আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

মোরেলগঞ্জে অহিংস দিবস পালন

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | ৫১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মোঃ জাকির হোসেন বলেন, গান্ধিজীর প্রবর্তিত এই নীতি মেনে চললে সমাজ ও রাষ্ট্রে সর্বদা শান্তি বিরাজমান থাকবে

দি হাঙ্গার প্রজেক্টে এর বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলার পিস ফ্যাসিলিটেটর গ্রুপের উদ্যোগে  শনিবার (০২ অক্টোবর) বিকেলে মোরেলগঞ্জ উপজেলা চত্বরে আর্ন্তজাতিক অহিংস দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করা হয়।

মানবন্ধন ও আলোচনা সভায় উপজেলা চেয়্যারম্যান, উপজেলা ভাইস চেয়্যারম্যান, জেলা পরিষদের সদস্য, পিস ফ্যাসিলিটেটর গ্রুপের সদস্য, ইউনিয়ন সমন্বয়কারী ইয়ূথ সদস্যসহ সর্বস্থরের মানুষ অংশ গ্রহণ করেন।

দি হাঙ্গার প্রজেক্টে-এর খাউলিয়া ইউনিয়নের ইউনিয়ন সমন্বয়কারী মোঃ মেহেদী হাসানের সঞ্চালনায় উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন পিস ফ্যাসিলিটেটর গ্রুপের সদস্য মোঃ মাসুদ রেজা ও উপজেলা ভাইস চেয়্যারম্যান মোজাম্বেল হক মোজাম।

মোরেলগঞ্জ পিস ফ্যাসিলিটেটর গ্রুপের সভাপতি  মোঃ জাকির হোসেন বলেন, গান্ধিজীর প্রবর্তিত এই নীতি মেনে চললে সমাজ ও রাষ্ট্রে সর্বদা শান্তি বিরাজমান থাকবে।

উপজেলা চেয়্যারম্যান এ্যডভোকেট শাহ-ই- আলম তার বক্তব্যে বলেন, সমাজ ও রাষ্টের শান্তির জন্য অহিংস নীতি খুবই গুরুত্ব পূর্ণ, সমাজের সকল স্থরের মানুষের মধ্যে সম্প্রীতি তৈরির জন্য দি হাঙ্গার প্রজেক্টের মাধ্যমে আর্ন্তজাতিক অহিংস দিবস পালন কে স্বাগত জানাই।

বর্তমান প্রেক্ষাপটে শান্তি ও সৌর্হাদ্যের পৃথিবী তৈরীতে অহিংস নীতি খুবই অপরিহার্য বলে মনে করেন উপস্থিত সকলে।


আরও খবর



পুরান ঢাকার বংশালে কেমিক্যালের দোকানে আগুন

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পুরান ঢাকার বংশালে একটি কেমিক্যালের দোকানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২ টি ইউনিট। আজ সোমবার (১১ অক্টোবর) সকাল ৯টা ২০ মিনিটে ২নং আরমানিটোলা বংশাল মাঠের পাশেই ওই দোকানে আগুন লাগে বলে জানা গেছে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষেল ডিউটি অফিসার রাসেল শিকদার।

তিনি আরও বলেন, সকালে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। তবে কেমিক্যালের দোকান হওয়ায় আগুন নেভাতে কিছুটা বেগ পেতে হচ্ছে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও হতাহতের কোনো খবর জানা যায়নি।


আরও খবর
ঢাকায় মাদকবিরোধী অভিযানে আটক ৭৩

শনিবার ২৩ অক্টোবর ২০২১




রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৭

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ৩৭ জনকে গ্রেফতার করা হয়েছে।  শনিবার ভোর ৬টা থেকে রবিবার ভোর ৬টা পর্যন্ত বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়।  ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ এ অভিযান পরিচালনা করে।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে ২৬২ পিস ইয়াবাবড়ি, ৭৩০ গ্রাম ও ৪৫ পুরিয়া হেরোইন ও ২ কেজি ৮০৩ গ্রাম গাঁজা উদ্ধারমূলে জব্দ করা হয়।

গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৯টি মামলা করা হয়েছে।


আরও খবর
ঢাকায় মাদকবিরোধী অভিযানে আটক ৭৩

শনিবার ২৩ অক্টোবর ২০২১




আরও ১৮৬ মেট্রিক টন ইলিশ গেল ভারতে

প্রকাশিত:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | ৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ইলিশ রফতানি নিষিদ্ধ। তবে দুর্গাপূজা উপলক্ষে দেশের সরকার এবার ৪০ মেট্রিক টন করে ১১৫টি প্রতিষ্ঠানকে চার হাজার ৬০০ মেট্রিক টন ভারতে রফতানির অনুমতি দিয়েছে

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রতিবেশী দেশ ভারতে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছিলো বাণিজ্য মন্ত্রণালয়। তৃতীয় দিনের আরও ১৮৬ মেট্রিক টনসহ তিন দিনে ভারতে গেলো মোট ৪৯৮ মেট্রিক টন ইলিশ। গত বুধবার (২২ সেপ্টেম্বর) ১০৩ ও বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ২০৯ মেট্রিক ইলিশ যায় ভারতে।

বেনাপোল চেকপোস্ট দিয়ে আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) রাত ১১টা পর্যন্ত ১৮৬ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশের জন্য গেট পাস নিয়েছে।

শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, ইলিশ রফতানি নিষিদ্ধ। তবে দুর্গাপূজা উপলক্ষে দেশের সরকার এবার ৪০ মেট্রিক টন করে ১১৫টি প্রতিষ্ঠানকে চার হাজার ৬০০ মেট্রিক টন ভারতে রফতানির অনুমতি দিয়েছে। এর মধ্যে গত ২০ সেপ্টেম্বর ৫২টি দেশের প্রতিষ্ঠানকে দুই হাজার ৮০ ও ২৩ সেপ্টেম্বর ৬৩টি প্রতিষ্ঠানকে দুই হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমতি দেওয়া হয়। নির্দেশনা রয়েছে, আগামী ১০ অক্টোবরের মধ্যে সব ইলিশ রফতানি করতে হবে।

ইলিশ মাছ রফতানিকারক প্রতিষ্ঠান অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনালের মালিক বিশুদানন্দা আচার্জী বলেন, এবার ভারতে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রফতানি করা হবে। প্রতি কেজি ইলিশের রফতানিমূল্য ১০ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় প্রতি কেজি ৮৫০ টাকা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করানো হচ্ছে।

আরও বলেন, ১০ অক্টোবরের মধ্যে রফতানির নির্দেশনা থাকলেও সরকার ৪ অক্টোবর থেকে ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে। ফলে রফতানিকারকরা কীভাবে এত ইলিশ এ সময়ের মধ্যে রফতানি করবে সেটাই ভাবনার বিষয়।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রফতানির তৃতীয় চালান ভারতে গেছে। তিন চালানে গেলো ৪৯৮ মেট্রিক টন ইলিশ। দ্রুত কাজ শেষ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের।


আরও খবর
নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১




কি করে বুঝবেন আপনার কল রেকর্ড হচ্ছে

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | ২২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জরুরি তথ্য সেভ করে রাখার জন্য আপনার কল রেকর্ড করতে পারেন যে কেউ। এই রেকর্ড করার জন্য স্মার্টফোনে ইনবিল্ট ভয়েস কল রেকর্ডিং ফিচার দেয়  অনেক প্রতিষ্ঠান।

যে সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এই ফিচার নেই তারা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে পেতে পারেন ভয়েস কল রেকর্ডিং করার সুবিধা দেয়।

তবে কল রেকর্ড করার সময় অবশ্যই উভয়পক্ষের সম্মতি থাকা প্রয়োজন। তাই কল করার সময় খেয়াল রাখা উচিত যে আপনার কল রেকর্ড হচ্ছে না তো!

যদি আপনার ভয়েস কল করার সময় মনে হয়ে যে, কয়েক সেকেন্ড বা মিনিটের জন্য একটি বিপ এর মত শব্দ শুনতে পাচ্ছেন তবে আপনাকে বুঝতে হবে যে আপনার কল রেকর্ড করা হচ্ছে।

ভয়েস কলের শুরুতে বা মাঝে-মাঝে বিপের মত শব্দ হয় তখন সবসময় কল রেকর্ডিংয়ের সম্ভাবনা থাকে।

কোনও কল রেকর্ড করা হচ্ছে কিনা তা জানার আরেকটি উপায় হল আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সে আপনার কলটি স্পিকারে রেখে দেয় তবে ধারণা করতে পারেন আপনার কলটি রেকর্ড করা হচ্ছে।

পাশাপাশি আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সেই সময় আপনি যদি অন্যরকম শব্দ পেয়ে থাকেন, তবেও আপনার কল রেকর্ড হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই অবস্থায় অনেক সময় আপনি মাঝে মাঝে অপ্রত্যাশিত শব্দ পেতে পারেন। তাই কল করার সময় ছোট ছোট বিষয়গুলোতে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ।

তবে অনলাইন কিছু এমন অ্যাপ রয়েছে, যেখানে বিপ শব্দ ছাড়াও কল রেকর্ড করা যায়।

নিউজ ট্যাগ: কল রেকর্ড

আরও খবর



অনেক ওষুধ কেনার খরচ বাঁচাবে তেজপাতা

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | ৬৮৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রান্নায় অনেকেই তেজপাতা ব্যবহার করেন। বিশেষ করে ডালে তো এই পাতার একচেটিয়া রাজত্ব। কিন্তু মৃদু ঝাঁঝালো সুগন্ধের বাইরেও এই পাতার আরও অনেক গুণ রয়েছে। বিশেষ করে এই পাতা শরীরের ছোটখাটো কিছু সমস্যা সহজেই সারিয়ে দিতে পারে।

কোন কোন রোগ তেজপাতা সহজেই সারাতে পারে? দেখে নেওয়া যাক। ঘরোয়া রান্না খেয়েও লেগেই থাকে পেটের সমস্যা? অতিরিক্ত শাক-সব্জি খাচ্ছেন কি

ত্বকে নানা ধরনের ছত্রাকঘটিত সংক্রমণ হয়। বিশেষ করে দাদের সমস্যা হয় অনেকেরই। তাঁরা একটি করে তেজপাতা চার কাপ জলে ফুটিয়ে নিয়ে, সেই জলটি খেতে পারেন। দিনে চার-পাঁচ বার এই জল খেতে হয়। সপ্তাহ পাঁচেক এ ভাবে চললেই সুফল পাওয়া যায়। এমনকি ওই জল দাদের উপর লাগালেও লাভ হয়।

ফোঁড়ার সমস্যায় কষ্ট পাচ্ছেন? তেজপাতা বেটে তার উপরে প্রলেপ দিন। ব্যথা কমবে। ফোঁড়া তাড়াতাড়ি শুকিয়েও যাবে।

কাশি হলে বা জোরে কথা বললে অনেকের গলা ভেঙে যায়। তেজপাতা ফুটিয়ে নিয়ে সেই জল খেলে গলাব্যথা কমে যেতে পারে।

গায়ে দুর্গন্ধ হচ্ছে? বা ত্বক শুষ্ক হয়ে গিয়েছে? তেজপাতা বেটে নিয়ে চন্দনের প্রলেপের মতো লাগান। দুটো সমস্যাই কমবে।

শরীর শুকিয়ে গিয়েছে? প্রস্রাবের রং হলুদ? দু-তিন কাপ গরম জলে তেজপাতা দুঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পরে ছেঁকে নিয়ে দু-তিন ঘণ্টা অন্তর জলটি পান করুন। সমস্যা কমবে।

প্রচণ্ড ঘামেন? তেজপাতা বাটা মেখে নিন সারা গায়ে। আধ ঘণ্টা রাখার পরে স্নান করে নিন। ঘামের সমস্যা কমবে।

নিউজ ট্যাগ: তেজপাতা

আরও খবর
আজকের ভালো মন্দ

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ২০ অক্টোবর ২০21