আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

গুগল-ফেসবুকের বিরুদ্ধে ফ্রান্সের অভিযোগ

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুকি বা অনলাইন ট্র্যাকার প্রত্যাখানের প্রক্রিয়া জটিল করায় টেক জায়ান্ট গুগল ও বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে জরিমানা করেছে ফ্রান্স।

প্রতিষ্ঠান দুটিকে সব মিলিয়ে ২১০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৩৭ কোটি ৫৩ লাখ ৪০ হাজার টাকা) জরিমানা করে ফ্রান্সের বাজার পর্যবেক্ষক সংস্থা।

প্রযুক্তি শিল্পের শীর্ষ দুই প্রতিষ্ঠান গুগল ও ফেসবুকের বিরুদ্ধে ফ্রান্সের ডেটা গোপনীয়তা পর্যবেক্ষক সিএনআইএল-এর অভিযোগ, তারা ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখানের প্রক্রিয়া বেশি জটিল করেছে।

কুকি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নেওয়ার ওপর  বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইউ)-এর ডেটা গোপনীয়তা নীতিমালায়। সিএনআইএল-এর কাছেও গুরুত্ব পাচ্ছে বিষয়টি।

ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যান করার প্রক্রিয়া সহজ করতে বলেছে পর্যবেক্ষক সংস্থাটি। তিন মাসের মধ্যে পর্যবেক্ষকের নির্দেশ মেনে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে বিলম্বের জন্য উভয় প্রতিষ্ঠানকে প্রতিদিন এক লাখ ইউরো করে জরিমানা করা হবে।

সহজ করে বললে, কুকি হল ছোট ছোট ডেটা প্যাকেট যা ওয়েব ব্রাউজারগুলোকে ডেটা সংরক্ষণ করতে দেয় এবং ব্যবহারকারীদের টার্গেটেড অ্যাড দেখানোর জন্য তথ্য সরবরাহ করে।

সিএনআইএল-এর ডেটা নিরাপত্তা প্রধান কারিন কাইফার বলেছেন, আপনি যখন কুকি গ্রহণ করবেন, সেটা এক ক্লিকেই হয়ে যায়। প্রত্যাখ্যানের বিষয়টিও এক ক্লিকেই হওয়া উচিত।

 


আরও খবর



এলপিজি গ্যাসের নতুন দাম নির্ধারণ

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এলপিজি সিলিন্ডারের নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সোমবার (৩ জানুয়ারি) বিইআরসি জানিয়েছে, চলতি মাসে (জানুয়ারি) ১২ কেজি এলপিজির দাম ৫০ টাকা কমে ১১৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে; যা ডিসেম্বর মাসে ছিল ১২২৮ টাকা। এ ছাড়া যানবাহনে ব্যবহৃত অটোগ্যাস লিটার প্রতি ৫৪.৭৭ টাকা নির্ধারণ করা হয়েছে। ঘোষিত দর সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

উল্লেখ্য, গত বছর টানা পাঁচদফা এলপিজির দাম বাড়ানো হয়। সর্বশেষ ৪ নভেম্বর ১২ কেজি ওজনের একটি এলপিজি সিলিন্ডারের দাম মূসকসহ এক হাজার ৩১৩ টাকা নির্ধারণ করে বিইআরসি। যা ছিল গত বছরের সর্বোচ্চ দাম। পরে ৩ ডিসেম্বর দাম কমিয়ে এক হাজার ২২৮ টাকা নির্ধারণ করা হয়।


আরও খবর



বুস্টার ডোজে ফাইজারের বদলে মডার্না দেওয়ার নির্দেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৬৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজে ফাইজারের বদলে মডার্নার টিকা দেওয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। শুধুমাত্র স্কুল-কলেজের শিক্ষার্থীদের প্রথম ও দ্বিতীয় ডোজের জন্য এবং যারা প্রথম ডোজ ফাইজার পেয়েছিলেন, তাদের দ্বিতীয় ডোজের জন্য ফাইজারের টিকা সংরক্ষণ করতে হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বুধবার সারাদেশের টিকাদান কেন্দ্রগুলোতে এই নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ওই নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রমে দেশের সকল পর্যায়ে ভ্যাকসিনপ্রাপ্তি সাপেক্ষে তৃতীয় ডোজ হিসেবে ফাইজারের পরিবর্তে মডার্নার কোভিড-১৯ টিকা প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হল।

এক্ষেত্রে ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন শুধুমাত্র স্কুল ও কলেজগামী অর্থাৎ ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের জন্য দুই ডোজ এবং যারা প্রথম ডোজ হিসেবে ফাইজার ভ্যাকসিন পেয়েছেন তাদের জন্য দ্বিতীয় ডোজ সংরক্ষণের বিষয়ে নির্দেশক্রমে অনুরোধ করা হল।

গত ২৮ ডিসেম্বর সারাদেশে করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

যাদের বয়স ৬০ বছরের বেশি এবং যারা কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে আছেন, তাদের করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পরে তারা বুস্টার ডোজ বা তৃতীয় ডোজ নিতে পারবেন।

যে আগে যে হাসপাতাল থেকে দুই ডোজ টিকা নিয়েছেন, সেই হাসপাতাল থেকে তার মোবাইলে বুস্টার ডোজের তারিখ জানিয়ে এসএমএস পাঠানো হচ্ছে। সেই কেন্দ্রে নির্ধারিত দিনে গিয়ে তৃতীয় ডোজ নিতে হচ্ছে।

দেশে এখন প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম এবং সিনোভ্যাকের টিকা দেওয়া হচ্ছে। তবে বুস্টার ডোজ হিসেবে ফাইজার, মডার্না অথবা অ্যাস্ট্রাজেনেকা দেওয়ার সুপারিশ করেছে ন্যাশনাল ইমিউনাইজেশন টেকনিক্যাল কমিটি-নাইট্যাগ।


আরও খবর



দ্বিতীয় বার কোভিড আক্রান্ত পার্নো

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দ্বিতীয় বারের জন্য কোভিড আক্রান্ত হলেন পার্নো মিত্র। রবিবার নিজেই সে কথা জানিয়েছেন তিনি।

ইনস্টাগ্রামে পার্নো লিখেছেন, আপনাদের একটি জরুরি খবর দিতে চাই। আমি আবার কোভিড পজিটিভ। আমার কিছু মৃদু উপসর্গ রয়েছে। আমি আপাতত নিভৃতবাসে রয়েছি। বিগত তিন দিনে যাঁরা আমার সংস্পর্শে এসেছেন, তাঁদের নিভৃতবাসে যাওয়ার এবং করোনা পরীক্ষা করানোর অনুরোধ করছি। নিজের খেয়াল রাখুন। দয়া করে সকলে সাবধানে থাকুন এবং মাস্ক পরুন।

গত এপ্রিল মাসে করোনা আক্রান্ত হয়েছিলেন পার্নো। বিধানসভা নির্বাচনের প্রচারের খাতিরে তাঁকে নির্বাচনী কেন্দ্র বরাহনগর (উত্তর) অঞ্চলে টানা দৌড়ঝাঁপ করতে হয়েছিল। প্রচারের জন্য সংস্পর্শে আসতে হয়েছে বিভিন্ন মানুষের। সম্ভবত সেখান থেকেই করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি।

টলিউডে ফের বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। শনিবার জিৎ গঙ্গোপাধ্যায় এবং সৃজিত মুখোপাধ্যায়ের কোভিড আক্রান্তে হওয়ার খবর প্রকাশ্যে এসেছে। এ বার তালিকায় নতুন সংযোজন পার্নো।

নিউজ ট্যাগ: পার্নো মিত্র

আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এক নজরে দেখে নিন কোন কোন টিভি চ্যানেলে আজ কোন কোন খেলা কখন সম্প্রচার করবে। ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে।

ক্রিকেট

ইনডিপেনডেন্স কাপ ফাইনাল, সেন্ট্রাল জোন-সাউথ জোন, সকাল ৯.০০টা, সরাসরি টি স্পোর্টস ইউটিউব

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ. ভারত-দক্ষিণ আফ্রিকা, সন্ধ্যা ৭.০০টা, সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ২

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, পঞ্চম টেস্ট, দ্বিতীয় দিন, সকাল ১০.০০টা, সরাসরি সনি সিক্স

ফুটবল (ইংলিশ প্রিমিয়ার লিগ)

ম্যানচেস্টার সিটি-চেলসি, সন্ধ্যা ৬.৩০ মিনিট, সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ১

অ্যাস্টন ভিলা-ম্যানচেস্টার ইউনাইটেড, রাত ১১.৩০ মিনিট, সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ১

জার্মান বুন্দেসলিগা

কোলন বনাম বায়ার্ন মিউনিখ, রাত ৮.৩০টায়, সরাসরি, সনি টেন ২

মনশেনগ্লাডবাখ বনাম লেভারকুসেন, রাত ১১টায়, সরাসরি, সনি টেন ২

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর



টেকনাফে আড়াই কেজি ক্রিস্টাল মেথ আইস জব্দ

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারের টেকনাফে আড়াই কেজি ক্রিস্টাল মেথ আইস জব্দ করেছে কোস্টগার্ড; যার বাজার মূল্য ১২ কোটি ৫০ লাখ টাকা। তবে এ সময় কাউকে আটক করতে পারেনি তারা।

আজ শুক্রবার (১৪ জানুয়ারি) ভোররাতে টেকনাফ সদর ইউনিয়নের দরগাহছড়া মেরিনড্রাইভ এলাকা থেকে এসব মাদক আইস উদ্ধার করা হয়। বাংলাদেশ কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আবদুর রহমান এসব তথ্য নিশ্চিত করেন।

আবদুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আজ ভোরে টেকনাফ স্টেশন কমান্ডার এম নাঈম উল হকের নেতৃত্বে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় সাগরপাড় থেকে এক ব্যক্তিকে ব্যাগ হাতে ঝাউবনের দিকে আসতে দেখেন অভিযানকারী দল। লোকটির গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্টগার্ড সদস্যরা তাকে থামার সংকেত দেন। এ সময় লোকটি হাতে থাকা ব্যাগটি ফেলে দৌড়ে লোকালয়ে পালিয়ে যায়। এরপর উদ্ধার করা ব্যাগটি তল্লাশি করে অভিযানকারী দল দুই কেজি ৫০০ গ্রাম ক্রিস্টাল মেথ বা আইস উদ্ধার করে।

আবদুর রহমান আরও বলেন, পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জব্দকৃত ক্রিস্টাল মেথ (আইস) টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

 


আরও খবর
রিফাত হত্যা: খালাস চেয়ে মিন্নির জেল আপিল

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22