আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

‘খালেদা জিয়ার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনা যাবে’

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৫৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনা যাবে। তবে চিকিৎসার জন্য বিদেশে যেতে হলে তাঁকে আইনি প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

সোমবার (২৯ নভেম্বর) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের যে কোনো স্থানে খালেদা জিয়া চিকিৎসা নিতে পারেন। তবে বিদেশে যেতে চাইলে তাকে আইনি প্রক্রিয়া অনুসরণ করতে হবে। তিনি চাইলে চিকিৎসার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনতে পারবেন।

বৈঠ‌কে খা‌লেদা জিয়ার ইস্যু ছাড়াও কো‌ভিড, কপ-২৬, রো‌হিঙ্গা, জলবায়ুসহ এল‌ডি‌সি ইস্যু নি‌য়েও আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, কূটনীতিকদের সঙ্গে কোভিড পরিস্থিতি, কোপ-২৬, এলডিসি নিয়ে আলোচনা হয়েছে। জলবায়ুসহ বেশ কিছু খাতে বাংলাদেশের সংকট রয়েছে। এসব খাতে বাংলাদেশ সহযোগিতা চেয়েছে। বিশেষ করে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে। জাতিসংঘে রেজুলেশন নিতে সৌদি আরবের প্রত্যক্ষ ভূমিকার জন্য ধন্যবাদ জানান মো‌মেন।


আরও খবর



শামীম ওসমানের সমর্থন আমার প্রয়োজন নেই: আইভী

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | ৬৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভী বলেছেন, শামীম ওসমান কীসের পক্ষে প্রচারণা করবেন জানি না, আমার জানার প্রয়োজনও নেই। আমার সমর্থন জনগণ। বিগত নির্বাচনগুলোর দিকে তাকালে দেখা যাবে, যতকিছুই হোক না কেন এখানে উৎসবমুখর পরিবেশেই নির্বাচন হয়, এবারও তাই হবে।

শামীম ওসমানকে ইঙ্গিত করে আইভী আরও বলেন, তার সমর্থন দেওয়া বা না দেওয়ায় খুব বেশি কী ডিফারেন্স হয়ে যাচ্ছে। তার সমর্থন আমার প্রয়োজন নেই। গণমাধ্যম তাকে নিয়ে সারাক্ষণ ব্যস্ত। আমি ব্যস্ত আমার জনগণকে নিয়ে।

সোমবার নগরের ২ নম্বর রেলগেটের জেলা ও মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, স্থানীয় সরকারের কাজগুলো সবসময়ই চলমান থাকে। তবে আমি বলতে পারি নারায়ণগঞ্জবাসী আমাকে সবসময় যে কোনো কাজে তাদের কাছে পেয়েছে। নগরবাসী আমাকে বেছে নেবে, কারণ যখন এ শহরের মানুষ একদমই কথা বলতে পারত না, ভয়ে ভীত থাকত, তখন জানি না অন্য প্রার্থী কোথায় ছিলেন। আমি আলোচিত ত্বকী হত্যাকাণ্ডের বিরুদ্ধে তৈমূর আলম খন্দকারকে একটা সমাবেশ করতে দেখিনি। এ শহরে আশিক, বুলু, চঞ্চলকে হত্যা করা হয়েছে। দেখিনি কখনও একটি প্রতিবাদ করতে।

আইভী বলেন, 'আজ তিনি (তৈমূর) যার ক্যান্ডিডেট, তার বিরুদ্ধেই তিনি বলেছিলেন, আমাকে শামীম ওসমান গুলি করেছে, আমার অফিসে গিয়ে গুলি করেছে। আমার বিরুদ্ধে তিনি অনেক কিছু বলছেন, যা উনার বলা উচিত হয়নি। আমাকে না শুধু আমার বাবাকেও উনি চেনেন। সংবাদ সন্মেলনে তিনি যে অভিযোগ এনেছেন, সেগুলো সর্ম্পূণ বেমানান। দেড় বছর ধরে শামীম ওসমান আমার বিরুদ্ধ এই গ্রাউন্ড তৈরি করেছেন। শামীম ওসমান যে কথা বলেছেন, কালকে উনি তোতাপাখির মতো সেগুলোই বলেছেন।

আইভী আরও বলেন, আমার ভোটার ফিক্সড, নারায়ণগঞ্জের মানুষ সিদ্ধান্ত নিয়ে রেখেছে কাকে ভোট দেবে। আমার জয় বড় ব্যবধানেই হবে। এখানে কেউ আমার ভোটারকে খুব বেশি প্রভাবিত করতে পারবে, তা মনে হয় না। কারণ নারায়ণগঞ্জের মানুষ খুব সচেতন। এই শহরের মানুষ প্রতিদিন যা দেখে নিজের চোখে তাই বিশ্বাস করে। আমি মনে করি আমার ভোটাররা তাদের জায়গাতেই থাকবে।


আরও খবর



টিকটক চ্যালেঞ্জে প্রাণ গেল কিশোরীর

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | ৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনপ্রিয় সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম টিকটকের ভাইরাল ব্ল্যাক আউট চ্যালেঞ্জে অংশ নিতে গিয়ে মৃত্যু হয়েছে এক কিশোরীর। টিকটকের ভাইরাল ওই চ্যালেঞ্জে ব্যবহারকারীদের কতক্ষণ নিঃশ্বাস বন্ধ রাখতে পারেন সেই ভিডিও আপলোড করতে হয়।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া এই ঘটনা ঘটে বলে মার্কিন সংবাদ মাধ্যম পিপল ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে।

নাইলা অ্যান্ডারসন (১০) নামে ওই কিশোরীর মা স্থানীয় গণমাধ্যমকে জানান, প্রাণোচ্ছল মেয়েটি ওই ঘটনার সময় বাড়িতে একাই ছিল। তাই তাকে রক্ষা করার কেউ ছিল না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব বিতর্কিত চ্যালেঞ্জে গত কয়েকদিনে বেশ কয়েকজনের প্রাণহানীর ঘটনা ঘটেছে। এসব চ্যালেঞ্জে অংশগ্রহণকারীদের বেশিরভাগই কিশোর-কিশোরী।

কয়েকদিন আগে ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে ইনস্টাগ্রামের জন্য নকল ফাঁসির ভিডিও বানাতে গিয়ে দুর্ঘটনায় এক কিশোরের মৃত্যু হয়।

এছাড়া ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের ব্ল্যাক আউট চ্যালেঞ্জে অংশ নিতে গিয়ে ইতালির ১০ বছর বয়সী এক কিশোরী ও যুক্তরাষ্ট্রের ১২ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়।

ইতালির ওই কিশোরীকে তার পাঁচ বছর বয়সী ছোটবোন বাথরুমে মোবাইল নিয়ে অবচেতন অবস্থায় খুঁজে পায় বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে। এছাড়া যুত্তরাষ্ট্রের কলোরাডোর এক কিশোর ১৯ দিন লাইফ সাপোর্টে থাকার পার মারা যায়।  ওই চ্যালেঞ্জে দীর্ঘক্ষণ নিঃশ্বাস বন্ধ করে রাখার কারণে অক্সিজেন সরবরাহ কমে গিয়ে মস্তিষ্ক ও শরীরের অন্যান্য অঙ্গের ক্ষতি হয় বলে চিকিৎসকরা জানান।


আরও খবর
হাসপাতালে ভর্তি মাহাথির মোহাম্মদ

শনিবার ২২ জানুয়ারী 20২২




খুলনায় বিড়ি শ্রমিকদের মানববন্ধন

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনা প্রতিনিধি :

৫ দফা দাবিতে মানববন্ধন করেছে খুলনা জেলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদ। বুধবার বেলা ১১টায় খুলনা প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিড়ির উপর শুল্ক কমানো, বিড়ির উপর অর্পিত ১০ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার, বিড়ি শ্রমিকদের সপ্তাহে ৬দিন কাজের ব্যবস্থা, বহুজাতিক কোম্পানীর ষড়যন্ত্র বন্ধ ও কাস্টমস্ কর্তৃপক্ষকে আইনী প্রক্রিয়ায় নকল বিড়ি বন্ধে পদক্ষেপ নেওয়ার দাবি জানান শ্রমিকরা।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন খুলনা অঞ্চলের বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক আব্দুস সালামা মুন্সী। মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এমকে বাঙ্গালী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের  সহ-সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, প্রচার সম্পাদক শামীম ইসলাম, খুলনা অঞ্চলের বিড়ি শ্রমিক নেতা আজাদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, খুলনাসহ পার্শ্ববর্তী এলাকার বহু শ্রমিক বিড়ি কারখানায় কাজ করে জীবিকা নির্বাহ করে। দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্পে সমাজের অসহায়, হতদরিদ্র, স্বামী পরিত্যক্তা, নদী ভাঙ্গন কবলিত জনগন, শারীরিক বিকলঙ্গসহ সুবিধা বঞ্চিত মানুষ কাজ করে পরিবার পরিচালনা করে। স্বাধীনতার পর এদেশের সাধারণ মানুষ ও অসহায় শ্রমিকদের কথা বিবেচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিড়ি শিল্পকে শুল্কমুক্ত ঘোষণা করেন। শ্রমবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯-২০১০ অর্থবছরের বাজেট বক্তৃতায় বিড়িতে শুল্ক কমিয়ে সিগারেটে শুল্ক বৃদ্ধির নির্দেশনা দেন। কিন্তু ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানী এদেশের কিছু দুর্নীতিগ্রস্থ আমলাকে ব্যবহার করে বিড়ির উপর চাপিয়ে দেওয়া হয় মাত্রাতিরিক্ত করের বোঝা। ফলে করের বোঝা সহ্য করতে না পেরে বিড়ি মালিকরা কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। কারখানা বন্ধ হওয়ায় কর্ম হারিয়ে বেকার হয়ে পড়ছে বিড়ি শ্রমিকরা। অন্য কাজ না পেয়ে অনাহারে, অর্ধাহারে দিনাতিপাত করছে।

বক্তারা আরো বলেন, বিদেশী বহুজাতিক কোম্পানী এদেশের মানুষের ফুসফুস পুড়িয়ে বিদেশে টাকা পাচার করছে। অথচ ষড়যন্ত্রমূলকভাবে দেশীয় বিড়ি শিল্প ধ্বংস করা হচ্ছে। আমরা এষড়যন্ত্রের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। দেশীয় শিল্প বন্ধের ষড়যন্ত্র বন্ধ না হলে তীব্র আন্দোলনের হুমকি দেন বক্তারা।


আরও খবর
ভাষাসৈনিক জিয়াউল হক আর নেই

শনিবার ১৫ জানুয়ারী ২০২২




টিভিতে আজকের খেলা

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এক নজরে দেখে নিন কোন কোন টিভি চ্যানেলে আজ কোন কোন খেলা কখন সম্প্রচার করবে। ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে।

ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ. বাংলাদেশ-ইংল্যান্ড, সন্ধ্যা ৭.০০টা, সরাসরি গাজী টিভি

শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে, প্রথম ওয়ানডে, বেলা ৩.০০টা, সরাসরি টি স্পোর্টস

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, পঞ্চম টেস্ট, তৃতীয় দিন, সকাল ১০.০০টা, সরাসরি সনি সিক্স

দ্য অ্যাশেজ

মেলবোর্ন স্টার্সব্রিসবেন হিট, সরাসরি, বেলা ২টা ১৫ মিনিট, সনি সিক্স

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

লিভারপুল-ব্রেন্টফোর্ড, রাত ৮.০০টা, সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ১

টটেনহাম-আর্সেনাল, রাত ১০.৩০ মিনিট, সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ১

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর



ব্রিটিশ রানির প্রাসাদে সশস্ত্র তরুণ গ্রেফতার

প্রকাশিত:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিরাপত্তার বজ্র আঁটুনির মধ্যেই ছিল ফস্কা গেরো। রোববার বড়দিনে লন্ডনের উইনসর প্রাসাদের নিরাপত্তা বলয় ভেদ করে চত্বরে ঢুকে পড়েছিল উনিশ বছরের সশস্ত্র এক তরুণ।

পুলিশ পরে প্রাসাদ চত্বর থেকেই তরুণকে গ্রেফতার করেছে। বড়দিনে দ্বিতীয় রানি এলিজাবেথের সঙ্গে ওই প্রাসাদে উৎসব উদযাপন করছেন যুবরাজ চার্লস, তার স্ত্রী ক্যামেলিয়া এবং রাজপরিবারের আরও কয়েকজন সদস্য। তারা সবাই সুরক্ষিত রয়েছেন। খবর এবিসির।

করোনার কারণে ৯৫ বছর বয়সি রানি এ বছর বাতিল করেছেন বড়দিনের রাজকীয় উৎসব। বর্ষ-বদলের সময়টা দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের উইনসর প্রাসাদেই কাটাচ্ছেন।

টেমস ভ্যালি ও মেট্রোপলিটান পুলিশের কর্মকর্তারা জানান, তরুণকে জেরা করে তারা জেনেছেন যে, তিনি সাউদাম্পটনের বাসিন্দা। তার পরিচয় জানানো হয়েছে রাজপরিবারকে।

টেমস ভ্যালি পুলিশের সুপারিন্টেনডেন্ট রেবেকা মিয়াজ জানান, ওই তরুণ আপাতত পুলিশের হেফাজতে রয়েছেন। তার বিরুদ্ধে অভিযোগ, নিরাপত্তাব্যবস্থা লঙ্ঘন করে সংরক্ষিত এলাকায় ঢুকে পড়া এবং প্রাণঘাতী অস্ত্র সঙ্গে রাখার।

রেবেকা বলেন, আমরা নিশ্চিত করে বলতে পারি ছেলেটি মাটিতে পা রাখার মুহূর্তেই সতর্কতা-ব্যবস্থাপনা সজাগ হয়ে গিয়েছিল। সে আর কোনো ভবনে ঢুকতে পারেনি।

ব্রিটেনের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে, তীর-ধনুকের মতো কিছু একটা নিয়ে ওই তরুণকে দেখতে পেয়েছিলেন নজরদারি ক্যামেরায় চোখ রাখা কর্মকর্তারা। তার পরেই তাকে ধরা হয়।

তবে অস্ত্রটি কী, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। খোলাসা করা হয়নি, তিনি ঠিক কোথায় ছিলেন আর খাস প্রাসাদের কতটা কাছাকাছি চলে গিয়েছিলেন। শুধু বলা হয়েছে, তীর সঙ্গে ছিল প্রাণঘাতী অস্ত্র


আরও খবর
হাসপাতালে ভর্তি মাহাথির মোহাম্মদ

শনিবার ২২ জানুয়ারী 20২২