আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

নির্বাচনী সহিংসতায় রায়পুর-রামগঞ্জে আহত ১১

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লক্ষ্মীপুরের রায়পুর এবং রামগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে পৃথক হামলা ও সংঘর্ষের ঘটনায় অন্তত ১১ জন আহত হয়েছেন।

বুধবার (১৭ নভেম্বর) রাতে রামগঞ্জ উপজেলার ভাটরা ইউনিয়নে এবং রায়পুর উপজেলার উত্তর চর বংশী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বুধবার রাতে ভাটরা ইউনিয়নের শিরন্দি স্কুল মাঠে নৌকার প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জাবেদ হোসেনের সঙ্গে বৈঠক শেষে কর্মীরা ফেরার পথে দলের বিদ্রোহী প্রার্থী জাহিদ হোসেন ভূঁইয়ার (আনারস) লোকজন তাদের উপর হামলা চালায়।

তবে এ বিষয়ে আওয়ামী লীগ এবং বিদ্রোহী প্রার্থী কোনো বক্তব্য দেননি। এ ব্যাপারে জানতে থানার ওসি অনোয়ার হোসেনের মোবাইল ফোনে একাধিক বার কল দিলেও তিনি রিসিভ করেননি।

এদিকে জেলার রায়পুরে ইউপি নির্বাচনে দুই মেম্বার (সদস্য) প্রার্থীর সমর্থকদের মধ্যে হামলার ঘটনা ঘটেছে। এতে সাতজন আহত হয়েছেন। তাদের রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

জানা গেছে, বুধবার সন্ধ্যা ৭টার দিকে উপজেলার উত্তর চরবংশী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের মেম্বার প্রার্থী আব্দুর রব (প্রতীক-মোরগ) ও মাইন উদ্দিন (প্রতীক-টিউবওয়েল) মিছিল নিয়ে মুখোমুখি হলে দুই পক্ষের কর্মী সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে উভয় পক্ষের সাত জন আহত হন। আহতদের নাম পরিচয় জানা যায়নি।

রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল জলিল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। নির্বাচনী এলাকায় অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পুলিশ সতর্ক অবস্থানে আছে।

 


আরও খবর



জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে চাকরি

প্রকাশিত:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | ৬১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাকরির সুযোগ দিচ্ছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। রাজস্ব খাতের আওতায় 'ঊর্ধ্বতন অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট' পদে অস্থায়ীভাবে নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি। আগ্রহীরা যোগ্যতা সাপেক্ষে আবেদন করতে পারবেন ডাকযোগে।

পদের নাম: ঊর্ধ্বতন অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট (গ্রেড-১৩)

পদ সংখ্যা: ১ জন

আবেদনের যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

বেতন: ১১,০০০/- থেকে ২৬,৫৯০/-

বয়স: আগ্রহী প্রার্থীর বয়স ২০২০ সালের ২৫ মার্চ হিসাবে ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে। প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর।

আবেদনের নিয়ম: আগ্রহী প্রার্থীরা http://www.nmst.gov.bd/ অথবা https://mopa.gov.bd/ -এ ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে পারবেন। এ ছাড়া নিয়োগের বিস্তারিত দেখা যাবে বিজ্ঞপ্তিতে। বিজ্ঞপ্তি দেখুন এখানে

আবেদনের শেষ সময়: ১৫ নভেম্বর ২০২১


আরও খবর
জনবল নিয়োগ দেবে বাংলাদেশ রেলওয়ে

মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১




তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তৃতীয় ধাপে ৯৮৬ ইউনিয়ন পরিষদ ও নয় পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রবিবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) , বাকি ৯৫৩টিতে কাগজের ব্যালটে ভোটগ্রহণ চলছে।

এ ধাপে এক হাজার ইউনিয়ন পরিষদে ভোট হওয়ার কথা ছিল। একশজন চেয়ারম্যানসহ ৫৬৯ জন সাধারণ ও সংরক্ষিত নারী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পাওয়ায় সংশ্লিষ্ট পদগুলোয় ভোটের প্রয়োজন হচ্ছে না। এর মধ্যে চট্টগ্রামের রাউজান উপজেলার ১৪টিতে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্যরা বিনা প্রতিদ্বন্দ্বিতা জয় পেয়েছেন।

ইসির তথ্য অনুযায়ী, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৫০ হাজার ১৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর মধ্যে চেয়ারম্যান ৪ হাজার ৪০৯ জন, সংরক্ষিত সদস্য ১১ হাজার ১০৫ ও সাধারণ সদস্য ৩৪ হাজার ৬৩২ জন। এতে ভোটকেন্দ্র ১০ হাজার ১৫৯ ও ভোটকক্ষ ৬১ হাজার ৮৩০টি। ভোটার রয়েছেন ২ কোটি ১ লাখ ৪৯ হাজার ২৭৮ জন। এ ধাপে ভোটের আগেই জয় পেয়েছেন ৫৬৯ জন প্রার্থী। গত চার ধাপের মধ্যে এ ধাপেই সবচেয়ে বেশিসংখ্যক জনপ্রতিনিধি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেলেন। তাদের মধ্যে ১০০ জন চেয়ারম্যান রয়েছেন। এছাড়া সংরক্ষিত নারী সদস্য পদে ১৩২ এবং সাধারণ সদস্য পদে ৩৩৭ জন রয়েছেন।

ইসি সূত্রে জানা যায়, তৃতীয় ধাপের ভোটগ্রহণ উপলক্ষ্যে শনিবার পুলিশ, র‌্যাব, বিজিবি ও কোস্টগার্ড সদস্যরা মাঠে নেমেছেন। প্রতিটি ইউনিয়ন পরিষদের পুলিশের একটি মোবাইল ফোর্স ও প্রতি তিন ইউনিয়ন পরিষদের জন্য একটি স্ট্রাইকিং ফোর্স রয়েছে।

সূত্র জানায়, তৃতীয় ধাপে ৬২ জেলার ১২২ উপজেলায় আজ ভোট হচ্ছে। ইতোমধ্যে স্থানীয় প্রশাসনের চাহিদা অনুযায়ী ২১ জেলায় আইনশৃঙ্খলা বাহিনীর নির্ধারিত হারের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে মুন্সীগঞ্জে ২৪ প্লাটুন, কক্সবাজারে ১২ প্লাটুন, চাঁদপুরে ১০ প্লাটুন অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এরপরও অনেক জেলায় নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার আশঙ্কা রয়েছে ভোটারদের মধ্যে।

তৃতীয় ধাপের ভোট সুষ্ঠু হবে-এমন প্রত্যাশা করলেও সহিংসতার আশঙ্কা উড়িয়ে দেননি নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। তিনি বলেন, নির্বাচন কমিশন প্রত্যাশা করে ভোট ভালো হবে। এই মুহূর্তে কোনো আশঙ্কা নেই। ইউনিয়ন পরিষদ নির্বাচনে ডোর টু ডোর, বাড়ি-বাড়ি ও পাড়ায়-পাড়ায় প্রতিযোগিতা হয়। যে কোনো মুহূর্তে যে কোনো ঘটনা ঘটতে পারে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসনকে নির্দেশনা দেওয়া আছে। আশা করি গ্রহণযোগ্য ভোট হবে।


আরও খবর



ঢাকায় সিএনজিচালিত বাস মাত্র ১৯৬টি বললেন এনায়েত উল্যাহ

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ঢাকা মেট্রোপলিটন এলাকায় ১২০টি কোম্পানির মধ্যে মাত্র ১৩ কোম্পানির ১৯৬টি বাস সিএনজিচালিত পেয়েছি। এটি মোট গণপরিবহনের মাত্র ৩ দশমিক ২৬ শতাংশ
ঢাকা শহরে চলাচল করা ছয় হাজার বাস-মিনিবাসের মধ্যে মাত্র ১৯৬টি সিএনজিচালিত বলে দাবি করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। একই সাথে সিএনজিচালিত বাসের সংখ্যা নিয়ে সংবাদমাধ্যমে বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার হয়েছে বলে দাবি করেছেন তিনি।

বুধবার (১০ নভেম্বর)  বুধবার দুপুরে রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এই দাবি করেন।

এনায়েত উল্যাহ বলেন, গত কয়েকদিন ধরে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বাস-মিনিবাসের ভাড়া পুননির্ধারণ নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। বলা হচ্ছে, ঢাকা এবং দূরপাল্লার বাস-মিনিবাসের ৮০-৯০ শতাংশ সিএনজিচালিত। এসব বাসে বেশি ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ করা হয়। কিন্তু আমরা ঢাকা মেট্রোপলিটন এলাকায় ১২০টি কোম্পানির মধ্যে মাত্র ১৩ কোম্পানির ১৯৬টি বাস সিএনজিচালিত পেয়েছি। এটি মোট গণপরিবহনের মাত্র ৩ দশমিক ২৬ শতাংশ।

তিনি আরও বলেন, ১০-১২ বছর আগে ঢাকায় গ্যাসচালিত গাড়ি চলাচল করতো। এখন এসব বাসের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। বর্তমানে যে কয়েকটি বাস চলছে সেগুলোতে আগামী তিনদিনের মধ্যে ডিজেল ও সিএনজিচালিত বাসে স্টিকার লাগানো হবে। তখন বিআরটিএ’র নির্ধারিত ভাড়া নিতে হবে।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় সিটিং সার্ভিস এবং গেইট লক সার্ভিস থাকবে না বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্যাহ। রাজধানীতে আর ওয়েবিলে বাস চলবে না বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, সিটিং সার্ভিসে কোনো নিয়মনীতি নেই। তারা নিজের মতো করে যাত্রী পরিবহন করে। এতে ভোগান্তি হয় যাত্রীদের। তাই সিটিং বা গেটলক সার্ভিস থাকবে না।


আরও খবর



কুয়েতে সরকারের পদত্যাগ

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের সরকার পদত্যাগ করছে। বিরোধী আইনপ্রণেতাদের সঙ্গে সৃষ্ট অচলাবস্থার প্রেক্ষাপটে সোমবার দেশটির ক্ষমতাসীন আমিরের কাছে কুয়েত সরকার পদত্যাগপত্র জমা দিয়েছে বলে স্থানীয় দৈনিক আল কাবাস এবং আল রাইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে।

স্থানীয় সংবাদপত্র আল কাবাস এবং আল রাই জানিয়েছে, এর ফলে বিরোধী আইনপ্রণেতাদের সঙ্গে সৃষ্ট অচলাবস্থা অবসান হতে পারে বলে মনে করা হচ্ছে। যা বাধাগ্রস্ত করছিল দেশেটির আর্থিক সংস্কারকে।

দেশটির প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহর নেতৃত্বাধীন সরকার নির্বাচিত সংসদের সঙ্গে বিবাদে এই বছর দ্বিতীয়বারের মতো পদত্যাগ করল। কুয়েত সরকার দেশটির আমির শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছে।


আরও খবর



লঘুচাপের শঙ্কা, ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আঘাত হানতে পারে

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ৪৮ ঘণ্টায় মধ্যে আন্দামান দ্বীপপুঞ্জের কাছে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে এটি নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় জাওয়াদ-এ পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, দক্ষিণ আন্দামান সাগরে লঘুচাপ সৃষ্টির মতো পরিস্থিতি তৈরি হয়েছে। লঘুচাপটি নিম্নচাপে পরিণত হলে আকাশে মেঘের পরিমাণ বাড়তে পারে। নিম্নচাপটি ৩ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে ঘূর্ণিঝড় জাওয়াদে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড় জাওয়াদর নাম দিয়েছে সৌদি আরবের আবহাওয়াবিদরা।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।


আরও খবর
সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে

সোমবার ২৯ নভেম্বর ২০২১