আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

মাছের পরিবর্তে জালে উঠলো লাখ টাকা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৭৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লালমনিরহাট শহরের জেল রোডে একটি খাল থেকে ১০০ টাকা নোটের ৬৬টি বান্ডিলে ৬৬ লাখ টাকা পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

বুধবার ১৭ নভেম্বর রাতে সদর থানা পুলিশ এ টাকা উদ্ধার করে।

লালমনিরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহা আলম জানিয়েছেন, উদ্ধার হওয়া টাকার বান্ডিলের ওপর 'লাকি কুপন', 'সাথী কুপন', 'ভাগ্য বদল' ইত্যাদি লেখা চিরকুট আছে।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে উদ্ধারকৃত টাকাগুলো জাল। পরীক্ষা-নিরীক্ষা শেষে বিস্তারিত বলা যাবে।

পুলিশ সূত্র জানায়, ওই খালে স্থানীয় এক ব্যক্তি জাল দিয়ে মাছ ধরার সময় টাকার বান্ডিলগুলো দেখতে পেয়ে পুলিশকে সংবাদ দেন। পরে পুলিশ সেখানে গিয়ে সেগুলো উদ্ধার করে থানায় নিয়ে আসে।

 


আরও খবর



অভিনয় থেকে বিরতি নিয়েছেন ক্যাটরিনা

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৬৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কদিন পরই বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন বলিউড সেনসেশন ক্যাটরিনা কাইফ ও অভিনেতা ভিকি কৌশল। এ খবর এখন ভারতজুড়ে টক অব দ্য টাউন।  ভারতীয় গণমাধ্যমের খবরে তাদের বিয়ের প্রস্তুতির সব আপডেট জানানো হচ্ছে।  ডিসেম্বরে বিয়ে সামনে রেখে অভিনয় থেকে বিরতি নিয়েছেন ক্যাটরিনা। টাইমস অব ইন্ডিয়ার বরাত দিয়ে এ খবর দিয়েছে ভারতের বিনোদনভিত্তিক ওয়েবসাইট বলিউড হাঙ্গামা।

সম্প্রতি রিলিজ পাওয়া সুরাইয়াভানশি ছবি দিয়ে প্রশংসায় ভাসছেন ক্যাট। যেটি বক্স অফিসে তোলপাড় সৃষ্টি করেছে।

চলচ্চিত্রটি মুক্তির পর ফুরফুরে মেজাজে থাকা ক্যাটরিনা কাজ থেকে এক মাস বিরতি নিয়েছেন। মূলত ডিসেম্বরে বিয়ের প্রস্তুতির কথা মাথায় রেখেই নায়িকা এ বিরতি নিয়েছেন বলে খবর।

ভিকি-ক্যাটরিনা এখন তাদের বিয়ের সাজসজ্জা নিয়ে ব্যস্ত। জুলুতে নতুন অ্যাপার্টমেন্ট ভাড়া করেছেন।  বিয়ের পর নাকি সেখানেই উঠবেন তারা।


আরও খবর
শাকিব খানের ব্যাংক হিসাব তলব

সোমবার ২৯ নভেম্বর ২০২১




পুরুষের স্তন ক্যান্সারের লক্ষণ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্তন ক্যান্সার সাধারণত নারীর মধ্যেই বেশি প্রচলিত। তবে পুরুষেরও কিন্তু এটি হওয়ার ঝুঁকি থাকে। আর আমরা নারীর স্তন ক্যান্সার সম্পর্কে সচেতন থাকলেও কিন্তু পুরুষের ক্ষেত্রে তেমন সচেতন হতে দেখা যায় না।

পুরুষের স্তন ক্যান্সার বিরল হলেও কিন্তু এমন নয় যে এটি হয়ই না। সম্ভাবনা কম থাকলেও এটি হতেই পারে।

তাই পুরুষের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনাকে একেবারে উড়িয়ে দেওয়া উচিত নয়। এ জন্য পুরুষের স্তন ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে নিজেকে সচেতন করা উচিত। জানুন পুরুষের স্তন ক্যান্সার কীভাবে বুঝবেন

১. একটি স্তনে ব্যথাহীন পিণ্ড

পুরুষের স্তন ক্যান্সার হলে একটি স্তনে ব্যথাহীন পিণ্ড দেখা যেতে পারে। এমনটি মনে হলে দ্রুতই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২. স্তনবৃন্ত দেবে যাওয়া

স্তন ক্যান্সারের আরেকটি লক্ষণ হচ্ছে স্তনবৃন্ত দেবে যাওয়া। স্তন ক্যান্সার হলে আপনার স্তনে এমন পরিবর্তন দেখা দিতে পারে। আবার স্তনে পিণ্ড বা ফোলাভাবও দেখা দিতে পারে।

৩. স্তনের ত্বকে জ্বালা বা ডিম্পলিং

স্তনের ত্বকে জ্বালাপোড়া ও ডিম্পলিং দেখা দিতে পারে স্তন ক্যান্সার হলে।

৪. স্তনবৃন্ত স্রাব

স্তন ক্যান্সার হলে পুরুষেরও স্তনে স্তনবৃন্ত স্রাব দেখা যেতে পারে।

৫. স্তনের বোঁটা টেনে যাওয়া বা স্তনবৃন্তের জায়গায় ব্যথা হওয়া

স্তন ক্যান্সার হলে এটি আরেকটি উপসর্গ। এমনটি হলে স্তনের বোঁটা টেনে যাওয়া বা স্তনবৃন্তের জায়গায় ব্যথা হতে পারে।

এই লক্ষণগুলো হচ্ছে স্তন ক্যান্সারের প্রাথমিক সতর্কীকরণ লক্ষণ। তবে কিছু লক্ষণ রয়েছে, যেগুলো থেকে আরও ভালোভাবে বোঝা যায় যে, ক্যান্সার ছড়িয়ে পড়ছে। যেমন লিম্ফ নোড ফুলে যাওয়া, স্তনে ব্যথা এবং হাড়ের ব্যথা হলে সেটি আরও গুরুতর কিছু হতে পারে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে স্তন ক্যান্সারের ঝুঁকিও বাড়ে। বেশিরভাগ স্তন ক্যান্সার ৫০ বছর বয়সের পরে হয়ে থাকে বলে স্বাস্থ্য সংস্থা পরামর্শ দেয়। এ ছাড়া নিয়মিত স্তন স্ক্রিনিং পুরুষের মধ্যে স্তন ক্যান্সারের ঝুঁকির কোনো লক্ষণ শনাক্ত করার একটি কার্যকর উপায় হতে পারে।


আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১




নিউজিল্যান্ডকে ১৬৭ রানের টার্গেট দিল ইংল্যান্ড

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রথম সেমিফাইনালে নিউ জিল্যান্ডকে ১৬৭ রানের টার্গেট দিল ইংল্যান্ড। দুবাইয়ে টস হেরে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ইংল্যান্ড তুলেছে ১৬৬ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনো ফাইনালে খেলেনি নিউ জিল্যান্ড। আজ কি বিজয়ের পতাকা উড়াতে পারবে কেন উইলিয়ামসনরা।

মালানকে ফেরালেন সাউদি

১৬তম ওভারে বোলিংয়ে ফিরেছিলেন টিম সাউদি। প্রথম বলেই হজম করেন ছক্কা। তার হাফ ভলি বল মিড উইকেট দিয়ে উড়ান মালান। পরের বল একই শট। কিন্তু এবার তার ব্যাটের চুমু খেয়ে বল যায় উইকেটের পেছনে। ৩০ বলে ৪১ রান করে মালান ফেরেন সাজঘরে। ৪টি চার ও ১টি ছক্কা হাঁকান তিনি। 

মঈন-মালানের ব্যাটে এগোচ্ছে ইংল্যান্ড

দলীয় ৫৩ রানে বাটলারের বিদায়ের পর জুটি বাধেন মঈন আলী ও ডেভিড মালান। দুই বাঁহাতির ব্যাটে ভালো সংগ্রহের পথে আছে ইংল্যান্ড। শেষ দিকে ঝড়ো ব্যাটিং দলের রান চূড়ায় নিয়ে যেতে পারে। ১৫ ওভার শেষে ইংল্যান্ডের রান ২ উইকেটে ১১০। তাদের জুটিতে এসেছে ৪২ বলে ৫৭ রান।

রিভিউ নিয়েও বাঁচলেন না বাটলার

মিচেল স্টানারকে রিভার্স সুইপে চার পেয়েছিলেন। একই শট খেলতে গিয়েছিলেন ইশ শোধিকে। কিন্তু এবার বল মিস করে এলবিডব্লিউ। রিভিউ নিয়ে বাঁচতে চেয়েছিলেন বিশ্বকাপের একমাত্র সেঞ্চুরিয়ান। কিন্তু পারলেন না। ২৪ বলে ২৯ রান করে ফিরেছেন সাজঘরে। ১০ ওভার শেষে ইংল্যান্ডের রান ৬৭। ব্যাটিংয়ে আছেন মালান ও মঈন। শেষ ১০ ওভারে কত করবে ইংল্যান্ড? 

পাওয়ার প্লেতে সমানে সমান লড়াই

প্রথম ৩ ওভারে মাত্র ১৩ রান তোলা ইংল্যান্ড পরের ৩ ওভারে পেল ২৭ রান। সব মিলিয়ে পাওয়ার প্লেতে ইংল্যান্ডের রান ১ উইকেটে ৪০। ষষ্ঠ ওভারে বোলিংয়ে এসে অ্যাডাম মিলনে কিউইদের প্রথম সাফল্য এনে দিয়েছেন। ডানহাতি পেসারের ফুলার লেন্থ বল তুলে মারতে গিয়ে মিড অফে ক্যাচ দেন ১৭ বলে ১৩ রান করা বেয়ারস্টো।

ট্রেন্ট বোল্টের করা চতুর্থ ওভারে ১৬ রান পায় ইংল্যান্ড। বাটলারের ব্যাট থেকে আসে দুই বাউন্ডারি। বাড়তি আর ৫ রান পায় তারা। সাউদি নিজের তৃতীয় ওভারে একটি চারসহ হজম করেন ৮ রান। দারুণ ফর্মে থাকা বাটলার এখনও ক্রিজে আছেন। নিউ জিল্যান্ডের ভয়ের কারণ হতে পারেন তিনি। 

নিউ জিল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিং, সতর্ক শুরু ইংল্যান্ডের

বিশ্বকাপে প্রথম ৩ ওভারে সবচেয়ে কম রান তুলল ইংল্যান্ড। ৩ ওভারে তাদের রান মাত্র ১৩। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ওভারে ২১ রান পেয়েছিল তারা। দুই কিউই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের নিয়ন্ত্রিত বোলিংয়ে হাত খুলে মারতে পারছেন না তারা। এ সময়ে মাত্র দুটি বাউন্ডারি এসেছে।

ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠাল নিউ জিল্যান্ড

শুরু হয়ে গেল ফাইনালে ওঠার লড়াই। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টস জিতে ফিল্ডিং নিয়েছে নিউ জিল্যান্ড।

টস জেতার পর ফিল্ডিং নিয়ে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন বলেছেন, ভালো পিচ, শেষের দিকে শিশিরের প্রভাব থাকবে। আজ বড় একটা উপলক্ষ, তাতে অংশ নিতে মুখিয়ে।

জেসন রয়ের চোটের কারণে সবচেয়ে আলোচনা ছিল জস বাটলারের ওপেনিং জুটির অন্যজন কে হচ্ছেন, তা নিয়ে। প্রত্যাশিতভাবেই জনি বেয়ারস্টো শুরু করবেন ওপেনিংয়ে।

ইংল্যান্ড দল: জস বাটলার (উইকেটকিপার), জনি বেয়ারস্টো, ডেভিড মালান, এউইন মর্গ্যান (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, মঈন আলী, স্যাম বিলিংস, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, মার্ক উড।

নিউ জিল্যান্ড দল: মার্টিন গাপটিল, ড্যারিল মিচেল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে (উইকেটকিপার), গ্লেন ফিলিপস, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট।

ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে ২০ বার। যার মধ্যে ১৩টি জয় ইংল্যান্ডের, সাতটি নিউ জিল্যান্ডের। শেষ পাঁচ ম্যাচে নিউ জিল্যান্ড জিতেছে তিনটি, আর ইংল্যান্ড দুটি। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে পাঁচবার, যেখানে ইংল্যান্ড ৩-২ এ এগিয়ে।

২০১৬ বিশ্বকাপের সেমিফাইনালে এই ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল নিউ জিল্যান্ডকে। ২০ ওভারে ৮ উইকেটে ১৫৩ রান করে কিউইরা। পরে ব্যাট করতে নেমে জেসন রয়ের ৪৪ বলে ৭৮ রানের কল্যাণে ১৭.১ ওভারে সাত উইকেটে ম্যাচ জিতে যায় ইংলিশরা।


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




করোনার নতুন ধরনের নাম ‘ওমিক্রন’, সংক্রমণের মাত্রা ‘উদ্বেগজনক’ : ডব্লিউএইচও

প্রকাশিত:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের নাম রাখা হয়েছে ওমিক্রন। প্রাথমিকভাবে এটির নাম দেওয়া হয়েছিল বি.১.১.৫২৯ । ধরনটিকে উদ্বেগজনক বলে আখ্যায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। স্থানীয় সময় শুক্রবার সংস্থাটির এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, করোনার ডেলটা ধরনের দাপটে ইউরোপের দেশগুলোতে এই মুহূর্তে ভাইরাসের চতুর্থ ঢেউ চলছে। এর মধ্যেই শনাক্ত হলো ওমিক্রন। একে এখন পর্যন্ত খোঁজ মেলা করোনার ভয়াবহ ধরনগুলোর মধ্যে একটি হিসেবে ধরা হচ্ছে। মহামারির শুরুর দিকে তুলনামূলক দুর্বল আলফা, বেটা ও গামা ধরনও আশঙ্কাজনক পরিস্থিতি সৃষ্টি করেছিল।

ডব্লিউএইচও বিবৃতিতে বলা হয়, সামনে আসা নানা প্রমাণ করোনা মহামারি ক্ষতিকর দিকে মোড় নেওয়ার আভাস দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.১.৫২৯ ধরনকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করছে। এটার নতুন নাম দেওয়া হয়েছে ওমিক্রন। প্রাথমিকভাবে হাতে আসা তথ্য বলছে, এই ধরনটির মাধ্যমে করোনার সংক্রমণ নতুন করে বিস্তারের ঝুঁকি রয়েছে।

নতুন শনাক্ত হওয়া ধরনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ধরনটির সংক্রমণের ক্ষমতা এবং শারীরিক জটিলতা সৃষ্টির ক্ষেত্রে কোনো পরিবর্তন এনেছে কিনা তা এ সময়ের মধ্যে খতিয়ে দেখা হবে। পাশাপাশি করোনার প্রচলিত চিকিৎসা ও টিকার ওপর কোনো প্রভাব আসবে কিনা তা জানার চেষ্টা করা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ছাড়াও বসতোয়ানা, ইসরায়েল ও হংকংয়ে করোনার নতুন ধরনটির সন্ধান মিলেছে। ইউরোপের দেশগুলোর মধ্যে বেলজিয়ামে এখন পর্যন্ত একজনের শরীরে শনাক্ত হয়েছে ধরনটি।

এদিকে ওমিক্রন শনাক্তের পর বিশ্বের বিভিন্ন দেশ নতুন করে ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে। আফ্রিকার দক্ষিণাঞ্চলের কয়েকটি দেশ থেকে ফ্লাইট চলাচলের ওপর জরুরিভিত্তিতে নিষেধাজ্ঞা এনেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। এর পরপরই একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও কানাডা। আফ্রিকার ছয়টি দেশ থেকে বিমান চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্যও।


আরও খবর



৫ কোটি টাকার মাদকসহ নারী আটক

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | ৬৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারের টেকনাফে ক্রিস্টাল মেথ ও ইয়াবাসহ গুলফরাজ (৩৫) নামের এক মাদক কারবারিকে আটক করেছে পুলিশ।

রোববার (৭ নভেম্বর) দিবাগত রাত ১১টার দিকে টেকনাফ নতুন পল্লান পাড়ার নিজ বসতঘর থেকে তাকে আটক করা হয়।

গুলফরাজ উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমুড়া এলাকার আলী হোসেনের মেয়ে। দুই বছর আগে কথিত বন্দুকযুদ্ধে তার স্বামী মালেক মিস্ত্রি মারা যান।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে ওই এলাকায় অভিযান চালায় পুলিশ। এসময় ঘর থেকে এক কেজি ওজনের ক্রিস্টাল মেথ (আইস), ১০ হাজার পিস ইয়াবা ও সাড়ে পাঁচ হাজার নগদ টাকাসহ গুলফরাজকে আটক করা হয়। উদ্ধার হওয়া মাদকের আনুমানিক মূল্য পাঁচ কোটি টাকা।

তিনি আরও বলেন, তার বিরুদ্ধে মাদক নিয়ন্ত্রণ আইনে মামালা দিয়ে সোমবার সকালে আদালতে সোপর্দ করা হবে।

নিউজ ট্যাগ: মাদকসহ নারী আটক

আরও খবর