আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

করোনায় মৃত্যু ৩, শনাক্ত ৩১২

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৯৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও তিন জনের মৃত্যু হয়েছে। আর এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৩১২ জন। তাদের নিয়ে দেশে সরকারি হিসাবে করোনা আক্রান্ত হয়ে মোট মারা গেলেন ২৭ হাজার ৯৬১ জন আর শনাক্ত হলেন ১৫ লাখ ৭৪ হাজার ৯৪৮ জন।

বুধবার (২৪ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩৩৮ জন। তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ৩৯ হাজার ১৯৩ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২০ হাজার ৭৭০টি আর পরীক্ষা হয়েছে ২১ হাজার দুটি।

দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি সাত লাখ ৮২ হাজার ৯৮১টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৭ লাখ ২৮ হাজার ২১৬টি আর বেসরকারি ব্যবস্থাপনায়  ৩০ লাখ ৫৪ হাজার ৭৬৫টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার এক দশমিক ৪৯ শতাংশ আর এখন পর্যন্ত ১৪ দশমিক ৬১ শতাংশ।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৩ শতাংশ আর  মৃত্যুর হার এক দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া তিন জনের মধ্যে পুরুষ একজন আর নারী দুই জন।

তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮৯৬ জন আর নারী ১০ হাজার ৬৫ জন।

তাদের তিন জনের বয়সই ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। তারা চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগের বাসিন্দা। তাদের সবার মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে।


আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১




করোনাভাইরাস: বিশ্বে মৃত্যু ছাড়ালো ৫০ লাখ

প্রকাশিত:বুধবার ০৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ নভেম্বর ২০২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে বিশ্বে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫০ লাখ ২৭ হাজার ৯৭৯ জনের। শনাক্ত হয়েছেন ২৪ কোটি ৮২ লাখ ৫১ হাজার ৬৮২ জন।  সুস্থ হয়েছেন ২২ কোটি ৪৯ লাখ ৩৫ হাজার ২৭৮ জন। আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এর সবশেষ (বুধবার, ৩ নভেম্বর) তথ‌্যে এ পরিসংখ‌্যান জানা গেছে।

বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।  দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪ কোটি ৬৯ লাখ ৯৪ হাজার ৭৫৩ জন। আর মৃত্যু হয়েছে ৭ লাখ ৬৮ হাজার ৭৩৯ জনের।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৬ হাজার ১৭৭ জন। এছাড়া মারা গেছেন ৪ লাখ ৫৯ হাজার ২০৩ জন।

মৃত্যুতে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে শনাক্ত হয়েছেন ২ কোটি ১৮ লাখ ২১ হাজার ১২৪ জন।  মারা গেছেন ৬ লাখ ৮ হাজার ১১৮ জন।

এদিকে, মঙ্গলবার (২ নভেম্বর) বিকেলে স্বাস্থ‌্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩ জনের মৃত‌্যু হয়েছে।  এ নিয়ে করোনায় মারা গেলেন মোট ২৭ হাজার ৮৭৩ জন।  ১ নভেম্বর সকাল ৮টা থেকে ২ নভেম্বর সকাল ৮টা পর্যন্ত ২২৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৬৯ হাজার ৯৮২ জন।


আরও খবর



নতুন বছরে প্রেক্ষাগৃহে মুক্তি রাজ পরিবারের ‘ধর্মযুদ্ধ’

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০১৯-এ ছবি তৈরির ঘোষণা। ২০২০-তে মুক্তির কথা ছিল। মহামারির সঙ্গে এক বছর যুদ্ধ চালিয়ে নতুন বছরের ২১ জানুয়ারি মুক্তি পেতে চলেছে রাজ চক্রবর্তীর ধর্মযুদ্ধ। রাজ মানেই এখন বিষয়নির্ভর ছবি। আর তাতে রাজ-ঘরনি শুভশ্রী নায়িকা কম অভিনেত্রী বেশি। পরিণীতা ছবি থেকেই চেনা ছক থেকে বেরিয়ে নিজেদের ভেঙেছেন রাজশ্রী। তারই যেন আরও পরিণত রূপ ধর্মযুদ্ধ

তারকা দম্পতির পাশাপাশি ছবির জোরালো খুঁটি এক ঝাঁক তারকা। রয়েছেন স্বাতীলেখা সেনগুপ্ত, সপ্তর্ষি মৌলিক, পার্নো মিত্র, ঋত্বিক চক্রবর্তী, সোহম চক্রবর্তী। ২০২১ মঞ্চ, পর্দা সফল প্রবীণ অভিনেত্রী স্বাতীলেখাকে কেড়ে নিয়েছে। নতুন বছরে পর্দাজুড়ে তিনি নব রূপে। ধর্মযুদ্ধ ছাড়াও স্বাতীলেখা জীবন্ত হবেন উইনডোজ প্রোডাকশনের বেলাশুরু ছবিতে। সপ্তর্ষি এই ছবিতে শুভশ্রীর স্বামী। পেশায় অটোচালক। খবর, শুভশ্রীর পাশাপাশি তাঁর লুক-এও বড় পরিবর্তন এনেছেন পরিচালক। শ্যুট শুরুর আগে তাঁকে অটো চালানো শিখতে হয়েছিল

ছবি-মুক্তির খবর সপ্তর্ষি প্রথম জানলেন আনন্দবাজার অনলাইন থেকে। আনন্দের পাশাপাশি ছোট্ট আক্ষেপ তাঁর, রাজ যখন ছবিটি বানিয়েছিলেন সেই সময় দেশ-রাজ্যজুড়ে ধর্ম নিয়ে কাটাছেঁড়া চলছে। ছবিটি সেই সময় মুক্তি পেলে আরও প্রাসঙ্গিক হত। এখন কি তা হলে ছবির প্রাসঙ্গিকতা তুলনায় কমে গিয়েছে? মানতে রাজি নন স্বাতীলেখা সেনগুপ্তের একমাত্র জামাই।

তাঁর কথায়, দেশ বা রাজ্যে ধর্মযুদ্ধ থিতিয়েছে। থেমে যায়নি। তা ছাড়া, দর্শক অত্যন্ত বুদ্ধিমান। তাঁরা ছবি দেখে বুঝবেন পরিচালক কী বলতে চাইছেন। আশা, তাঁরা খুশি মনেই ছবিটিকে গ্রহণ করবেন। শুভশ্রীর স্বামী হওয়ার অনুভূতি কেমন? অনবদ্য, দাবি সপ্তর্ষির। সারা ছবিতেই শুভ অন্তঃসত্ত্বা। সেই অনুভূতি ধরে রেখে ছবিতে অভিনয় করে যাওয়া সহজ নয়। এত দিন গ্ল্যামারাস নায়িকা হিসেবে জনপ্রিয়তা পাওয়ার পরে 'পরিণীতা' থেকে শুভ জনপ্রিয় অভিনেত্রী। এ ভাবে ভেঙে নিজেকে প্রমাণ করতে যথেষ্ট সাহসের প্রয়োজনবক্তব্য অভিনেতার।


আরও খবর
শাকিব খানের ব্যাংক হিসাব তলব

সোমবার ২৯ নভেম্বর ২০২১




গণতন্ত্র এখনো প্রাতিষ্ঠানিক রূপ পায়নি: ওবায়দুল কাদের

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শহীদ নূর হোসেনের রক্তদানের মধ্য দিয়ে বহু কাঙ্ক্ষিত গণতন্ত্রের শৃঙ্খলমুক্তি হলেও, গণতন্ত্র এখনো প্রাতিষ্ঠানিক রূপ পায়নি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ বুধবার সকালে রাজধানীর গুলিস্তানে নূর হোসেন চত্বরে নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানানো শেষে এ মন্তব্য করেন তিনি।

শহীদ নূর হোসেন দিবস আজ। ১৯৮৭ সালের এ দিনে যুবলীগ নেতা নূর হোসেনের রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকার রাজপথ। নূর হোসেনের এই আত্মত্যাগ তৎকালীন স্বৈরশাসনের বিরুদ্ধে গণতন্ত্রকামী মানুষের আন্দোলনকে বেগবান করেছিল।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন তাদের কর্মসূচি পালন করেছে। ফুলেল শ্রদ্ধায় স্মরণ করেছে নূর হোসেনের আত্মত্যাগ। দিনটিতে নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানাতে নূর হোসেন চত্বরে এসেছিলেন তাঁর পরিবারের সদস্যরা। এ সময় তারা বলেন, সাধারণ মানুষ ভালো থাকলেই ভালো থাকবেন নূর হোসেন।

নূর হোসেনের ভাই বলেন, গণতন্ত্র যদি আবার টানা-হ্যাচড়া শুরু হয়, আবার যদি মিছিল হয়, আবার যদি রক্ত দিতে হয়, তাহলে তো সে গণতন্ত্রের কোনো মানে হয় না। গণতন্ত্র চলতে হলে সব রাজনৈতিক দল মিলে চলতে হবে।

নূর হোসেনের বোন বলেন, রাহাজানি-মারামারি আমরা কিছুই বুঝি না। আমার ভাই রক্ত দিছে, সেও কিন্তু বুঝতো না। কিন্তু সে চেয়েছে আমরা যেন জনগণ খেয়ে পড়ে ভালো থাকি, আমরা এটাই বুঝি।

আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল ৮টায় নূর হোসেন চত্বরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে দোয়া করেন নেতাকর্মীরা। এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নূর হোসেনের রক্তদানের মধ্য দিয়ে বেগবান আন্দোলন আমাদের বহু কাঙ্ক্ষিত গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করে। আমাদের গণতন্ত্রের শৃঙ্খলমুক্তি ঘটলেও প্রাতিষ্ঠানিক রূপ পায়নি। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রের ক্রমবিকাশমান ধারা অব্যাহত থাকবে।



আরও খবর



আজকের রাশিফল: জেনে নিন কেমন কাটবে দিন

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ১৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি ধনু রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ২। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : চন্দ্র ও বৃহস্পতি। আপনার শুভ সংখ্যা : ২ ও ৩। শুভ বার : সোম ও বৃহস্পতি। শুভ রত্ন : মুক্তা ও পোখরাজ।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

শরীর খুব একটা ভালো না-ও থাকতে পারে। আহারে-বিহারে সতর্ক থাকুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। শত্রুদের দুর্বল ভাববেন না। সীমা লঙ্ঘন করা থেকে বিরত থাকুন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

সৃজনশীল কাজে অংশ নিতে পারেন। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। সম্ভাব্য ক্ষেত্রে সন্তানলাভ হতে পারে। প্রেম-ভালোবাসার জন্য সময় অনুকূল থাকতে পারে। রোমান্টিক প্রস্তাবে সাড়া পেতে পারেন।

মিথুন (২১ মে-২০ জুন)

মাতৃস্বাস্থ্য ভালো যাবে। মন ভালো থাকবে। আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে। পারিবারিক পরিবেশ অনুকূল থাকবে। আবেগ সংযত রাখুন।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন। নতুন আত্মীয়লাভ হতে পারে। প্রাপ্ত তথ্য ভালোভাবে যাচাই করে নিন। প্রবাসী আপনজনের সঙ্গে যোগাযোগ হতে পারে।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

আর্থিক দিক ভালো যাবে। পাওনা টাকা আদায় হতে পারে। বাড়িতে অতিথি সমাগম হতে পারে। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন। মূল্যবোধ বজায় রাখুন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

শরীর ভালো থাকবে। মানসিক প্রশান্তি বজায় থাকতে পারে। দাম্পত্য সম্পর্ক ভালো থাকবে। কাউকে দেখে ভালো লাগতে পারে। অবিবাহিতদের কারও কারও বিয়ে হতে পারে।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

কোনও পূর্বকর্মের ফল ভোগ করতে পারেন। আইনগত ঝামেলা থেকে বিরত থাকুন। ব্যক্তিগত কোনও ব্যর্থতার জন্য মন খারাপ হতে পারে। ব্যয় কমানোর চেষ্টা করুন। দূরের যাত্রা হতে পারে।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

কোনও আশা পূরণ হতে পারে। আর্থিক দিক ভালো যাবে। জ্যেষ্ঠ ভাইবোনদের সঙ্গে সম্পর্ক ভালো থাকতে পারে। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন। পেশাগত যোগাযোগে সুফল পাবেন।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

সামাজিক কাজে অংশ নিতে পারেন। সে ক্ষেত্রে সাফল্যের সম্ভাবনা আছে। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে। কর্মপরিবেশ অনুকূল থাকবে। পিতৃস্বাস্থ্য ভালো যাবে।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

পেশাগত দিক ভালো যাবে। জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে। কোনও আশা পূরণ হতে পারে। মন ভালো থাকবে। ভ্রমণের সুযোগ পেতে পারেন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

কোনও ধরনের সামাজিক সমস্যার উদ্ভব হতে পারে। জৈবিক কামনা-বাসনাকে সংযত রাখুন, অন্যথায় বদনাম হতে পারে। ব্যবসায়িক দিক খুব একটা ভালো না-ও থাকতে পারে। আজ কোনও ঝুঁকি নেওয়া ঠিক হবে না।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

প্রেম-ভালোবাসার জন্য সময় অনুকূল থাকতে পারে। প্রণয় প্রস্তাবে সাড়া পেতে পারেন। দাম্পত্য সম্পর্ক ভালো থাকবে। অবিবাহিতদের কারও কারও বিয়ে হতে পারে। ব্যবসায়িক দিক ভালো থাকতে পারে।

 

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

রবিবার ২৮ নভেম্বর ২০২১




২৮৪ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৩

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৭৮১ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৯ হাজার ৫৬৮টি নমুনা

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৫৮ জনে।  নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২৮৪ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৪ হাজার ৬৩৬ জনে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৩১৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৮৫৫ জন। গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৭৮১ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৯ হাজার ৫৬৮টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ৪৫ শতাংশ।

এ পর্যন্ত মোট ১ কোটি ৭ লাখ ৬১ হাজার ৯৭৯টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ৬৩ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৭৩ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৭৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের ২ জন পুরুষ, একজন নারী। ঢাকায় একজন এবং চট্টগ্রামে ২ জন মারা গেছেন। বাকি বিভাগগুলোতে কারো মৃত্যু হয়নি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১