আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

মহাষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৬৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এ বছর সারাদেশে ৩২ হাজার ১১৮টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ঢাকা মহানগরে হচ্ছে ২৩৮টি পূজা

সায়ংকালে চিন্ময়ী আনন্দরূপিণী দেবীর বোধন ও ষষ্ঠী পূজার মধ্য দিয়েই শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। করোনার অতিমারিসহ সব ধরনের অশুভ ও অমঙ্গল থেকে মুক্তি লাভই এবার দেবীর কাছে ভক্তদের প্রার্থনা।

সোমবার (১১ অক্টোবর) সকাল ৮টা ১৫ মিনিটে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে দুর্গোৎসব শুরু হয়।

সকাল থেকেই শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ সব বয়সী হিন্দু ধর্মাবলম্বীরা পূজা অর্চনায় ঢাকেশ্বরী মন্দিরে আসতে থাকে। দেবীর কাছে নানা মাঙ্গলিক চাওয়া নিয়ে সনাতন ধর্মাবলম্বী প্রার্থনা করেন।

দেবীর দশমী বিহিত পূজা ও পূজান্তে দর্পণ বিসর্জন দেওয়ার মধ্য দিয়ে আগামী ১৬ অক্টোবর দুর্গোৎসব শেষ হবে।

এ বছর সারাদেশে ৩২ হাজার ১১৮টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ঢাকা মহানগরে হচ্ছে ২৩৮টি পূজা।

মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মন্ডল বলেন, মায়ের কাছে আকুতি, দেশের ও দেশের জনগণের মঙ্গল কামনা। এছাড়া করোনা ভাইরাসের অতিমারি থেকে যেন দেশের মানুষসহ আমরা মুক্তি পাই।

তিনি বলেন, যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে ও শান্তিপূর্ণভাবে সবাই যেন উৎসব পালন করে। করোনা মহামারির কারণে সবাই যেন মাস্ক পড়ে স্বাস্থবিধি মেনে চলে।

এদিকে ৬ অক্টোবর ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব (সমন্বয় ও সংস্কার) সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ কুদ্দুস আলী সরকার স্বাক্ষরিত জনস্বার্থে জারি করা এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে করোনাকালীন দুর্গাপূজা উদযাপনে দেশের সব পূজামণ্ডপে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণের নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, প্রতিটি মন্দিরের প্রবেশপথে থাকবে সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা, প্রয়োজনে থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরিমাপের ব্যবস্থাও রাখতে হবে।


আরও খবর
আজ শুভ প্রবারণা পূর্ণিমা

বুধবার ২০ অক্টোবর ২০21

আজ শ্রী শ্রী লক্ষ্মীপূজা

বুধবার ২০ অক্টোবর ২০21




শিক্ষামন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত করলেন রবি শিক্ষার্থীরা

প্রকাশিত:শনিবার ০২ অক্টোবর 2০২1 | হালনাগাদ:শনিবার ০২ অক্টোবর 2০২1 | ৬৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে আন্দোলন স্থগিত করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (রবি) শিক্ষার্থীরা। অবরুদ্ধ প্রশাসনিক ভবন খুলে দিলেও একাডেমিক ভবনে অবস্থান করছেন তারা।

শনিবার (০২ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের তালা খুলে দেওয়া হয়। তবে চুল কেটে দেওয়া ওই শিক্ষিকার স্থায়ী বহিষ্কার না হওয়া পর্যন্ত একাডেমিক ভবনের সামনে অবস্থান করবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র শামীম হোসেন বলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আমাকে ফোন দিয়েছিলেন। তিনি আমাদের অভিযোগের কথা শুনেছেন। আমরা কেন আন্দোলন করছি তা জানতে চেয়েছেন। তিনি আমাদের আশ্বস্ত করে বলেছেন, তোমাদের প্রতি যেটা করা হয়েছে সেটা অন্যায়। তদন্ত সাপেক্ষে ওই শিক্ষিকার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষামন্ত্রীর কথায় আশ্বস্ত হয়ে প্রশাসনিক ভবনের তালা খুলে দিয়েছি। তবে আমরা একাডেমিক ভবনে অবস্থান করছি। সোমবার তদন্ত শেষ হবে। তদন্তের রিপোর্ট পর্যন্ত আমরা অপেক্ষা করবো। তদন্তে যদি আমাদের ওপর ন্যায় বিচার করা হয়, তবেই আন্দোলন থেকে বের হবো আমরা। না হলে সোমবার থেকে আবারও আন্দোলন শুরু হবে। 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব হোসেন বলেন, আন্দোলনত শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রীর আশ্বাসে আমাদের প্রশাসনিক ভবন খুলে দিয়েছে। আমরা আমাদের প্রশাসনিক কাজকর্ম ইতোমধ্যে শুরু করেছি। তবে শিক্ষার্থীরা একাডেমিক ভবনের সামনে অবস্থান করছে বলে জানান তিনি।

রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেন বিভাগের চেয়ারম্যান সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন। অপমান সহ্য করতে না পেরে সোমবার (২৭ সেপ্টেম্বর) রাতে নাজমুল হাসান তুহিন এক ছাত্র অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল থেকে শিক্ষার্থীরা সকল পরীক্ষা বর্জন করে একাডেমিক এবং প্রশাসনিক ভবনে তাল ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ করে। ওইদিন রাতেই  বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারী প্রক্টর ও সিন্ডিকেট সদস্য পদ থেকে পদত্যাগ করেন ফারহানা ইয়াসমিন বাতেন। ঘটনার তদন্তে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠিত হয়।

তারপরও ওই শিক্ষিকার স্থায়ী বহিষ্কারের দাবি জানিয়ে বুধবার (২৯ সেপ্টেম্বর) সকাল থেকে আমরণ অনশন শুরু করে শিক্ষার্থীরা। অবশেষে এ অচলাবস্থা নিরসনে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাতে সিন্ডিকেট মিটিং শেষে শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনকে সাময়িক বরখাস্ত, বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত এবং একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য ঘোষণা করা হয়। এরপরও প্রশাসনিক ভবনে ভিসিসহ শিক্ষক-কর্মকর্তাদের অবরুদ্ধ করে আন্দোলন চালিয়ে যায় শিক্ষকার্থীরা। শনিবার দুপুরে শিক্ষামন্ত্রীর আশ্বাসে অবরুদ্ধ প্রশাসনিক ভবন খুলে দেন তারা।


আরও খবর



পেছাতে পারে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এই টুর্নামেন্ট খেলতে যাওয়ার জন্য আজ (রবিবার) রাতে দেশ ছাড়ার কথা রয়েছে বাংলাদেশ দলের। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে রাত পৌনে ১১টায় ওমানের উদ্দেশে দেশ ছাড়ার কথা লাল-সবুজের প্রতিনিধিদের। তবে প্রকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যেতে পারে বাংলাদেশ দলের যাত্রার সময়।

মূলত ঘূর্ণিঝড় শাহীনের তাণ্ডবে অশান্ত ওমান। মাসকাট আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্কতার জারি করা হয়েছে। সেখানেই স্থানীয় সময় রাত ১টায় অবতরণ করার কথা আছে বাংলাদেশ দলের বহনকারী বিমানের। যদিও বাংলাদেশ দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন বলছেন, শঙ্কা থাকলেও সেটি উড়ে গেছে। এখন পর্যন্ত যা খবর তাতে ফ্লাইট বাতিলের সম্ভাবনা দেখছেন না তিনি।

বাংলাদেশ দলের সঙ্গে আজ ওমানে যাবেন বাশার। দলের জন্য আলাদা কোন ম্যানেজার না থাকায় সব দায়িত্ব সামলাবেন তিনি। বাশার বললেন, আমিও শুনেছি ঘূর্ণিঝড়ের কথা। তবে বোর্ড থেকে এখনো আমাদেরকে এ বিষয়েনেতিবাচক কিছু জানানো হয়নি। নির্ধারিত সময়েই ফ্লাইট ছাড়বে বলে জানানো হয়েছে আমাদের। আমরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।

তবে শঙ্কার কথা জানিয়েছে বোর্ডের আরেকটি সূত্র। নাম প্রকাশ না করা শর্তে বলেন, ঘূর্ণিঝড়ের তাণ্ডব কমে গেছে। বিমান চলাচলও স্বাভাবিক হয়েছে। আজ রাতেই ওমানের উদ্দেশে রওয়ানা করবে দল। তবে পিছিয়ে যেতে পারে ফ্লাইটের সূচি। যদিও এখনো নিশ্চিত না কতক্ষণ পিছাতে পারে।


আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১




করোনায় আরও ১৭ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৫০৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৫ হাজার ৬৭৩ জন

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৭৩০ জনে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫১৮ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৪ হাজার ১৯ জনে।

বুধবার (১৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৫০৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৫ হাজার ৬৭৩ জন।

গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ৯৮৬ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২২ হাজার ১৫৩টি নমুনা। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ২ দশমিক ৩৪ শতাংশ।

এ পর্যন্ত মোট ১ কোটি ২০ হাজার ৬৭৩টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৬১ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৫৪ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৭ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৮ জন ও নারী ৯ জন। এ সময় ঢাকায় ১৩, চট্টগ্রামে ১, খুলনায় ২, বরিশালে ১ জন মারা গেছেন। বাকি বিভাগগুলোতে কেউ মারা যাননি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫০

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীতে মাদকবিরোধী অভিযান চালিয়ে ৫০ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন থানা ও গোয়েন্দা (ডিবি) বিভাগ। গ্রেফতার প্রত্যেকে মাদক বিক্রি ও সেবনের দায়ে অভিযুক্ত।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেশনস বিভাগ জানায়, সোমবার (১১ অক্টোবর) সকাল ছয়টা থেকে মঙ্গলবার (১২ অক্টোবর) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে।

ডিএমপি জানায়, অভিযানে গ্রেফতারদের কাছ থেকে  ১৫ হাজার ১৯০ পিস ইয়াবা, ১৩০ গ্রাম হেরোইন, ৪ কেজি ৬০০ গ্রাম গাঁজা, ৮৫ বোতল ফেনসিডিল ও ২০টি ইনজেকশন উদ্ধার করা হয়।

তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৫টি মামলা করা হয়েছে।


আরও খবর
ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

শনিবার ২৩ অক্টোবর ২০২১




ব্যায়াম না করেও বার্ন করুন ক্যালরি

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ৫১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এমন অনেক কাজই আছে যেগুলো করলে ক্যালরি বার্ন হতে পারে অনেকটাই।  আর পাশাপাশি এসব কাজ করলে আপনার ভালো লাগবে এবং আপনার ঘরের দৈনন্দিন কাজও সম্পন্ন হবে।

আপনি ১৫০ মিনিট মাঝারিভাবে জিম করে যে পরিমাণ ক্যালরি বার্ন করতে পারবেন, প্রায় সেই পরিমাণ ক্যালরি বার্ন করতে পারেন আপনি এসব কাজ করে। এ ছাড়া এসব কাজ আপনার শক্তি বৃদ্ধি করবে, রক্তচাপ কমাবে, টাইপ-২ ডায়াবেটিস, হার্টঅ্যাটাক, স্ট্রোক এবং ক্যান্সারের ঝুঁকি কমাবে, বাতের ব্যথা কমাবে, অস্টিওপরোসিসের ঝুঁকি কমাবে এমনকি উদ্বেগ ও হতাশার লক্ষণগুলো কমাতে পারে।

১. বাগান করা

বর্তমান সময়ের জনপ্রিয় শখের মধ্যে অন্যতম হচ্ছে গার্ডেনিং বা বাগান করা।  আপনার বাগানের বিভিন্ন কাজ আপনি নিজে করলেই তা কমাতে পারে অনেকটা ক্যালরি। এটি আপনার ভালোলাগার পাশাপাশি শরীরের জন্যও অনেকটা উপকারী হতে পারে।  বাগানে কাজ করে ১ ঘণ্টায় ২৩৮ ক্যালরি পর্যন্ত বার্ন করতে পারেন আপনি।

২. ঘাস কাটা

অনেকেরই বাগানে বা বাসার বাইরে ঘাস হতে দেখা যায়। আর আপনি যদি নিজে এই ঘাস কাটেন তবে এটি আপনার ক্যালরি অনেকটাই কমিয়ে দেবে। এ জন্য মানুষ বসে নিড়ানি বা র্যাগ দিয়ে ঘাস কাটার মাধ্যমে ২৪৪-৩০৬ ক্যালরি বার্ন হতে পারে ঘণ্টায়।

৩. বাজার করা

শপিং বা বাজার করতে কে না পছন্দ করে? কিন্তু আপনি হয়তো জানেন না যে আপনার এ পছন্দের কাজটি করেও অনেকটা ক্যালরি বার্ন করতে পারেন।  প্রায় ৭০ কেজি ওজনের একজন ব্যক্তি যদি কোনো শপিংমলে বা বাজারে কেনাকাটা করার সময় দুই মাইল হেঁটে থাকে, তা হলে তার ২০০ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে। এভাবে ৩ ঘণ্টায় ৫০০-৬০০ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে।

৪. জানালার কাচ ও মেঝে পরিষ্কার করা

অনেক বাসাতেই এখন জানালায় থাই গ্লাস বা কাচের জানালা লাগানো হয়। আপনার ঘরের এসব জানালা সাবান পানি দিয়ে ঘষে পরিষ্কার করলেও কিন্তু আপনার অনেকটা ক্যালরি বার্ন হবে। আর আপনি যদি আপনার ঘরের মেঝে বসে মোছেন, তা হলে তা মাত্র ৩০ মিনিটে ১৫৩ ক্যালরি পর্যন্ত কমাতে পারে। ৩ ঘণ্টায় প্রায় ৬০০ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে এভাবে।

৫. ঘর রঙ করা

অনেকেই ঘরের রঙ নিজেরাই পছন্দ করেন। আর আপনার ঘর রঙ করা প্রয়োজন হলে তা নিজেরাই করে বার্ন করে ফেলতে পারেন।  এই কাজে ৩ ঘণ্টায় ১০২৬ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে।

৬. ঘরের বাইরে বা আশপাশ পরিষ্কার করা

ঘরের বাইরে বিভিন্ন ময়লা-আবর্জনা ও গাছের পাতার ময়লা পড়ে থাকে। এসব ময়লা পরিষ্কার করার মাধ্যমেও আপনি কমাতে পারেন অনেকটা। এতে আপনার ও আপনার বাসার আশপাশে পরিষ্কার করাও হবে আবার পাশাপাশি ক্যালরিও বার্ন হবে।  এভাবে ৪ ঘণ্টায় ১৮০০ ক্যালরি পর্যন্ত বার্ন করতে পারেন।


আরও খবর
আজকের ভালো মন্দ

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ২০ অক্টোবর ২০21