আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

করোনার নতুন ধরন ‘ডেলটাক্রন’ শনাক্ত

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | ১০৭৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডেলটা ও ওমিক্রনের সংমিশ্রণে কোভিড-১৯-এর নতুন একটি ধরন সাইপ্রাসে পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির একজন শীর্ষস্থানীয় অধ্যাপক।

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞানের অধ্যাপক এবং বায়োটেকনোলজি ও মলিকুলার ভাইরোলজি ল্যাবরেটরির প্রধান লিওনডিওস কোস্ট্রাইকিস বলেছেন, বর্তমানে ওমিক্রন ও ডেলটা ভ্যারিয়্যান্টের সংক্রমণ অব্যাহত রয়েছে। এবং এর মধ্যেই আমরা একটি স্ট্রেইনটি খুঁজে পেয়েছি, যা এ দুটির সংমিশ্রণে গঠিত। 

কোস্ট্রাইকিস গত শুক্রবার সিগমা টিভিকে দেওয়া এক সাক্ষাত্কারে বলেন, ডেলটা জিনোমের মধ্যে ওমিক্রন-সদৃশ জেনেটিক তথ্য শনাক্ত হওয়ার কারণে নতুন ধরনটির নাম রাখা হয়েছে ডেলটাক্রন

কোস্ট্রাইকিস এবং তাঁর দল ডেলটাক্রন ধরনে সংক্রমণের ২৫টি ঘটনা শনাক্ত করেছে। এবং পরিসংখ্যানগত বিশ্লেষণ দেখা গেছে, কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর মধ্যে ডেলটাক্রনে সংক্রমণের সংখ্যা হাসপাতাল ভর্তি না হওয়া রোগীর তুলনায় বেশি। ডেল্টাক্রনে আক্রান্তদের জিনগত তথ্য আন্তর্জাতিক তথ্যভাণ্ডার জিআইএসএআইডির কাছে পাঠানো হয়েছে। জিআইএসএআইডি করোনাভাইরাসের বিভিন্ন ধরন ট্র্যাক করে থাকে।

অধ্যাপক লিওনডিওস কোস্ট্রাইকিস বলেন, নতুন এ ধরনটি আরও ক্ষতিকর বা আরও সংক্রামক কি না কিংবা এটি ডেলটা ও ওমিক্রনের জায়গা দখল করে কি না, তা আমরা অদূর ভবিষ্যতেই জানতে পারব।

তবে, অধ্যাপক লিওনডিওসের ব্যক্তিগত ধারণা হলোনতুন স্ট্রেইনটি অতিসংক্রামক ওমিক্রন ধরনকে ছাপিয়ে যেতে পারবে না।

নিউজ ট্যাগ: ডেলটাক্রন

আরও খবর



টিএসসির কাওয়ালি কনসার্টে ছাত্রলীগের হামলা, মঞ্চ ভাঙচুর

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে কাওয়ালি অনুষ্ঠানে হামলা চালিয়ে তা পণ্ড করে দিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় তারা মঞ্চ ভাংচুর করেছে।

বুধবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা ওই কাওয়ালি কনসার্টের আয়োজন করেছিলেন। 

আয়োজকরা জানান, টিএসসির পরিচালকের অনুমতি নিয়ে অনুষ্ঠানের প্রস্তুতি নেন তারা। পরে ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বিভিন্নভাবে কর্মসূচি পণ্ড করার চেষ্টা করেন।

আয়োজকদের একজন হুজাইফা বলেন, আজকে আমরা কাজ শুরু করার আগে টিএসসির পরিচালক আকবর তাদেরকে জানান, সাদ্দাম ফোন দিয়ে এই প্রোগ্রাম করতে নিষেধ করেছেন। তিনি আমাদের সাদ্দামের সঙ্গে কথা বলতে বলেন। পরে সাদ্দাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে দিয়েও অনুষ্ঠানটি না করতে চাপ প্রয়োগ করেন। যদিও আমরা প্রোগ্রামটি করার চেষ্টা করি। সাদ্দাম হোসেন কোনোভাবে প্রোগ্রামটি বাতিল করতে না পেরে তার ছেলেদের দিয়ে হামলা করায়।

অভিযোগের বিষয়ে সাদ্দাম হোসেন বলেন, ঘটনার সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের কোনো সম্পর্ক নেই।


আরও খবর



কক্সবাজারে সংঘবদ্ধ ধর্ষণের বিচারিক অনুসন্ধান চেয়ে রিট

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারে সন্তান ও স্বামীকে আটকে রেখে এক নারীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় বিচারিক অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। সোমবার (৩ জানুয়ারি) সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল্লাহ আল হারুন ভূঁইয়া এ রিট করেন।

রিটে স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনসচিব, ট্যুরিস্ট পুলিশসহ সাতজনকে বিবাদী করা হয়েছে।

আবেদনে ওই ঘটনায় কক্সবাজার জেলা জজ বা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের মাধ্যমে বিচারিক অনুসন্ধান করার এবং দুর্বৃত্তদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়ায় কেন নির্দেশ দেওয়া হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

চলতি সপ্তাহে রিটের ওপর শুনানি হতে পারে উল্লেখ করে আবদুল্লাহ আল হারুন ভূঁইয়া গণমাধ্যমকে বলেন, ঘটনাটি পুলিশ তদন্ত করছে। তবে বিভিন্ন সংস্থা ঘটনা নিয়ে যে বক্তব্য দিয়েছে, তাতে গরমিল আছে। তাই প্রকৃত কারণ উদ্‌ঘাটনে বিচারিক অনুসন্ধান চেয়ে রিটটি করা হয়।

মামলার এজাহারে বলা হয়, ২২ ডিসেম্বর বিকেলে স্বামী ও আট মাসের সন্তানকে নিয়ে সৈকতের লাবনী পয়েন্টে নামেন ভ্রমণে আসা ঢাকার ওই নারী। বালুচর দিয়ে হেঁটে পানির দিকে নামার সময় তার স্বামীর সঙ্গে আশিক নামের এক ব্যক্তির ধাক্কা লাগে। এর জেরে সন্ধ্যায় ওই নারীকে তুলে নিয়ে প্রথমে ঝুপড়ি একটি চায়ের দোকানে এবং পরে কলাতলীর জিয়া গেস্ট ইন হোটেলে নিয়ে দলবদ্ধ ধর্ষণ করেন আশিকের নেতৃত্বে কয়েকজন।

ওই নারীর স্বামী পরদিন ২৩ ডিসেম্বর রাতে বাদী হয়ে কক্সবাজার সদর মডেল থানায় মো. আশিক (২৮), মো. বাবু (২৫), ইসরাফিল হুদা (২৮), রিয়াজ উদ্দিন (৩০), অজ্ঞাতনামা তিনজনসহ সাতজনের বিরুদ্ধে মামলা করেন।


আরও খবর
রিফাত হত্যা: খালাস চেয়ে মিন্নির জেল আপিল

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22




গ্রানাদার বিরুদ্ধে জয় পেল না বার্সেলোনা

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণে প্রবল সঙ্কটে বার্সেলোনা। মাঠে নেমেও স্বস্তি মিলল না জাভির প্রশিক্ষণাধীন দলের। শনিবার লা লিগায় গ্রানাদার বিরুদ্ধে এগিয়ে গিয়েও জয় পেল না দানি আলভেসরা। ম্যাচ শেষ হল ১-১।

গ্রানাদার বিরুদ্ধে প্রথমার্ধে কোনও গোল পায়নি বার্সা। ৫৭ মিনিটে ডান দিক থেকে ওভারল্যাপে এসে গ্রানাদা বক্সে বল ভাসিয়ে দিয়েছিলেন আলভেস। সেই বল লক্ষ্য করে লাফিয়ে হেডে বার্সাকে এগিয়ে দিন লুক দে ইয়ং। এর পরে আত্মবিশ্বাসী মেজাজেই খেলছিলেন সের্খিয়ো বুস্কেৎসরা।

কিন্তু ৭৯ মিনিটে মাঝমাঠে বল বিপন্মুক্ত করতে গিয়ে দ্বিতীয় বার হলুদ কার্ড দেখায় মাঠের বাইরে চলে যেতে হয় গ্যাভিকে। যার ফলে ১০ জনের হয়ে পড়ে বার্সা। ম্যাচের শেষ লগ্নে কর্নার থেকে আসা বল বিপন্মুক্ত করতে গিয়ে ব্যর্থ হয় বার্সা রক্ষণ। সেই সুযোগে গ্রানাদার হয়ে সমতা ফেরান আন্তোনিয়ো পুয়ের্তাস। এই ড্রয়ের ফলে ২০ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় ছনম্বরে থাকল বার্সা।

বার্সেলোনার মতো শুক্রবার হারতে হয়েছে বায়ার্ন মিউনিখককে। বুন্দেশলিগায় রবার্ট লেয়নডস্কিদের বিরুদ্ধে ২-১ জিতেছে বরুসিয়া মনশেনগ্ল্যাডবাখ। ১৮ মিনিটে পোলিশ তারকার গোলে ১-০ এগিয়েও শেষরক্ষা হয়নি।


আরও খবর



সেন্টমার্টিনে প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | ৬২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের সঙ্গে চলাচলকারী তিনটি নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। ২৫ ও ২৬ ডিসেম্বর সেন্টমার্টিনে পর্যটক যেতে মানা। চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে রোববার টেকনাফের সেন্টমার্টিন ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে বহিরাগতদের উপস্থিতি বন্ধ রাখতে দ্বীপটিতে শনিবার (২৫ ডিসেম্বর) ও রোববার (২৬ ডিসেম্বর) পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে উপজেলা প্রশাসন।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী সাংবাদিকদের জানান, শনিবার দ্বীপ থেকে সব পর্যটককে সরিয়ে নেওয়া হবে।  ইউপি নির্বাচন থাকায় নৌপথে টেকনাফ-সেন্টমার্টিন, কক্সবাজার-সেন্টমার্টিন ও চট্টগ্রাম-সেন্টমার্টিনের জাহাজ চলাচল বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। যেসব পর্যটক সেন্টমার্টিন ছিলেন, তাদের অধিকাংশ শুক্রবার দ্বীপ ত্যাগ করেছেন। বাকিরা শনিবার দুপুরের মধ্যে দ্বীপ ছেড়ে যাবেন।

নিউজ ট্যাগ: সেন্টমার্টিন

আরও খবর



ডিসেম্বরে সড়কে ঝড়লো ৪১৮ জনের প্রাণ

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিদায়ী বছরের শেষ মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৮৩টি। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪১৮ জন। আর আহত হয়েছেন ৪৯৭ জন। এ পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ এর ডিসেম্বরে গড়ে সড়কে প্রতিদিন নিহত হয়েছেন প্রায় ১৩ জন। সড়ক দুর্ঘটনায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩৩৯ জন। যা দুর্ঘটনার প্রায় ৮১ দশমিক ১০ শতাংশ।

ডিসেম্বর মাসের সড়ক দুর্ঘটনা নিয়ে রোড সেফটি ফাউন্ডেশনের করা প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। সংগঠনটি সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করেছে।

এছাড়া ডিসেম্বরে তিনটি নৌডুবির দুর্ঘটনায় তিনজন নিহত এবং আটজন নিখোঁজ রয়েছেন। সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে ভয়াবহ আগুনের ঘটনায় ৪৯ জন নিহত, ৩৪ জন আহত হয়ে চিকিৎসাধীন এবং অজ্ঞাত যাত্রী নিখোঁজ রয়েছেন। ১৩টি রেলপথ দুর্ঘটনায় ২২ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদনে উঠে এসেছে, ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭৮ জন। যা মোট নিহত ব্যক্তির ৪২ দশমিক ৫৮ শতাংশ। আর মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩ দশমিক ৬০ শতাংশ।

দুর্ঘটনার প্রতিবেদনে আরও বলা হয়েছে, দুর্ঘটনার সময় বিশ্লেষণে দেখা গেছে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে সকালের দিকে। সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে, প্রায় ২৬ দশমিক ৬৩ শতাংশ। ১০২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১৩ জন। দুর্ঘটনার সঙ্গে সম্পৃক্ত যানবাহনের মধ্যে সবচেয়ে বেশি ছিল ট্রাক-কাভার্ড ভ্যান-পিকআপ। এদিকে দুর্ঘটনায় পথচারী নিহত হয়েছে বেশি।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর