি সৈনিক ও বৈমানিক।

১৯৬৮ - যোগেন্দ্রনাথ মণ্ডল, আধুনিক পাকিস্তান রাষ্ট্রের কেন্দ্রীয় ও শীর্ষস্থানীয় প্রতিষ্ঠাকালীন ব্যক্তিত্ব এবং বিশিষ্ট রাজনৈতিক নেতা। (জ. ১৯০৪)

১৯৭৪ - আবুল হাশিম, ভারত উপমহাদেশের বাঙালি রাজনীতিবিদ।

১৯৭৬ - লার্স অনসেজার, নোবেল পুরস্কার বিজয়ী নরওয়েজীয়-মার্কিন রসায়নবিদ ও পদার্থবিদ।

১৯৮৪ - মুজিবুর রহমান খাঁ, বাঙালি সাংবাদিক ও সাহিত্যিক।

১৯৮৫ - আবদুস সাত্তার, বিচারপতি, বাংলাদেশের অষ্টম রাষ্ট্রপতি।

২০০৪ - মরিস উইলকিন্স, নোবেল পুরস্কার বিজয়ী ইংরেজ জীবপদার্থবিজ্ঞানী। (জ. ১৯১৬)

২০১০ - মেরি লেওনা জামিন, মার্কিন মডেল ও অভিনেত্রী।

২০১১ -স্টিভ জবস, অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। (জ. ১৯৫৫)

২০২০ -শক্তি ঠাকুর, ভারতীয় বাঙালি গায়ক ও অভিনেতা।

২০২০ -মনসুর উল করিম, একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশি চিত্রশিল্পী ও অধ্যাপক। (জ. ১৯৫০)

 

ছুটি ও অন্যান্য

বিশ্ব শিক্ষক দিবস


আরও খবর
২৩ অক্টোবর: ইতিহাসের এই দিনে

শনিবার ২৩ অক্টোবর ২০২১

২১ অক্টোবর: ইতিহাসের এই দিনে

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১