আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

গোমস্তাপুরে একজনের লাশ উদ্ধার

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৮৯৫জন দেখেছেন

Image

গোমস্তাপুর (চাঁপাইনবাবঞ্জ) প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার পার্বতীপুর ইউনিয়নের নজরপুর গ্রামের পার্শ্বে আড্ডা-রহনপুর সড়কের পার্শ্বে থেকে নজরুল ইসলাম (৬০) নামে একজনের লাশ উদ্ধার করেছে গোমস্তাপুর থানা পুলিশ।

নিহত নজরুল ইসলাম (কসাই) উপজেলার রহনপুর ইউনিয়ানের বংপুর গ্রামের মৃত রুস্তম আলীর ছেলে।

থানা পুলিশ ও স্থানীয়রা জানান বুধবার ( ১১ মে)  সকাল ৭টার দিকে নজরপুর এলাকায় আড্ডা-রহনপুর সড়কের পাশে লাশটি পরে থাকা অবস্থায় দেখতে পেয়ে স্থানীয়রা পুলিশকে খবর দেয়।

গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ দিলীপ কুমার দাস জানান লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চাঁপাইনবাবগঞ্জের আধুনিক হাসপাতালে মর্গে পাঠানো হবে।

তবে এ ব্যাপারে তার স্ত্রী লাল বানু ও ছেলে মিজান এবং তার এক বন্ধুকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তিনি আরো জানান, পরিকল্পিত হত্যা বলে ধারণা করা হচ্ছে। তবে আমরা দ্রুত ঘটনা উদঘাটনের চেষ্টা করছি। ঘটনা উদঘাটন করেই পরবর্তী আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



মাধ্যমিকে ৪৭১ জন শিক্ষক নিয়োগের সুপারিশ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাধ্যমিকের শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরএ) বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় ৪৭১ জন প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। সোমবার (২৫ এপ্রিল) রাতে এনটিআরসিএ’র চেয়ারম্যান মো. এনামুল কাদের খান সই করা অফিস আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ)ভোকেশনাল কর্মসূচির জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষের (এনটিআরএ) বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় প্রাথমিকভাবে নির্বাচিত ৫৯১ জন প্রার্থীর পুলিশ নিরাপত্তা ভেরিফিকেশন চলমান অবস্থায় নিয়োগ সুপারিশ প্রদানের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ হতে গত ১৮ এপ্রিলের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ৪৭১ জন প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করে। প্রার্থীদের এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে ইতোমধ্যে জানানো হয়েছে।

১২০ জন প্রার্থীর পুলিশ ভেরিফিকেশনের জন্য ভিআর ফরম জমা না দেওয়ায় নিয়োগ সুপারিশ করা হয়নি। আগামী ১২ মে’র মধ্যে ভিআর ফরম জমা দিলে তাদের নিয়োগের সুপারিশ করা হবে। এ সময়ের মধ্যে ভিআর ফরম জমা না দিলে প্রাথমিক নির্বাচন বাতিল বলে গন্য হবে। আর নিয়োগ সুপারিশ পাওয়া ৪৭১ জন প্রার্থীকে সংশ্লিষ্ট ম্যানেজিং কমিটি নিয়োগ দেবে।


আরও খবর



প্রেসিডেন্টের মৃত্যুতে আমিরাতে ৪০ দিনের শোক ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। আজ থেকে পতাকা অর্ধনমিত রেখে এই শোক পালন করা হবে।

সেইসঙ্গে শনিবার থেকে দেশটির সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান তিন কার্যদিবস বন্ধ থাকবে। আমিরাতের প্রেসিডেনশিয়াল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

আমিরারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার (ওয়াম) বরাতে এই খবর দিয়েছে আরব নিউজ ও খালিজ টাইমস।

আজ শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান।


আরও খবর



রাশিয়াকে গভীরভাবে নজরদারি করছে ন্যাটো

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাশিয়াকে গভীরভাবে নজরদারি করছে ন্যাটো। জোটের প্রধান স্টোলটেনবার্গ এই মন্তব্য করেছেন। বিবিসির খবরে বলা হয়েছে, রাশিয়ার প্রতিবেশী দেশ ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে জোটের সদস্য হওয়ার জন্য আবেদন করার ঘোষণা দেওয়ার পর ন্যাটো মহাসচিব এই মন্তব্য করলেন।

এর আগে রোববার এক যৌথ সংবাদ সম্মেলনে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী পশ্চিমা সামরিক জোটের সদস্য পদের জন্য আবেদন করার ঘোষণা দেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফিনল্যান্ডকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ন্যাটো জোটে যোগদান ফিনল্যান্ডের জন্য ভালো হবে না। ফিনল্যান্ডের সিদ্ধান্তকে পুতিন ভুল সিদ্ধান্ত’ বলেও মন্তব্য করেন।

এ প্রসঙ্গে ন্যাটো প্রধান বলেন, রাশিয়া কি করছে আমরা নিবিড়ভাবে তা পর্যবেক্ষণ করছি। ন্যাটো সদস্য দেশে রাশিয়া হামলা করলে জোটও প্রস্তুত রয়েছে।

ফিনল্যান্ড-সুইডেনের সম্ভাব্য সদস্যপদ ন্যাটোর জন্য গুরুত্বপূর্ণ’ মন্তব্য করে তিনি বলেন, বাল্টিক অঞ্চলে কিভাবে নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া যায় জোট সেটা দেখবে।


আরও খবর



সিলেটে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিলেট নগরীর সড়কে ফের ঝরলো প্রাণ। ট্রাকচাপায় আবারও মৃত্যুর ঘটনা ঘটেছে। রবিবার রাত ১১টার দিকে নগরীর আখালিয়ায় ট্রাক চাপায় এক মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে।

নিহত মো. ফয়জুর রহমান (২৪) সিলেট মহানগরীর জালালাবাদ থানার সাদিপুর সুনাতলার মৃত কুতুব উদ্দিনের ছেলে। তিনি পেশায় ব্যবসায়ী। নগরীর আম্বরখানায় তার কাপড়ের ব্যবসা রয়েছে। দুর্ঘটনার পর স্থানীয় জনতা ট্রাকটি ভাঙচুর করে আখালিয়ায় সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করেন। পরে পুলিশ গিয়ে বিক্ষুব্ধ লোকজনকে শান্ত করে রাস্তা থেকে সরিয়ে দেয়।

 স্থানীয়রা জানান, আখালিয়ার দিকে হেঁটে যাচ্ছিলেন ফয়জুর। এসময় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান।


আরও খবর



‘জলবায়ু সহনশীল মৎস্য ও প্রাণিসম্পদের উৎপাদনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে’

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | ৬০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জলবায়ু সহনশীল মৎস্য ও প্রাণিসম্পদের উৎপাদনে সরকারের উদ্যোগে বিভিন্ন ক্লাইমেট রেজিলিয়েন্ট প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

রবিবার (২৪ এপ্রিল) দুপুরে রাজধানীর ফার্মগেটে কেআইবি কনভেনশন হলে বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরাম আয়োজিত 'বৈরী আবহাওয়ায় কৃষিজ উৎপাদন: অস্থিতিশীল বৈশ্বিক কৃষি পণ্যের বাণিজ্য' শীর্ষক জাতীয় সংলাপে বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

এ সময় মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বন্যা, খরা, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়া, লবণাক্ততা বৃদ্ধিসহ নানা প্রতিকূল পরিবেশ আমরা মোকাবিলা করছি। বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রতিকূলতা মোকাবিলা করতে হবে। সরকারের উদ্যোগে জলবায়ু পরিবর্তনের প্রতিকূলতায় হারিয়ে যাওয়ার শঙ্কায় থাকা মৎস্য ও প্রাণিসম্পদের প্রজাতি উদ্ভাবন করে তা সংরক্ষণ করা হচ্ছে। প্রতিকূল পরিবেশের কারণে দেশে ৬৪টি প্রজাতির দেশীয় মাছ হারিয়ে গিয়েছিল। গবেষণার মাধ্যমে এ পর্যন্ত ৩৪টি বিলুপ্তপ্রায় দেশীয় মাছের কৃত্রিম প্রজনন কৌশল ও চাষ পদ্ধতি আমাদের বিজ্ঞানীরা আবিষ্কার করেছে। অতি সম্প্রতি মৎস্য গবেষণা ইনস্টিটিউট ৬ বছর গবেষণার মাধ্যমে দেশীয় প্রজাতির শোল মাছের প্রজনন কৌশল আবিষ্কার করেছে। ময়মনসিংহে মাছের লাইভ জিন ব্যাংক করে সেখানে ১০২ প্রজাতির মাছ সংরক্ষণ করা হয়েছে। কোন অঞ্চলে কোন বিশেষ মাছ হারিয়ে গেলে জিন ব্যাংক থেকে মাছের পোনা সে অঞ্চলের নদী-নালা, হাওর-বাওড়ে ছড়িয়ে দেয়া সম্ভব হবে।

শ ম রেজাউল করিম আরো বলেন, করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উদ্যোক্তা ও খামারিদের সরকারের উদ্যোগে নগদ প্রণোদনা দেওয়া হয়েছে। এতে তারা ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে ঘুরে দাঁড়ানোর ব্যবস্থা রাষ্ট্র করে দিয়েছে। করোনায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে দুধ, ডিম, মাছ, মাংসের ভ্রাম্যমাণ বিক্রির ব্যবস্থা করা হয়েছে। এর ফলে উৎপাদক, সরবরাহকারী, বিপণনকারী ও ভোক্তারা লাভবান হয়েছে। এর মাধ্যমে প্রায় ৯ হাজার কোটি টাকার পণ্য ভ্রাম্যমাণ ব্যবস্থায় বিক্রি হয়েছে।

মন্ত্রী আরো যোগ করেন, বৈরী পরিস্থিতিতে প্রাণি চিকিৎসা যাতে ব্যাহত না হয় সেজন্য সরকারের উদ্যোগে মোবাইল ভেটেরিনারি ক্লিনিক চালু করা হয়েছে। অসুস্থ প্রাণি হাসপাতালে নয় বরং হাসপাতাল প্রাণির কাছে যাবে। এভাবে আধুনিক পদ্ধতির মাধ্যমে বৈরী আবহাওয়া ও প্রতিকূল পরিবেশ মোকাবিলার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি আরো যোগ করেন, করোনার বৈরী পরিস্থিতিতে মাছ, মাংস, দুধ, ডিমের বাজার স্থিতিশীল রাখার জন্য পোল্ট্রি ও ফিস ফিডের উপকরণ আমদানিতে সরকার কর রেয়াত দিয়েছে। পোল্ট্রি ও ফিস ফিড তৈরির শিল্প স্থাপনে আগ্রহী উদ্যোক্তাদের কর ছাড় দেয়ার বিষয়টিও সরকারের বিবেচনায় রয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ এক সময় প্রাকৃতিক দুর্যোগের প্রতিকী রাষ্ট্র হিসেবে পরিচিত ছিল, সে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। একসময় বাংলাদেশ খাদ্যের জন্য পরনির্ভরশীল ছিল, সেই বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। একসময় ভারত-মিয়ানমার থেকে গবাদিপশু না আসলে কোরবানি না হওয়ার শঙ্কা ছিল। এখন কোরবানির হাটে আমাদের উৎপাদিত প্রাণি এক দশমাংশ উদ্বৃত্ত থাকে। এতে মানুষের পুষ্টি আমিষের চাহিদা মিটছে, উদ্যোক্তা তৈরি হচ্ছে, বেকারত্ব দূর হচ্ছে, গ্রামীণ অর্থনীতি সচল হচ্ছে।

বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরামের সভাপতি গোলাম ইফতেখার মাহমুদের সভাপতিত্বে  ও সাধারণ সম্পাদক সাহানোয়ার সাইদ শাহীনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম।প্যানেল আলোচনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এম এ সাত্তার মন্ডল। আলোচনায় অংশগ্রহণ করেন সেন্টার ফর পলিসি ডায়লগের ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, এফবিসিসিআই এর সভাপতি মো. জসিম উদ্দিন, এসিআই এগ্রিবিজনেসেস এর প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী, দি সিটি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন, গ্রীন ডেল্টা ইস্যুরেন্স কোম্পানি লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মঈনউদ্দিন আহমেদ।


আরও খবর