আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন চেয়ে রিট

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বুধবার রিট আবেদনটি দায়ের করা হয়।

রিটে আইন প্রণয়নের আগ পর্যন্ত নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম স্থগিত রাখতে বলা হয়েছে। নিবন্ধনভুক্ত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব আইনজীবী মো. ইয়ারুল ইসলাম রিটটি দায়ের করেন। প্রধান নির্বাচন কমিশনার ও আইন সচিবকে রিটে বিবাদী করা হয়েছে।

আইনজীবী ইয়ারুল ইসলাম জানান, এর আগে নির্বাচন কমিশন আইন ২০২১ এর খসড়ার আলোকে আইন প্রণয়ন করার জন্য আইন মন্ত্রণালয় ও নির্বাচন কমিশনে চিঠি দিয়েছি। কিন্তু চিঠির কোনো জবাব বা নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এ কারণে রিট করা হয়েছে।

তিনি বলেন, সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদে নির্বাচন কমিশন গঠনের কথা বলা আছে। গত ৭ অক্টোবর এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক সাফ জানিয়ে দিয়েছেন সার্চ কমিটির মাধ্যমেই নির্বাচন কমিশনের নতুন প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনের সদস্য নিয়োগ করা হবে।


আরও খবর
ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

শনিবার ২৩ অক্টোবর ২০২১




ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ১৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লার নানুয়ার দিঘির পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে পবিত্র কোরআন শরিফ রাখার ঘটনায় প্রধান অভিযুক্ত ইকবাল হোসেনসহ ৪ জনের ৭ দিনের রিমান্ড দিয়েছে আদালত।

অপর তিনজন হলেন, সিসিক্যামেরার ফুটেজে শনাক্ত মসজিদে বসে থাকা হাফেজ হুমায়ুন, মাজারের খাদেম ফয়সাল এবং ট্রিপল নাইনে ফোন দেয়া ইকরাম। চারজনই প্রাথমিকভাবে ঘটনায় সম্পৃক্ততার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে পুলিশ।

তাদের বিরুদ্ধে দশদিনের রিমান্ড আবেদন করলে আদালত সাতদিনের রিমান্ড মঞ্জুর করে। এর আগে, দুপুর ১১টা ৫৫ মিনিটে কড়া নিরাপত্তায় কুমিল্লার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয় ইকবালসহ চারজনকে।

এর আগে পূজামণ্ডপে পবিত্র কোরআন শরীফ রাখার কথা স্বীকার করেছেন ইকবাল। শুক্রবার (২২ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে তাকে কুমিল্লা পুলিশ লাইনে নিয়ে আসা হলে প্রাথমিক জিজ্ঞাসাবাদের সময় তিনি এ ঘটনা স্বীকার করেন।

গত বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে কক্সবাজার সমুদ্রসৈকত এলাকার সুগন্ধা পয়েন্ট থেকে ইকবালকে আটক করে পুলিশ। খবর পেয়ে রাতেই কুমিল্লা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সোহান সরকারের নেতৃত্বে কুমিল্লা থেকে রওনা দেয় পুলিশের একটি টিম। শুক্রবার দুপুরে তাকে কুমিল্লা পুলিশ লাইনে এনে প্রাথমিকভাবে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়।

গত ১৩ অক্টোবর কুমিল্লা মহানগরীর নানুয়ার দিঘিরপাড় পূজামণ্ডপে কোরআন রাখা নিয়ে মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় কুমিল্লার বিভিন্ন থানায় নয় মামলায় ৭৯১ জনকে আসামি করা হয়।


আরও খবর



দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটে ৭ কিলোমিটার তীব্র যানজট

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ অক্টোবর ২০২১ | ২৭১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দৌলতদিয়া-পাটুরিয়া ফোরিঘাটের দৌলতদিয়া প্রান্তে প্রায় ৭ কিলোমিটার দীর্ঘ যানজটের তৈরি হয়েছে। এ কারণে ভোগান্তিতে পড়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রীরা।বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকালে সরেজমিনে গিয়ে এই চিত্র দেখা যায়। ঘাটের ড্রেজিং কাজ চালু থাকায় এমন যানজটের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ঘাট কর্তৃপক্ষ।

জানা গেছে, বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল থেকেই ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ঘাট এলাকার প্রায় ৭ কিলোমিটার অংশ জুড়ে যাত্রীবাহী বাস, কাচা পণবাহী ট্রাক এবং কাভার্ডভ্যানসহ ব্যক্তিগত গাড়ীর জট রয়েছে। এই কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

খুলনা থেকে আগত সোহাগ পরিবহনের ড্রাইভার কালাম মিয়া বলেন, বুধবার (৬ অক্টোবর) রাতে ঘাট এলাকায় আসলেও ফেরিতে উঠতি পারি নাই। জ্যামে আটকে আছি। আর এখানে হোটেল, বাথরুম না থাকায় আমাদের ভোগান্তি হচ্ছে।

যশোর থেকে কাচা পণ্য নিয়ে আসা ট্রাক-চালক মোসলেম উদ্দিন বলেন, বুধবার (৬ অক্টোবর) রাত ১টার সময় ফেরিঘাটে আসলেও এখনো ফেরিতে উঠতে পারি নাই। এই গরমে কাচা পণ্য নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। খুব ভয়ে আছি জ্যাম নিয়ে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডাব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক মো. শিহাব উদ্দিন (বাণিজ্য) জানান, ঘাটের ড্রেজিং কাজ চলার কারণে যানবাহন পারাপারে একটু সমস্যার সৃষ্টি হয়েছে। তবে সেটি নিরসনের জন্য কাজ করা হচ্ছে। এখন ২০টি ফেরির চলাচল করছে। অগ্রাধিকার ভিত্তিতে বাস ও কাঁচা-পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে। আশা করা হচ্ছে দ্রুত সময়ে এই যানজট কেটে যাবে।


আরও খবর



২৪ ঘণ্টায় রাজশাহীতে করোনায় ৬ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা সংক্রমণে মারা গেছেন নাটোরের একজন। এ ছাড়া করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে রাজশাহীর দুজন, নওগাঁর দুজন এবং নাটোরের আরও একজন মারা গেছেন।

শুক্রবার (০৮ অক্টোবর) সকাল ৯টা থেকে শনিবার (০৯ অক্টোবর) সকাল ৯টার মধ্যে হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে তারা মারা যান।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনা সংক্রমণে একজন রোগীর মৃত্যু হয়েছে। এ ছাড়া করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন আরও পাঁচজন।

এদের মধ্যে সর্বোচ্চ তিনজন মারা গেছেন হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ)। এ ছাড়া ৩, ১৭ ও ২৯/৩০ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

এদিকে ১৯২ শয্যার রামেক হাসপাতাল করোনা ইউনিটে শনিবার সকাল ৯টা পর্যন্ত রোগী ভর্তি ছিলেন ৮৮ জন। একদিন আগেও এই সংখ্যা ছিল ৯১। বর্তমানে রাজশাহীর ৩৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ১৫ জন, নাটোরের ৯ জন, নওগাঁর ১৩ জন, পাবনার ১১ জন, কুষ্টিয়ার তিনজন, সিরাজগঞ্জের একজন, মেহেরপুরের একজন এবং দিনাজপুরের একজন রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।

হাসপাতালে করোনা নিয়ে ভর্তি রয়েছেন ১৬ জন। করোনা উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৪০ জন। করোনা ধরা পড়েনি ভর্তি ৩২ জনের। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১৬ জন। এই এক দিনে হাসপাতাল ছেড়েছেন ৯ জন। এর আগে শুক্রবার রামেক হাসপাতাল ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ১১ জনের নমুনায়। 


আরও খবর



মালিঙ্গাকে ছাড়িয়ে বিশ্বরেকর্ড এখন সাকিবের

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | ২২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয় সাকিব আল হাসান। বিশ্ব ক্রিকেটেও সেরাদের একজন। সবুজ গালিচায় অলরাউন্ডার সাকিব ব্যাট-বল হাতে গড়েছেন অজস্র রেকর্ড। আন্তর্জাতিক ক্যারিয়ারে কত কিছুতে তিনিই প্রথম, কত রেকর্ডের যে চূড়ায় বসেছেন। এবার তার অর্জনে যোগ হলো বেশ কয়েকটি সাফল্য। যেখানে সবাইকে ছাপিয়ে শীর্ষে সাকিব আল হাসান। এমন অর্জনে বেছে নিলেন বিশ্বকাপের মতো মেগা মঞ্চ।

কিছুদিন আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে ৮৭টি টোয়েন্টি খেলে সাকিব উইকেট নিয়েছিলেন ১০২টি। কিউইদের বিপক্ষে প্রথম দুই ম্যাচে সমান ২টি করে ৪টি উইকেট নেন। এতে সাকিবের উইকেট সংখ্যা দাঁড়ায় ১০৬টি। তবে সেই সিরিজে আর উইকেটের দেখা পাননি তিনি।

চলমান বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে আজ (রোববার) বল হাতে ২ উইকেট তুলে নিয়েছেন এই বাঁহাতি অলরাউন্ডার। এতে ১০৮ উইকেটের মালিক বনে যাওয়ার পাশাপাশি হয়ে গেলেন টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারীও।

৮৪ ম্যাচ খেলে ১০৭ উইকেট নিয়ে শেষ হয়েছে মালিঙ্গার ক্যারিয়ার। আজ প্রথম উইকেট নেওয়ার সময় লঙ্কান কিংবদন্তিকে ছুঁয়ে ফেলেন সাকিব। পরে স্কটিশ ব্যাটসম্যান মাইকেল লিস্ককে ফিরিয়ে এককভাবে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক বনে যান সাকিব আল হাসান।

পাশাপাশি আরও কিছু কীর্তিও গড়লেন সাকিব। তিন সংস্করণ মিলিয়ে সাকিবের উইকেট এখন ৬০০টি। ২৩তম বোলার আর দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে এই অর্জনে নাম লেখালেন সাকিব।

এমন অর্জনের দিনে আরও এক জায়গায় অনন্য সাকিব। তিন সংস্করণ মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের ব্যাট হাতে ১২ হাজার রান আর ৬০০ উইকেটের যুগলবন্দী নেই আর কোন ক্রিকেটারের। ৬০০ উইকেটের পাশাপাশি সাকবের পর সবচেয়ে বেশি রান এখন ভারতীয় কিংবদন্তি কপিল দেবের। ৬৮৭ উইকেটের সঙ্গে তার রান ৯ হাজার ৩১ রান নিয়ে অবসরে গেছেন তিনি।



আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১




দেশের ইতিহাসে সেপ্টেম্বরে রপ্তানি আয়ে রেকর্ড

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | ৬৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি অর্থবছরের সেপ্টেম্বর মাসে ৪১৬ কোটি ৫০ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। দেশের ইতিহাসে এর আগে কখনো এক মাসে পণ্য রপ্তানি করে এত বেশি বিদেশি মুদ্রা আসেনি।

তৈরি পোশাকের ওপর ভর করে রপ্তানি আয়ের এ রেকর্ড হয়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে এসব তথ্য।

ইপিবি জানায়, চলতি অর্থবছরের তৃতীয় মাস, সেপ্টেম্বরে যে রপ্তানি আয় হয়েছে তা গত বছরের একই সময়ের তুলনায় ৩৮ শতাংশ বেশি। গত অর্থবছরের সেপ্টেম্বরে রপ্তানি আয় ছিল ২৯৯ কোটি ৩০ লাখ ডলার।

ইপিবি আরও জানায়, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর সময়ে পণ্য রপ্তানি করে মোট ১ হাজার ১০২ কোটি ২০ লাখ ডলার আয় করেছে বাংলাদেশ। এটি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১১ দশমিক ৩৭ শতাংশ বেশি।

২০২০-২১ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে পণ্য রপ্তানি থেকে ৯৮৯ কোটি ৭০ লাখ ডলার আয় করেছিল বাংলাদেশ।


আরও খবর
নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১