আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

ক্ষমা চাওয়ার পর বরিস জনসনকে পদত্যাগের আহ্বান

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লকডাউনের মধ্যেই শীর্ষ কর্মকর্তাদের নিয়ে মদ্যপানের পার্টি আয়োজনের ঘটনায় ক্ষমা চাওয়ার পর বরিস জনসনকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন জ্যেষ্ঠ টোরি নেতারা।

ওই ঘটনা নিয়ে সমালোচনার মুখে বুধবার (১২ জানুয়ারি) পার্লামেন্টে দেওয়া ভাষণে আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করেন বরিস জনসন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

এ বিষয়ে সংসদ সদস্য মিস্টার রস ও আরেকজন এমএসপি জানিয়েছেন, বুধবার সকালে এমপিদের কাছে প্রধানমন্ত্রীর ক্ষমা চাওয়ার পরে বরিস জনসনের সঙ্গে তার 'ডিফিক্যাল্ট কনভারসেশন' হয়েছে।  

ডেপুটি প্রাইম মিনিস্টার ডমিনিক রাবসহ মন্ত্রিসভার অন্য সদস্যরাও তখন জনসনের চারপাশে ছিলেন। তবে স্কটিশ টোরি নেতা ডগলাস রস, সিনিয়র ব্যাকবেঞ্চার উইলিয়াম র‌্যাগ, ক্যারোলিন নোকস এবং রজার গেল তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন।

২০২০ সালের ২০ মে লকডাউনের মধ্যে বরিস জনসনের মদ্যপানের পার্টির খবর সম্প্রতি ফাঁস হওয়ার পর থেকে চাপের মধ্যে রয়েছেন তিনি। বিরোধী দলের আইনপ্রণেতারা এমনকি নিজ দলেরও কয়েকজন পার্লামেন্টারিয়ান তার পদত্যাগ দাবি করেছেন। এমন পরিস্থিতিতেই বুধবার পার্লামেন্টে বিষয়টি নিয়ে প্রকাশ্যে ক্ষমা চান তিনি।

ডাউনিং স্ট্রিট পার্টিতে কোভিড-নিয়ম ভঙ্গের অভিযোগে তদন্ত শুরু করে দেশটির পুলিশ। যা শিগগিরই প্রকাশ হবে বলে জানিয়েছে দেশটির জ্যেষ্ঠ নেতারা।


আরও খবর
হাসপাতালে ভর্তি মাহাথির মোহাম্মদ

শনিবার ২২ জানুয়ারী 20২২




জাতীয় দলে ফেরার বিষয়ে আশাবাদী সরফরাজ

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভালো খেলে জাতীয় দলে ফেরার বিষয়ে আশাবাদী পাকিস্তানের সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বর্তমানে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলছেন।

সোমবার এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানিয়েছেন। সরফরাজ আহমেদ বলেন, জাতীয় দলে ফিরে আসা অসম্ভব নয়। আশা করি ভালো খেলে আবারও জাতীয় দলে ফিরে আসব।

সতীর্থ মোহাম্মদ হাফিজের অবসর নিয়ে সরফরাজ বলেন, হাফিজ ভাই আমাকে সমর্থন করেন। তার অভাব দল বুঝতে পারবে এবং আমি তার ভবিষ্যতের জন্য শুভকামনা করি।

প্রসঙ্গত, ৪১ বছর বয়সি পাকিস্তান দলের অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ সোমবার ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।

নিউজ ট্যাগ: সরফরাজ আহমেদ

আরও খবর



আফগান ক্রিকেট দলের জন্য বিশ্বকাপের সূচি বদল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তান ক্রিকেট দলের জন্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি বদল করল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ভিসা জটিলতার কারণে নির্ধারিত সময়ে ওয়েস্ট ইন্ডিজ পৌঁছতে পারেনি আফগানিস্তান ক্রিকেট দল। দেরিতে ক্যারিবিয়ান দিপপুঞ্জে পৌঁছানোয় আফগান ক্রিকেট দলের জন্য কিছু ম্যাচের সূচি বদল করতে বাধ্য হয় আইসিসি।

১৪ জানুয়ারি থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু হওয়ার কথা। কিন্তু করোনা পরিস্থিতিতে প্রতিযোগিতা শুরু হওয়ার আগে সব দলকে হোম কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। এর ফলেই সূচিতে বদল করতে হয়েছে।

আইসিসির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে- প্রয়োজনীয় ভিসা পাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজে পা রাখতে পেরেছে আফগানিস্তান ক্রিকেট দল। তবে মাঠে নামার আগে তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য কয়েকটি ম্যাচের সূচিতে বদল আনতে হয়েছে।

১৬ জানুয়ারি জিম্বাবুয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হওয়ার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু এ পরিস্থিতিতে সেই ম্যাচ পিছিয়ে ২২ জানুয়ারি করা হয়েছে। ফলে গ্রুপ সি-তে আরও কয়েকটি ম্যাচের দিন বদলেছে।

জিম্বাবুয়ে-পাপুয়া নিউগিনির ম্যাচ ২০ জানুয়ারির পরিবর্তে ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। পাকিস্তান-জিম্বাবুয়ে ম্যাচ ২২ তারিখের পরিবর্তে হবে ১৭ জানুয়ারি। এছাড়া পাকিস্তান-পাপুয়া নিউগিনির মধ্যে ১৫ জানুয়ারির ম্যাচ পিছিয়ে ২২ তারিখ করা হয়েছে।


আরও খবর



স্মার্টফোনে ৩ মিনিটেই ৫০ শতাংশ চার্জ!

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দ্রুততম চার্জিং প্রযুক্তির ওপর বর্তমানে একাধিক স্মার্টফোন সংস্থা কাজ করছে। ইনফিনিক্স তাদের ১৬০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি জনসমক্ষে এনেছে। শাওমিও গতবছর তাদের ২০০ ওয়াট হাইপারচার্জ ফাস্ট চার্জিং সিস্টেমের উপর থেকে পর্দা সরিয়েছে।

শাওমির এই দ্রুততম চার্জিং প্রযুক্তির মাধ্যমে ৮ মিনিটের মধ্যে ফোনের ৪ হাজার এমএএইচ ব্যাটারি শতভাগ চার্জ সম্পূর্ণ হয়, আর ৫০ শতাংশে যেতে মাত্র ৩ মিনিট এবং ১০ শতাংশ হতে মাত্র ৪৪ সেকেন্ড সময় নেয়।

নতুন এই চার্জিং প্রযুক্তি বাজারজাতের বিষয়ে প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে এখনো কিছু জানানো হয়নি। তবে পূর্বে প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে শাওমি ২০০ ওয়াট চার্জিং প্রযুক্তির উৎপাদন শুরু করবে।

আপনার ফেসবুক অ্যাকাউন্টে কেউ লগইন করলে বুঝবেন যেভাবেআপনার ফেসবুক অ্যাকাউন্টে কেউ লগইন করলে বুঝবেন যেভাবে

অপো ইতোমধ্যে মধ্যে তাদের ১২৫ ওয়াটের ওয়্যারড চার্জিং প্রযুক্তির উৎপাদন শুরু করেছে। বর্তমানে প্রতিষ্ঠানটি ডুয়াল সেল ব্যাটারিতে চার্জিং প্রযুক্তির পরীক্ষা চালাচ্ছে। পাশাপাশি ব্যাটারি সেফটি ডিটেকশন চিপ ব্যবহারের মাধ্যমে স্মার্ট চার্জিং প্রযুক্তি স্থাপনে কাজ করছে।


আরও খবর



ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার ভূমিকম্প

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের মালাকু প্রদেশের বরত দায়া দ্বীপপুঞ্জতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। যার রিখটার স্কেলের মাত্রা ৭ দশমিক ৩ ছিল বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মালাকু প্রদেশের বরত দায়া দ্বীপপুঞ্জে এ ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির গভীরতা ছিল ২শ কিলোমিটার। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

বৃহস্পতিবার গার্ডিয়ানের এক প্রতিবেদনে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্রের (ইএমএসসি) বরাত দিয়ে বলা হয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ২শ কিলোমিটার। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা একই তথ্য জানিয়েছে।

ওই দ্বীপপুঞ্জে জারি করা হয়েছে উচ্চ সতর্কতা। যদিও আশপাশের দ্বীপগুলোতে সুনামি সতর্কতা জারি করা হয়নি। এছাড়া এখনো ভূমিকম্পে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এর আগে, ১৪ ডিসেম্বর একই মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে। তখন সুনামি সতর্কতা জারি করা হয়। যদিও সেসময় কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

২০০৪ সালে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ৯ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর সুনামি আছড়ে পড়ে। এতে ওই অঞ্চলে দুই লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারায়। যা ছিল দেশটির ইতিহাসে ভূমিকম্পে সবচেয়ে ভয়াবহ প্রাণহানির ঘটনা।

ইন্দোনেশিয়ায় ঘন ঘন ভূমিকম্প হওয়ার প্রবণতা রয়েছে। কারণ দেশটি রিং অব ফায়ার এবং আল্পাইড বেল্টের সংযোগস্থলে অবস্থিত। আগ্নেয়গিরি এবং ভূমিকম্প অঞ্চল হিসেবেও এটির পরিচিতি রয়েছে।


আরও খবর
হাসপাতালে ভর্তি মাহাথির মোহাম্মদ

শনিবার ২২ জানুয়ারী 20২২




সাহেদের পৌনে ২ কোটি টাকার অবৈধ সম্পদ, চার্জশিট অনুমোদন

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আলোচিত রিজেন্ট হাসপাতালের মালিক মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে এক কোটি ৬৯ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জন ও সম্পদ বিবরণী দাখিল না করার মামলায় অভিযোগপত্র অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৯ ডিসেম্বর) কমিশন বৈঠকে এই চার্জশিট অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক।

রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী দাখিল না করে এবং আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ এক কোটি ৬৯ লাখ ১৭ হাজার ৫১৩ টাকার অস্থাবর সম্পদ অর্জন করে নিজের দখলে রেখেছেন বলে দুদকের তদন্তে উঠে এসেছে।

এর আগে ২০২০ সালের ৫ নভেম্বর নির্ধারিত ২১ কার্যদিবসের মধ্যে সম্পদের হিসাব জমা দিতে সাহেদকে নোটিশ দিয়েছিল দুদক। নির্ধারিত সময়ে তিনি তা জমা না দেওয়ায় তাকে আরও ১৫ কার্যদিবস সময় দেওয়া হয়েছিল। এরপরও সম্পদ বিবরণী জমা না দেওয়ায় অনুসন্ধানের পর তার বিরুদ্ধে এ বছরের ১ জানুয়ারি মামলা করে দুদক।

পরে কমিশনের উপ-পরিচালক মো. ফরিদ আহমেদ পাটোয়ারী মামলাটি তদন্ত করে সম্প্রতি দুদকের প্রতিবেদন দাখিল করলে বুধবার এর অভিযোগপত্র অনুমোদন করা হয়।

নিউজ ট্যাগ: সাহেদ করিম

আরও খবর
রিফাত হত্যা: খালাস চেয়ে মিন্নির জেল আপিল

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22