আজঃ মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
শিরোনাম

জামালপুরে ট্রাকচাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | ৫৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জামালপুরের সদর উপজেলায় ট্রাকচাপায় সিএনজিচালিত অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। মঙ্গলবার ভোরে ঢাকা-টাঙ্গাইল উপজেলায় নারিকেলি বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন জামালপুর সদরের ছোনটিয়া এলাকার শাহজাহান আলীর ছেলে মিন্টু মিয়া (২৮) ও মেলান্দহ উপজেলার মুন্সিনাংলা গ্রামের উসমান গনির ছেলে আবুল কালাম আজাদ (৪৫)।

জামালপুর সদর থানার এসআই আজিজুল হক জানান, ভোরে জামালপুর থেকে ঘাটাইলগামী সিএনজিচালিত অটোরিকশারকে টাঙ্গাইল থেকে জামালপুরগামী একটি ট্রাক চাপা দেয়।

এতে ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। এ সময় আহত হন দুজন। তাদের ২৫০ শয্যার জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতদের হাসপাতালের মর্গে রাখা হয়েছে। সড়কের ওপর উন্নয়নকাজের জন্য অপরিকল্পিতভাবে বালি রাখায় এ দুর্ঘটনা ঘটেছে বলে মনে করছেন স্থানীয়রা।


আরও খবর



নটরডেমের শিক্ষার্থীর মৃত্যু : পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ১৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। সোমবার (২৯ নভেম্বর) রিট আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী মনোজ কুমার ভৌমিক।

তিনি বলেন, জনস্বার্থে রোববার (২৮ নভেম্বর) জন অধিকার ফাউন্ডেশন নামে একটি সংগঠনের নির্বাহী পরিচালক ও ঢাকা আইনজীবী সমিতির সদস্য আইনজীবী পারভীন আক্তারের পক্ষে রিটটি করা হয়।

রিটে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, বিআরটিএ চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও মহাব্যবস্থাপককে (যানবাহন) বিবাদী করা হয়েছে।

উল্লেখ্য, বুধবার (২৪ নভেম্বর) বেলা ১২টার দিকে কলেজ থেকে ফেরার পথে ডিএসসিসির ময়লার গাড়ির ধাক্কায় নটরডেম কলেজ শিক্ষার্থী নাঈম হাসান নিহত হয়। রাস্তা পার হওয়ার সময় গাড়ির ধাক্কায় সে মারা যায়। এরপরই বিচারের দাবিতে রাস্তা অবরোধ করে বিভিন্ন জায়গা বিক্ষোভ করে শিক্ষার্থীরা।


আরও খবর



‘ওমিক্রন’ বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ২২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনার নতুন ভ্যারিয়েন্টের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না, স্বাস্থ্যবিধি মেনে যথা সময়ে নেওয়া হবে

বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন ধরন ওমিক্রন ধরা পড়ছে। করোনার নতুন এই ভ্যারিয়েন্ট থেকে বাঁচতে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে বাংলাদেসহ বিভিন্ন দেশ। এমন অবস্থায় আগামী ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা হবে কি না তা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনার নতুন ভ্যারিয়েন্টের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না, স্বাস্থ্যবিধি মেনে যথা সময়ে নেওয়া হবে।

সোমবার (২৯ নভেম্বর) সকালে রাজধানীর নবাবগঞ্জ পার্কে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের ২৩ নম্বর ওয়ার্ডের ইউনিট সম্মেলনের উদ্বোধনের পর তিনি এ কথা বলেন।

এ সময় ওমিক্রনকে অত্যন্ত বিধ্বংসী মন্তব্য করে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, এবারের পরীক্ষায় অংশ নেবেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা দেবে ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন এবং ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।

মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দেবে ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এইচএসসি (বিএম/ ভোকেশনাল) পরীক্ষা দেবে ১ লাখ ৪৮ হাজার ৫২৯ জন। ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।


আরও খবর



ডায়াপার পরে পৃথিবীতে ফিরলেন চার নভোচারী

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের টয়লেট নষ্ট। যার কারণে সমস্যায় পড়েছিলেন সেখান থেকে পৃথিবীর ফেরার অপেক্ষায় থাকা চার নভোচারী। তাদের পরে থাকতে হয়েছে ডায়পার। সে অবস্থাতেই অবশেষে পৃথিবীতে ফিরেছেন তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, বিকল্প ব্যবস্থায় প্রায় ২০ ঘণ্টার এ যাত্রায় মূল পোশাকের নিচে ডায়াপার পরেই আসতে হয়েছে ওই নভোচারীকে। স্থানীয় সময় গতকাল সোমবার তাদের নিয়ে স্পেসএক্সের একটি ক্যাপসুল ফ্লোরিডা উপকূলে অবতরণ করেছে।

স্পেসএক্সের নভোযানে গত ২৩ এপ্রিল এই চার নভোচারীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো হয়। তাদের বহনকারী ক্যাপসুলটি সর্বোচ্চ ২১০ দিন পর্যন্ত মহাকাশে রাখার জন্য সনদপ্রাপ্ত। কিন্তু নভোযানের টয়লেট অকেজো হয়ে পড়ায় নির্ধারিত সময়ের আগেই তাদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয় মার্কিন প্রতিষ্ঠানটি।

জানা যায়, সেপ্টেম্বরের দিকে প্রথমবার শৌচাগারটিতে ত্রুটি দেখা দেয়। ছিদ্র থাকায় রকেটে ছড়িয়ে পড়ে মূত্র। স্পেসএক্সের নভোযান মহাকাশে গেলে একটি টিউব খুলে আসে, পরে মূত্র ছড়িয়ে পড়তে শুরু করে।

এরপর বেশ কয়েক দফা মিটিং শেষে ৪ নভোচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়। নেই টয়লেট, মহাকাশে ২০ ঘণ্টা ডায়পার পরে আছে ৪ নভোচারী

বাংলাদেশ সময় গত রবিবার ওই নভোচারীদের বহনকারী ক্যাপসুল আইএসএস থেকে বিচ্ছিন্ন হয়। এরপর গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মেক্সিকো উপসাগরে অবতরণ করেন চার নভোচারী আকিহিকো হোশিদে, টমাস পেসকে, মেগান ম্যাকআর্থার ও শেন কিমব্রো।



আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১




নুর হোসেনের প্রতি আওয়ামী লীগের শ্রদ্ধা

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গণতন্ত্র প্রতিষ্ঠায় স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ নুর হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগ।

বুধবার (১০ নভেম্বর) শহীদ নুর হোসেন দিবস উপলক্ষে সকালে রাজধানীর জিরো পয়েন্টে নুর হোসেন স্কয়ারে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

আওয়ামী লীগের পক্ষ থেকে প্রথমে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে ফুল দিয়ে নুর হোসেনের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এ সময় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন। আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের পর শহীদ নুর হোসেনের সংগঠন যুবলীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

নুর হোসেনের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নুর হোসেনের রক্তদানের মধ্য দিয়ে আমাদের বহু কাঙ্ক্ষিত গণতন্ত্রের শৃঙ্খলমুক্তি ঘটলেও গণতন্ত্র এখনও প্রাতিষ্ঠানিক রূপ পায় নি। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্র বিকাশমান অব্যাহত থাকবে।

এদিকে আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা দিবসটি উপলক্ষে শহীদ নুর হোসেনের প্রতি শ্রদ্ধা জানান। স্বৈরাচারবিরোধী আন্দোলনে ১৯৮৭ সালের এই দিনে নুর হোসেন পুলিশের গুলিতে শহীদ হন।


আরও খবর



করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৩৯

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে একজন পুরুষ ও দুইজন নারী। তারা সবাই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৭ হাজার ৯৭৩ জনে।

একই সময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন ২৩৯ জন। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৫ হাজার ৪২৪ জনে।

শুক্রবার (২৬ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি ৮৩৬টি ল্যাবরেটরিতে ১৬ হাজার ৮৪৯টি নমুনা সংগ্রহ ও ১৬ হাজার ৯১৬টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় ২৩৯ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৪১ শতাংশ।

এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৮ লাখ ১৮ হাজার ৭৮৫ জন। এতে মোট শনাক্ত হয় ১৫ লাখ ৭৫ হাজার ৪২৪ জন রোগী। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের মোট হার ১৪ দশমিক ৫৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে দশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ একজন ও পঞ্চাশোর্ধ একজন। এছাড়া বিভাগওয়ারি হিসাবে ঢাকায় একজন ও খুলনা বিভাগে দুইজন মারা গেছেন। বাকি ছয় বিভাগে কারও মৃত্যু হয়নি।

দেশে গত বছরের ১৮ মার্চ থেকে আজ পর্যন্ত করোনায় মারা গেছেন ২৭ হাজার ৯৭৩ জন। তাদের মধ্যে পুরুষ ১৭ হাজার ৯০০ জন ও নারী ১০ হাজার ৬৭ জন।


আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১