আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

করোনা নেগেটিভ সাকিব, খেলতে পারেন প্রথম টেস্ট

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে গত ১০ মে করোনাভাইরাসে আক্রান্ত হন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। এজন্য শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে তার খেলা নিয়ে সংশয় তৈরি হয়। তবে স্বস্তির খবর হচ্ছে, করোনা নেগেটিভ এসেছে সাকিবের। এজন্য আগামী ১৫ মে শুরু হতে যাওয়া চট্টগ্রাম টেস্টে পাওয়া যাবে তাকে।

নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, সাকিবের গতকাল (বৃহস্পতিবার) কোভিড টেস্ট হয়েছে। নেগেটিভ এসেছে। এখন মেডিকেল প্রটোকল অনুযায়ী যদি সম্ভব হয়, তাহলে প্রথম টেস্টে খেলবে সে।’

দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলতে গত ৮ মে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। আগামী ১৫ মে হবে সিরিজের প্রথম ম্যাচ, দ্বিতীয় ও শেষটি শুরু হবে আগামী ২৩ মে। এই সিরিজের প্রথম ম্যাচের জন্য গত ৮ মে থেকে চট্টগ্রামে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল। তবে ছুটিতে থাকায় সাকিবের দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ছিল ১১ মে।

ছুটি কাটিয়ে সাকিব দেশে ফেরেন গত ১০ মে। প্রটোকল অনুযায়ী দলের সঙ্গে যোগ দেওয়ার আগে তার করোনাভাইরাস পরীক্ষা করা হয়। সেই পরীক্ষায় ফল পজিটিভি আসে এই বাঁহাতি অলরাউন্ডারের। এতে চট্টগ্রাম টেস্টে তার খেলা অনেকটাই অনিশ্চিত হয়ে যায়। কিন্তু গতকাল অর্থাৎ ১২ মে আবার পরীক্ষা করা হলে সেই পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।

বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী শারীরিকভাবে সুস্থ থাকলে ১৫ মে প্রথম টেস্টেই পাওয়া যাবে সাকিব আল হাসানকে।


আরও খবর



জেলে বন্দি আসামি নিয়ে পালালেন নারী কারারক্ষী

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৬ মে ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের আলাবামায় জেলেবন্দি এক আসামিকে নিয়ে পালিয়ে গেছেন একজন নারী কারারক্ষী।

গত ২৮ এপ্রিল ৫৬ বছর বয়সী কারারক্ষী ভিকি হোয়াইট ৩৮ বছর বয়সী আসামি কেসে হোয়াইটকে মানসিক ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার কথা জেল থেকে বের হন। এরপর আর তারা ফিরে আসেননি। গত ৭দিন ধরে অভিযান চালিয়েও এ দুইজনকে ধরতে পারেনি পুলিশ।

এদিকে গণমাধ্যম সিএনএন তদন্ত কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, এ দুজনের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠেছিল। কারারক্ষী ভিকি হোয়াইট অবসর সময়ে আসামি কেসে হোয়াইটের সঙ্গে সময় কাটাতেন। 

কারারক্ষী ভিকি হোয়াইট যেদিন পালিয়ে যান সেদিনই তার অবসরে যাওয়ার কথা ছিল। নিজের চাকরি জীবনের শেষ দিনটিতে আসামি প্রেমিমকে নিয়ে চম্পট দেন তিনি।

সিএনএন জানিয়েছে, কারারক্ষী ভিকি হোয়াইট পালিয়ে যাওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিন পরিকল্পনা করেছেন। এর অংশ হিসেবে অর্থনৈতিক সচ্ছলতার জন্য নিজের বাড়িটি বাজার মূল্যের চেয়ে অনেক কম দামে বিক্রি করে দেন তিনি।

আসামিকে পালিয়ে যেতে সহায়তা করায় তার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

এদিকে কারারক্ষী ভিকি হোয়াইটকে আত্মসমর্পণ করার জন্য অনুরোধ করেছে পুলিশ কর্তৃপক্ষ।


আরও খবর



গর্ভপাত অবৈধ হচ্ছে আমেরিকায়

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ০৪ মে ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গর্ভপাত অবৈধ হতে চলেছে আমেরিকায়। সুপ্রিম কোর্টের সংখ্যাগরিষ্ঠ বিচারপতি এই মর্মে একটি খসড়া প্রস্তাবে সই করেছেন বলে দাবি আমেরিকার প্রথম সারির একটি সংবাদ সংস্থার। এই প্রস্তাব গৃহীত হলে পাল্টে যাবে গর্ভপাত সংক্রান্ত সে দেশের প্রায় অর্ধশতক পুরনো আইন।

১৯৭৩-এ রো ভার্সেস ওয়েড মামলায় সুপ্রিম কোর্টের তৎকালীন বিচারপতিরা রায় দিয়েছিলেন, কেন্দ্রীয় বা প্রাদেশিক সরকার গর্ভপাত নিষিদ্ধ করতে পারে না। কিছু শর্ত আরোপ করতে পারে মাত্র। এক জন মহিলার নিজের দেহের উপরে একশো শতাংশ নিয়ন্ত্রণ রাখার অধিকার রয়েছে। তাই সরকারি নিষেধাজ্ঞার চোখরাঙানি এড়িয়ে তাঁরা গর্ভপাত করাতেই পারেন। সেই থেকে আমেরিকার প্রতিটি প্রদেশে গর্ভপাতে অনুমতি দেওয়া হয়।

সব থেকে কড়া শর্ত রয়েছে টেক্সাসে। সেখানে গর্ভসঞ্চারের ছসপ্তাহের পরে আর গর্ভপাত করানো যায় না। কিন্তু ক্যালিফর্নিয়ার মতো প্রদেশে পরিস্থিতি বুঝে যখন হোক গর্ভপাত করানোর অনুমতি দেওয়া রয়েছে। আমেরিকান সংবাদ সংস্থাটির দাবি, সুপ্রিম কোর্টের খসড়া প্রস্তাবে ১৯৭৩-এর সেই রায় সম্পূর্ণ খারিজ করে বলা হয়েছে, কোনও ব্যক্তি মানুষের নয়, গর্ভপাত সম্বন্ধে বলার অধিকার রয়েছে শুধু সরকারের।

প্রবল দক্ষিণপন্থী বিচারপতি স্যামুয়েল অ্যালিটোর লেখা এই খসড়া প্রস্তাব গৃহীত হলে আগামী এক মাসের মধ্যে কম পক্ষে ২৬টি প্রদেশে গর্ভপাত সম্পূর্ণ অবৈধ হয়ে যাবে বলে মত আইন বিশেষজ্ঞদের। শুধু তা-ই নয়, চাইলে সেই প্রদেশ থেকে সীমানা পেরিয়ে অন্য প্রদেশে গিয়ে গর্ভপাত করানোর বিষয়েও নিষেধাজ্ঞা জারি করতে পারে প্রাদেশিক সরকারগুলি।

দিন কয়েক আগেই সুপ্রিম কোর্টের প্রথম মহিলা কৃষ্ণাঙ্গ বিচারপতি হিসেবে কেটানজি ব্রাউন জ্যাকসনের নাম মনোনীত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু এখনও দেশের শীর্ষ আদালতের সংখ্যাগরিষ্ঠ বিচারপতিই দক্ষিণপন্থী রিপাবলিকান এবং তাঁরা বরাবরই গর্ভপাতকে আইনি স্বীকৃতি দেওয়ার বিরুদ্ধে।

ওই দক্ষিণপন্থী বিচারপতিদের মধ্যে অন্তত তিন জন আবার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অত্যন্ত ঘনিষ্ঠ। এই খসড়া প্রস্তাব লিখেছেন যে বিচারপতি স্যামুয়েল অ্যালিটো তাঁকে আবার মনোনীত করেছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়র। প্রেসিডেন্ট ট্রাম্প নিজেও গর্ভপাতের বিরুদ্ধে আন্দোলনে অংশ নিয়েছেন এবং গর্ভপাত যে অবিলম্বে অবৈধ ঘোষণা করা উচিত, সেই মর্মে একাধিক বক্তৃতাও দিয়েছেন।

আদালতের এই খসড়া প্রস্তাব প্রকাশ্যে আসার পরে সরব হয়েছেন ডেমোক্র্যাটেরা। আজ প্রেসিডেন্ট বাইডেনের তরফে একটি বিবৃতি প্রকাশ করেছে হোয়াইট হাউস। সেখানে বলা হয়েছে, আদালত যদি সত্যিই (গর্ভপাত বিষয়ে) রো-র সিদ্ধান্ত নাকচ করে দেয়, তা হলে মহিলাদের অধিকার রক্ষা করার দায়িত্ব এসে পড়বে নির্বাচিত জনপ্রতিনিধিদের উপরে। হাউস ও সেনেটের সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি যদি গর্ভপাতের পক্ষে রায় দেন, তা হলে আমার প্রশাসন নতুন আইন আনার জন্য লড়ে যাবে।

হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার, প্রবীণ ডেমোক্র্যাট নেত্রী ন্যান্সি পেলোসি এবং সেনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার একটি যৌথ বিবৃতি দিয়ে বলেছেন, এই রিপোর্ট সত্য হলে, এটি সুপ্রিম কোর্টের অন্যতম জঘন্য সিদ্ধান্ত হবে। শুধু মহিলাদের নয়, এই সিদ্ধান্ত প্রতিটি দেশবাসীর অধিকার খর্ব করবে। রিপাবলিকানদের নিয়োগ করা বিচারপতিদের এই পদক্ষেপের কঠোর বিরোধিতা করছি। গোটা রিপাবলিকান দলের সমালোচনা করে এই বিবৃতিতে উল্লেখ, লিঙ্কন ও আইজেনহাওয়ারের দল এখন ট্রাম্পের দলে পর্যবসিত হয়েছে। যে সব রিপাবলিকান সেনেটর ট্রাম্প-পন্থী বিচারপতিদের মনোনয়নে সায় দিয়েছিলেন, আমেরিকার মানুষের কাছে তাঁরা জবাব দিন।


আরও খবর



বিশ্ব মেডিটেশন দিবস আজ

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ২১ মে, বিশ্ব মেডিটেশন দিবস। মনের সার্বজনীন ব্যায়াম হচ্ছে ধ্যান বা মেডিটেশন। যেকোনো বয়সের মানুষ প্রতিদিনই এটি চর্চা করতে পারেন। মেডিটেশনের নিয়মিত অনুশীলন জাগিয়ে তোলে মানুষের ভেতরের ইতিবাচক সত্তাকে, শুভ শক্তিকে। নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ, ক্ষোভ, দুঃখ হতাশা, দুশ্চিন্তা, স্ট্রেস বা মানসিক চাপ দূর হয়।

নেতিবাচকতা থেকে ইতিবাচকতায় বদলে যায় দৃষ্টিভঙ্গি। মন প্রশান্ত থাকলে, মনে মমতা জাগলে পারিবারিক, পেশাগত, সামাজিক সম্পর্কগুলোও সুন্দর হয়ে ওঠে। মানসিক চাপমুক্ত থাকা যায় বলে বাড়ে পেশাগত দক্ষতা। শুধু নিয়মিত মেডিটেশন চর্চা করেই একজন মানুষ পেতে পারেন প্রশান্তি, সুস্বাস্থ্য ও সাফল্য। এসব প্রেক্ষাপট সামনে রেখে বাংলাদেশেও দিবসটি পালিত হবে।

বাংলাদেশে বিশ্ব মেডিটেশন দিবস পালনের মূল উদ্যোক্তা কোয়ান্টাম ফাউন্ডেশন। এই সংগঠনের উদ্যোগে আজ শনিবার (২১ মে) ফাউন্ডেশনের সেল, প্রিসেল, শাখা, সেন্টারসহ দুই শতাধিক উন্মুক্ত স্থানে সাংগঠনিকভাবে এবং ঘরে ঘরে ব্যক্তিগতভাবে লাখ লাখ মানুষ সম্মিলিত মেডিটেশনে অংশ নেবেন।

এদিন বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় সারা দেশে এবং দেশের বাইরে ইউরোপ, উত্তর আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন শাখা ও ভার্চুয়াল সেলে প্রবাসী বাংলাদেশিরা ধ্যানমগ্ন হবেন। ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালনে সকলের প্রতি আহ্বান জানিয়েছে স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন কোয়ান্টাম। দিবসটি উপলক্ষে শুধু একদিনের আয়োজন নয়, মাসব্যাপী আয়োজিত হচ্ছে শিশু-কিশোরসহ সব বয়সের মানুষের জন্যে রচনা, চিত্রাঙ্কনসহ নানা প্রতিযোগিতার।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আমার মতে জগৎটাতে ভালোটারই প্রাধান্য মন্দ যদি তিন চল্লিশ, ভালোর সংখ্যা সাতান্ন রবীন্দ্রনাথ ঠাকুরের এই বাণী বেশ ভালোভাবেই উপলব্ধি করেন ধ্যানীরা।

২০২১ সাল থেকে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে দিনটি। দিবস পালনের বিষয়টি আসলে প্রতীকী। যখন কোনো সমাজ বা জনগোষ্ঠীকে কোনো বিষয়ে সচেতন করার প্রয়োজন হয়, গুরুত্ব ও তাৎপর্য নিয়ে কথা বলার প্রেক্ষাপট হয়; তখন একটি দিনকে নির্দিষ্ট করে সেদেশের সরকার সংগঠন বা জাতিসংঘ এ ধরনের উদ্যোগ নিয়ে থাকে। সেভাবেই উদ্ভব হয় বিশ্ব মেডিটেশন দিবসের।

বছর পাঁচেক আগে উইল উইলিয়ামস নামে এক ব্রিটিশ মেডিটেশন প্রশিক্ষক প্রথম এ দিবসটি পালনের উদ্যোগ নেন। উইল উইলিয়ামস অনিন্দ্রার রোগী ছিলেন। মেডিটেশনের মাধ্যমে নিরাময়ের পর তিনি এ সম্পর্কে আরও উৎসাহী হয়ে ওঠেন। গভীর ধারণা লাভের জন্যে তিনি ভারতে এসে সেখানকার দুজন গুরুর সান্নিধ্য লাভ করেন। সেই সাথে চীনা, মিশরীয় ও অ্যামাজন অঞ্চলের ধ্যান সম্পর্কে পাঠ নেন। এক পর্যায়ে বিজা মেডিটেশন নামে একটি ধ্যান পদ্ধতির প্রবর্তন করেন। যার মূল সুর উৎসারিত হয়েছে প্রাচ্যধারার ধ্যান পদ্ধতি থেকে।

নিউজ ট্যাগ: মেডিটেশন

আরও খবর



ইকুয়েডরের কারাগারে দাঙ্গা, নিহত অন্তত ৪৩

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইকুয়েডরের একটি কারাগারে বন্দিদের মধ্যে ভয়াবহ দাঙ্গার ঘটনা ঘটেছে। সোমবারের এই ঘটনায় অন্তত ৪৩ জন বন্দি নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। সহিংসতার সুযোগ নিয়ে কারাগার থেকে বেরিয়ে গেছে শতাধিক বন্দি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি। 

সান্তো ডোমিঙ্গো শহরের বেলাভিস্তা কারাগারে লস লোবোস এবং আর-৭ নামের দুটি গ্যাংয়ের বন্দিদের মধ্যে ওই দাঙ্গার ঘটনা ঘটে। সরকারি কৌঁসুলির দফতর থেকে এখন পর্যন্ত ৪৩ জনের মৃত্যুর কথা নিশ্চিত করা হয়েছে। তবে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পুলিশ প্রধান ফাউস্তো সালিনাস জানিয়েছেন, দাঙ্গার সুযোগ নিয়ে অনেক বন্দি কারাগার থেকে পালিয়ে যায়। তাদের মধ্যে ১১২ জনকে ফের আটক করা হয়েছে। তবে আরও ১০৮ জনের এখনও পর্যন্ত কোনও খোঁজ মেলেনি।

লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরে কারাগারে দাঙ্গার ঘটনা এটিই প্রথম নয়। গত মাসে দেশটির এল তুরি কারাগারে সংঘটিত দাঙ্গায় অন্তত ২০ বন্দি নিহত হয়। আর ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত দেশটির বিভিন্ন কারাগারে সংঘটিত দাঙ্গার ঘটনায় নিহত হয়েছে প্রায় ৩৫০ বন্দি।


আরও খবর



নোয়াখালীতে ট্রাক চাপায় নিহত ২,আহত ৩

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৬ মে ২০২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীতে ট্রাক চাপায় ২ সিএনজি চালিত অটোরিকশার যাত্রী নিহত হয়েছে । এ ঘটনায় আরো তিনজন সিএনজি যাত্রী গুরুত্বর আহত হয়েছে। বৃহস্পতিবার (৫ মে) রাত ৮টার দিকে সদর উপজেলার চির্গিী বাজার এলাকায়  এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করে সুধারাম থানার পরিদর্শক (তদন্ত) জাকির হোসেন।

নিহতরা হলো সবুজ (৪৫) ও জুবাইদা (৫০)। তাঁরা ২জনই সুবর্ণচর উপজেলার বাসিন্দা বলে জানা যায়।

স্থানীয়রা জানায়, সুবর্ণচর উপজেলার বাসিন্দা সবুজ মিয়ার (৪৫) মেয়ে বিয়ের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ মে। পরিবারের সিন্ধান্ত অনুযায়ী সে বৃহস্পতিবার দুপুরের দিকে মেয়ের বিয়ের বাজার করতে যায় জেলা শহর মাইজদীতে। বাজার শেষে বিয়ের অনুষ্ঠানের বাজার নিয়ে মাইজদী থেকে সুবর্ণচর উপজেলায় চরবাটা তোতার বাজার এলাকায় বাড়ি ফেরার পথে সিএনজিটি চিরিগী  বাজার পৌঁছলে পেছনের দিক থেকে একটি ট্রাক সিএনজিকে দিলে চাপা দিলে সবুজ (৪৫) ঘটনাস্থলেই মারা যায়। একই দুর্ঘটনায় সুবর্ণচর উপজেলার জুবাইদা (৫০) এক নারীও ঘটনাস্থলে মারা যায় ।


আরও খবর