আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

মুন্সীগঞ্জে নির্বাচনী সহিংসতায় নৌকার সমর্থক নিহত, গুলিবিদ্ধ ৫

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

উত্তপ্ত হয়ে উঠেছে মুন্সীগঞ্জ সদরের চরকেওয়ার ইউনিয়ন। বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলা, গুলি ও ককটেল বিস্ফোরণে এক নৌকার সমর্থক নিহত হয়েছেন। এ সময় কমপক্ষে পাঁচজন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে। 

রোববার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত ইউনিয়নের খাসকান্দি ও ছোট মোল্লাকান্দি এলাকায় এ ঘটনা ঘটে। আওয়ামী লীগের বিদ্রোহী সতন্ত্র প্রার্থী আক্তারুজ্জামান জীবনসহ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদককে দল থেকে বহিষ্কার করায় এ ঘটনা ঘটে।

হামলায় গুলিবিদ্ধ নৌকা প্রতীকের পাঁচ সমর্থকদের মধ্যে তিনজনকে গুরুতর অবস্থায় ঢাকায় পাঠানো কয়েছে। অন্য দুজন মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন।

এদিকে হামলায় ককটেল বিস্ফোরণের সময় আতঙ্কে স্ট্রোক করে আব্দুল হক (৪৮) নামে এক ব্যক্তি মারা গেছেন বলে জানিয়েছে পুলিশ। তবে তার স্বজনদের দাবি, মারধর করে হত্যা করা হয় আব্দুল হককে। নিহত আব্দুল হক স্থানীয় মঞ্জিল হকের ছেলে।

ঘটনার পর থেকে এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, নির্বাচন কেন্দ্র করে উত্তপ্ত অবস্থা বিরাজ করছিল চরকেওয়ার ইউনিয়নে। রোববার রাতে ছোট মোল্লাকান্দি ও খাসকান্দি এলাকায় স্বতন্ত্র আনারস প্রতীকের প্রার্থী আক্তারুজ্জামান জীবনের সমর্থকরা অতর্কিত হামলা চালায় নৌকার প্রার্থী আফসার উদ্দিন ভূঁইয়ার সমর্থকদের ওপর। এ সময় হামলাকারীরা ককটেল বিস্ফোরণ ও গুলিবর্ষণ করে।

ভাঙচুর চালায় অর্ধশতাধিক ঘরবাড়ি। হামলায় নৌকার সমর্থক শরিফ, সাইফুল, বাবু হালদার, মনির ও রমজান গুলিবিদ্ধসহ বেশ কয়েকজন আহত হন। এ সময় আতঙ্কে স্ট্রোক করে একজনের মৃত্যু হয়।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক সোহাগ জানান, নিহত ব্যক্তির শরীরে কোনো গুলি বা আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। ময়নাতদন্তে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। গুলিবিদ্ধ অবস্থায় পাঁচজন হাসপাতালে এসেছে। তাদের মধ্যে তিনজনকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে। অন্য দুজনের চিকিৎসা চলছে।

মুন্সীগঞ্জ সদর থানার ওসি আবুবকর সিদ্দিক জানান, ওই ঘটনার সময় একজন স্ট্রোক করে মারা গেছেন। কয়েকজন গুলিবিদ্ধের খবর শুনেছি। খবর পেয়ে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


নিউজ ট্যাগ: মুন্সীগঞ্জ

আরও খবর



যুক্তরাষ্ট্রে মিউজিক ফেস্টিভ্যালে পদদলিত হয়ে নিহত ৮

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে মিউজিক ফেস্টিভ্যালে পদদলিত হয়ে ৮ জন মারা গেছেন। শুক্রবারের দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন হিউস্টন দমকল বিভাগের প্রধান।

যুক্তরাষ্ট্রের জরুরি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় শুক্রবার রাতে হিউস্টনে আয়োজিত বার্ষিক অ্যাস্ট্রোওয়ার্ল্ড মিউজিক ফেস্টিভ্যালের প্রথমদিনে প্রচুর মানুষ জড়ো হন। মঞ্চে র‍্যাপার ট্র্যাভিস স্কট অংশ নেওয়া নিলে, মঞ্চের বাইরে ভিড়ে পদদলিত হয়ে হতাহতের ঘটনা ঘটে।

হিউস্টনের দমকল বিভাগের প্রধান স্যামুয়েল পেনা বলেন, আমরা এ পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পেয়েছি। এছাড়া বেশ কয়েকজন আহত হন। তবে তাদের মৃত্যু কীভাবে হলো তা এখনও নিশ্চিত নই

তিনি আরও জানান, 'ঘটনাটি ঘটে স্থানীয় সময় রাত ৯টা ৪৫ এর দিকে। মঞ্চের চারপাশে প্রচণ্ড ভিড় হয়। শ্বাস নিতে না পেরে অনেকেই অনুষ্ঠান ছেড়ে বেরিয়ে যান'। ঘটনাস্থলে ব্যাপক নিরাপত্তা সদস্য মোতয়েন করা হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে প্রশাসন।


আরও খবর



১৬ নভেম্বর: ইতিহাসের এই দিনে

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়

১৬ নভেম্বর গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৩২০তম (অধিবর্ষে ৩২১তম) দিন। বছর শেষ হতে আরো ৪৫ দিন বাকি রয়েছে। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়

 

ঘটনাবলি

    ১৩৮০ - ফ্রান্সের রাজা ষষ্ঠ জর্জ করমুক্তির ঘোষণা দেন।

    ১৩৮৪ - জাডউইগা পোলান্ডের রাজ্যভার গ্রহণ করেন।

    ১৮০১ - নিউ ইয়র্ক ইভনিং পোস্টের প্রথম সংস্করণ প্রকাশিত হয়।

    ১৮২৪ - নিউ ইয়র্ক নগরীর ফিফথ এভিনিউ খুলে দেওয়া হয়।

    ১৮৬৯ - পোর্ট সৈয়দে সুয়েজ খাল আনুষ্ঠানিকভাবে নৌ চলাচলের জন্য উন্মুক্ত হয়।

    ১৯০৫ - স্বদেশি আন্দোলনের অনুপ্রেরণায় সরকারি বিদ্যাচর্চা বর্জন আন্দোলনের প্রেক্ষাপটে আশতোষ চৌধুরীর সভাপতিত্বে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন স্থাপিত হয়।

    ১৯২৩ - অস্বাভাবিক মুদ্রাস্ফীতির পর জার্মানিতে নতুন মুদ্রাব্যবস্থা চালু হয়।

    ১৯৪৫ - ভিয়েতনামে ফ্রান্সের সেনাদের হামলা শুরুর মধ্য দিয়ে দেশটির জনগণের দীর্ঘ ও রক্তক্ষয়ী স্বাধীনতা সংগ্রাম শুরু হয়।

    ১৯৪৬ - বিশ্বে প্রথমবারের মত কৃত্রিমভাবে বৃষ্টিপাত সৃষ্টি করা হয়।

    ১৯৯৩ - জঙ্গিদের আত্মসমর্পণের মধ্য দিয়ে কাশ্মীরে ৩২ দিনের অচলাবস্থার অবসান ঘটে।

 

জন্ম

    ১৭৯৩ - ফ্রান্সিস ড্যানবি, আইরিশ চিত্রকর।

    ১৮৯০ - হেমেন্দ্রনাথ ঘোষ,ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তুতকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী ও চিকিৎসক।

    ১৮৯৫ - চৌধুরী রহমত আলি, ব্রিটিশভারতীয়-পাকিস্তানি জাতীয়তাবাদি, পাকিস্তান শব্দের প্রবক্তা।

    ১৮৯৬ - রনদা প্রসাদ সাহা, সমাজসেবক ও দানবীর

    ১৯১৪ - কমলকুমার মজুমদার, বাঙালি সাহিত্যিক ও শিল্পী।

    ১৯২০ - সৌরীন্দ্র মিত্র, ভারতীয় বাঙালি রবীন্দ্রগবেষক ও প্রাবন্ধিক।

    ১৯২২ - জিন আম্‌ডাল, নরওয়েজীয়- মার্কিন কম্পিউটার আর্কিটেক্ট এবং হাইটেক উদ্যোক্তা।

    ১৯৩০ - মিহির সেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি সন্তরণবিদ, প্রথম ভারতীয় হিসাবে ১৯৫৮ সালে ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।

    ১৯৩০ - চিনুয়া আচেবে, নাইজেরিয়ার প্রখ্যাত সাহিত্যিক ও আফ্রিকার আধুনিক সাহিত্যের জনক।

    ১৯৪৫ - নরেন বিশ্বাস, গবেষক ও লেখক।

 

মৃত্যু

    ১৮১২ - জন ওয়ালটার, দ্য টাইমস পত্রিকার প্রতিষ্ঠাতা।

    ১৯৩৪ - আয়াতুল্লাহিল উজমা আব্দুল করিম হায়েরি ইয়াযদি, বিশিষ্ট মুসলিম চিন্তাবিদ ও ফকীহ।

    ১৯৮৬ - বিধায়ক ভট্টাচার্য, নাট্যকার, সাহিত্যিক ও সাংবাদিক।

    ১৯৯৬ - মাসুদ করিম, বাংলাদেশী গীতিকার

    ২০১২- সুভাষ দত্ত, বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা এবং অভিনেতা।

 

ছুটি ও অন্যান্য

    জাতীয় প্রেস দিবস (ভারত)

    আন্তর্জাতিক সহনশীলতা দিবস


আরও খবর
১০ নভেম্বর: ইতিহাসের এই দিনে

বুধবার ১০ নভেম্বর ২০২১

৬ নভেম্বর: ইতিহাসের এই দিনে

শনিবার ০৬ নভেম্বর ২০২১




ফতুল্লায় যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের ফতুল্লায় আমির হামজা (২৫) নামে এক যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ বুধবার দুপুরে ফতুল্লার মুসলিমনগর এলাকা থেকে লাশটি উদ্ধার করা হয়। নিহত আমির হামজা টাঙ্গাইল সদরের আব্দুল খালেকের ছেলে। তিনি ফতুল্লার শাসনগাঁও এলাকায় থাকতেন।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান জানান, একটি হাত-পা বাঁধা লাশ দেখতে পেয়ে এলাকাবাসী খবর দিলে পুলিশ গিয়ে উদ্ধার করে। লাশ ময়নাতদন্তের জন্য সদর জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়েছে। বিষয়টি হত্যাকান্ড বলে ধারণা করে এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে কাজ শুরু হয়েছে।


আরও খবর



ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে চমেক বন্ধ ঘোষণা

প্রকাশিত:শনিবার ৩০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ৩০ অক্টোবর ২০২১ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনার পর চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষার্থীদের আজ সন্ধ্যার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গঠন করা হয়েছে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি।

জানা গেছে, গতকাল শুক্রবার রাত ১২টায় চমেকের প্রধান ছাত্রাবাসে দুই পক্ষের মধ্যে এ সংঘর্ষের সূত্রপাত হয়।

পাঁচলাইশ থানার ওসি (তদন্ত) সাদেকুর রহমান বলেন, হোস্টেলের ভেতরে নিজেদের মধ্যে ঝামেলা থেকে প্রথমে দুই পক্ষের মধ্যে মারামারি হয়। শুক্রবার রাতে দুই গ্রুপের মধ্যে মারামারির জের ধরে পরদিন আজ শনিবার সকাল ৯টা ৪০ মিনিটে আরেক দফা সংঘর্ষ বাধে। এতে তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতরা হলেন মাহফুজুল হক (২৩), নাইমুল ইসলাম (২০) ও আকিব হোসেন (২০)।

ঘটনার পর হাসপাতাল ও ক্যাম্পাস এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে কী কারণে এই সংঘর্ষের সূত্রপাত, সে বিষয়ে কিছু জানাতে পারেননি ওসি। এ ঘটনায় এখনো থানায় কোনো অভিযোগ দায়ের হয়নি বলে জানান তিনি।

চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার বলেন, একাডেমিক কাউন্সিলের বৈঠকে আমরা অনির্দিষ্টকালের জন্য কলেজ বন্ধের ঘোষণা দিয়েছি। পরবর্তী নির্দেশনা দেওয়া না পর্যন্ত কলেজ বন্ধ থাকবে। আমরা সব শিক্ষার্থীদের হল ছেড়ে দেওয়ার জন্য বলেছি। এছাড়া এ ঘটনায় পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাতদিনের মধ্যে তদন্ত কমিটিকে রিপোর্ট জমা দেওয়ার জন্য বলা হয়েছে। তদন্ত কমিটির প্রধান করা হয়েছে ড. মতিউর রহমানকে।

এর আগে রাতে দুই পক্ষের মধ্যে মারামারিতে আহত দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। চমেক সূত্র জানায়, রাতে আধিপত্য বিস্তারের জন্য দুই পক্ষই লাঠিসোঁটা নিয়ে সংঘর্ষে জড়ায়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আহতদের মধ্যে আকিব শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত। আর মাহফুজ ও নাইমুল ইসলাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত।

সকালে সংঘর্ষের পর চমেক একাডেমিক কাউন্সিলে কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনের উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে একটি বৈঠক হয়েছে। এর আগে গত মার্চে একই ছাত্রাবাসে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সিট দখল ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ সময় ছাত্রাবাসের বেশ কয়েকটি কক্ষে ভাঙচুর করা হয়। এ সংঘর্ষে উভয় পক্ষের অন্তত পাঁচজন আহত হন। ওই ঘটনায় দায়ের হওয়া মামলায় কয়েকজন গ্রেপ্তারও হন।

নিউজ ট্যাগ: চমেক ছাত্রলীগ

আরও খবর



বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ২৮ দিন পর ফেরি চালু

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | ৬৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাদারীপুর প্রতিনিধি:

একটানা ২৮ দিন বন্ধ থাকার পর বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে সোমবার(৮ নভেম্বর) দুপুর থেকে শুরু হয়েছে ফেরি চলাচল। এর আগে গত ১১ অক্টোবর থেকে দ্বিতীয় ধাপে বন্ধ হয় ফেরি। পদ্মায় স্রোতের তীব্রতার কারণে প্রথম ধাপে গত ১৮ আগস্ট থেকে নৌরুটে বন্ধ রাখা হয় ফেরি চলাচল। দ্বিতীয় ধাপে বন্ধ হয় গত ১১ অক্টোবর থেকে। তৃতীয় দফা ট্রায়াল শেষে সোমবার দুপুর থেকে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। তবে সীমিত সংখ্যক ফেরি হালকা যানবাহন নিয়ে শুধুমাত্র দিনের বেলা চলবে। বিআইডব্লিউটিসি'র বাংলাবাজার ঘাট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিআইডব্লিউটিসি'র বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, সোমবার সকালে ট্রায়ালের অংশ হিসেবে শিমুলিয়া থেকে একটি কেটাইপ ফেরি বাংলাবাজার ঘাটের উদ্দেশ্যে ছেড়ে আসে। দুপুরের দিকে ওই ফেরিটি শিমুলিয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে গেলে সফল ভাবেই ঘাটে গিয়ে নোঙর করে। নৌরুট স্বাভাবিক থাকায় এরপর থেকেই ফেরি চলাচল শুরু করে। তবে সীমিত সংখ্যক ফেরি ছোট যানবাহন নিয়ে শুধুমাত্র দিনের বেলায় চলাচলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে সোমবার মাঝারি দুটি ফেরি দিয়ে যানবাহন পার করা হচ্ছে। মঙ্গলবার সকাল থেকে আরো দুই/তিনটি ফেরি বাড়ানো হতে পারে।

ফেরি চালুর খবর পেয়ে ছোট যানবাহন আসতে শুরু করেছে বাংলাবাজার ঘাটে। দুপুর থেকে ফেরিতে ছোট যানবাহনের পাশাপাশি যাত্রীরাও পার হচ্ছেন বলে জানা গেছে। দীর্ঘদিন স্থবির অবস্থায় থাকার পর ফেরি ঘাট এলাকায় ফিরে আসতে শুরু করেছে প্রাণচাঞ্চল্য

বিআইডব্লিউটিএ'র মেরিন কর্মকর্তা(শিমুলিয়া) আহমদ আলী বলেন, 'নৌরুট স্বাভাবিক থাকায় ফেরি চালু হয়েছে। আপাতত দিনের বেলা সীমিত সংখ্যক ফেরি চলবে। তবে ফেরিতে বাস, ট্রাক পার করা হবে না।'


আরও খবর