আজঃ মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
শিরোনাম

মাটির ভাঁড়ে চা খেলে কী হয়?

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৫৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভাঁড়ে চা খেলে কী হয়, সে কথা না জেনেও অনেকে এতে চা খেতে পছন্দ করেন। তার কারণ পোড়া মাটির ছোট পাত্রটিতে গরম চা ঢাললে এক ধরনের সুবাস বেরোতে থাকে। কাচ বা চিনেমাটির পাত্রে তা হয় না। এই গন্ধই চা পানের আনন্দ আরও বাড়িয়ে দেয়।

কিন্তু শুধুই কি গন্ধ? না কি আরও কিছু হয় ভাঁড়ে চা ঢাললে? বিজ্ঞানীরা বলছেন, পোড়া মাটির পাত্রে চা ঢাললে, তাতে কিছু সামান্য রাসায়নিক বদল হয়। তবে এর কোনওটিই মানুষের শরীরের জন্য ক্ষতিকারক নয়। বরং উল্টোটাই। ভাঁড়ে চা খেলে কিছু কিছু সুবিধাও হতে পারে।

পুষ্টিবিদদের মতে, পোড়া মাটির পাত্রে চায়ের মতো উষ্ণ পানীয় ঢাললে, তার পুষ্টিগুণ সম্পূর্ণ রূপে বজায় থাকে। কাগজ বা প্লাস্টিকের কাপে তা হয় না। শুধু তাই নয়, চা খেলে অনেকেরই অ্যাসিডিটির সমস্যা হয়। বিশেষ করে দুধ মেশানো চা খেলে অনেকেই অম্বলে ভোগেন। মাটির ভাঁড়ে চা খেলে এই সমস্যা অনেক কমে যায়। তার প্রধান কারণ, পোড়া মাটি চায়ের অম্লতার পরিমাণ কমিয়ে দেয়।

কাগজ বা প্লাস্টিকের কাপে চা খাওয়া সবচেয়ে বিপজ্জনক। এমনই মত বিজ্ঞানীদের। কারণ এতে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে। কিন্তু এ সব দিক থেকে মাটির ভাঁড় একেবারে নিরাপদ।

নিউজ ট্যাগ: মাটির ভাঁড়ে চা

আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১




হারানো ফাইলগুলো তেমন গোপনীয় নয়: সচিব

প্রকাশিত:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের হারিয়ে যাওয়া ফাইলগুলো তেমন গোপনীয় নয় জানিয়ে এ বিভাগের সচিব আলী নূর বলেছেন, ফাইল হারিয়ে যাওয়াটাই বড় বিষয়।

রবিবার পুলিশের তদন্ত শুরুর দিন নিজ দপ্তরে তিনি সাংবাদিকদের একথা বলেন।

ফাইলগুলো কী সংক্রান্ত ছিল-জানতে চাইলে সচিব বলেন, এগুলো ক্রয় সংক্রান্ত। এগুলো তেমন গোপনের কিছু নেই। প্রত্যেকটা ফাইলের তথ্য আমাদের অন্যান্য বিভাগেও আছে, আমাদের কম্পিউটারেও আছে, আমাদের ডিজি অফিসগুলোতেও আছে। এটা নিয়ে তেমন সমস্যা না, কিন্তু মূল বিষয়টা হচ্ছে ফাইল মিসিং হওয়াটা। এটি হচ্ছে সবচেয়ে বড় বিষয়। এটিই উদ্ধারের চেষ্টা করছি।

১৭টি নথি গায়েব হওয়ার পর গত বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় শাহবাগ থানায় জিডি দায়ের করে, জানানো হয় সিআইডিকেও। রবিবার সকালে শাহবাগ থানা পুলিশ এবং সিআইডির সদস্যরা সচিবালয়ে এসে তিন নম্বর ভবনের নিচতলার ২৯ নম্বর কক্ষ থেকে আলামত সংগ্রহ করেন এবং সেখানে কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করেন। এরপর জিজ্ঞাসাবাদের জন্য ৬ জন কর্মচারীকে নিয়ে যান তারা।

নথি গায়েবের ঘটনায় মন্ত্রণালয়ের কাউকে সন্দেহ করেন কিনা-এমন প্রশ্নে সচিব বলেন, সন্দেহের বিষয়টা তো এখন বলাটা কঠিন। কারণ, আমরা তো সত্যিকারভাবেই আসলে জানি না, কে এই কাজটি করেছে। আমি তো মনে করি যে, আমরা সবাই সন্দেহের মধ্যেই আছি। আমরা পুলিশকে সেভাবেই বলেছি, আপনারা সবাইকেই ইনক্লুড করবেন, যাতে আমরা তথ্যটা জানতে পারি, উদ্ধার করতে পারি।

সচিব আরও বলেন, বৃহস্পতিবার একটা লকারের একটা ড্রয়ার থেকে কিছু ফাইল মিসিং হয়েছে, এটা জানার পরে আমরা সাথে-সাথে আমাদের অফিসারদের সেখানে পাঠাই। পরে আমরা নিশ্চিত হলাম যে, মিসিং হয়েছে। এটা শোনার পর আমি স্পটে গিয়েছি। আমাদের অতিরিক্ত সচিবরা আমার সঙ্গে ছিলেন।

‘সঙ্গে সঙ্গে আমি পুলিশকে খবর দিলাম। এডিসিসহ আরও দুজন কর্মকর্তা আমাদের এখানে আসছেন। তারা বিষয়গুলো দেখেছেন। দেখার পর আমি তাৎক্ষণিকভাবে মন্ত্রী মহোদয়কে অবহিত করি, ক্যাবিনেট সচিব মহোদয়কে অবহিত করি এবং পুলিশকে প্রয়োজনে ব্যবস্থা নেওয়ার জন্য।’

সচিব বলেন, এর বাইরে সিআইডিকে অনুরোধ করি, বিষয়টা টেক আপ করার জন্য, যাতে আমাদের যে বিষয়টা ঘটে গেছে, এটাতো আমাদের উদ্ধার করতে হবে, যেভাবেই হোক। যারা এর সাথে জড়িত, এটা খুঁজে বের করতে হবে, কীভাবে হলো, কখন হলো। এটাই ছিল আমাদের মূল বিষয়।’

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা চাই, প্রকৃত ঘটনাটা যেন আমরা জানতে পারি।

এ ঘটনায় চার সদস্যদের একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে জানিয়ে সচিব বলেন, সেই কমিটিও কাজ শুরু করেছে। আমরা আশা করছি, খুব শিগগিরই একটি তথ্য জানতে পারবো, কারা কীভাবে কাজটি করেছে এবং কেন করেছে।

এ ঘটনায় তদন্তে আসা সিআইডির পুলিশ সুপার কামরুজ্জামান জানান, পুলিশের পাশাপাশি তারা ছায়া তদন্তের কাজটি করছেন।


আরও খবর



সম্পর্কে ভাঙনের গুঞ্জন ওড়ালেন নুসরত

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ১৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবসর কাটাচ্ছেন নুসরত জাহান। লাইট-ক্যামেরা-অ্যাকশন-এর ব্যস্ত রুটিন থেকে কিছুটা সময় তুলে রেখেছেন নিজের জন্য। সঙ্গী দুই কাছের মানুষ। স্বামী যশ দাশগুপ্ত এবং বোনুয়া মিমি চক্রবর্তী।

ঘরোয়া পার্টি বা আড্ডার আসর নয়। বৈঠকখানার টেলিভিশনে যশ-মিমির নাচের ভিডিয়ো। দর্শকের আসনে নুসরত। সেই ভিডিয়োর কয়েক মুহূর্ত ইনস্টাগ্রাম স্টোরিতেও পোস্ট করেছেন যশ-পত্নী। লিখেছেন, উইকেন্ডিং #ড্যাডি #মাসি। তবে কি নুসরতের অবসর যাপনের সঙ্গী ঈশান? মায়ের সঙ্গে বসে পর্দায় বাবা আর মাসিকে দেখে সময় কাটছে একরত্তির? সাংসদ-অভিনেত্রীর ইনস্টাগ্রাম স্টোরি তেমনই ইঙ্গিত দিচ্ছে। যদিও ভিডিয়োয় ঈশান অনুপস্থিত।

শুক্রবার নুসরতের একটি ইনস্টাগ্রাম পোস্ট নিয়ে শুরু হয়েছিল জল্পনা। তিনি লিখেছিলেন, যে ঘরে শান্তি নেই, সেই ঘর দুনিয়ার সবচেয়ে খারাপ জেলখানা! যে কোনও মানুষের জন্যই সবচেয়ে ভাল জেলখানা সেখানেই, যেখানে ভালবাসা আছে। কেউ সেই ঘর ছাড়তে চায় না। নুসরতের এই পোস্টের কিছুক্ষণের মধ্যেই ভেসে ওঠে যশের স্টোরি  কেন জেলখানায় বন্দি হয়ে থাকছ? খাঁচার দরজা তো খোলাই আছে!

অনেকেই ভেবেছিলেন, যশরতবিপন্ন। নায়ক-নায়িকার সম্পর্কের বাঁধন আলগা হয়েছে। আবার অনুরাগীদের একাংশের পাল্টা দাবি, ইনস্টাগ্রামে নিছক খুনসুটিতে মেতেছেন নায়ক-নায়িকা। এ প্রসঙ্গে যদিও মুখ খোলেননি তাঁরা। তবে কোনও শব্দ খরচ না করেই নিজের কথা জানালেন নায়িকা। এই পোস্টের মাধ্যমে বুঝিয়ে দিলেন, ঈশানের বাবার সঙ্গে তাঁর সম্পর্কে প্রেমের কমতি নেই। যশরত আছে যশরত-এই।


আরও খবর
শাকিব খানের ব্যাংক হিসাব তলব

সোমবার ২৯ নভেম্বর ২০২১




টিভিতে আজকের খেলা

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে

এক নজরে দেখে নিন কোন কোন টিভি চ্যানেলে আজ কোন কোন খেলা কখন সম্প্রচার করবে। ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে।

ক্রিকেট     

টি-টোয়েন্টি বিশ্বকাপ      

ইংল্যান্ড-নিউজিল্যান্ড, বিটিভি, টি স্পোর্টস ও গাজী টিভি, রাত ৮টা

 

জাতীয় ক্রিকেট লিগ       

ঢাকা বিভাগ-সিলেট, ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

খুলনা-রংপুর, ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

ঢাকা মহানগর-রাজশাহী, ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

    

মেয়েদের বিগ ব্যাশ       

স্টারস-স্কর্চার্স, সনি সিক্স, সকাল ৮-২৫ মি.

সিক্সার্স-স্ট্রাইর্কাস, সনি সিক্স, বেলা ১১-৫০ মি.

 

ফুটবল     

উইমেন্স চ্যাম্পিয়নস লিগ         

বার্সেলোনা-হফেনহাইম, ইউটিউব লাইভ, রাত ১১-৪৫ মি.

এইচবি কাগে-আর্সেনাল, ইউটিউব লাইভ, রাত ১১-৪৫ মি.

বেনফিকা-বিকে হেকেন, ইউটিউব লাইভ, রাত ২টা

লিওঁ-বায়ার্ন, ইউটিউব লাইভ, রাত ২টা

    

লাইভ ফুটবল শো        

প্রিমিয়ার লিগ টুডে, স্টার স্পোর্টস সিলেক্ট ১, বিকেল ৪টা

টোয়েন্টি-ইন-টোয়েন্টি, স্টার স্পোর্টস সিলেক্ট ১, সন্ধ্যা ৬টা

ওয়ান-টু-ইলেভেন, স্টার স্পোর্টস সিলেক্ট ১, সন্ধ্যা ৬-৩০ মি.

প্রিমিয়ার লিগ ফ্যানজোন, স্টার স্পোর্টস সিলেক্ট ১, রাত ৮টা

দ্য হেডলাইন মেকার্স, স্টার স্পোর্টস সিলেক্ট ১, রাত ১১টা

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




ইউপি নির্বাচনে সহিংসতায় 'বিব্রত' সিইসি

প্রকাশিত:মঙ্গলবার ০২ নভেম্বর 2০২1 | হালনাগাদ:মঙ্গলবার ০২ নভেম্বর 2০২1 | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সহিংসতার ঘটনা বেড়ে যাওয়ায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, নির্বাচনে সহিংসতার ঘটনা বেড়ে যাচ্ছে সেটা ঠিক, আমরা সেটি প্রত্যক্ষ করেছি। নির্বাচনের ব্যাপারে মাঠ পর্যায়ে কী ধরনের নির্দেশনা দেওয়া দরকার সেটি নিয়ে চিন্তা-ভাবনা করছি। আমরা আশাকরি, আগামী ৪ নভেম্বর বিস্তারিত আলোচনা করবো। অনেকগুলো ঘটনা ঘটে গেছে। যেগুলো নিয়ে আমরা বিব্রত। সেটা নিয়ন্ত্রণের জন্য আমরা কমিশনারদের সঙ্গে আলোচনা করে মাঠ পর্যায়ে দিক নির্দেশনা দেবো।

মঙ্গলবার (২ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সিইসি নূরুল হুদা বলেন, মাঠপর্যায়ে আমাদের নিয়ন্ত্রণ আছে। কিন্তু মাঠপর্যায়ে যদি সহনশীলতা না থাকে, তাহলে তো নিয়ন্ত্রণ করা সম্ভব না। আমরা বারবার বলি নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে, প্রতিযোগিতামূলক হবে, কিন্তু প্রতিহিংসামূলক হবে না। আমরা আপনাদের মাধ্যমে জানাতে চাই, নির্বাচনে যে সহিংস ঘটনা ঘটছে, সেটা সবার প্রচেষ্টার মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হবে।

তিনি বলেন, অভিযোগ এলেই আমরা ব্যবস্থা নেই। কিন্তু তাৎক্ষণিক কোনো ফৌজদারি ঘটনা ঘটলে, সেটা আমরা এখানে বসে কিছু করতে পারি না। এগুলো পূর্ব পরিকল্পিত হয় না বা প্রশাসন তা আগে থেকেই জানতে পারে না। ফৌজদারি ঘটনাগুলো ঘটলে তা মাঠপর্যায়ে নিয়ন্ত্রণের বিষয়ে আমাদের কঠোর নির্দেশনা রয়েছে। শরিয়তপুরে কয়েকজন প্রার্থীর সই জাল করে প্রার্থিতা প্রত্যাহার করার অভিযোগের বিষয়ে সিইসি বলেন, এই বিষয়ে কমিশনের একজন যুগ্ম-সচিবকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন পেলেই আমরা সঠিক সে বিষয়ে ব্যবস্থা নেবো। সাত দিনের মধ্যে আমরা এটি জানতে পারবো।

রাজনৈতিক দলের ভূমিকা পজিটিভটি দেখছেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি নূরুল হুদা বলেন, আমরা খুব পজিটিভলি দেখছি না। দুঃখজনক হলেও সত্যি। এই সমস্ত বিষয়ে রাজনৈতিক দলগুলোর সক্রিয় ভূমিকা থাকা দরকার। নির্বাচনের বিষয়টি শুধু নির্বাচন কমিশনের না, এটা সবারই। আমরা শুধু তার ব্যবস্থাপনায় থাকি। সুতরাং তারা যদি আরও প্রোঅ্যাকটিভ হয়, তাহলে এগুলো আরও কমে আসবে।


আরও খবর



ঠাকুরগাঁওয়ে স্বতঃস্ফুর্ত উপস্থিতিতে সুষ্ঠ ও সুন্দর ভাবে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | ৫০০জন দেখেছেন

Image

ঠাকুরগাঁও প্রতিনিধি:

দেশের উত্তরের জনপদ ঠাকুরগাঁও জেলায়, উপজেলার সংখ্যা ৫টি। দ্বিতীয় ধাপে ইউনিয়ন নির্বাচনে ২টি উপজেলার ১১টি ইউনিয়নে ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন ২০২১ইং আজ সকাল থেকেই ভোটারদের স্বতঃস্ফুর্ত উপস্থিতিতে সুষ্ঠ ও সুন্দর ভাবে ভোটগ্রহণ চলছে।

সকাল ৭টা থেকেই কেন্দ্রগুলোতে ভোটারদের বেশ ভীড় দেখা গেছে। তবে বেলা গড়ার সাথে সাথেই বেশ সড়গরম হয়ে উঠতে শুরু করেছে ভোটকেন্দ্রগুলো তবে এখন পর্যন্ত দুই উপজেলার ইউপি নির্বাচনের কোন কেন্দ্রে  সহিংসতা ছাড়াই ভোট গ্রহণ চলছে। রানীশংকৈল ও হরিপুর উপজেলার ১১টি ইউনিয়নের ৯৯টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

দ্বিতীয় ধাপে জেলার রানীশংকৈল উপজেলায় ৫টি ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট-২২জন, সংরক্ষিত মহিলা আসনে ৬৬জন, ও সাধারণ সদস্য পদে ১৭৫জন প্রতিদোন্দিতা করছেন। মোট ভোটার ৯৪ হাজার ১শত ৩১ জন।

হরিপুর উপজেলায় ৬টি ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট-৩০জন, সংরক্ষিত মহিলা আসনে ৭৪জন, ও সাধারণ সদস্য পদে ২১৭জন  প্রতিদোন্দিতা করছেন। মোট ভোটার ১লক্ষ ৮ হাজার ৯শত ৬৭ জন।

জেলা নির্বাচন কর্মকর্তা সফিকুল ইসলাম জানান, সকাল ৮ থেকে প্রায় বেলা ১১ টা পর্যন্ত ১০% ভোট কাস্ট হয়েছে। সুষ্ঠু ও সুন্দর ইউনিয়ন নির্বাচন উপহার দিতে সদা প্রস্তুত তারা। এছাড়াও ভোটকেন্দ্রে কর্মরত জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সইমুর রহমান জানান, এখন পর্যন্ত ভোটারদের উপস্থিতি বেশ ভাল। আশা করি ভালভাবেই ভোটগ্রহণ সম্পন্ন হবে।

নিউজ ট্যাগ: ইউপি নির্বাচন

আরও খবর