আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

নাশকতার মামলা খালেদা জিয়ার উপদেষ্টা গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাশকতার একটি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা অধ্যাপক তাজমেরী এস ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর উত্তরার ১৩ নম্বর সেক্টরের ১১ নম্বর রোডের একটি বাসা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। এর পর তাঁকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। সেখানে তাঁকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

সিএমএম আদালতের জিআর শাখার ওমেদার হায়দার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ২০১৮ সালের একটি নাশকতার মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করে সিএমএম আদালত। সে মামলায় তাঁকে গ্রেপ্তার করে আদালতে হাজির করা হয়। এরপর তাঁর আইনজীবীরা জামিন আবেদন করলে বিচারক তা নাকচ করে কাশিমপুর কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

তাজমেরী ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক শিক্ষক এবং বিএনপিপন্থি শিক্ষক সংগঠন সাদা দলের আহ্বায়ক ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের সাবেক ডিন ও রোকেয়া হলের প্রভোস্ট ছিলেন। রসায়ন বিভাগের চেয়ারম্যান হিসেবে তিনি দায়িত্ব পালন করেছিলেন।


আরও খবর
রিফাত হত্যা: খালাস চেয়ে মিন্নির জেল আপিল

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22




করোনা পরিস্থিতি ঊর্ধ্বমুখী হলে লকডাউনের চিন্তা-ভাবনা : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার সংক্রমণ পরিস্থিতি ঊর্ধ্বমুখী হলে সরকার লকডাউন দেওয়ার চিন্তা-ভাবনা করতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। আজ শনিবার বিকেলে মানিকগঞ্জ নার্সিং কলেজ মিলনায়তনে করোনার বুস্টার ডোজ উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা লকডাউন চাই না। করোনা নিয়ন্ত্রণে আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অনেক ক্ষেত্রে স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না। স্বাস্থ্য বিধি মানার জন্য সরকার আরও কঠোর হবে।

জাহিদ মালেক বলেন, 'ওমিক্রণের হানায় সারা পৃথিবীর থেকে বাংলাদেশের অবস্থা ভালো। ইতোমধ্যে প্রতিষেধক হিসেবে করোনার মুখে খাওয়ার ট্যাবলেট দেশের বাজারে এসেছে। তবে এই ট্যাবলেট টিকার বিকল্প নয়। করোনা আক্রান্ত মাঝামাঝি ব্যক্তি যাদের মৃদু সমস্যা রয়েছে, তারা এই ট্যাবলেট সেবন করতে পারবে।'

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন 'ইতোমধ্যে ওয়ার্ড পর্যায়ে করোনার টিকা কার্যক্রম শুরু হয়েছে। জানুয়ারি মাসে অন্তত চার কোটি ডোজ ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে। দেশে টিকার কোনো অভাব নেই। ইতোমধ্যে টিকা দেওয়ার সব ব্যবস্থাপনা সম্পন্ন করা হয়েছে। টিকা দেওয়ার জন্য নতুন আরও ছয় কোটি সিরিঞ্জ চীন থেকে আমদানি করা হয়েছে।

বুস্টার ডোজ উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. সামিউল ইসলাম, সম্প্রসারিত টিকাদান কর্মসূচির লাইন ডিরেক্টর ডা. শামসুল হক, জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট বীরমুক্তিযোদ্ধা গোলাম মহিউদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আব্দুস সালাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. হাফিজুর রহমান, পৌর মেয়র রমজান আলী, ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক আরশাদ উল্লাহ, কর্নেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. জাকির হোসেন, সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) লুৎফর রহমান, ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



চকলেট চিপ কুকিজ বানানোর প্রণালী

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুকিজ খেতে ভালবাসেন না এমন মানুষ বিরল। কচিকাঁচারা তো আছেই, বড়দের পক্ষেও চকলেট কুকিজের প্রলোভন এড়িয়ে যাওয়া খুব একটা সহজ নয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই কুকিজ বলতেই সাধারণত মাথায় আসে বাজার থেকে কিনে আনার কথা। অথচ জানেন কি অল্প কিছু উপাদান বাড়িতে মজুত থাকলে নিজের রান্নাঘরেই বানিয়ে ফেলা যায় এই সুস্বাদু খাবার? দেখে নিন কী ভাবে বাড়িতে বানাতে পারেন এই পদ।

উপকরণ :

১। মাখন: আধ কাপ

২। গুঁড়ো চিনি: দেড় কাপ

৩। ময়দা: দেড় কাপ

৪। ডিম: ১টি

৫। ভ‍্যানিলা এসেন্স: ২-৩ ফোঁটা

৬। বেকিং সোডা: ১ চামচ

৭। চকলেট চিপস: ১ কাপ

প্রণালী :

১। চিনি ও মাখন একটি বাটিতে ফেটিয়ে নিন।

২। মিশ্রণটি ফেটাতে ফেটাতে সাদা হয়ে এলে তাতে দিন ডিম ও ভ্যানিলা এসেন্স।

৩। আরও একটু ফেটিয়ে নিয়ে দিন ময়দা, বেকিং সোডা এবং শেষে চকলেট চিপগুলি।

৪। ভাল করে মিশিয়ে নিয়ে ছোট ছোট চ্যাপ্টা গোলাকৃতি আকার দিন।

৫। সবগুলিকে একটি পাত্রে সাজিয়ে ফ্রিজে রেখে দিন।

৬। আধ ঘন্টা ফ্রিজে রাখার পর, ৩৫০ ফারেনহাইটে, বেক করুন ১০-১২ মিনিটের জন্য।

৭। সোনালি হয়ে এলে বার করে, ঠান্ডা করে নিন। ব্যাস তৈরি আপনার চকলেট চিপ কুকি!

নিউজ ট্যাগ: চকলেট চিপ কুকিজ

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

শুক্রবার ২১ জানুয়ারী ২০২২

সহজেই বানিয়ে ফেলুন সুস্বাদু মূলার পায়েস

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22




শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের ৫ ধাপ অগ্রগতি

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশ আরও ৫ ধাপ এগিয়েছে। বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন। যুক্তরাজ্যভিত্তিক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনারসের প্রকাশিত এক সূচকে এ তথ্য উল্লেখ করা হয়েছে। বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১০৩তম দেশের অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো। এর আগে, গত বছরের অক্টোবরে পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম।

পাসপোর্ট সূচক অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের। দেশটির পাসপোর্টধারীরা আগামী ভিসা ছাড়া ৮৮টি দেশে ভ্রমণ করতে পারেন। আর দক্ষিণ এশিয়ার দুটি দেশ বাংলাদেশের পেছনে অবস্থান করছে। এর মধ্যে পাকিস্তান ১০৮তম ও নেপাল ১০৫তম। সাত ধাপ এগিয়ে ৮৩তম অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ৬০টি দেশে যাওয়া যায়।

বিশ্বে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপান ও সিঙ্গাপুরের। দেশ দুটির নাগরিকেরা আগাম ভিসা ছাড়াই ১৯২টি দেশে ভ্রমণ করতে পারবেন। আর তালিকায় ১১১তম হয়ে সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান। দেশটির পাসপোর্টধারীরা ভিসা ছাড়া মাত্র ২৬টি দেশে ভ্রমণ করতে পারেন।


আরও খবর



দোকানিরা ভ্যাট দেয় কিনা সন্দেহ রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকার যদি সব দোকানিদের ইএফটি মেশিন সাপ্লাই দিতে পারে, তাহলে যথাযথ ভ্যাট পাওয়া যাবে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এজন্য এনবিআরের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা যে পণ্য কিনি; সবাইকে সেসব পণ্যে ভ্যাট দিতে হয়। দোকানদাররা তা সরকারকে দেয় কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। এই বিষয়টি বিবেচনায় নিয়ে প্রস্তাব দিয়েছি। সরকার যদি সব দোকানদারদের ইএফটি মেশিন সাপ্লাই দিতে পারে, তাহলে যথাযথ ভ্যাট পাবে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) তিন দিনের ডিসি সম্মেলনের দ্বিতীয় সেশন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এছাড়া তিনি বলেন, ১৯৭১ সালে চট্টগ্রামের কালুরঘাট থেকে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা দেওয়া হয়। এজন্য কালুরঘাটসহ চট্টগ্রামে দুটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হবে।

মুক্তিযুদ্ধ মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রামে আমাদের নানান স্মৃতি রয়েছে। বিশেষ করে কালুরঘাট বেতার কেন্দ্রে। এখন জেলা প্রশাসক (ডিসি) সাহেব প্রস্তাব পাঠালে ঐতিহাসিক জায়গা কালুরঘাট ও কাকতলী মৌজায় স্মৃতিস্তম্ভ দুটি নির্মিত হবে।


আরও খবর



অভিনেত্রী শিমু হত্যায় স্বামীসহ আটক ২

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অভিনেত্রী রাইমা ইসলাম শিমুর (৩৫) হত্যার ঘটনায় মামলা দায়েরের পর সন্দেহভাজন তার স্বামী নোবেল ও গাড়িচালক ফরহাদকে আটক করেছে পুলিশ।

সোমবার (১৭ জানুয়ারি) দিনগত রাতে তাদের আটক করে পুলিশে সোপর্দ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এসময় একটি গাড়িও জব্দ করা হয়। আটকের পর তাদের কেরানীগঞ্জ থানায় নেওয়া হয়। এর আগে র‌্যাব তাদের জিজ্ঞাসাবাদ করে।

সোমবার দুপুরে হজরতপুর ব্রিজের কাছে আলিয়াপুর এলাকা থেকে শিমুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়। লাশ টুকরা করে ওই দুই বস্তায় ভরে রাস্তার পাশে ফেলে রাখা হয়েছিল। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বস্তার ভেতর থেকে খণ্ডিত অংশগুলো উদ্ধার করে মর্গে পাঠানো হয়। সোমবার রাতে শিমুর বড় ভাই শহিদুল ইসলাম খোকন ঢাকার মিটফোর্ড হাসপাতালের মর্গে গিয়ে মরদেহ শনাক্ত করেন।

কেরানীগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু সালাম মিয়া বলেন, সকাল ১০টার দিকে কেরানীগঞ্জ থেকে রাইমা ইসলাম শিমুর নামে এক নারীর লাশ উদ্ধার করা হয়েছে। ময়না তদন্তের জন্য লাশটি মিটফোর্ড হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

শহিদুল ইসলাম খোকন জানান, প্রথম আসামি আমার বোন জামাই নোবেল। সে এবং ফরহাদ নামের একজন এ কাজ করেছে। তাদেরকে র‍্যাব গ্রেফতার করেছে, কেরাণীগঞ্জ থানার ওসি আমাদের হেল্প করেছেন। এর আগে আমার কাছে লাশ শনাক্ত করার জন্য একটা ফোন আসে কেরাণীগঞ্জ থেকে। সেখানে গিয়ে আমার বোনের লাশ শনাক্ত করেছি আমি নিজে।

স্বামী ও দুই সন্তানকে নিয়ে রাজধানীর গ্রিনরোড এলাকার বাসায় থাকতেন ৪০ বছর বয়সী শিমু। রবিবার সকালে বাসা থেকে বেরিয়ে তিনি আর ফেরেননি।


আরও খবর