আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

মোস্তাফিজের সঙ্গে বিশ্বকাপ স্কোয়াডে যোগ দেবেন সাকিব

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লেঅফের আগেই বিপাকে কলকাতা নাইট রাইডার্স। রাজস্থান রয়েলসের হয়ে খেলা মোস্তাফিজুর রহমানের সঙ্গে জাতীয় দলের হয়ে বিশ্বকাপ স্কোয়াডে যোগ দেবেন সাকিব আল হাসান।

সোমবার শারজায় এলিমিনেটর ম্যাচে বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাঠের লড়াইয়ে নামবে সাকিব আল হাসানদের কেকেআর। এই ম্যাচে যারাই হেরে যাবে তাদের বিদায় নিশ্চিত।

তবে জিতলে আরও একটি সুযোগ থাকছে। প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ারে জিতলে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের সঙ্গে ফাইনালে অংশ নেওয়ার সুযোগ থাকবে।

তার মানে আর মাত্র দুটি বাধা অতিক্রম করলেই ফাইনালে ইয়ন মরগ্যানের নেতৃত্বাধীন কেকেআর। অথচ এমন গুরুত্বপূর্ণ দুটি ম্যাচের আগেই কেকেআর ছাড়ছেন সাকিব।

জানা যায়, সাকিব ইতোমধ্যে নাইট শিবির ছেড়ে জাতীয় দলের স্কোয়াডে যোগ দিয়েছেন। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর লংকান দুই তারকা ওয়ানিন্দু হাসারাঙ্গা ও দুষ্মন্ত চামিরাও অনুরোধ করেছেন যেন ফ্র্যাঞ্চাইজি তাদের ছেড়ে দেয় বিশ্বকাপের প্রস্তুতির জন্য।

বাংলাদেশ দল মঙ্গলবার আবুধাবিতে শ্রীলংকার বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। আর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। জাতীয় দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচে অংশ নিতেই আইপিএল ছেড়েছেন সাকিব। 


আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১




দাদাগিরি সঞ্চালনা করবেন অঙ্কুশ

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রথম সঞ্চালনাতেই মাতিয়ে দিয়েছেন জি বাংলার ডান্স বাংলা ডান্স নাচের অনুষ্ঠান। সে সব ছাপিয়ে এ বার তিনি দাদাগিরির সঞ্চালক? সৌরভ গঙ্গোপাধ্যায়ের জায়গায়! জি ফাইভ থেকে পোস্ট হওয়া ছোট্ট ভিডিয়ো তেমনই দেখিয়েছে। সেখানে অঙ্কুশকে দাদার সংলাপ বলতে শোনা গিয়েছে। এবং অনায়াসে তিনি বলেওছেন। অঙ্কুশকে সঞ্চালনা করতে দেখে চোখ ছানাবড়া অংশগ্রহনকারী পরমব্রত চট্টোপাধ্যায়, অনির্বাণ চক্রবর্তীর।

আচমকাই অভিনেতার পিঠে আলতো ছোঁয়া। হাসিমুখে এসে দাঁড়িয়েছেন সঞ্চালক সৌরভ। তাঁর বক্তব্য, অঙ্কুশ আমার ছোট ভাইয়ের মতোই। দাদাগিরিকে নতুন মাত্রায় পৌঁছে দেবে আজকে। তার পরেই মহারাজের বিনীত প্রশ্ন এফআইআর ছবির অভ্রজিৎকে, আমি সঞ্চালকের জায়গায় দাঁড়াব? না, প্রতিযোগীদের পোডিয়ামে যাব?

তখনই ফাঁস সমস্ত রহস্য। অঙ্কুশ জোড়হাতে দাদাকে বলেছেন, দাদা তুমি অলরাউন্ডার। এবং সেরা সঞ্চালক। যদি কোনও দিন ভাইগিরি বলে কোনও অনুষ্ঠান হয়, আমি চেষ্টা করব। দাদাগিরি তোমার। সৌরভ-অঙ্কুশের কথোপকথন, তাঁদের রসিকতায় জমে গিয়েছে প্রশ্নোত্তরের অনুষ্ঠান। দুই তারকার কথা শুনে চওড়া হাসি প্রতিযোগী এবং উপস্থিত সবার মুখে। অনুরাগী-দর্শকেরাও ঝলক দেখে বুঝেছেন, এটি আসলে আগামী অনুষ্ঠানের প্রচার ভিডিয়ো। একই সঙ্গে স্বস্তির শ্বাসও ফেলেছেন। মন্তব্য বিভাগে তার ছাপ স্পষ্ট। সবাই এক বাক্যে অঙ্কুশের বলা কথার পুনরাবৃত্তি ঘটিয়েছেন, খাঁটি কথা। 


আরও খবর
গাছের সঙ্গে বিয়ে হবে নয়নতারার

শনিবার ২৩ অক্টোবর ২০২১




এইচএসসি পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা

প্রকাশিত:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | ৭৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে এ বছরের এইচএসসি পরীক্ষা। শেষ হবে ৩০ ডিসেম্বর। সোমবার (২৭ সেপ্টেম্বর) পরীক্ষা সংক্রান্ত সময়সূচি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

তবে ২ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় মানতে হবে বেশ কিছু নির্দেশনা। এ সংক্রান্ত ১১টি নির্দেশনা জারি করেছে মন্ত্রণালয়।

নির্দেশনাগুলো হল:

১. কোভিড-১৯ মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২. পরীক্ষার ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষাকক্ষে আসন গ্রহণ করতে হবে।

৩. প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪. পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও রচনামূলক অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। সকাল ১০টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল ৯টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী ওএমআর শিট বিতরণ, সকাল ১০টায় বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০টা ১৫ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র (ওএমআর শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। বেলা ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে ১টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী ওএমআর শিট বিতরণ। বেলা ২টায় বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। আর বেলা ২টা ১৫ মিনিটে বহুনির্বাচনী (ওএমআর শিট) উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

৫. পরীক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠানপ্রধানের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করবে।

৬. প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোনো প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭. ব্যবহারিক বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক খাতার (নোটবুক) অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর প্রদান করে নম্বরগুলো ২০২২ সালের ৩ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতার নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

৮. প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উল্লেখ করা বিষয়গুলোর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯. কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০. পরীক্ষার্থীদের পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

১১. পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন (স্মার্টফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এ ছাড়া পরীক্ষার হলে অন্য কেউ ফোন ব্যবহার করতে পারবে না।


আরও খবর



মুহিবুল্লাহ হত্যা প্রত্যাবাসনে প্রভাব ফেলবে না: পররাষ্ট্র সচিব

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারে রোহিঙ্গানেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের ঘটনায় বিশাল এই শরণার্থীগোষ্ঠীর মিয়ানমারে প্রত্যাবাসনের ওপর কোনো প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে আজ শনিবার বিকেলে ঢাকায় যাওয়ার পথে কক্সবাজার বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন সচিব।

পররাষ্ট্র সচিব আরও বলেন, আমরা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছি। রোহিঙ্গা নেতাদের সঙ্গে কথা বলেছি। কথা বলেছি অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে নিহত মুহিবুল্লার পরিবারের সঙ্গেও। তাদের নিরাপত্তার বিষয়টিও দেখা হচ্ছে। ক্যাম্পে কোনো ধরনের অনিয়মকে প্রশ্রয় দেওয়া হচ্ছে না। প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর জন্যও বিভিন্ন বিষয়ে কাজ চলমান রয়েছে। ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সেবা কার্যক্রম প্রক্রিয়ায় জাতিসংঘ যুক্ত হয়েছে। আস্তে আস্তে সবকিছু সরকারের নিয়ন্ত্রণে থাকছে।

সচিব জানান, ভাসানচরে এরই মধ্যে ১৬ থেকে ১৭ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে। ওখানে এক লাখ রোহিঙ্গাকে নিয়ে যাওয়ার জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে। আগামী নভেম্বর থেকে আবার বাকি রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর কার্যক্রম শুরু করা হবে।

মাসুদ বিন মোমেন বলেন, মুহিবুল্লাহ হত্যার ঘটনায় জড়িত পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। কারা এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত তাদের আইনের আওতায় আনতে আইনশৃঙ্খলা বাহিনী গুরুত্ব দিয়ে কাজ করছে। সরকারের উচ্চপর্যায়ে থেকেও বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। তাই এ ঘটনা প্রত্যাবাসনকে ব্যাহত করতে পারবে না।

দেশীয় গণমাধ্যমের কর্মীদের ক্যাম্পে প্রবেশে কোনো বিধিনিষেধ আরোপ করা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, এমন কোনো সিদ্ধান্ত হয়নি। বিষয়টি আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে দুইদিনের সফরের দ্বিতীয় দিনে আজ শনিবার দুপুরে প্রতিনিধি দলটি মুহিবুল্লাহ হত্যার ঘটনাস্থল কুতুপালংয়ের লম্বাশিয়া ক্যাম্প পরিদর্শন করে।

প্রতিনিধি দলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ছাড়াও ছিলেন ইউরোপীয় ইউনিয়ন বিষয়ক কর্মকর্তা ফায়াজ মুর্শিদ কাজী, পররাষ্ট্র দপ্তরের মহাপরিচালক মো. আলীমুজ্জামান, সহকারী সচিব শোয়াইব-উল ইসলাম তরফদার।

গতকাল শুক্রবার বিমানে কক্সবাজারে আসেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দলটি। আজ বিকেলে তারা ঢাকার উদ্দেশে রওনা হন।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




দুই সন্তানসহ বিষপান, মায়ের মৃত্যু

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | ৬১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পারিবারিক কলহের জেরে সুনামগঞ্জের শাল্লায় দুই সন্তানসহ বিষপানে আত্মহত্যার চেষ্টায় এক নারীর মৃত্যু হয়েছে। তবে দেরিতে বিষপান করায় প্রাণে বেঁচে গেছে তার দুই শিশু সন্তান।

আত্মহননকারী ওই নারী উপজেলা সদরের সুলতানপুর গ্রামের। সোমবার সকাল ৯ টার দিকে তার স্বামীর বসত বাড়িতে এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়দের ধারণা, পারিবারিক কলহের জেরে এই ঘটনা ঘটেছে। প্রতিদিনের ন্যায় ওই নারী স্বামী সোমবার সকালে গ্রামের পাশের ছায়ার হাওরে মাছ ধরতে চলে যায়। ৯ টার দিকে বাড়িতে এসে দেখতে পান স্ত্রী ও তার দুই ছেলে ঘরের ভেতর মৃত্যু যন্ত্রণায় কাতরাচ্ছেন।

ওই নারী স্বামী ছেলেদের নিকট কি হয়েছে জানতে চাইলে, বড় ছেলে তাকে জানিয়েছে, তার মা প্রথম বিষ খেয়েছে। পরে জোর করে তাদেরকে ও বিষপান করিয়েছে। এগুলে শুনে ওই নারী স্বামী দিলে আশপাশের লোকজন এসে দ্রুত তাদেরকে শাল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। পরে আশঙ্কাজনক হওয়ায় তাদেরকে সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

সিলেট নিয়ে যাবার পথে ওই নারী মারা যায়। অসুস্থ দুই শিশু সন্তানকে দিরাই ও শাল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর

বিকেলে সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই নারীর মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সুনামগঞ্জ সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে পুলিশ।

শাল্লা থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম জানিয়েছেন, স্থানীয়দের ধারণা পারিবারিক কলহের জের ধরেই দুই শিশু সন্তানসহ নিজে ইদুর মারার বিষপান করেছিল ওই নারী। দুই শিশু সন্তান প্রাণে বাঁচলেও মায়ের মৃত্যু হয়েছে।


আরও খবর



ট্রেনের ধাক্কায় রাজধানীতে ৩ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর কাওরান বাজার, তেজগাঁও ও বনানী এলাকায় ট্রেনের ধাক্কায় তিনজনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে মনসুর হেলাল (২৫) একজনের নাম-পরিচয় জানা গেছে।

শুক্রবার (২২ অক্টোবর) দুপুরে ঢাকা রেলওয়ে থানার (কমলাপুর) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল হক  এসব তথ্য জানান।

তিনি জানান, বৃহস্পতিবার (২১ অক্টোবর) দিনগত রাতে তেজগাঁওয়ের মধ্যবর্তী রেললাইন ও বনানী এলাকায় ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। এদের একজনের বয়স (২৫) ও অপরজনের (৪০)। এছাড়া দুপুরে কাওরান বাজার কাটপট্টি সংলগ্ন রেললাইনে ঢাকা থেকে ছেড়ে যাওয়া একটি ট্রেনের ধাক্কায় মনসুর নামে আরেকজন মৃত্যু হয়েছে।

মাজহারুল হক জানান, ট্রেনের ধাক্কায় পৃথক স্থানে তিনজনের মৃত্যুর ঘটনায় দুজনের পরিচয় এখনও জানা যায়নি। শনাক্তের জন্য তাদের ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ করা হয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহগুলো ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। 


আরও খবর
ঢাকায় মাদকবিরোধী অভিযানে আটক ৭৩

শনিবার ২৩ অক্টোবর ২০২১