আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ২৮০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ৫৯৭ জন। গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ১০০ জনের নমুনা সংগ্রহ করা হয়

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৮০ জনে। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২২৭ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৬ হাজার ১১ জনে।

রোববার (২৮ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ২৮০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ৫৯৭ জন। গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ১০০ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৬ হাজার ৮৯১টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ৩৪ শতাংশ।

এ পর্যন্ত মোট ১ কোটি ৮ লাখ ৬৮ হাজার ৯৪৯টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ৫০ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৭৫ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৭৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২ জনই পুরুষ। তারা ঢাকা বিভাগের। বাকি বিভাগগুলোতে কারো মৃত্যু হয়নি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে চাই না, সশরীরে ক্লাস করাটা জরুরি: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে চায় না। গত দেড় বছরে শিক্ষা খাতে যে ঘাটতি হয়েছে, তা পুষিয়ে নিতে সশরীরে ক্লাস করাটা সবচেয়ে বেশি জরুরি। প্রত্যেক শিক্ষার্থী যেন টিকা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে আসে ,তার ব্যবস্থা করা হচ্ছে।

আজ শনিবার দুপুরে রাজধানীর আফতাবনগরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

ডা. দীপু মনি বলেন, আমাদের আরও অনেক বেশি সজাগ থাকতে হবে। করোনার সংক্রমণ বাড়ছে। গত দেড় বছরে শিক্ষা খাতে যে ঘাটতি হয়েছে, তা পুষিয়ে নিতে সশরীরে ক্লাস করাটা সবচেয়ে বেশি জরুরি। কিন্তু দেখা যাচ্ছে, অনেকই স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে যেভাবে চলছে, তাতে শিক্ষা খাতের সমস্যাটাই বেশি হবে। সন্তানদের কথা মাথায় রেখে আমরা প্রত্যেকেই যেন স্বাস্থ্যবিধি মেনে চলি।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আরও বলেন, ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত দেশে রূপান্তর হব। ২১০০ সালে বাংলাদেশকে একটি বদ্বীপ করার পরিকল্পনা রয়েছে বলেও আপনারা জানেন। আমরা আমাদের এই দেশ কারও দানে কিংবা কোনো সালিসে বসে পাইনি। আমরা যুদ্ধ করে, রক্ত জরিয়ে আমাদের স্বাধীনতা পেয়েছি। শিক্ষা নিয়ে আমরা যে এগোব, আমাদের অনেকগুলো লক্ষ্য আছে। আমাদের চতুর্থ শিল্পবিপ্লব আছে, সেখানে আমাদের চ্যালেঞ্জ রয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তাসহ চারদিকে নানা প্রযুক্তি আছে, সেগুলোর জন্য আমাদের প্রস্তুত হতে হবে। আগের বিপ্লবগুলোকে আমরা ধরতে পারিনি। চতুর্থ শিল্পবিপ্লবকে আমাদের ধরতেই হবে। আমাদের নতুন কাজের জন্য তৈরি হতে হবে, যার জন্য আমাদের প্রযুক্তিবান্ধব হতে হবে।

নিউজ ট্যাগ: ডা. দীপু মনি

আরও খবর



করোনা: একদিনে মৃত্যু কমেছে ২ হাজার

প্রকাশিত:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রাণঘাতী করোনায় একদিনের ব্যবধানে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ৩ লাখ ৩৩ হাজারেরও বেশি, সেই সঙ্গে এ রোগে মৃত্যু কমেছে প্রায় ২ হাজার। বিশ্বজুড়ে মহামারি শুরুর পর থেকে এ রোগে প্রতিদিন আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য।

ওয়ার্ল্ডোমিটার্সের হিসেব অনুযায়ী, শনিবার বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৮১ হাজার ৮৪১ জন এবং এ রোগে মারা গেছেন ৩ হাজার ৯০৭ জন।আগের দিন শুক্রবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৮ লাখ ১৫ হাজার ৫৬৪ জন এবং এই রোগে মারা গিয়েছিলেন ৫ হাজার ৮৬০ জন।

হিসেব করে দেখা যাচ্ছে, ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ৩ লাখ ৩৩ হাজার ৭২৩ জন এবং মৃতের সংখ্যা কমেছে ১ হাজার ৯৫৩ জন।

ওয়ার্ল্ডোমিটার্স বলছে, শনিবার সর্বোচ্চ দৈনিক সংক্রমণ হয়েছে ফ্রান্সে, আর এ রোগে এই দিন সর্বোচ্চসংখ্যক মৃত্যু দেখেছে রাশিয়া।

শনিবার ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪ হাজার ৬১১ জন এবং এ রোগে মারা গেছেন ৮৪ জন। একই দিন রাশিয়ায় করোনায় মারা গেছেন ৯৮১ জন এবং এ রোগে নতুন আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৯৪৬ জন।

ফ্রান্স ও রাশিয়া ব্যতীত বিশ্বের অন্যান্য যেসব দেশে শনিবার করোনায় আক্রান্ত-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সে দেশগুলো হলো- ইতালি (নতুন আক্রান্ত ৫৪ হাজার ৭৬২, মৃত্যু ১৪৪), যুক্তরাষ্ট্র (নতুন আক্রান্ত ৪০ হাজার ৪৫৮, মৃত্যু ১০৮), তুরস্ক (নতুন আক্রান্ত ২০ হাজার ৪৭০, মৃত্যু ১৪৫) এবং জার্মানি (নতুন আক্রান্ত ১৭ হাজার ২৪৮, মৃত্যু ১১৭)।

এছাড়া, এইদিন বিশ্বজুড়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৫৫ হাজার ৮০৩ জন। এই সংখ্যা অবশ্য আগের দিন শুক্রবারের চেয়ে কম। শুক্রবার বিশ্বে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ লাখ ৪৬ হাজার ৩৮৪ জন। বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৪৩ লাখ ৮৮ হাজার ৬৬২ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৪৩ লাখ ৬১ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৮৮ হাজার ৬০১ জন।

২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২৭ কোটি ৯৮ লাখ ১২ হাজার ৬৫৯ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৫৪ লাখ ১৩ হাজার ৯০ জনের। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২৫ কোটি ১০ হাজার ৯৭৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



৩০ ডিসেম্বর থেকে সারাদেশে ৪ দিনব্যাপী বঙ্গবন্ধু-স্বাধীনতা বইমেলা

প্রকাশিত:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | ৬০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সারাদেশে চার দিনব্যাপী বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা অনুষ্ঠিত হবে। আগামী ৩০ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২ জানুয়ারি পর্যন্ত চলবে মেলা।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে রোববার (২৬ ডিসেম্বর) গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো এক পত্র থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায়, স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় এবং জেলা প্রশাসনের বাস্তবায়নে এই বইমেলা হবে।

বইমেলা উপলক্ষে আগামী মঙ্গলবার (২৮ ডিসেম্বর) গণগ্রন্থাগার অধিদপ্তরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন হবে বলে চিঠিতে জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, সংস্কৃতিবিষয়ক সচিব মো. আবুল মনসুরের উপস্থিত থাকার কথা রয়েছে।

 


আরও খবর



৭৯ পাউন্ড কেক কেটে রাষ্ট্রপতির জন্মদিন উদযাপন

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিশোরগঞ্জে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ৭৯তম জন্মদিন। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি উদযাপন করছে।

শনিবার (১ জানুয়ারি) সকালে কিশোরগঞ্জ পৌরসভার উদ্যোগে ৭৯ পাউন্ড কেক কেটে রাষ্ট্রপতির জন্মদিন উদযাপন করা হয়। পৌর মেয়র মাহমুদ পারভেজ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ আফজল, জেলা আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধা মো. আনোয়ার কামালসহ অন্যরা কেক কেটে রাষ্ট্রপতির জন্মদিন উদযাপন করেন।

এ উপলক্ষে শীতার্থদের মাঝে গরম কাপড় বিতরণ ও বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়।

পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ বলেন, মহামান্য রাষ্ট্রপতি আমাদের গর্বের ধন। তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও নেতৃত্ব আমাদের প্রাণিত করে। তিনি একজন জীবন্ত কিংবদন্তি। প্রতি বছর এ দিনটিতে আমরা রাষ্ট্রপতির জন্মদিন উদযাপন করে থাকি।

এছাড়া রাষ্ট্রপতির জন্মদিন উপলক্ষে পুরাতন স্টেডিয়ামে কেক কাটা, শীতবস্ত্র বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।


আরও খবর



চাঁদপুরে স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রধান আসামি শিমুল আটক

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাঁদপুর প্রতিনিধি:

চাঁদপুর জেলার ফরিদগঞ্জে জোরপূর্বক তুলে নিয়ে স্কুল ছাত্রীকে ধর্ষণের ঘটনায় মূল আসামী শিমুলকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার বিকেলে চাঁদপুর লঞ্চঘাট থেকে চাঁদপুর জেলা পুলিশ সুপার মিলন মাহমুদের নির্দেশে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন ও এস.আই নূরুল ইসলাম সঙ্গীয় ফোর্সসহ গোপন সংবাদের ভিত্তিতে তাকে আটক করে।

এরপূর্বে শিক্ষার্থীকে ধর্ষণের সহযোগিতা করায় তিন সন্তানের জননী লিপি বেগম (৩২), ইজাজ হোসেন (২৩) ও সাব্বির হোসেন (২৬) কে ১০ জানুয়ারী সোমবার সকালে কুমিল্লা থেকে আটক করা হয়।

পুলিশ জানায়, উপজেলার গুপ্টি পূর্ব ইউনিয়নের স্কুল থেকে বাড়ি ফেরার পথে ৯ জানুয়ারী রোববার তিন বখাটে শিক্ষার্থীকে তুলে নিয়ে লিপি বেগমের বসত ঘরে নিয়ে ধর্ষণ করে। এসময় ধর্ষণের ভিডিও ধারণ করে ধর্ষক। পরে ওই ছাত্রী ধর্ষকের কাছ থেকে ছাড়া পেয়ে বাড়িতে এসে পরিবারের লোকজনকে জানালে ঘটনারদিন সন্ধ্যায় শিক্ষার্থীর মা বাদী হয়ে ফরিদগঞ্জ থানায় মামলা দায়ের করে। চাঁদপুর ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন স্কুল শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় মূল আসামীকে প্রযুক্তি ব্যবহার করে সু-কৌশলে চাঁদপুর লঞ্চঘাট থেকে আটক করা হয়েছে বলে নিশ্চিত করেন।

নিউজ ট্যাগ: চাঁদপুর ধর্ষণ

আরও খবর
চাঁদপুরে নির্বাচনী সহিংসতায় নিহত ২

বুধবার ০৫ জানুয়ারী ২০২২