আজঃ শুক্রবার ২১ জানুয়ারী ২০২২
শিরোনাম

জনপদের সংবাদ | পাবনাতে চলছে স্বাস্থ্য সহকারী এসোসিয়েশন ও স্বাস্থ্য পরিদর্শক সমিতির কর্মবিরতি

প্রকাশিত:সোমবার ৩০ নভেম্বর ২০২০ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ২৭০০জন দেখেছেন



আরও খবর



ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দানকারী ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। বাংলা, বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগের জন্ম হয়।

সংগঠনটির দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় ৫২র ভাষা আন্দোলন, ৫৪র প্রাদেশিক পরিষদের নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, ৫৮র আইয়ুববিরোধী আন্দোলন, ৬২র শিক্ষা আন্দোলন, ৬৬র ছয় দফার পক্ষে গণঅংশগ্রহণের মাধ্যমে মুক্তির সনদ হিসেবে এই দাবিকে প্রতিষ্ঠা করে।

৬৯র গণঅভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করে আনা, ৭০র নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভ ও ৭১র মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পরাধীন বাংলায় লাল সবুজের পতাকার বিজয় ছিনিয়ে আনতে অগ্রণী ভূমিকা পালন করে।

ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পাঁচদিনের কর্মসূচির মধ্যে রয়েছে-

৪ জানুয়ারি (মঙ্গলবার) সকাল সাড়ে ৭টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৮টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি এবং কেন্দ্রীয় নির্বাহী সংসদের প্রতিনিধি দল টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, সকাল ৯টায় কার্জন হলে কেক কাটা এবং দুপুর ২টায় ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন ও আনন্দ শোভাযাত্রা।

৫ জানুয়ারি (বুধবার) বেলা সাড়ে ১১টায় কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যুক্ত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ভাষণ সম্প্রচার হবে প্রতিটি জেলা, মহানগর ও উপজেলার দলীয় কার্যালয়ে।

৬ জানুয়ারি (বৃহস্পতিবার) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পথশিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ, বিকেল ৩টায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হবে।

৭ জানুয়ারি (শুক্রবার) বিকেল ৩টায় দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ। ৮ জানুয়ারি (শনিবার) বেলা ১১টায় ঢাবির অপরাজেয় বাংলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করবে সংগঠনটি।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঘোষিত কর্মসূচি যথাযথ মর্যাদায় পালন করতে ইউনিটের (জেলা, মহানগর, বিশ্ববিদ্যালয়, কলেজ) নেতাকর্মীদের আহ্বান জানিয়েছেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।


আরও খবর



কক্সবাজারে ১৪৪ ধারা: ভিন্ন স্থানে বিএনপির সংক্ষিপ্ত সমাবেশ

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারে একই স্থানে বিএনপি ও যুবলীগের সমাবেশকে ঘিরে ১৪৪ ধারা জারির পর ভিন্ন স্থানে সমাবেশ করেছে বিএনপি। সোমবার (৩ জানুয়ারি) ভোর থেকে প্রশাসনের পক্ষ থেকে কড়াকড়ি জারি করা হলেও সকাল ৮টার দিকে শহরের ঈদগাহ ময়দানে জড়ো হন বিএনপির স্থানীয় নেতা কর্মীরা। সেখানে কিছুক্ষণ অপেক্ষা করে সমাবেশ করার চেষ্টা করেন তারা। পরে খবর পেয়ে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলামের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিএনপি নেতাকর্মীদের সেখান থেকে সরিয়ে দেন।

প্রসঙ্গত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে কক্সবাজার শহীদ মিনার সড়কে সোমবার সমাবেশের ডাক দেয় জেলা বিএনপি। কিন্তু একই দিন একই সড়কের অল্প দূরে কেন্দ্রীয় শহীদ মিনারে গণতন্ত্রের বিজয় দিবস পালনের সিদ্ধান্ত নেয় কক্সবাজার জেলা যুবলীগ। এতে আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কা দেখা দিলে প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনার সড়কের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়।

ঈদগাহ ময়দানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, 'রাতের আঁধারে ভোট কারচুপি করে ক্ষমতায় আসা দলের ওপর জনগণের আর আস্থা নেই। তাই বিএনপির সাংবিধানিক অধিকারও হরণ করছে তারা।'

জেলা বিএনপির সভাপতি শাহজাহান বলেন, 'সরকার মানুষের সব গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। আমাদের পূর্ব নির্ধারিত স্থানে যুবলীগের কর্মসূচি দেওয়া তাদের সেই হীনমানসিকতার বহিঃপ্রকাশ।’ এদিকে সমাবেশ করতে না দেওয়ায় বিচ্ছিন্নভাবে শহরের কয়েকটি স্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা।

অন্যদিকে জেলা যুবলীগ তাদের পূর্ব নির্ধারিত সমাবেশ শহীদ দৌলত ময়দানে করবে বলে জানিয়েছেন সংগঠনটির জেলা সভাপতি সোহেল আহমদ বাহাদুর। তিনি বলেন, '১৪৪ ধারাকে মেনে নিয়ে আমরা পূর্বনির্ধারিত শহীদ মিনার প্রাঙ্গণ থেকে সমাবেশ সরিয়ে নিয়েছি। আমরা অন্য স্থানে সমাবেশ করবো।'

অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম বলেন, 'বিএনপি নেতাকর্মীরা ঈদগাহ ময়দানে জড়ো হয়েছিল। কিন্তু তাদের শান্তিপূর্ণভাবে সরিয়ে দেওয়া হয়েছে।'

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন, 'বিএনপির সমাবেশের জন্য কোনো স্থানের অনুমতি নেই। কিন্তু দলটির নেতা কর্মীরা সমাবেশ করার চেষ্টা করছে। তাই আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।'


আরও খবর



দেশে প্রথমবার এলো জনসনের টিকা

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ১৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে প্রথমবারের মতো এলো জনসন অ্যান্ড জনসনের করোনাভাইরাসের টিকা। যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্সের মাধ্যমে ৩ লাখ ৩৬ হাজার ডোজ এই টিকা পেয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান অধ্যাপক ডা. শামসুল হক এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, জনসনের টিকা এই প্রথম বাংলাদেশে এসেছে। এই টিকা অন্যান্য টিকার মতোই সংরক্ষণ করা যাবে। জনসনের এই টিকা নিয়ে বাংলাদেশ এখন পর্যন্ত ৬টি কোম্পানির করোনার টিকা পেয়েছে।

এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, মডার্না, সিনোফার্ম, সিনোভ্যাকের টিকা এসেছে দেশে। এসব টিকা দিয়েই সরকার দেশব্যাপী টিকাদান কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

জনসন টিকা অন্য টিকার মতো দুই ডোজ দিতে হবে না, এক ডোজের জন্য এই টিকা তৈরি করা হয়েছে। তবে পরবর্তীতে বুস্টার ডোজ দেওয়ার প্রয়োজন হতে পারে। গত বছর জুন মাসেই যুক্তরাষ্ট্রের কোম্পানি জনসনের টিকা বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন পায়।

নিউজ ট্যাগ: জনসনের টিকা

আরও খবর
দেশে ২৪ ঘণ্টায় শনাক্ত ১০ হাজার ছাড়াল

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22

পরিবহন শ্রমিকদের টিকা প্রয়োগ শুরু

বুধবার ১৯ জানুয়ারী ২০২২




রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে গ্রেপ্তার ৭০

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ১৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৭০ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। গ্রেপ্তারের সময় তাদের হেফাজত থেকে ৬ হাজার ৪৬০ পিস ইয়াবা, ১১২ গ্রাম ১৭৭ পুরিয়া হেরোইন, ১৪ কেজি ৮৯০ গ্রাম ১৪৭ পুড়িয়া গাঁজা, ১০টি নেশাজাতীয় ইনজেকশন, ১ গ্রাম আইস ও ১৮ বোতল ফেনসিডিল পাওয়া যায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে ডিএমপি নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার এবং মাদকদ্রব্য উদ্ধার করা হয়।

গ্রেপ্তার করা ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৫৪টি মামলা রুজু হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।


আরও খবর



আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ১৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি কুম্ভ রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ২। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : ইউরেনাস ও চন্দ্র। আপনার শুভ সংখ্যা : ২ ও ৮। শুভ বার : রবি ও সোম। শুভ রত্ন : মুক্তা ও গার্নেট।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

মাতৃস্বাস্থ্য ভালো যাবে। মনের মানুষকে মনের কথা স্পষ্ট করে বলুন। রোমান্টিক প্রস্তাবে সাড়া পেতে পারেন। সম্ভাব্য ক্ষেত্রে সন্তানলাভ হতে পারে। সৃজনশীল কাজে সুফল পেতে পারেন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে। পারিবারিক পরিবেশ অনুকূল থাকবে। মাতৃস্বাস্থ্য ভালো থাকতে পারে। পড়াশোনার প্রতি আগ্রহ বোধ করতে পারেন। মন ভালো থাকবে।

মিথুন (২১ মে-২০ জুন)

বাড়িতে অতিথি সমাগম হতে পারে। প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকতে পারে। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন। প্রাপ্ত তথ্য ভালোভাবে যাচাই করে নিন। কাজকর্মে উৎসাহ বোধ করতে পারেন।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

শরীর মোটামুটি ভালো থাকতে পারে। মূল্যবোধ বজায় রাখুন। পুরোনো কোনো আত্মীয়ের সঙ্গে দেখা হতে পারে। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন। পাওনা টাকা আদায়ের জন্য তাগাদা দিন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

সম্ভাব্য ক্ষেত্রে বিদেশযাত্রার সুযোগ পেতে পারেন। শরীর মোটামুটি ভালো থাকবে। অসুস্থদের শারীরিক অবস্থার উন্নতি হতে পারে। ভালো ব্যবহার দিয়ে কাজ আদায় করার চেষ্টা করুন। কাউকে প্রথম দেখায় ভালো লাগতে পারে।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

জ্যেষ্ঠ ভাইবোনদের সহযোগিতায় কোনো কাজ সম্পন্ন করতে পারবেন। দূরের যাত্রা হতে পারে। মিতব্যয়ী হবার চেষ্টা করুন। অন্যথায় ঋণগ্রস্ত হতে পারেন। আইনগত ঝামেলা থেকে নিজেকে দূরে রাখুন।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

অসুস্থ পিতার শারীরিক অবস্থার উন্নতি হতে পারে। জ্যেষ্ঠ ভাইবোনদের সঙ্গে সম্পর্ক ভালো থাকতে পারে। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন। কোনো আশা করতে পারে। জনসম্পৃক্ততা বৃদ্ধি পাবে।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

ভাগ্যোন্নয়নের প্রচেষ্টা জোরদার করুন। পিতৃস্বাস্থ্য ভালো যাবে। সামাজিক কাজে অংশ নিতে পারেন। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে। কর্মস্থলে সিনিয়রদের সহযোগিতা পেতে পারেন।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

অতীন্দ্রিয় শাস্ত্রাদির প্রতি আগ্রহ বোধ করতে পারেন। জীবন ও জগৎ সম্পর্কে নতুন কোনো ধারণা পেতে পারেন। জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে। তীর্থযাত্রা হতে পারে। কাজকর্মে ভাগ্যের আনুকূল্য পেতে পারেন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

সকলের প্রতি সদাচরণ করার চেষ্টা করুন। ব্যবসায়িক দিক ভালো না-ও থাকতে পারে। ঝুঁকিপূর্ণ বিনিয়োগ পরিহার করুন। সামাজিক সংকট এড়িয়ে চলুন। সুনাম ও মর্যাদা প্রশ্নবিদ্ধ হতে পারে।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

শারীরিক অসুস্থতাকে অবহেলা করবেন না। ব্যবসায়িক দিক মোটামুটি ভালো থাকতে পারে। কোনো ঘনিষ্ঠ বন্ধুর সহযোগিতা পেতে পারেন। দাম্পত্য সম্পর্ক ভালো থাকতে পারে। রোমান্স ও বিনোদন শুভ।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

বিদ্যার্থীরা পড়াশোনায় মন বসানোর চেষ্টা করুন। নিজের সফলতা সম্পর্কে সতর্ক থাকুন। শরীর অসুস্থ হতে পারে। পেটের পীড়াজনিত কোনো রোগে ভুগতে পারেন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

 

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
সহজেই বানিয়ে ফেলুন সুস্বাদু মূলার পায়েস

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22

চকলেট চিপ কুকিজ বানানোর প্রণালী

বুধবার ১৯ জানুয়ারী ২০২২