আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

ফেসবুকের অপব্যবহার রোধ-নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার রোধ ও নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রিট আবেদন করা হয়েছে। সোমবার (২০ ডিসেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী তাপস কান্তি বল এই রিটটি করেন।

আইনজীবী তাপস কান্তি বল রিট আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

রিটে বিটিআরসির চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ও ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক এবং ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটে কোনো ধরনের বিলম্ব ছাড়াই দেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার ও কার্যক্রম নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এই আইনজীবী জানান, গত ১৩ অক্টোবর একটি ফেসবুক পোস্টে দাবি করা হয়, দুর্গাপূজার সময় কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন রাখা হয়েছে। মণ্ডপে কোরআন রাখা নিয়ে ভিডিও-ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে বিশেষ করে ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এ ধরনের বিভ্রান্তিকর তথ্য ও গুজব ফেসবুকে ভাইরাল হয়। এতে ঘৃণাসূচক বক্তব্যসহ অন্য বিষয়ের অবতারণা হয়। যাদের বিবাদী করা হয়েছে, তারা এসব রোধ ও নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছেন।

 


আরও খবর



যিশুদা আমার ক্রাশ : শোলাঙ্কি

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নরম আলোয় একে অপরের ঘনিষ্ঠ হচ্ছেন তাঁরা। যিশু সেনগুপ্ত ও শোলাঙ্কি রায়। শোলাঙ্কির গালে আঙুলে আদর আঁকছেন যিশু। আর সেই দৃশ্যের মধ্যেই মিশে যাচ্ছে কথারা সঙ্গোপনের সুখ ইচ্ছে অহেতুক/স্বপ্নে আমার খুঁজেছি তোকেই। এই ভরা প্রেমের খোঁজে শুধু শোলাঙ্কি আর যিশু নয়, শ্রোতারাও এখন উৎসুক। ঈশান মিত্রের কণ্ঠে এই গান, 'রংমশাল' ইতিমধ্যেই আলো জ্বালিয়ে দিয়েছে নেটমাধ্যমে। আনন্দবাজার অনলাইনকে 'বাবা বেবি ও' ছবির অভিনেত্রী শোলাঙ্কি রায় যেমন বললেন, কী অপূর্ব গান। খুব দ্রুত আমি আর যিশুদা গানের জন্য স্টেপসগুলো বুঝে নিয়ে শট দিয়েছি। বিভিন্ন জায়গার দৃশ্য রাখা হয়েছে এই গানে। কিন্তু এত দ্রুত যে একটা গানের এমন আলো আর ক্যামেরা নিয়ে শ্যুট করা যায়, ভাবতে পারিনি।

ভাবতে অনেক কিছুই পারেননি শোলাঙ্কি। যিশু সেনগুপ্তর মতো খ্যাতনামীর সঙ্গে জুটি বেঁধে প্রথম ছবিতে কাজ! প্রসঙ্গ উঠতেই আদুরে গলায় বললেন, অনেকেই বলছে, আমাকে আর যিশুদাকে পাশাপাশি দেখতে খুব ভাল লাগছে। তবে প্রথম দিকে যিশুদার মতো স্টারের সঙ্গে কাজ করতে ভয় পেতাম। পরে দেখলাম চমৎকার মানুষ।

রিতম সেনের কথা আর অমিত-ঈশানের সংগীত ভাবনায় এই রংমশাল যে বহু দূর হাঁটবে, তার আভাস স্পষ্ট। যিশুর সঙ্গে প্রেম করে কেমন লাগল? খানিক হেসে ধারাবাহিকের কাদম্বিনী বললেন, যিশুদা আমার ক্রাশ ছিল। সেই কবে থেকে ওর ছবি দেখছি! তবে প্রেমের দৃশ্য করার আগে যিশুদা আর আমি বন্ধু হয়ে গিয়েছিলাম। তাই অভিনয় সহজ হয়েছে।

বাবা বেবি ও কি তবে অসম বয়সের প্রেমের গল্পের ইঙ্গিত দেয়? সম্মতি জানিয়ে শোলাঙ্কি বললেন, প্রেম বিষয়টা সহজাত। কার কখন কেমন করে প্রেম হবে, বলা যায় না। আমাদের সমাজ এখনও অসম বয়সের প্রেম, সমকামী প্রেমকে স্বাভাবিক ভাবে দেখে না। শোলাঙ্কির আশা, ৪ ফেব্রুয়ারির পরে এই ছবি দেখে অনেকেই হয়তো অসম বয়সের প্রেমের স্বাভাবিকত্বকে বুঝতে পারবেন।

নিউজ ট্যাগ: শোলাঙ্কি-যিশু

আরও খবর



সিয়ামের সঙ্গে দেয়ালে পোস্টার লাগাচ্ছেন পূজা চেরি

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা পূজা চেরি ব্যস্ত সময় পার করছেন। নতুন সিনেমার মুক্তি নিয়ে তার এই ব্যস্ততা। চিত্রনায়ক সিয়ামের সঙ্গে জুটি বেধে করা তার শান সিনেমাটি ৭ জানুয়ারি মুক্তি পাচ্ছে। এটি পরিচালনা করেছেন রায়হান রাফি।

ছবিটি নির্মাণ থেকে প্রচার পর্যন্ত নায়ক-নায়িকাসহ সিনেমা সংশ্লিষ্ট সবাই অক্লান্ত পরিশ্রম করছেন।

তবে এবার সিনেমার প্রচারে দেয়ালে দেয়ালে পোস্টার লাগাতে দেখা গেছে নায়িকা পূজা চেরিকে। তবে শুধু পূজা চেরি নন; পোস্টার লাগাতে দেখা গেছে নায়ক সিয়ামকেও। ফেসবুকে পোস্টার লাগানোর ছবি পোস্ট করেছেন নায়িকা পূজা চেরি।

সোমবার রাত ১২টার দিকে শান ছবির পরিচালক রায়হান রাফিসহ পূজা চেরি ও সিয়াম ওই পোস্টার লাগানোর কাজে লেগে পড়েন। এক হাতে ব্রাশ অন্য হাতে ডিব্বা ভর্তি আঠা নিয়ে বিএফডিসির সামনের রাস্তায় দেখা যায় তাদের।

বিষয়টি নিয়ে পূজা চেরি বলেন, আগে এ ধরনের অভিজ্ঞতা হয়নি। তবে নিজ হাতে যখন নিজের ছবিসহ সিনেমার পোস্টার দেয়ালে লাগাচ্ছিলাম, তখন  খুব আনন্দ লাগছিল! কারণ সিনেমাটি আর কয়েক দিন পরেই হলে চলবে। কিছুটা চিন্তাও হচ্ছিল। মুক্তির পর ছবিটি নিয়ে দর্শকের প্রতিক্রিয়া কেমন হবে, এসব ভেবে।

সিয়াম বলেন, 'শান' ছবির কাজের শুরু থেকে শেষ পর্যন্ত, অর্থাৎ দর্শকের কাছে নিয়ে যাওয়া পর্যন্ত ছবির প্রতিটি কাজের সঙ্গে আমি থাকতে চাই। কারণ কাজটি টিমের সবার মতো আমারও আপন। পূজা চেরি, সিয়াম ছাড়াও শান ছবিতে আরও অভিনয় করেছেন চম্পা, অরুণা বিশ্বাস, তাসকিন রহমান, ডনসহ আরও অনেকে।


আরও খবর



দিনাজপুরের পার্বতীপুরে শিশু ধর্ষণ মামলায় যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | ৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দিনাজপুর প্রতিনিধিঃ
দিনাজপুরের পার্বতীপুরে শিশু ধর্ষণ মামলায় অভিযুক্ত সাইফুল ইসলামকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দন্ডিত করেছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক জেলা ও দ্বায়রা জজ শরীফ উদ্দিন আহমেদ। ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তাকে আরো ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ সোমবার দুপুর ওই রায় ঘোষণা করেন তিনি। সাজা ভোগ করতে তাকে কারাগারে পাঠানো হয়েছে। তবে বেকসুর খালাস পেয়েছেন সহযোগি হিসেবে অভিযুক্ত আফজাল হোসেন কবিরাজ। গেল ২০১৬ সালের ১৮ অক্টোবর ধর্ষণের শিকার হন পূজা নামে ৫ বছর বয়সি ওই শিশু।

মামলার বিবরণে জানা গেছে, ২০১৬ সালের ১৮ অক্টোবর পার্বতীপুর উপজেলার জমিরেরহাট তকেয়া পাড়ায় ওই ধর্ষণের ঘটনা ঘটে। বাড়ির পাশে খেলার সময় নিখোজ হয় ৫ বছর বয়সি শিশু পূজা। পরদিন বাড়ির পাশে হলুদ ক্ষেত্রে রক্তাক্ত এবং মুমুর্ষ অবস্থায় উদ্ধার করে প্রথমে স্থানীয় ল্যাম্প এবং পরবর্তীতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তাকে ঢাকায় নিয়ে চিকিৎসা করানো হয়। চকলেট খাওয়ানোর লোভ দেখিয়ে তাকে ডেকে নিয়ে ব্লেড দিয়ে যৌনাঙ্গ কেটে ধর্ষণ করে প্রতিবেশী জহির উদ্দিনের ৪২ বছর বয়সী ছেলে সাইফুল ইসলাম। 

এঘটনায় ২দিন পর ২০ অক্টোবর সাইফুল ইসলামকে প্রধান এবং সহযোগি হিসেবে আফজাল হোসেন কবিরাজ নামে আরেক ব্যক্তির বিরুদ্ধে পার্বতীপুর মডেল থানায় মামলা করেন মেয়ের পিতা পিকআপ ভ্যানের চালক ( সুবল চন্দ্র দাস)। ৭দিনের রিমান্ড শেষে ২০১৭ সালের ফেব্রুয়ারী মাসে অভিযুক্ত দুইজনের বিরুদ্ধে আদালতে চার্জশীট (অভিযোগপত্র) দাখিল করেন তদন্ত কর্মকর্তা উপ পরিদর্শক আবু সাঈদ।


আরও খবর



হবিগঞ্জে এসপিসহ ৫৪ পুলিশের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হবিগঞ্জের পুলিশ সুপার এস এম মুরাদ আলিসহ ৫৪ পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আজ বৃহস্পতিবার হবিগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আমলি (১) আদালতে মামলাটি দায়ের করেন বিএনপি জেলা আহবায়ক কমিটির সদস্য ও আইনজীবী মো. শামছুল হক।

জানা গেছে, মামলায় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুক আলী, ডিবির ওসি আল আমিন, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) দৌস মোহাম্মদ, একজন এসআই, দুজন এএসআই এবং ৪৬ জন কনস্টেবলকে আসামি করা হয়েছে।

গত ২২ ডিসেম্বর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে হবিগঞ্জে বিএনপির সভা-সমাবেশে পুলিশ বাধা দেয়। সে সময় শর্টগানের গুলি, টিয়ারশেল, লাঠিচার্জ করে দলটির নেতাকর্মীদের গুরুতর আহত করার অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধে।

এদিকে, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুলতান উদ্দিন প্রধান মামলাটি আমলে নিলেও তাৎক্ষণিক কোন আদেশ দেননি।

নিউজ ট্যাগ: হবিগঞ্জ বিএনপি

আরও খবর



৭০৮ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ শুরু

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পঞ্চম ধাপে ৭০৮ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ চলছে। বুধবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়; একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

এদিকে ৭০৮ ইউনিয়নের মধ্যে ৪০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হচ্ছে; বাকিগুলোতে কাগজের ব্যালটে ভোট হবে।

সূত্র জানায়, পঞ্চম ধাপে ৪৮ জেলার ৯৫ উপজেলায় ভোট হবে। ১৯ জেলার ৩১ উপজেলায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তিন জেলায় ম্যাজিস্ট্রেট এবং বিজিবি ও র্যা বের বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে। সেগুলো হচ্ছেচাঁপাইনবাবগঞ্জের সদর, মুন্সীগঞ্জের গজারিয়া ও নওগাঁর পত্নীতলা।

এ ছাড়া বাড়তি ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে, নীলফামারীর ডোমার, ফরিদপুরের মধুখালী ও সদরপুর, গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি, শেরপুরের ঝিনাইগাতী ও শ্রীবরদী, হবিগঞ্জের মাধবপুর ও চুনারুঘাট, কুমিল্লার নাঙ্গলকোট, চান্দিনা ও লালমাই এবং গাজীপুরের শ্রীপুরে। এ ছাড়া র্যা ব ও বিজিবির বাড়তি সদস্য বাড়ানো হয়েছে সাতক্ষীরার আশাশুনি, শ্যামনগর ও কলারোয়া, চাঁদপুরের ফরিদগঞ্জ, হাইমচর ও কচুয়া, ব্রাহ্মণবাড়িয়ার সদর ও আশুগঞ্জ, জামালপুরের বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ, চট্টগ্রামের বোয়ালখালী ও চন্দনাইশ, মানিকগঞ্জের হরিরামপুর ও দৌলতপুর এবং ভোলা সদরে।

সংশ্লিষ্টরা জানান, এ ধাপের নির্বাচনেও আওয়ামী লীগের দলীয় প্রার্থী ছাড়াও দলটির বিপুলসংখ্যক বিদ্রোহী প্রার্থী মাঠে রয়েছেন। ক্ষমতাসীন দলের একাধিক প্রার্থী মাঠে থাকায় সহিংসতার শঙ্কাও রয়েছে। এসব বিবেচনায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। যদিও ৪৮ চেয়ারম্যানসহ ১৯৩ জন জনপ্রতিনিধি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। তাদের মধ্যে সংরক্ষিত সদস্য ৩৩ এবং সাধারণ সদস্য ১১২ জন। বাকি পদগুলোতে ভোট হচ্ছে।

জানা গেছে, পঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৬ হাজার ৪৫৭ প্রার্থী। তাদের মধ্যে চেয়ারম্যান ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত সদস্য সাত হাজার ৯৫০ এবং সাধারণ সদস্য ৩৯ হাজার ৩৯১ জন। এ ধাপে মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। এর মধ্যে নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন ও পুরুষ ৭০ লাখ ৬০ হাজার ১৪০ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২১ জন।


আরও খবর