আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

নির্বাচন কোন পদ্ধতিতে হবে তা নির্ধারণ করবে ইসি: জিএম কাদের

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা গেছে আওয়ামী লীগের কার্যনির্বাহী সভায় প্রধানমন্ত্রী জানিয়েছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএম-এ। তিনি প্রশ্ন রেখে বলেন, কোন পদ্ধতীতে নির্বাচন হবে সেই আলোচনা ওই সভায় কতটা প্রাসঙ্গিক সে বিষয়ে মতভেদ আছে। নির্বাচন কোন পদ্ধতিতে হবে তা নির্ধারণের দায়িত্ব মূলত নির্বাচন কমিশনের। নির্বাচনে পদ্ধতিগত কোনো পরিবর্তন আনতে নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে মতামত নেবেন এটাই স্বাভাবিক।

আজ দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যান এর বনানী কার্যালয় মিলনায়তনে জাতীয় যুব মহিলা পার্টির সাথে এক মতবিনিময় সভায় জাতীয় পার্টি চেয়ারম্যান এ কথা বলেন।

এসময় জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের আরো বলেন, দেশে গণতন্ত্র নেই। আওয়ামী লীগ ও বিএনপি সংবিধানকে এমন ভাবে কাটাকাটি করেছে তাতে গণতন্ত্র চর্চা সম্ভব নয়। দেশে সাংবিধানিক এক নায়কতন্ত্র চলছে। ফলে  সরকারের কোনেক্ষেত্রেই জবাবদিহিতা নেই বললেই চলে।

আজ দুপুরে জাতীয় পার্টি মাননীয় চেয়ারম্যানের কার্যালয়ে জাতীয় যুব মহিলা পার্টির আহ্বায়ক নাজনীন সুলতানার সভাপতিত্বে এবং সদস্য সচিব সৈয়দা জাকিয়া আফরোজ হিয়ার সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- জাতীয় পার্টির মহাসচিব মোঃ মুজিবুল হক চুন্নু এমপি, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, এডভোকেট মোঃ রেজাউল ইসলাম ভূঁইয়া।

এসময় উপস্থিত ছিলেন চেয়ারম্যানের উপদেষ্টা শেরীফা কাদের এমপি, মাসরুর মওলা, যুগ্ম মহাসচিব আশিক আহমেদ, দফতর সম্পাদক-২ এমএ রাজ্জাক খান, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জহিরুল ইসলাম মিন্টু। যুব মহিলা পার্টির মধ্যে উপস্থিত ছিলেন ইলোরা ইয়াসমিন, কানিজ আফরোজা রসুল, নাহার ইতি, আফসানা ইয়াসমিন শান্তনু, তাছলিমা আক্তার, সীমানা আফরোজ পুতুল, তাহসিন রুবাইয়াত, রাবেয়া আক্তার মলি, তাসলিমা রহমান জুই, শাবনুর আক্তার, নূরুন্নাহার বেবী, আয়েশা আক্তার স্বর্ণা, মণি সরকার, রোজি, রোজিনা, সায়েকা হক, লুৎফুন্নাহার।


আরও খবর



২৪ ঘণ্টায় দেশে আরও ৩০ জনের করোনা শনাক্ত

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। এ নিয়ে টানা ৯ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ। তবে একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩০ জনের।

শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দেশে এ পর্যন্ত করোনায় মোট মারা যাওয়ার সংখ্যা ২৯ হাজার ১২৭ জন অপরিবর্তিত থাকল। এছাড়াও মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৬৭৪ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৩২৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৫ হাজার ১৪৬ জন। একই সময়ে ৪ হাজার ৭৬২টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৪ হাজার ৭৫৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৬৩ শতাংশ।


আরও খবর



আগামী নির্বাচনে যুক্তরাষ্ট্র কারো পক্ষ নিবে না: পিটার হাস

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনে যুক্তরাষ্ট্র কারো পক্ষ নিবে না বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। রোববার (২৪ এপ্রিল) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্রাটেজিক স্টাডিজে (বিআইআইএসএস) বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অংশীদারিত্ব ও সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন সেমিনারে উপস্থিত ছিলেন।

পিটার হাস বলেন, অর্থনীতিতে উন্নয়ন এবং ভূ-রাজনৈতিক অবস্থানের জন্য বিশ্বে বাংলাদেশের গুরুত্ব দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সহযোগিতা ও অংশীদারিত্বমূলক সম্পর্ক ভবিষ্যতেও বজায় থাকবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসেফিক অঞ্চলের অগ্রগতিতে এবং উভয় দেশের প্রতিবন্ধকতা মোকাবিলায় দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে প্রয়াস চালিয়ে যাবে‌।

সাবেক রাষ্ট্রদূত তারিক এ করিম বলেন, বাংলাদেশ শুধু দক্ষিণ এশিয়ায় নয় বিশ্বের মধ্যে অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি। বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের প্রয়োজন কারণ আমরা কি করছি, কোথায় অবস্থান করছি, এজন্যই। অর্থনৈতিকভাবে আমরা দুই দেশেরই সম্পর্ক ভালো হচ্ছে। কিন্তু দুই দেশের একসঙ্গে কাজ করার আরও অনেক ক্ষেত্র রয়েছে।

সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবীর বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে সবসময় দ্বিপক্ষীকভাবে সম্পর্ক অব্যাহত রাখতে চেয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের সঙ্গে সঙ্গে আরও কিছু যোগ করতে চেয়েছে। তারপরেও দুই দেশ রাজনৈতিক, অর্থনৈতিক, জলবায়ু সংকট মোকাবিলা, সন্ত্রাস দমন থেকে বিভিন্ন ইস্যুতে একে অন্যের ওপর নির্ভরশীল।

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল ( অব.) সাখাওয়াত হোসেন বলেন, দুর্যোগ মোকাবিলা ও শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সামরিক সহযোগিতা উল্লেখযোগ্য অবদান রয়েছে। বেশ কিছু সামরিক মহড়া দুই দেশের মধ্যে অনুষ্ঠিত হয়েছে, এর মধ্যে সমুদ্রসীমা অন্তর্ভুক্ত রয়েছে।

বিআইআইএসএস এর চেয়ারম্যান রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক রোকসানা কিবরিয়া মূল প্রবন্ধ পাঠ করেন।

আরও বক্তব্য রাখেন বিআইআইএসএস এর মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান। অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থার উচ্চ পদস্থ কর্মকর্তা, বৈদেশিক দূতাবাসের প্রতিনিধি, সাবেক কূটনীতিক, উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা, একাডেমিয়া, সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আন্তর্জাতিক সংস্থা সমূহের প্রতিনিধিরাও তাদের মতামত তুলে ধরেন।


আরও খবর



ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে সড়ক দুর্ঘটনা, নিহত ১

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার চালতিপাড়া এলাকায় ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে স্বাধীন পরিবহনের যাত্রীবাহী বাসের ধাক্কায় পিকআপভ্যানের একজন আরোহী নিহত হয়েছেন। শনিবার (৩০ এপ্রিল) সকাল ৯টায় এ দুর্ঘটনা ঘটেছে। নিহত ব্যক্তির নাম তুষার রাজবংশী (৪৫)। তিনি মাছ ব্যবসায়ী।

স্থানীয় বাড়ৈখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ ফারুক জানান, এক্সপ্রেসওয়েতে একটি যাত্রীবাহী বাস পিকআপকে ধাক্কা দিলে বাসের সামনের অংশ দুমড়েমুচড়ে যায়। যাত্রীরা যে-যার মতো বাস থেকে বের হয়ে চলে যান। বাসে থাকা যাত্রীদের কেউ হতাহত হননি। এ ঘটনায় আরও কমপক্ষে দুই জন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

ঘটনার পর থেকে বাস ড্রাইভার পলাতক রয়েছেন। পিকআপভ্যান ও বাসটি হাইওয়ে থেকে সড়িয়ে নেওয়া হয়েছে। সড়ক যোগাযোগ সচল রয়েছে বলে জানিয়েছে হাসাড়া হাইওয়ে থানা পুলিশ।


আরও খবর



কাল চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৫৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কাল সোমবার (০২ মে) চন্দনাইশ শাহ্ছুফী মমতাজিয়া দরবার শরীফ ও সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে ঈদ উদ্যাপন করবেন। চট্টগ্রাম, রাঙ্গামাটি, কক্সবাজার, নোয়াখালী, কুমিল্লা, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, ফতুল্লা, ময়মনসিংহ, ঢাকা, গাজীপুর, সিলেট, মৌলভীবাজার, খুলনা, বরিশাল, বরগুনা, পটুয়াখালী, ফিরোজপুর, ঝালকাটি, ফরিদপুর, মাদারীপুরের অর্ধ সহস্রাধিক গ্রামে কাল ঈদ-উল-ফিতর উদ্যাপিত হতে যাচ্ছে।

সৌদি আরবসহ বিশ্বের অন্যান্য স্থানের সঙ্গে সঙ্গতি রেখে মাহে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়াকে কেন্দ্র করে চন্দনাইশ উপজেলার কাঞ্চননগর শাহ্ছুফী মমতাজিয়া দরবার শরীফ ও সাতকানিয়া উপজেলার মির্জারখীল দরবার শরীফের অনুসারীরা সোমবার পবিত্র ঈদ-উল-ফিতর পালন করার প্রস্তুতি নিয়েছেন। এর অংশ হিসেবে চন্দনাইশ উপজেলার কাঞ্চননগর, পশ্চিম এলাহাবাদ, উত্তর কাঞ্চননগর আব্বাস পাড়া, পূর্ব এলাহাবাদ, মাইজপাড়া, ছৈয়দাবাদ, হাশিমপুর খুনিয়া পাড়া, পৌরসভার দক্ষিণ হারলা, সাতবাড়ীয়া, বরমা, বাইনজুরী, কেশুয়া, কানাইমাদারী, দক্ষিণ হাশিমপুর বড়পাড়া, ধোপাছড়ি, পটিয়ার হাইদগাঁও, মংলারপাড়া, বাহুলী, কালারপুল, খরনা, সিয়ানপাড়া, বাথুয়া, রাঙ্গুনিয়ার চন্দ্রঘোনা, লিচুবাগান, কুলুশিয়া, মদুনাঘাট, সাতকানিয়ার বাজালিয়া, ফকিরপাড়া, কেওচিয়া, মির্জারখীল শাহপুর, ঢেমশা, চরতী, বাঁশখালীর গুনাগুরী, মইশ্যাপাড়া, গুয়াজরপাড়া, কালীপুর, আনোয়ারার তৈলারদ্বীপ, বুরুমছড়া, লোহাগাড়ার বড়হাতিয়া, সীতাকু-ুর রহমতপাড়া, বাঁশবাড়িয়া, বাড়বকু-ু, সন্দীপ, মিরসরাই, হাটহাজারী, রাঙ্গুনিয়া, উখিয়া, বান্দরবান, আলী কদমে কাল ঈদ উদযাপিত হবে।

নোয়াখালী জেলার বেগমগঞ্জ, কুতুবপুর, ফেনী, ঢাকা জেলার নারায়ণগঞ্জের লামাপাড়া ফতুল্লা, বরিশাল জেলার সাগরদী, টিয়াখালী, জিয়াসড়ক, বাবুগঞ্জের খানপুরা, মাধবপাশা, কেদারপুর, মেহেন্দীগঞ্জের তালুকদারচর, পতাং, চরকেউটিয়া, সাহেবের হাট, বাকেরগঞ্জের সুন্দরকাঠি দরবার শরীফ, গোমা, পেয়ারপুর, হিজলায় শ্রীরামপুর দরবার শরীফ, ঘোশেরচর, মুলাদী, উত্তমনগর, ঝালকাঠি, পিরোজপুর, মঠবাড়িয়া, ভা-ারিয়া, পটুয়াখলীর বাউফলে ধাউরাভাঙ্গা, শাবুপুড়া, কয়েনা, শাপলাখালী, রাজনগর, দ্বিপাশা, মদনপুরা, চন্দ্রপাড়া, তাতেরকাঠি, রাঙ্গাবালী-পশুরীবুনিয়া, চরযমুনা, সেনেরহাওলা, খালগোড়া বাজার, ফুলখালী, কোরালিয়া, বাহেরচর, গলাচিপা, ডাকুয়া, কলাপাড়া সদর,ইটবাড়িয়া, নিশানবাড়িয়া দরবার শরীফ,ধানখালী, পাঁচজুনিয়া, চালিতাবুনিয়া, লালুয়া, তেগাছিয়া, চান্দুখালী দরবার শরীফ এবং বরগুনা, শরীয়তপুর, মাদারিপুর, নরসিংদী,ভোলাসহ বাংলাদেশে প্রায় শতাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে সংশ্লিটরা জানান।

জানা যায়, প্রায় দুই শতাধিক বছর আগে সাতকানিয়া মির্জারখীল গ্রামে হযরত মাওলানা মোখলেছুর রহমান জাঁহাগিরি (রঃ) হানাফী মাজহাবের ফতোয়া অনুযায়ী পৃথিবীর যে কোন দেশে চাঁদ দেখা গেলে রোজা ও ঈদসহ সকল ধর্মীয় উৎসব পালন করার ফতোয়া দিয়েছেন। তারই উত্তরসূরি হযরত মাওলানা আবদুল হাই জাঁহাগিরির অন্যতম খলিফা চন্দনাইশ শাহ্ছুফি দরবারের পীর হযরত মাওলানা শাহ্ছুফি আমজাদ আলী (রঃ) মুরিদ ও অনুসারিরা একই নিয়মে ঈদ উৎসব পালন করে আসছে। দরবার শরীফের পীর মাও. হজরত শাহ্সুফি ছৈয়্যদ মোহাম্মদ আলী উক্ত দরবারের ঈদের জামাত পরিচালনা করবেন। তিনি অন্যান্য দরবারের অনুসারীরা যারা কাল ঈদ পালন করছেন তাদেরকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে বাংলাদেশসহ সারাবিশ্বে একই দিনে রোজা ও ঈদসহ সকল ধর্মীয় কার্যক্রম পালনের আহবান জানান।

এখানে উল্লেখ্য, গত ২ এপ্রিল সাতকানিয়া মির্জারখীল ও চন্দনাইশ শাহসুফি দরবার শরীফের অনুসারীরা বিশ্বের যুক্তরাষ্ট্রে চাঁদ দেখা যাওয়ার ওপর ভিত্তি করে রোজা শুরু করেছিলেন। সে হিসেবে কাল মাহে শাওয়াল মাসের চাঁদ দেখাকে কেন্দ্র করে ঈদ-উল-ফিতর পালন করতে যাচ্ছে। একইভাবে মির্জারখীল দরবারের সাজ্জাদানশীন শাহজাদা মাওলানা সাজ্জাদুল আরেফিন সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে রোজার নিয়মে ঈদ পালন করার মত ব্যক্ত করেছেন। এদিকে চন্দনাইশ শাহছুফি দরবার শরীফের সাজ্জাদানশীন শাহসুফি মাওলানা ছৈয়দ মোঃ আলী তাদের পূর্বপুরুষের নিয়মানুযায়ী বিশ্বের যে কোন স্থানে চাঁদ দেখাকে কেন্দ্র করে রোজা ও ঈদ পালন করে আসছেন। সে হিসেবে বিশ্ব জনগোষ্ঠীর সঙ্গে সঙ্গতি রেখে এবছরও রোজা পালনের পাশাপাশি কাল ঈদ পালন করার আশাবাদ ব্যক্ত করেছেন। কাঞ্চননগর শাহ সুফি জাঁহাগিরিয়া দরবার শরীফে সকাল ৯ টায় প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হবে।


আরও খবর
টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় নিহত ২

সোমবার ৩০ নভেম্বর ২০২০




আগামী সপ্তাহে আবারও ঝড়-বৃষ্টির আভাস

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে বৃষ্টি কমে যাওয়ায় গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। তাপমাত্রা বেশি না হলেও বাতাসে আর্দ্রতা বেশি থাকায় গরম বেশি অনুভূত হচ্ছে। তবে আগামী সপ্তাহের শুরুতে আবাও ঝড়-বৃষ্টির প্রবণতা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ গণমাধ্যমকে বলেন, বুধবার সকাল থেকে আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ বলেন, এ সময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে আগামী দুদিন পর বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে। নোয়াখালী, খুলনা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।


আরও খবর