আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ থাকতে হবে আগামী ৪ জানুয়ারি পর্যন্ত

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছর হজে যাওয়া যাত্রীদের মধ্যে যাদের পাসপোর্ট নেই বা মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের জরুরি ভিত্তিতে পাসপোর্ট করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া হজযাত্রীদের আগামী বছরের ৪ জানুয়ারি পর্যন্ত পাসপোর্টের মেয়াদ থাকতে হবে।

শনিবার (৩০ এপ্রিল) হজযাত্রীদের পাসপোর্ট-সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছর (১৪৪৩ হিজরি) সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছু যাত্রীদের নিবন্ধন নিশ্চিত করার জন্য পাসপোর্টের মেয়াদ যাচাই করে কমপক্ষে ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত মেয়াদযুক্ত পাসপোর্ট প্রস্তুত রাখবেন। যাদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে বা নতুন করে পাসপোর্ট করতে হবে, তারা জরুরি ভিত্তিতে পাসপোর্ট করবেন।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন বলে এরই মধ্যে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। করোনাভাইরাস মহামারিতে সৌদি আরবের নিষেধাজ্ঞার কারণে গত দুই বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি।


আরও খবর



নোয়াখালীতে জামায়াতের ৪৫ নেতাকর্মীকে কারাগারে প্রেরণ

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৩৬০জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সদরে একটি স্কুল থেকে গ্রেফতারকৃত জামায়াত ইসলামীর ৪৫ নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছে আদালত। পুলিশ বলছে, তারা ওই একাডেমি ভবনের দ্বিতীয় তলার একটি শ্রেণি কক্ষে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার জন্য গোপন বৈঠকে মিলিত হয়েছিলেন।

গ্রেফতারকৃতরা হলো, সোনাইমুড়ী উপজেলা জামায়াতের আমির মোহাম্মদ হানিফ (৫২) চাটখিল উপজেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা ওমর ফারুক (৫২) সেনবাগ উপজেলা জামায়াতের সেক্রেটারি মো.নুরুল আফসার (৫০) চাটখিল উপজেলা জামায়াতের নায়েবে আমীর মহিউদ্দীন হাসান (৪৮)  কোম্পানীগঞ্জ উপজেলা জামায়াতের সেক্রেটারি বেলায়েত হোসেন (৫২) সহ ৪৫জন নেতাকর্মি।

রোববার (১৫ মে) বিকেল পৌনে ৬টার দিকে আটককৃত আসামিদের গ্রেফতার দেখিয়ে নোয়াখালী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করে পুলিশ। পরে আদালত তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। এর আগে একই দিন দুপুর সাড়ে ১২টার দিকে নোয়াখালী পৌরসভার ৪নম্বর ওয়ার্ডের জয়কৃঞ্চপুর এলাকার আল ফারুক একাডেমির দ্বিতীয় তলা থেকে তাদের আটক করা হয়।

বিষয়টি নিশ্চিত করেন নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম বলেন, রোববার দুপুর ১২টার দিকে জেলার বিভিন্ন উপজেলার জামায়াত ইসলামীর নেতাকর্মিরা সুধারাম থানা এলাকার মাইজদী আল ফারুক একাডেমির দ্বিতীয় তলায় সরকার বিরোধী গোপন বৈঠক করার জন্য একত্রিত হয়। বৈঠক চলাকালে গোপন সংবাদের ভিত্তিতে অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল ও সুধারাম থানার ওসি আল ফারুক একাডেমিতে অভিযান চালিয়ে ৪৫ জন জামায়াত ইসলামী নেতাকর্মিকে গ্রেফতার করে।

তিনি আরো জানান, এ সময় আটকৃতদের কাছে থাকা ধর্মীয় উগ্রতা সৃষ্টিকারী বিভিন্ন ধরনের বই উদ্ধার করা হয়। প্রাথমিক ভাবে জানা যায় যে, ধর্মীয় উগ্রতাকে পুঁজি করে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির লক্ষে সরকার বিরোধী ক্ষতিকারক বেআইনী কার্যকলাপের প্রস্তুতিমূলক অংশ হিসেবে এই গোপন বৈঠকের আয়োজন করা হয়েছিল। 

এসপি জানায়, গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় তাদেরকে গ্রেফতার দেখিয়ে নোয়াখালী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে।

আরও খবর



ইউক্রেনের প্রথম প্রেসিডেন্ট ক্রাভচুক মারা গেছেন

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের প্রথম প্রেসিডেন্ট এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে দেশটির স্বাধীনতার ঘোষক লিওনিড ক্রাভচুক মঙ্গলবার মারা গেছেন। তার বয়স ছিল ৮৮। মঙ্গলবার রাতে এক বক্তৃতায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ক্রাভচুকের অবদান স্মরণ করেন। তিনি ক্রাভচুককে একজন সফল রাজনীতিবিদ ও ঐতিহাসিক ব্যক্তিত্ব বলে প্রশংসা করেছেন। তিনি বলেছেন, এমন একজন ব্যক্তি যিনি জানেন কীভাবে চতুর শব্দগুলি খুঁজে বের করতে হয় এবং সেগুলি বলতে হয় যাতে সব ইউক্রেনীয়রা সেটা শুনতে পারে।

সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পর ইউক্রেনের ক্ষয়িষ্ণু বছরগুলোতে কমিউনিস্ট পার্টির নেতা ক্রাভচুক ইউক্রেনের নেতৃত্ব দেন এবং ১৯৯১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। প্রেসিডেন্ট হিসাবে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের তত্ত্বাবধানে একটি চুক্তিতে ইউক্রেনের সোভিয়েত পারমাণবিক অস্ত্রাগার হস্তান্তর করতে সম্মত হন। তার মৃত্যুর কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

স্টানিস্লাভ শুশকেভিচের মৃত্যুর এক সপ্তাহ পরে তার মৃত্যু হয়েছে, যিনি সোভিয়েত ইউনিয়নের পতনের পরে বেলারুশের প্রথম নেতা হিসাবে কাজ করেছিলেন। শুশকেভিচ বেলারুশের বর্তমান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর একজন স্পষ্টবাদী সমালোচক, যিনি ১৯৯৪ সাল থেকে লোহার হাতে শাসন করেছেন এবং রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমর্থক।

ক্রাভচুক পশ্চিম ইউক্রেনীয় গ্রামাঞ্চলে জন্মগ্রহণ করেছিলেন। ইউক্রেনীয় জাতীয়তাবাদের কেন্দ্র। প্রশিক্ষণের মাধ্যমে একজন অর্থনীতিবিদ, তিনি কমিউনিস্ট পার্টির শ্রেণিবিন্যাসে আরোহণ করেছিলেন, পরে ইউক্রেনীয় পার্টির কেন্দ্রীয় কমিটির প্রধান আদর্শবাদী হয়েছিলেন। তিনি ইউক্রেনীয় ভাষায় সাবলীল ছিলেন, যা সেই সময়ে কমিউনিস্ট পার্টির একজন আচারিকের জন্য একটি অস্বাভাবিক বৈশিষ্ট্য।

১৯৮৯ সালে পার্টি তাকে রুখ জাতীয়তাবাদী আন্দোলনকে চূর্ণ করার জন্য অভিযুক্ত করে। তিনি শেষ পর্যন্ত মধ্যপন্থী কমিউনিস্ট এবং জাতীয়তাবাদী আইনপ্রণেতাদের মধ্যে একটি জোট গঠন করে দেশ পরিচালনা করেন।


আরও খবর



মাদারীপুরে খাদ্য গুদামের ভেতর থেকে ওসির ঝুলন্ত লাশ উদ্ধার

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৮৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাদারীপুরে নিজ কার্যালয় থেকে খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ কামরুল ইসলামের (৪০) লাশ উদ্ধার করেছে পুলিশ। রোববার (১৫ মে) সকাল সাড়ে ৯টার দিকে সদর উপজেলার নয়াচর এলাকায় অবস্থিত চরমুগরিয়া খাদ্য গুদামের ভেতর থেকে তার লাশ উদ্ধার করা হয়।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সকালে চরমুগরিয়া খাদ্য গুদাম কার্যালয়ের ভেতরে বাথরুমের সামনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ কামরুল ইসলামের মরদেহ ঝুলে থাকতে দেখে পুলিশকে খবর দেয় অফিসের স্টাফরা। পরে পুলিশ গিয়ে সুরতহাল রিপোর্ট প্রস্তুত শেষে লাশটি ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতালের মর্গে পাঠায়। এটি হত্যা নাকি আত্মহত্যা তা খতিয়ে দেখছে পুলিশ। পরে প্রতিষ্ঠানটি সিলগালা করে দেয় সদর উপজেলা প্রশাসন।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা জানান, পারিবারিক কোনো ঝামেলা কিংবা অফিস সংক্রান্ত কোনো সমস্যার ছিল কিনা এসব বিষয়ে তদন্ত করা হচ্ছে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে পেলে পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর



জনগণেরও প্রশ্ন বিএনপি আসলে কী চায়: কাদের

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপি নেতাদের কাছে প্রশ্ন রেখে বলেছেন, বিএনপি আসলে কী চায়? তারা একবার তত্বাবধায়ক সরকার, কখনো নিরপেক্ষ আবার কখনো চায় জাতীয় সরকার। রোববার (১৫ মে) রাজধানীর সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবনে ব্রিফিংকালে বিএনপি নেতাদের কাছে এমন প্রশ্ন রাখেন।

তিনি বলেন, এটা এখন জনগণেরও প্রশ্ন, বিএনপি আসলে কী চায়? যা তারা নিজেরাও জানে না।

জনগণ বিএনপি নেতাদের দিকে তাকিয়ে আছে- মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন করে বলেন, আসলে জনগণ তাকিয়ে নেই, জনগণ ভালো করেই জানেন, যে দলের নেতারা চাতক পাখির মতো তাকিয়ে থাকে টেমস নদীর ওপার থেকে নির্দেশনা আসার জন্য।

যারা আন্দোলন ও নির্বাচনে ব্যর্থ, এমনকি দলের চেয়ারপারসনের মুক্তির জন্য একটা মিছিলও বের করতে পারেনি, সেই দলের দিকে জনগণের তাকিয়ে থেকে লাভ নেই বলেও মনে করেন ওবায়দুল কাদের।

বিএনপি নেতাদের একেক সময় একেক রকম চাওয়া দেখে জনগণ আজ বিভ্রান্ত উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নেতিবাচক রাজনীতি করতে করতে বিএনপি এখন খাদের কিনারায়।

দেশ ও জাতি ক্রান্তিকাল অতিক্রম করছে-বিএনপি মহাসচিবের এমন মন্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, আসলে দেশ ও জাতি নয়, ক্রান্তিকাল অতিক্রম করছে বিএনপি।

দেশ কোন পথে যাবে, তার ফয়সালা নাকি রাজপথে হবে-বিএনপি মহাসচিবের এমন বক্তব্যের প্রেক্ষিতে ওবায়দুল কাদের বলেন, বিদেশে গোপন ষড়যন্ত্র বাদ দিয়ে বিএনপি রাজপথে আসুক ভালো কথা, তাদের যে কোন শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচিকে আমরা স্বাগত জানাই।

তিনি হুঁশিয়ার করে বিএনপি নেতাদের উদ্দেশ্যে বলেন, আন্দোলনের নামে যদি আবারও জ্বালাও-পোড়াও করা হয়, আগুন সন্ত্রাস চালানো হয়, পেট্রোল বোমা মেরে নিরীহ মানুষ পুড়িয়ে মারা হয়, সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা চালানো হয়, সর্বোপরি বিএনপি যদি দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাবার অপচেষ্টা করে; তাহলে জনগণের জানমাল রক্ষায় দেশবাসীকে সাথে নিয়ে সমুচিত জবাব দেওয়া হবে।

মির্জা ফখরুল তার বক্তব‌্য বিকৃত করে প্রচার করছে অভিযোগ করে তিনি বলেন, তাদের নেতা তারেক রহমান দণ্ডিত, পলাতক আসামি, অর্থপাচারের অভিযোগে ২২ হাজার কোটি টাকা বাংলাদেশ থেকে পাচার করেছে। এফবিআই তদন্ত করে তা খুঁজে পেয়েছ এবং বাংলাদেশের আদালতে সাক্ষ্য দিয়ে গেছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে প্রশ্ন রেখে বলেন, তাহলে নিজেদের এতো ধোঁয়া তুলসীপাতা ভাবার কোন কারণ আছে কী? তা আপনার (মির্জা ফখরুল) কাছে জানতে চাই।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।


আরও খবর



আশাশুনিতে পানিতে ডুবে ২ কন্যা শিশুর মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাতক্ষীরার আশাশুনিতে পুকুরের পানিতে ডুবে দুইটি কন্যা শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৫ মে) দুপুরের দিকে জেলার আশাশুনি উপজেলার আনুলিয়া ইউনিয়নের উত্তর একসারা গ্রামের মালিপাড়ায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলো- উত্তর একসরা গ্রামের মালিপাড়ার মনিরুল ইসলাম মালির মেয়ে মিরা (৬) ও একই গ্রামের ইয়াসিন আলী মালির মেয়ে চাঁদনী (৬)।

আনুলিয়া ইউনিয়নের দফাদার বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার জানান, মীরা ও চাঁদনী সমবয়সী। তারা একসঙ্গে খেলাধুলা করতো। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে বাড়ির পাশের পুকুরে গোসল করতে নামে মীরা ও চাঁদনী। একপর্যায় সবার অজান্তে তারা পুকুরের পানিতে ডুবে যায়। পরে বাড়িতে শিশু দুটিকে অনেকক্ষণ না দেখে খোঁজাখুঁজি শুরু স্বজনরা। পরে বিকেল ৩টা দিকে পুকুরপাড়ে তাদের জুতা দেখতে পেয়ে পুকুরে নেমে খোঁজ শুরু হলে মীরা ও চাঁদনীর মরদেহ উদ্ধার করা হয়।

একই সঙ্গে দুইটি শিশুর মৃত্যুতে এলাকায় নেমে এসেছে শোকের ছায়া।  


আরও খবর