আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

জার্মানির কোলনে মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | ৫১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিছু নির্দিষ্ট নিয়ম মানার শর্তে জার্মানির কোলন শহরে প্রতি শুক্রবার জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার অনুমতি প্রদান করা হয়েছে। যেহেতু জার্মানিতে মাইকে আজান দেওয়া যায় না, তাই কোলন শহরের কর্তৃপক্ষ এক্ষেত্রে ব্যতিক্রমী সিদ্ধান্ত নিলো।

কর্তৃপক্ষের ভাষ্য, শহরের মুসলমানদের প্রতি সম্মান প্রতি সম্মান প্রদর্শনের জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত দুই বছরের জন্য অনুমতি দেওয়া হলেও পরবর্তীতে সময় বাড়ানো যাবে।

কোলন কর্তৃপক্ষ আরও জানায়, শহরটির কেন্দ্রীয় মসজিদসহ ৩৫টি মসজিদে শুক্রবার দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে সর্বোচ্চ পাঁচ মিনিট মাইকে আজান দেওয়া যাবে। তবে মুয়াজ্জিন আজান দেওয়ার সময় শব্দের একটি নির্দিষ্ট মাত্রা অনুসরণ করতে হবে এবং শহরের বাসিন্দাদের তা জানাতে হবে বলেও শর্ত দেওয়া হয়েছে।

কোলন শহর কর্তৃপক্ষের এই নতুন সিদ্ধান্তে মুসলমানরা সন্তুষ্টি প্রকাশ করলেও অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা করেছেন। জার্মানিতে সবচেয়ে বড় সংখ্যালঘু সম্প্রদায় মুসলমানরা। দেশটিতে প্রায় ৪৫ লাখ মুসলমান বসবাস করেন।

এর পরিপ্রেক্ষিতে শহরের মেয়র হেনরিয়াটে রেকার টুইটারে লেখেন, আজান প্রকল্প নিয়ে অনেক আলোচনা হচ্ছে৷ কোলন ধর্মীয় স্বাধীনতার শহর। কোলনে গির্জার ঘণ্টার শব্দ শোনা যায়৷ এখানে অনেক বাসিন্দা মুসলমান৷ আমার কাছে আজানের বিষয়টি সম্মান প্রদর্শনের বহিঃপ্রকাশ।

নিউজ ট্যাগ: আজান জার্মানি

আরও খবর



প্রতিদিন মুড়ি খাওয়া কি ভালো

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেঘলা দিনে বাইরে টিপ টিপ বৃষ্টি, বিকালে বা সন্ধ্যায় ঘরে ফিরে আয়েশ করে গরম গরম চায়ের সঙ্গে অনেকেই মুড়ি খেয়ে থাকেন। কেউ কেউ আবার চানাচুর-মুড়ি একসঙ্গে মেখেও খান। এ তো গেলে বিশেষ দিনের পছন্দের খাবার। তবে দুপুরে লাঞ্চের বদলে হালকা পেট ভরাতে মুড়ি খাওয়াটা নাগরিক জীবনে দিনকে দিন বাড়ছে। ডায়েট হিসাবে মুড়ি বেছে নিচ্ছেন কেউ কেউ। কিন্তু প্রতিদিন মুড়ি খাওয়া কী স্বাস্থ্যের জন্য ভালো, তাহলে জেনি নিন।

মুড়ি খেলে অ্যাসিডিটির সমস্যা কমাতে পারে। নিয়মিত মুড়ি খেলে পেটে অ্যাসিডের ক্ষরণে ভারসাম্য আসে। বাড়াবাড়ি রকমের অ্যাসিড হলে, মুড়ি পানিতে ভিজিয়ে খেতে পারেন। এতে দ্রুত অ্যাসিডের সমস্যা কমবে।

মুড়িতে ক্যালসিয়াম ও আয়রন থাকে। এটি হাড় শক্ত করে। কিন্তু মনে রাখতে হবে, মুড়ি খেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ কিছুটা হলেও বাড়তে পারে। তাই যাদের ইউরিক অ্যাসিডের সমস্যা আছে, তারা এড়িয়ে চলুন।

মুড়িতে ক্যালরির মাত্রা তুলনামূলক কম। অল্প খিদে পেলে মুড়ি খেলে পেট ভরে যায়। ক্যালরির মাত্রা কম বলে মুড়ি খেলে ওজন বাড়ে না। যারা হালকা খাবার হিসাবে নিয়মিত মুড়ি খান, তাদের পক্ষে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ। সাধারণত এক কাপ মুড়িতে ৫০ থেকে ৬০ শতাংশ ক্যালরি থাকে।

ভাত বা রুটির বদলেও মুড়ি খাওয়া যায়। কারণ, এটি শর্করাজাতীয় খাবার। তবে মুড়িতে লবণের পরিমাণ বেশি থকায় উচ্চ রক্তচাপ এবং হাইপার টেনশনের সমস্যা থাকলে পরিহার করা উচিত। চিনি দিয়ে ভেজে খাওয়া যায়, আবার মুড়ি মাখিয়েও খাওয়া যায়। তবে চানাচুরের বদলে ছোলা বা মটরশুঁটি দিয়ে মাখিয়ে খাওয়াটা তুলনামূলক বেশি ভালো।

আজকাল ইউরিয়া-মিশ্রিত মুড়ি পাওয়া যায়, এগুলো না খাওয়াই উচিত। মুড়িতে লবণের পরিমাণ বেশি থাকে। এ কারণে যাদের কিডনির সমস্যা রয়েছে তাদের মুড়ি না খাওয়াই উচিত।


আরও খবর
আজকের ভালো মন্দ

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ২০ অক্টোবর ২০21




দেশে বিনিয়োগে প্রবাসীদের আহবান জানালেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | ৬৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের দেশে বিনিয়োগের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) প্রবাসীদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার পর রাতে নিউ ইয়র্কের ম্যারিয়ট হোটেলে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে ভার্চুয়ালি যুক্ত হন।

সংবর্ধনা অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, আমি একটা কথা বলব, আমাদের প্রবাসী যারা তারা কিন্তু বাংলাদেশে এখন বিনিয়োগ করতে পারেন। শুধু আমেরিকাই করবে তা না, আমাদের প্রবাসী আমেরিকানরা যতদূর পারেন, বাংলাদেশে বিনিয়োগ করতে পারেন। প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগে উৎসাহিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিভিন্ন সুযোগ সুবিধবার কথা তুলে ধরেন।

এ সময় তিনি, করোনা মহামারীর মধ্যে দেশের মানুষের জীবন ও জীবিকা সচল রাখতে সরকারের নেওয়া নানা পদক্ষেপও প্রবাসীদের সামনে তুলে ধরেন।

শেখ হাসিনা বলেন, পত্রিকা শুধু নেতিবাচক কথা লিখবে, আর ভালো কথা লিখবে না, সেটা তো হয় না। পত্রিকা অপবাদ ছড়াবে শুধু, আর কনস্ট্রাকটিভ কথা বা বেশিরভাগ লোকজনই ভালো, সেই কথা বলবে না, সেটা তো হয় না। কাজেই দায়িত্বশীলতাটা সবদিক থেকে সবার সমানভাবে থাকা লাগবে।

প্রধানমন্ত্রী বলেন বলেন, আওয়ামী লীগ সরকার অনেকগুলো গণমাধ্যমের অনুমতি দিয়ে বলার ও লেখার সুযোগ তৈরি করে দিয়েছে। তবে মিথ্যা অপবাদ দিয়ে মানুষকে বিভ্রান্ত যেন না করা না হয়, সেদিকে গণমাধ্যমকর্মীদের সতর্ক থাকতে হবে।



আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




ইউরোপে মাইক্রোওয়েভ ওভেন রপ্তানি শুরু ওয়ালটনের

প্রকাশিত:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | ৫৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউরোপের বাজারে ওয়ালটন পণ্যের টেকসই ও উচ্চ গুণগতমান, তুলনামূলক সাশ্রয়ী দাম, অত্যাধুনিক প্রযুক্তি ও ডিজাইন ক্রেতাদের কাছে ব্যাপক সমাদৃত হচ্ছে। ফলে ইউরোপে ওয়ালটন পণ্যের রপ্তানি ও বাজার সম্প্রসারণ  হচ্ছে অতি দ্রুত। ইতোমধ্যে ইউরোপের ১২টি দেশে টিভি রপ্তানি করছে ওয়ালটন। এবার ইউরোপে যাচ্ছে ওয়ালটনের মাইক্রোওয়েভ ওভেন। রোমানিয়া ও হাঙ্গেরি ইউরোপের এই দুটি দেশে মাইক্রোওয়েভ ওভেন রপ্তানি শুরু করেছে ওয়ালটন।

এ উপলক্ষ্যে সোমবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর করপোরেট অফিসে ইনাগুরেশন সেরেমনি: এক্সপোর্টিং ওয়ালটন মাইক্রোওয়েভ ওভেন টু রোমানিয়া এন্ড হাঙ্গেরি শীর্ষক এক অনুষ্ঠান আয়োজন করা হয়। ফিতা ও কেক কেটে আনুষ্ঠানিকভাবে ইউরোপের বাজারে মাইক্রোওয়েভ ওভেন রপ্তানি কার্যক্রম উদ্বোধন করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক তাহমিনা আফরোজ তান্না।

অনুষ্ঠানে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে উপস্থিত ছিলেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটিডের এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর আবুল বাশার হাওলাদার, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর নজরুল ইসলাম সরকার, ইভা রিজওয়ানা, সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এস এম জাহিদ হাসান ও আমিন খান, ওয়ালটন হোম অ্যাপ্লায়েন্সের চিফ বিজনেস অফিসার আল ইমরান, ইন্টারন্যাশনাল বিজনেস ইউনিটের (আইবিইউ) প্রেসিডেন্ট এডওয়ার্ড কিম, ভাইস প্রেসিডেন্ট সাঈদ আল ইমরান ও তাওসীফ আল মাহমুদ প্রমুখ।

অনুষ্ঠানে কর্মকর্তারা জানান, রোমানিয়া ও হাঙ্গেরির খ্যাতনামা দুটি ইলেকট্রনিক্স ও হোম অ্যাপ্লায়েন্স পণ্য বাজারজাতকারী প্রতিষ্ঠান সংশ্লিষ্ট দেশগুলোর বাজারে ওয়ালটনের তৈরি মাইক্রোয়েভ ওভেন সরবরাহ করবে।

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের পরিচালক তাহমিনা আফরোজ তান্না বলেন, ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড ও ডিজাইনে অনুযায়ী ফ্রিজ, টিভি, এয়ারকন্ডিশনার, মাইক্রোওয়েভ ওভেন ইত্যাদি পণ্য তৈরি করছে ওয়ালটন। এসব পণ্যের ডিজাইন ও ফিচারে প্রতিনিয়ত নতুনত্ব আনছেন ওয়ালটন পণ্যের রিসার্চ ও ইনোভেশন বিভাগের প্রকৌশলীরা। এরই ধারাবাহিকতায় রোমানিয়া ও হাঙ্গেরিতে মাইক্রোওয়েভ রপ্তানি কার্যক্রম শুরু করলো ওয়ালটন। যা মধ্য এবং পূর্ব ইউরোপে ওয়ালটন মাইক্রোওয়েভ ওভেনের বাজার সম্প্রসারণ সহজ করার পাশাপাশি অন্যতম সেরা গ্লোবাল ব্র্যান্ড হয়ে উঠার লক্ষ্যে নেয়া ওয়ালটনের ভিশন গো গ্লোবাল ২০৩০’ অর্জনে মাইলফলক হিসেবে কাজ করবে।

ওয়ালটন আইবিইউ’র ভাইস-প্রেসিডেন্ট আল ইমরান জানান, নিজস্ব কারখানায় বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি ও মেশিনারিজের সমন্বয়ে বিভিন্ন ধারণক্ষমতার ২০ মডেলের মাইক্রোওয়েভ ওভেন উৎপাদন ও বাজারজাত করা হচ্ছে। স্থানীয় চাহিদা পূরণের পাশাপাশি নেপাল, ইয়েমেনসহ বিশ্বের বিভিন্ন দেশে মাইক্রোওয়েভ ওভেন রপ্তানি করছে ওয়ালটন। এখন থেকে ইউরোপের উন্নত দেশেগুলোর বাজারেও রপ্তানি হবে ওয়ালটনের মাইক্রোওয়েভ ওভেন। ২০২২ সালের মধ্যে ইউরোপে ওয়ালটন মাইক্রোওয়েভ ওভেনের মার্কেট শেয়ার বৃদ্ধিতে কাজ চলছে।


আরও খবর



‘সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য’

প্রকাশিত:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | ২৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চাকে অপরিহার্য বলে বর্ণনা করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সেইসঙ্গে মানুষের মাঝে অসাম্প্রদায়িক চেতনা বিস্তারে সাংবাদিকদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

শুক্রবার (২২ অক্টোবর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় স্বাধীনতা মিলনায়তনে নর্থ বেঙ্গল জার্নালিস্ট ফোরাম-এনবিজেএফ আয়োজিত শিশু সংগঠক ও সাংবাদিক রফিকুল হক (দাদু ভাই) স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী এসময় রফিকুল হকের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, শিশুদের প্রতিভা বিকাশে তার ভূমিকা অনুসরণীয়। এজন্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেছেন, দাদু ভাই না থাকলে তার হয়তো লেখক হওয়াই হতো না।

শিশুপ্রতিভা বিকাশের লক্ষ্যে তথ্যমন্ত্রী বাংলাদেশ টেলিভিশনে শিশু-কিশোরদের 'নতুন কুঁড়ি' অনুষ্ঠানটি আবার চালু করতে নির্দেশ দিয়েছেন বলে জানান এবং সংবাদপত্রগুলোতে সাপ্তাহিকভাবে শিশুতোষ পাতা প্রকাশের অনুরোধ করেন।

ড. হাছান মাহমুদ বলেন, আমাদের দেশে মাঝেমধ্যে যে জঙ্গিবাদ-মৌলবাদের আস্ফালন এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা হয়, এসব আরো কমে যাবে- যদি আমরা শিশুদেরকে সংস্কৃতিমনা হিসেবে গড়তে পারি, তাদের ভেতরে আমাদের অসাম্প্রদায়িক চেতনা সঞ্চার করতে পারি।

সাংবাদিকবৃন্দ দেশের মানুষের মনন তৈরিতে সক্ষম উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, সাংবাদিকদের হাতে কলম রয়েছে, ক্যামেরাও আছে। মানুষের মাঝে অসাম্প্রদায়িক চেতনা বিস্তারে কাজ করে তারা দেশে সাম্প্রদায়িক সম্প্রীতির ধারা বজায় রাখতে বড় ভূমিকা রাখতে পারে।

দৈনিক বর্তমানের নির্বাহী সম্পাদক ও এনবিজেএফের ভারপ্রাপ্ত সভাপতি নজমুল হক সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেনের সঞ্চালনায় স্মরণসভায় ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক এম এ আজিজ ও সাবেক কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামালসহ এনবিজেএফের সদস্যবৃন্দ বক্তৃতা দেন।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




চলন্ত ট্রেনে ডাকাতি-খুনের ঘটনায় গ্রেফতার ৫

প্রকাশিত:রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ | ৫৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেওয়ানগঞ্জ কমিউটার ট্রেনে হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রবিবার (২৬ সেপ্টেম্বর) র‌্যাব-১৪ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. হান্নানুল ইসলাম গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঢাকা থেকে ছেড়ে আসা জামালপুরগামী কমিউটার ট্রেনে ডাকাতি ও দুইজনের খুনের ঘটনায় জড়িত থাকার সন্দেহে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ছুরিকাঘাতে নিহত সাগরের মা হনুফা খাতুন বাদী হয়ে ময়মনসিংহ জিআরপি থানায় অজ্ঞাত ৮/১০ জনকে আসামি করে মামলা করেন। পরে এ ঘটনায় শিমুল মিয়া (২২) নামে একজনকে গ্রেফতার করে আদালতে নেয়া হয়। আগামী ২৭ সেপ্টেম্বর তার রিমান্ড শুনানির দিন ধার্য করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

গত বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা থেকে ছেড়ে আসা দেওয়ানগঞ্জগামী জামালপুর কমিউটার ট্রেনের ছাঁদে গফরগাঁও স্টেশনে কয়েকজন ডাকাত ওঠে। এ সময় ছাদে থাকা তিন যাত্রীর কাছ থেকে মোবাইলসহ নগদ টাকা ছিনিয়ে নেয়ার সময় বাধা দিলে তারা প্রথমে নাহিদ মিয়া ও সাগর মিয়া নামে দুজনকে উপর্যুপরি ছুরিকাঘাত করে। পরে রুবেল মিয়া নামে আরেকজনকে ছুরিকাঘাত করে তারা। পরে ট্রেনটি ময়মনসিংহ স্টেশনে ঢোকার আগেই কেওয়াটখালী ওভারব্রীজের কাছে মোবাইল ও নগদ টাকা পয়সা নিয়ে ছিনতাইকারীরা নেমে পড়ে। ট্রেনটি জামালপুর গিয়ে তিনজনকে ছাদ থেকে নামিয়ে হাসপাতালে নেয়া হলে দুইজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।


আরও খবর